ইলন মাস্ককে ৫৬ বিলিয়ন ডলার পারিশ্রমিক না দিতে পরামর্শ

স্টকমার্কেটবিডি ডেস্ক :

ইলন মাস্কের ৫৬ বিলিয়ন বা ৫ হাজার ৬০০ কোটি বার্ষিক পারিশ্রমিক প্যাকেজ শেয়ারহোল্ডারদের অনুমোদন না করার আহ্বান জানিয়েছে প্রক্সি পরামর্শক সংস্থা গ্লাস লুইস। এই প্যাকেজ অনুমোদিত হলে তা হবে যুক্তরাষ্ট্রের করপোরেট জগতের সর্বোচ্চ।

রয়টার্স জানিয়েছে, গ্লাস লুইস কয়েকটি কারণে এই প্যাকেজ বাতিলের আহ্বান জানিয়েছে। যেমন তারা বলছে, এই পারিশ্রমিক প্যাকেজ অনুমোদিত হলে কোম্পানির মালিকানা কাঠামোয় নেতিবাচক প্রভাব পড়তে পারে। তারা আরও বলেছে, ইলন মাস্ক এমন প্রকল্পে যুক্ত আছেন, যেখানে তাঁকে অনেক বেশি সময় দিতে হয়। এ ছাড়া টুইটারের প্রসঙ্গও এনেছে এই পরামর্শক সংস্থা।

এই প্যাকেজ টেসলার পরিচালনা পর্ষদ প্রস্তাব করেছে, যদিও মাস্কের সঙ্গে সখ্যের কারণে এই পর্ষদ প্রায়ই বড় ধরনের সমালোচনার মুখে পড়ে। এই পারিশ্রমিকের প্যাকেজে বেতন ও বোনাস নেই; বরং টেসলার বাজার মূলধনের ভিত্তিতে এই প্যাকেজ নির্ধারণ করা হয়েছে। টেসলার বাজার মূল্য ৬৫০ বিলিয়ন বা ৬৫ হাজার কোটি ডলার পর্যন্ত উঠেছিল; বর্তমানে যা ৫৭১ দশমিক ৬ বিলিয়ন বা ৫৭ হাজার ১৬০ কোটি ডলারে নেমে এসেছে।

চলতি বছরের জানুয়ারি মাসে যুক্তরাষ্ট্রের অঙ্গরাজ্য ডেলাওয়ারের এক আদালত এই পারিশ্রমিক অতিরিক্ত বলে খারিজ করে দেন। আদালত জানান, কোম্পানির পরিচালনা পর্ষদ মাস্কের এই বিপুল পরিমাণ অর্থের ন্যায্যতা নিশ্চিত করতে পারেনি।

ডেলাওয়ার আদালতের রায়ে বলা হয়, মাস্কের এই বেতন-ভাতা কল্পনারও অসাধ্য এবং শেয়ারহোল্ডারদের জন্য তা অন্যায্য। এই রায়ের পর ইলন মাস্ক টেসলার নিবন্ধন ডেলাওয়ার থেকে সরিয়ে টেক্সাসে নেওয়ার চেষ্টা করেন।

গ্লাস লুইস ইলন মাস্কের এই চেষ্টারও সমালোচনা করেছে। তারা বলেছে, এটা করা হলে শেয়ারহোল্ডাররা অনিশ্চিত মুনাফা ও অতিরিক্ত ঝুঁকির সম্মুখীন হবে।

 

স্টকমার্কেটবিডি.কম/////

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *