ইউনিয়ন ব্যাংক ও গ্লোবাল ইসলামী ব্যাংকের বোর্ড পুনর্গঠন

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের আরও দুটি বেসরকারি ব্যাংকের পরিচালনা বোর্ড ভেঙে দিয়ে পুনর্গঠন করেছে বাংলাদেশ ব্যাংক। ব্যাংকগুলো হলো ইউনিয়ন ব্যাংক ও গ্লোবাল ইসলামী ব্যাংক। মঙ্গলবার রাতে বাংলাদেশ ব্যাংক থেকে এ তথ্য জানানো হয়েছে।

ইউনিয়ন ব্যাংক ও গ্লোবাল ইসলামী ব্যাংক দুটিই বিতর্কিত এস আলম গ্রুপের নিয়ন্ত্রণে ছিল। বোর্ড পুনর্গঠন করায় এস আলমমুক্ত হলো এ দুই ব্যাংক।

ইউনিয়ন ব্যাংকের নবগঠিত বোর্ড স্বতন্ত্র পরিচালক ও চেয়ারম্যানের দায়িত্ব দেওয়া হয়েছে ইসলামী ব্যাংক বাংলাদেশের সাবেক ব্যবস্থাপনার পরিচালক মু. ফরীদ উদ্দীন আহমেদকে। এ ছাড়া আরও চারজন স্বতন্ত্র পরিচালক নিযুক্ত করা হয়েছে। তারা হলেন- বাংলাদেশ ব্যাংকের সাবেক নির্বাহী পরিচালক মো. হুমায়ুন কবির, রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের সাবেক উপব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ সাইফুল আলম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. শহিদুল ইসলাম জাহীদ ও চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট শেখ জাহিদুল ইসলাম।

এ ছাড়া গ্লোবাল ইসলামী ব্যাংকের নবগঠিত বোর্ডের স্বতন্ত্র পরিচালক ও চেয়ারম্যানের দায়িত্ব পেয়েছেন মেঘনা ব্যাংকের সাবেক ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ নুরুল আমিন। আরও চারজন স্বতন্ত্র পরিচালক নিযুক্ত করা হয়েছে। তারা হলেন- বাংলাদেশ ব্যাংকের সাবেক নির্বাহী পরিচালক মো. জামাল মোল্লা, ইসলামী ব্যাংক বাংলাদেশের সাবেক উপব্যবস্থাপনা পরিচালক নুরুল ইসলাম খলিফা, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আবু হেনা রেজা হাসান ও চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট মু. মাহমুদ হোসেন।

এর আগে এস আলম গ্রুপের দখলে থাকা বেসরকারি ইসলামী ব্যাংক বাংলাদেশ ও সোশ্যাল ইসলামী ব্যাংকে পরিচালনা পর্ষদ ভেঙে দেয় বাংলাদেশ ব্যাংক।

স্টকমার্কেটবিডি.কম//

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *