ক্রেডিট কার্ডে লেনদেন কমেছে

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের ভেতরে ক্রেডিট কার্ডে লেনদেন চলতি বছরের মে মাসে আগের মাস এপ্রিলের চেয়ে ১.৪৭ শতাংশ কমেছে। এ ছাড়া মে মাসে দেশের বাইরেও কমেছে ৯.৯৪ শতাংশ। আর বাংলাদেশে বিদেশি নাগরিকদের ক্রেডিট কার্ডের মাধ্যমে লেনদেন কমেছে ১৪.৬৭ শতাংশ।

বাংলাদেশ ব্যাংকের সর্বশেষ হালনাগাদ প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, গত এপ্রিলে দেশের ভেতর ক্রেডিট কার্ডে লেনদেন হয়েছিল দুই হাজার ৭৮৩ কোটি টাকা। আর মে মাসে হয়েছে দুই হাজার ৭৪২ কোটি টাকা। সেই হিসেবে মে মাসে কমেছে ৪১ কোটি টাকা।
এর মধ্যে ডিপার্টমেন্টাল স্টোরে খরচ হয়েছে এক হাজার ৪০১ কোটি, খুচরা দোকানে ৩৭৬ কোটি, ইউটিলিটি বাবদ ২৪৫ কোটি, নগদ উত্তোলন ১৯৩ কোটি, ফার্মেসিতে ১৫১ কোটি, কাপড় কেনায় ৩১১ কোটি, ফান্ড স্থানান্তর ৯০ কোটি, পরিবহনে ৮৭ কোটি, বিজনেস সার্ভিস ৫৩ কোটি, প্রফেশনাল সার্ভিস ১৯ কোটি ও সরকারি সেবায় ১১ কোটি টাকা।

এ ছাড়া দেশের ভেতর মে মাসে ভিসা কার্ডের মাধ্যমে খরচ হয়েছে এক হাজার ৯৭০ কোটি টাকা, মাস্টারকার্ডের মাধ্যমে খরচ হয়েছে ৪৮৬ কোটি টাকা, অ্যামেক্সের মাধ্যমে খরচ হয়েছে ২৮১ কোটি টাকা, ডিনার্সের মাধ্যমে খরচ হয়েছে দুই কোটি টাকা, কিউক্যাশ প্রপ্রাইটারের মধ্যে খরচ হয়েছে এক কোটি টাকা।

বাংলাদেশ ব্যাংকের প্রকাশিত তথ্য বলছে, গত মে মাসে বাংলাদেশিরা বিদেশে গিয়ে ক্রেডিট কার্ডের মাধ্যমে খরচ করেছে ৪৫৬ কোটি টাকা, যেটি এপ্রিলে ছিল ৫০৬ কোটি টাকা। সেই হিসেবে মে মাসে কমেছে ৫০ কোটি টাকা।
বিদেশে খরচের মধ্যে ডিপার্টমেন্টাল স্টোরে খরচ হয়েছে ১২১ কোটি, খুচরা দোকানে ৭৯ কোটি, নগদ উত্তোলন ২৬ কোটি, ফার্মেসিতে ৫৯ কোটি, কাপড় কেনায় ৩৭ কোটি, পরিবহনে ৪০ কোটি, ব্যবসায় সেবা বাবদ ৩৫ কোটি, সরকারি সেবায় ২৬ কোটি, প্রফেশনাল সার্ভিস ১৮ কোটি ও ইউটিলিটি বাবদ ১১ কোটি টাকা।

স্টকমার্কেটবিডি.কম/////

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *