আদানির বিরুদ্ধে আবার তদন্তের আবেদন

স্টকমার্কেটবিডি ডেস্ক :

কয়লা আমদানির মূল্য বাড়িয়ে দেখানোর অভিযোগে আদানি গোষ্ঠীর বিরুদ্ধে পুনরায় তদন্ত শুরু করতে চায় ভারতের সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। এ লক্ষ্যে সিঙ্গাপুর থেকে তথ্য সংগ্রহে দেশটির সুপ্রিম কোর্টের অনুমতি চেয়েছে তদন্তকারী সংস্থা। তারা বলছে, অনেক দিন ধরেই এই তথ্য সংগ্রহ বাধাগ্রস্ত করা হয়েছে। আগামী ফেব্রুয়ারি মাসে এই আবেদনের শুনানি হতে পারে।

এর ফলে হিনডেনবার্গের প্রতিবেদনকে কেন্দ্র করে একের পর এক অভিযোগে জর্জরিত আদানি গোষ্ঠীর ওপর চাপ আরও বাড়ল বলে মনে করছে ভারতের সংশ্লিষ্ট মহল।

সেই ২০১৬ সাল থেকে ভারতের ডিরেক্টরেট অব রেভিনিউ ইন্টেলিজেন্স সিঙ্গাপুর থেকে আদানির কয়লা আমদানিসংক্রান্ত কাগজপত্র আনার চেষ্টা করছে। সংস্থাটির সন্দেহ, আদানি গোষ্ঠী সিঙ্গাপুর থেকে যে কয়লা আমদানি করেছে, সিঙ্গাপুরের আদানি গ্লোবাল পিটিইর কাগজ–কলমে তার দাম বেশি দেখানো হয়েছে এবং তার পর সেই অতিরিক্ত দাম গোষ্ঠীর ভারতীয় শাখার কাছ থেকে আদায় করা হয়েছে।

গৌতম আদানির মালিকানাধীন আদানি এন্টারপ্রাইজ এর আগে কয়েকবার সিঙ্গাপুর থেকে এই কয়লা আমদানির কাগজপত্র সংগ্রহে বাধা সৃষ্টি করেছে। আদানি গোষ্ঠী অবশ্য বলে আসছে, এ ক্ষেত্রে কোনো ধরনের ভুল বা অনিয়ম করা হয়নি। তাদের ভাষ্য, ভারতের সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বন্দর থেকে এই কয়লা ছাড় করার আগে পরীক্ষা-নিরীক্ষা করেই ছেড়েছে।

এ বিষয়ে ভারতের রাজস্ব গোয়েন্দা দপ্তর গত ৯ অক্টোবর দেশটির সুপ্রিম কোর্টে আবেদন করে। মূলত দেশটির নিম্ন আদালত আদানির এই কাগজপত্র সংগ্রহের বিষয়ে যে নিষেধাজ্ঞা দিয়েছিল, তা বাতিল করার আবেদন করে সংস্থাটি।

স্টকমার্কেটবিডি.কম///

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *