টাকা উত্তোলন, ট্রান্সফার, এলসি খুলতে পারবে না এস আলম

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

চট্টগ্রামভিত্তিক ব্যবসায়িক প্রতিষ্ঠান এস আলম গ্রুপ, এর সহযোগী কোম্পানি এবং সংশ্লিষ্ট ব্যক্তিদের অ্যাকাউন্ট থেকে যেন কোনো অর্থ উত্তোলন করতে না দেওয়া হয় সে বিষয়ে ব্যবস্থা নিতে প্রতিষ্ঠানটির মালিকানাধীন ছয়টি ব্যাংককে নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

তবে সম্প্রতি কেন্দ্রীয় ব্যাংকের ব্যাংকিং পরিদর্শন বিভাগ-৭-এর দেওয়া এই চিঠিতে উল্লেখ করা হয়েছে, তাদের অ্যাকাউন্টে সব ধরনের আমানত গ্রহণ করা যাবে।

ইসলামী ব্যাংক, ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক, সোশ্যাল ইসলামী ব্যাংক, ইউনিয়ন ব্যাংক, গ্লোবাল ইসলামী ব্যাংক এবং বাংলাদেশ কমার্স ব্যাংক ইতোমধ্যে তাদের শাখা এবং উপ-শাখাগুলোতে কেন্দ্রীয় ব্যাংকের এই নির্দেশনা পৌঁছে দিয়েছে। বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র মো. মেজবাউল হক জানান, কেন্দ্রীয় ব্যাংক ব্যবসায়িক গ্রুপের সঙ্গে যুক্ত ব্যাংকগুলোর পরিচালনা পর্ষদ পুনর্গঠন শুরু করায় এই নির্দেশনা দেওয়া হয়েছে।

তিনি জানান, ব্যাংকগুলোর বোর্ড পুনর্গঠন হয়ে গেলে এসব অ্যাকাউন্ট থেকে অর্থ উত্তোলনের নিষেধাজ্ঞার বিষয়টি শিথিল করা হবে।

দেশের তিনটি শীর্ষস্থানীয় ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকদের কাছ থেকে জানতে পেরেছে, এস আলম গ্রুপ, এর সহযোগী কোম্পানি এবং সংশ্লিষ্ট ব্যক্তিদের তহবিল স্থানান্তর ও উত্তোলন বন্ধ রাখতে অন্যান্য ব্যাংকগুলোকেও মৌখিকভাবে অনুরোধ জানিয়েছে বাংলাদেশ ব্যাংক। ব্যাংকগুলোকে কোনো ঋণ নবায়ন না করতে এবং নতুন করে ঋণ প্রদান বন্ধ রাখতে বলা হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের চিঠিতে বলা হয়েছে, ব্যাংকগুলো এস আলম ও এর সংশ্লিষ্ট কোম্পানি ও ব্যক্তিদের নামে পূর্বে অনুমোদিত ঋণও নতুন করে বিতরণ করবে না এবং এসব অর্থ উত্তোলন করতে দেবে না।

স্টকমার্কেটবিডি.কম////

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *