দিনশেষে লেনদেন ও সূচকের উত্থান

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের উত্থান হয়েছে। এদিন সেখানে লেনদেন আগের দিনের চেয়ে বেড়েছে। অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক ও লেনদেন কমেছে । ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

সপ্তাহের শেষ কর্মদিবস বৃহস্পতিবার ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ২৩.৪৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫২৫১ পয়েন্টে। আর ডিএসই শরীয়াহ সূচক ৪.৭৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১১৪৩ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৪.৯০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৮৭৬ পয়েন্টে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৩৭৪ কোটি ৪৮ লাখ টাকা। গতকাল বুধবার সেখানে লেনদেনের পরিমাণ ছিল ৩০৬ কোটি ৬৭ লাথ টাকা।

ডিএসইতে দিনভর ৩৮৯টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ২১৩টি শেয়ারের দর বেড়েছে, কমেছে ১২৬টির আর অপরিবর্তিত আছে ৫০টির দর।

এদিন ডিএসইতে লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো – রূপালী লাইফ ইন্স্যুরেন্স, ওরিয়ন ফার্মা, ওরিয়ন ইনফিউশন, এশিয়াটিক ল্যাবরেটরিজ, আলিফ ইন্ডাস্ট্রিজ, বিচ হ্যাচরি, রিলায়েন্স ফার্ষ্ট মি. ফা., ই জেনারেশন, সোনালী পেপার এন্ড বোর্ড ও গোল্ডেন সন।

অন্যদিকে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স ১২.৩৬ পয়েন্ট কমে অবস্থান করছে ১৫ হাজার ৭২ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ২০১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৭০টির, কমেছে ১০৪টির ও দর অপরিবর্তিত রয়েছে ২৭টির।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৪ কোটি ৫৬ লাখ টাকা। গত বুধবার সেখানে লেনদেন হয়েছে ৭ কোটি ৮৩ লাখ টাকা।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে রয়েছে আইএফআইসি ব্যাংক ও রবি আজিয়াটা।

স্টকমার্কেটবিডি.কম/এসবি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *