ইসলামী ব্যাংকের নিয়ন্ত্রণ হারাল এস আলম গ্রুপ

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

বাংলাদেশ ব্যাংক গতকাল বুধবার ইসলামী ব্যাংকের পরিচালনা বোর্ড ভেঙে দেওয়ার ঘোষণা দিয়েছে। ফলে সাত বছর পর দেশের সবচেয়ে বড় বেসরকারি ব্যাংকটির নিয়ন্ত্রণ হারিয়েছে এস আলম গ্রুপ। এই সাত বছরে ইসলামী ব্যাংকে একচ্ছত্র আধিপত্য ছিল চট্টগ্রামভিত্তিক ব্যবসায়ী গ্রুপটির।

বাংলাদেশ ব্যাংকের গভর্নর আহসান এইচ মনসুর গতকাল এক প্রেস ব্রিফিংয়ে বলেন, লুটপাট যা করার তারা তা করে ফেলেছে। এখন আমাদের কাজ হলো এই বিধ্বস্ত অবস্থা থেকে ব্যাংকটিকে উদ্ধার করা।

ব্যাংকটির বিদ্যমান পরিচালনা পর্ষদের চেয়ারম্যান আহসানুল আলম গত বছরের জুন থেকে এই পদে আছেন। তিনি এস আলম গ্রুপের চেয়ারম্যান সাইফুল আলমের বড় ছেলে। কেন্দ্রীয় ব্যাংক বর্তমান পরিচালনা পর্ষদ দু-একদিনের মধ্যে ভেঙে দেবে। এরপর স্বতন্ত্র পরিচালকদের নিয়ে একটি নতুন বোর্ড গঠন করবে ব্যাংকিং নিয়ন্ত্রক সংস্থা।

আইন অনুযায়ী এস আলমের দায়ের বিপরীতে সব শেয়ার কেন্দ্রীয় ব্যাংক নিয়ে নেবে জানিয়ে আহসান এইচ মনসুর বলেন, শরিয়াহভিত্তিক ব্যাংকটির পাওনা টাকা পরিশোধ করলে চট্টগ্রামভিত্তিক এই ব্যবসায়ী গ্রুপ তাদের শেয়ার ফেরত পেতে পারে। আহসান এইচ মনসুর বলেন, ‘কিন্তু আমার মনে হয় না তারা তা করতে চায়।’

ইসলামী ব্যাংকে নামে-বেনামে এস আলম গ্রুপের ৮২ শতাংশ শেয়ার রয়েছে। তবে আর্থিক প্রতিবেদনে ব্যবসায়ী গ্রুপটি ৩২ শতাংশ শেয়ার দেখিয়েছে। ইসলামী ব্যাংকের একদল কর্মকর্তা, পরিচালনা পর্ষদের সাবেক চেয়ারম্যান ও একদল গ্রাহক বাংলাদেশ ব্যাংকের গভর্নরকে অনুরোধ জানানোর পর বোর্ড ভেঙে দেওয়ার সিদ্ধান্ত হয়।

ইসলামী ব্যাংক এক সময়ের সুপরিচালিত ও লাভজনক ব্যাংক ছিল। কিন্তু মালিকানা পরিবর্তনের পরে এস আলম ব্যাংকটির ওপর প্রভাব খাটাতে শুরু করে। ফলে ধীরে ধীরে বেসরকারি ব্যাংকটির আর্থিক অবস্থা ভেঙে পড়ে।

২০১৭ সাল থেকে চলতি বছরের জুন পর্যন্ত এস আলম গ্রুপ ও এর সহযোগী প্রতিষ্ঠানগুলো ব্যাংকটি থেকে ৭৪ হাজার ৯০০ কোটি টাকা ঋণ নিয়েছে, যা এ বছরের মার্চ পর্যন্ত ইসলামীর ব্যাংকের বিতরণ করা ঋণের ৪৭ শতাংশ।

স্টকমার্কেটবিডি.কম/এসবি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *