দুই এক্সচেঞ্জেই বেড়েছে সূচক ও লেনদেন

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সবগুলো সূচক সামান্য বেড়েছে। এদিন সেখানে লেনদেনও আগের দিনের চেয়ে বেড়েছে। অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচক কমলেও লেনদেন বেড়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার দিনশেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ২.১৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫ হাজার ৪৮৪ পয়েন্টে। আর ডিএসই শরীয়াহ সূচক ০.৭২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১২০৩ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৭.১৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৯৪৪ পয়েন্টে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৬৬২ কোটি ২৪ লাখ টাকা। গতকাল রবিবার সেখানে লেনদেনের পরিমাণ ছিল ৬২২ কোটি ২৫ লাথ টাকা।

ডিএসইতে দিনভর ৩৯৭টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ১৪০টি শেয়ারের দর বেড়েছে, কমেছে ১৯১টির আর অপরিবর্তিত আছে ৬৬টির দর।

এদিন ডিএসইতে লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো – ওরিয়ন ইনফিউশন, সী পার্লস, লাভেলো আইসক্রিম, ইষ্টার্ণ ব্যাংক, ফারইষ্ট নিটিং এন্ড ডায়িং, সালভো কেমিক্যালস, গোল্ডেন হ্যাভী কেমিক্যালস, বিচ হ্যাচারি, সােনালী পেপার এন্ড বোর্ড ও জেমিনী সী ফুডস।

অন্যদিকে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স সিএএসপিআই সূচক ২৯.০১ পয়েন্ট কমে অবস্থান করছে ১৫ হাজার ৬৩২ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ২৪৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৭৫টির, কমেছে ১৪৩টির ও দর অপরিবর্তিত রয়েছে ২৮টির।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৬ কোটি ৯০ লাখ টাকা। গতকাল রবিবার সেখানে লেনদেন হয়েছে ৮ কোটি ৩৬ লাখ টাকার।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে রয়েছে প্রিমিয়ার সিমেন্ট ও এপেক্স ফুটওয়ার।

স্টকমার্কেটবিডি.কম/এসবি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *