টেকনো ড্রাগসের আইপিও আবেদনে রেকর্ড

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

বুক বিল্ডিং পদ্ধতিতে শেয়ারবাজারে আসা টেকনো ড্রাগসের প্রাথমিক গণপ্রস্তাব বা আইপিওতে প্রায় ২ হাজার ৪০০ কোটি টাকার রেকর্ড আবেদন জমা পড়েছে। দেশে বসবাসরত ব্যক্তিশ্রেণির সাধারণ বিনিয়োগকারী ও প্রবাসী বাংলাদেশিরা মিলে এ পরিমাণ অর্থ জমা দিয়েছেন কোম্পানিটির আইপিও শেয়ার পেতে। অথচ কোম্পানিটির আইপিওতে এই দুই শ্রেণির বিনিয়োগকারীর জন্য বরাদ্দ রয়েছে ৫৫ কোটি ৩৮ লাখ টাকার শেয়ার।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, আইপিওতে কোম্পানিটির শেয়ার পেতে দেশে বসবাসকারী ও প্রবাসী মিলিয়ে প্রায় ১ লাখ ১২ হাজার ২৩৯ জন বিনিয়োগকারী শেয়ারের জন্য আবেদন করেছেন। এসব আবেদনকারী কোম্পানিটির শেয়ার কিনতে সম্মিলিতভাবে জমা দিয়েছেন ২ হাজার ৩৯৮ কোটি টাকা। এর মধ্যে দেশে বসবাসকারী ১ লাখ ১০ হাজার ৬৩৬ জন বিনিয়োগকারী জমা দিয়েছেন ২ হাজার ৩২২ কোটি টাকা। আর ১ হাজার ৬০৩ জন প্রবাসী বাংলাদেশি জমা দিয়েছেন প্রায় ৭৬ কোটি টাকা।

শেয়ারবাজারসংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, গত ১০–১২ বছরের মধ্যে শেয়ারবাজারে আসা কোনো কোম্পানির আইপিওতে এত টাকার আবেদন জমা পড়েনি। সেই বিবেচনায় টেকনো ড্রাগসের আইপিওতে টাকার অঙ্কে রেকর্ড পরিমাণ আবেদন জমা পড়েছে। কোম্পানিটি আইপিওর জন্য যে পরিমাণ শেয়ার বরাদ্দ করেছে, তার প্রায় ২৫ গুণ বেশি শেয়ারের জন্য অর্থ জমা পড়েছে আইপিও আবেদনে। ফলে আবেদনকারীরা প্রতিটি আবেদনের বিপরীতে খুব কমসংখ্যক শেয়ার বরাদ্দ পাবেন। কারণ, এখন আইপিও শেয়ার বরাদ্দ হয় আবেদনকারীদের আবেদনের আনুপাতিক ভিত্তিতে।

শেয়াবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) শর্ত অনুযায়ী, টেকনো ড্রাগসের আইপিওতে একজন বিনিয়োগকারীর সর্বনিম্ন ১০ হাজার থেকে সর্বোচ্চ ১০ লাখ টাকার শেয়ারের জন্য আবেদনের সুযোগ ছিল। বরাদ্দকৃত শেয়ারের মধ্য থেকে সাধারণ বিনিয়োগকারীদের আবেদনের অনুপাত মিলিয়ে এখন শেয়ার বরাদ্দ করা হবে।

বুক বিল্ডিং পদ্ধতিতে দরপ্রস্তাবের মাধ্যমে কোম্পানিটির শেয়ারের বিক্রয়মূল্য বা অফার প্রাইস নির্ধারিত হয় ৩৪ টাকা। প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা ওই দামেই কোম্পানিটির শেয়ার কিনেছেন। আইপিওতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের জন্য বরাদ্দ ছিল ৭৬ লাখ ৯২ হাজার শেয়ার। ব্যক্তিশ্রেণির সাধারণ বিনিয়োগকারীদের জন্য কোম্পানিটির প্রতিটি আইপিও শেয়ারের দাম ছিল ২৪ টাকা। দেশে বসবাসকারী ও প্রবাসী বাংলাদেশিদের জন্য আইপিওতে বরাদ্দ ছিল ২ কোটি ৩০ লাখ ৭৬ হাজার ৯২৩টি শেয়ার।

টেকনো ড্রাগস সব মিলিয়ে শেয়ারবাজার থেকে ১০০ কোটি টাকা সংগ্রহ করবে।

স্টকমার্কেটবিডি.কম/এসবি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *