দুই এক্সচেঞ্জেই লেনদেন ও সূচকের পতন

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের পতন হয়েছে। এদিন সেখানে লেনদেনও আগের দিনের চেয়ে কমেছে। এদিন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক ও লেনদেন কমেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস মঙ্গলবার দিনশেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৩০.১৭ পয়েন্ট কমে অবস্থান করছে ৫ হাজার ৬৮১ পয়েন্টে। আর ডিএসই শরীয়াহ সূচক ৮.৪৯ পয়েন্ট কমে অবস্থান করছে ১২৩৮ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১৬.৯১ পয়েন্ট কমে অবস্থান করছে ২০৬০ পয়েন্টে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৬৩৪ কোটি ৯৬ লাখ টাকা। গতকাল রবিবার সেখানে লেনদেনের পরিমাণ ছিল ৬৬৮ কোটি ৯৫ লাথ টাকা।

ডিএসইতে দিনভর ৪০১টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ১৫৬টি শেয়ারের দর বেড়েছে, কমেছে ১৮২টির আর অপরিবর্তিত আছে ৬৩টির দর।

এদিন ডিএসইতে লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো –সোনালী আঁশ, লিন্ডে বিডি, সী পার্লস, বিএটিবিসি, ওরিয়ন ইনফিউশন, এনআরবি ব্যাংক, খান ব্রাদার্স, অগ্নি সিস্টেমস, বিচ হ্যাচারি ও জিপি।

অন্যদিকে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সূচক সিএএসপিআই সূচক ৪১.৬৬ পয়েন্ট কমে অবস্থান করছে ১৬ হাজার ৭৭ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ২২৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৯৭টির, কমেছে ১০৩টির ও দর অপরিবর্তিত রয়েছে ২৫টির।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৫ কোটি ৮৩ লাখ টাকা। গতকাল রবিবার সেখানে লেনদেনের পরিমাণ ছিল ৫ কোটি ৮৩ লাথ টাকা।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে রয়েছে বিডি থাই ও আরএন স্পিনিং।

স্টকমার্কেটবিডি.কম/এসবি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *