দিনশেষে সূচকের উত্থাণ হলেও কমেছে লেনদেন

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের উত্থাণ হয়েছে। এদিন সেখানে লেনদেন আগের দিনের চেয়ে কমেছে। এদিন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক ও লেনদেন কমেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

সপ্তাহের প্রথম কার্যদিবস রবিবার দিনশেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ১৮.৯৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫ হাজার ৬৫৮ পয়েন্টে। আর ডিএসই শরীয়াহ সূচক ৯.১৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১২৭১ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ২.০০ পয়েন্ট কমে অবস্থান করছে ২০৬২ পয়েন্টে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৪৮১ কোটি ৩১ লাখ টাকা। গত বৃহস্পতিবার সেখানে লেনদেনের পরিমাণ ছিল ৫৩০ কোটি ৮৫ লাথ টাকা।

ডিএসইতে দিনভর ৩৯৭টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ১৫৩টি শেয়ারের দর বেড়েছে, কমেছে ২০৫টির আর অপরিবর্তিত আছে ৩৯টির দর।

এদিন ডিএসইতে লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো – জিপি, ইসলামী ব্যাংক, ব্র্যাক ব্যাংক, মবিল যমুনা, এসআইবিএল, ফার্ষ্ট সিকিউরিটি ব্যাংক, গ্লোবাল ইসলামী ব্যাংক, দ্যা ইবনে সিনা, সোনালী আশঁ ও এডিএন টেলিকম।

অন্যদিকে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সূচক সিএএসপিআই সূচক ২৭ পয়েন্ট কমে অবস্থান করছে ১৫ হাজার ৭৮৫ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ২০৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৭৫টির, কমেছে ১১৪টির ও দর অপরিবর্তিত রয়েছে ১৭টির।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৮ কোটি ৭৫ লাখ টাকা। গত বৃহস্পতিবার সেখানে লেনদেনের পরিমাণ ছিল ১৩ কোটি ৩২ লাথ টাকা।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে রয়েছে দ্যা ইবনে সিনা ও ফাইন ফুডস ।

স্টকমার্কেটবিডি.কম/এসবি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *