দিনশেষে লেনদেন ও সূচকের পতন

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের পতন হয়েছে। এদিন সেখানে লেনদেনও আগের দিনের চেয়ে কমেছে। অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচক ও লেনদেন কমেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার দিনশেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৬০.৭১ পয়েন্ট কমে অবস্থান করছে ৫ হাজার ২৫৯ পয়েন্টে। আর ডিএসই শরীয়াহ সূচক ১৪.৮৬ পয়েন্ট কমে অবস্থান করছে ১১৫১ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ২০.৮৮ পয়েন্ট কমে অবস্থান করছে ১৮৮১ পয়েন্টে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৪৩২ কোটি ৫৯ লাখ টাকা। গতকাল সোমবার সেখানে লেনদেনের পরিমাণ ছিল ৪৫০ কোটি ১৮ লাথ টাকা।

ডিএসইতে দিনভর ৩৯৭টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ২৫টি শেয়ারের দর বেড়েছে, কমেছে ৩৪০টির আর অপরিবর্তিত আছে ৩২টির দর।

এদিন ডিএসইতে লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো – টেকনো ড্রাগস, ওরিয়ন ইনফিউশন, অগ্নি সিস্টেমস, আলিফ ইন্ডাস্ট্রিজ, এনআরবি ব্যাংক, সালভো কেমিক্যালস, স্কয়ার ফার্মা, বিচ হ্যাচারি, লাভেলো আইসক্রিম ও মিডল্যান্ড ব্যাংক।

অন্যদিকে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএএসপিআই সূচক ১৩২ পয়েন্ট কমে অবস্থান করছে ১৫ হাজার ১৪১ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ১৯৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৯টির, কমেছে ১৬৫টির ও দর অপরিবর্তিত রয়েছে ২০টির।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৯ কোটি ৫৭ লাখ টাকা। গতকাল সোমবার সেখানে লেনদেন হয়েছে ২০ কোটি ৮১ লাখ টাকা।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে রয়েছে টেকনো ড্রাগস ও লাফার্জ হোলসিম।

স্টকমার্কেটবিডি.কম/এসবি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *