অর্থনীতিতে নোবেল পেলেন তিন মার্কিন অর্থনীতিবিদ

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

অর্থনীতিতে এ বছর নোবেল পুরস্কার পেয়েছেন আমেরিকার তিন অর্থনীতিবিদ ড্যারেন আসেমগ্লো, সাইমন জনসন ও জেমস এ. রবিনসন। বিভিন্ন অর্থনৈতিক প্রতিষ্ঠান কীভাবে গঠিত হয় এবং সমৃদ্ধিতে এর প্রভাব কেমন, তা নিয়ে কাজ করার জন্য এই পুরস্কার পেয়েছেন তারা। বিভিন্ন দেশের সমৃদ্ধিতে এত পার্থক্য কেন দেখা যায়, তা নিয়ে নতুন ধারণা দিয়েছেন এ তিনজন।

সোমবার বাংলাদেশ সময় বিকাল পৌনে ৪টায় সুইডেনের স্টকহোম থেকে অর্থনীতিতে নোবেল বিজয়ী হিসেবে মার্কিন এই তিন অর্থনীতিবিদের নাম ঘোষণা করে রয়্যাল সুইডিশ অ্যাকাডেমি অব সায়েন্সেস। এ ঘোষণার মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে এ বছর নোবেল পুরস্কার ঘোষণা শেষ হলো।

অর্থনীতিতে নোবেল পুরস্কার দেওয়া শুরু হয় ১৯৬৯ সাল থেকে। গত বছর অর্থনীতিতে নোবেল জিতেছিলেন আমেরিকার হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ক্লডিয়া গোল্ডিন। এ পর্যন্ত মোট ৫৫ জন নোবেল জিতেছেন এই বিভাগে।

চিকিৎসাশাস্ত্রে নোবেল বিজয়ীর নাম ঘোষণার মধ্য দিয়ে গত ৭ অক্টোবর শুরু হয় এ বছরের নোবেল পুরস্কারের মৌসুম। প্রতি বছরের মতো এবারও মোট ৬টি বিভাগে এই পুরস্কার দেওয়া হয়।

গত মঙ্গলবার পদার্থবিদ্যায়, বুধবার রসায়নে, বৃহস্পতিবার সাহিত্যে, শুক্রবার শান্তিতে নোবেল বিজয়ীর নাম ঘোষণা করা হয়। এরপর আজ সোমবার ঘোষণা করা হলো অর্থনীতিতে নোবেলজয়ীর নাম।

ডিনামাইট উদ্ভাবক আলফ্রেড নোবেলের রেখে যাওয়া অর্থ থেকে প্রতিবছর নোবেল পুরস্কার দেওয়া হয়। ১৯০১ সাল থেকে প্রতি বছর এই পুরস্কার দেওয় হয়।

স্টকমার্কেটবিডি.কম////

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *