ক্রেডিট কার্ড ও ঋণে কিস্তি পরিশোধের সময় বাড়ল

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশে তৈরি হওয়া অনাকাঙ্ক্ষিত পরিস্থিতির কারণে যাঁরা ক্রেডিট কার্ডের বিল, ঋণের বকেয়া ও বিভিন্ন সঞ্চয়ী স্কিমের কিস্তি পরিশোধ করতে পারেননি, বাড়তি সুদ ছাড়াই তাঁদের অর্থ পরিশোধে ব্যবস্থা নিতে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোকে নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংক। গতকাল বুধবার পৃথক দুই প্রজ্ঞাপনে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোকে এই নির্দেশনা দেয় কেন্দ্রীয় ব্যাংক।

কারফিউ ও সাধারণ ছুটির সময় যাঁদের ঋণের বকেয়া, ক্রেডিট কার্ডের বিল ও সঞ্চয়ী আমানতের কিস্তি দেওয়ার সময় ছিল, তাঁরা ৩১ জুলাই পর্যন্ত তা জমা দিতে পারবেন। বাংলাদেশ ব্যাংক বলেছে, ১৮ থেকে ২৫ জুলাই সময়ে প্রদেয় কিস্তির জন্য ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো কোনো ধরনের বাড়তি সুদ, জরিমানা, বিলম্ব মাসুল আদায় করতে পারবে না।

এই সময় কিস্তির টাকা দিতে ব্যর্থ হওয়ার কোনো সঞ্চয় স্কিম বাতিলও করা যাবে না।

কেন্দ্রীয় ব্যাংকের এই নির্দেশনার ফলে যেসব গ্রাহক এই সময় ব্যাংকে বা আর্থিক প্রতিষ্ঠানে বিল বা কিস্তির অর্থ জমা দিতে পারেননি, তাঁদের কোনো সমস্যা হবে না। টাকা জমা দিতে এখন তাঁরা বাড়তি সময় পাচ্ছেন।

বাংলাদেশ ব্যাংকের প্রজ্ঞাপনে বলা হয়েছে, দেশের সাম্প্রতিক পরিস্থিতিতে অনেক ঋণগ্রহীতা ও ক্রেডিট কার্ড গ্রাহক ব্যাংকে তাঁদের বকেয়া অর্থ নির্ধারিত সময়ে পরিশোধ করতে সক্ষম হননি।

স্টকমার্কেটবিডি.কম//////

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *