দিনশেষে সূচকের পতন হলেও বেড়েছে লেনদেন

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের পতন হয়েছে। এদিন সেখানে লেনদেন আগের দিনের চেয়ে বেড়েছে। এদিন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক কমলেও লেনদেন বেড়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার দিনশেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৩৩.৬১ পয়েন্ট কমে অবস্থান করছে ৫ হাজার ৬২৪ পয়েন্টে। আর ডিএসই শরীয়াহ সূচক ৭.৩৬ পয়েন্ট কমে অবস্থান করছে ১২৬৩ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৯.৫৭ পয়েন্ট কমে অবস্থান করছে ২০৫৩ পয়েন্টে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৫০৩ কোটি ৯০ লাখ টাকা। গতকাল রবিবার সেখানে লেনদেনের পরিমাণ ছিল ৪৮১ কোটি ৩১ লাথ টাকা।

ডিএসইতে দিনভর ৩৯৫টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ১৫৭টি শেয়ারের দর বেড়েছে, কমেছে ১৯৬টির আর অপরিবর্তিত আছে ৪২টির দর।

এদিন ডিএসইতে লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো – প্রগতি লাইফ ইন্স্যুরেন্স, জিপি, মবিল যমুনা, ব্র্যাক ব্যাংক, এসআইবিএল, সোনালী আশঁ, ফার্ষ্ট সিকিউরিটি ব্যাংক, ইসলামী ব্যাংক, গ্লোবাল ইসলামী ব্যাংক ও দ্যা ইবনে সিনা।

অন্যদিকে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সূচক সিএএসপিআই সূচক ১০৬ পয়েন্ট কমে অবস্থান করছে ১৫ হাজার ৬৫৯ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ২২৮টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৬৪টির, কমেছে ১৪০টির ও দর অপরিবর্তিত রয়েছে ২৪টির।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ১৭ কোটি ৬৩ লাখ টাকা। গতকাল রবিবার সেখানে লেনদেনের পরিমাণ ছিল ৮ কোটি ৭৫ লাথ টাকা।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে রয়েছে রেকিট বেনকাইজার ও স্কয়ার ফার্মা ।

স্টকমার্কেটবিডি.কম/এসবি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *