প্রথম কর্মদিবসেই লেনদেন ও সূচকের পতন

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের পতন হয়েছে। এদিন সেখানে লেনদেন আগের দিনের চেয়ে কমেছে। অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক ও লেনদেন কমেছে । ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

সপ্তাহের প্রথম কর্মদিবস রবিবার ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ১৮.২৯ পয়েন্ট কমে অবস্থান করছে ৫২৩৩ পয়েন্টে। আর ডিএসই শরীয়াহ সূচক ৬.৪৩ পয়েন্ট কমে অবস্থান করছে ১১৩৭ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৭.৭৯ পয়েন্ট কমে অবস্থান করছে ১৮৬৭ পয়েন্টে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৩৪৯ কোটি ৪৯ লাখ টাকা। গত বৃহস্পতিবার সেখানে লেনদেনের পরিমাণ ছিল ৩৭৪ কোটি ৪৮ লাথ টাকা।

ডিএসইতে দিনভর ৩৭১টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ১২৪টি শেয়ারের দর বেড়েছে, কমেছে ২১৯টির আর অপরিবর্তিত আছে ৪৮টির দর।

এদিন ডিএসইতে লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো – বিচ হ্যাচরি, এশিয়াটিক ল্যাবরেটরিজ, আলিফ ইন্ডাস্ট্রিজ, ওরিয়ন ফার্মা, ই জেনারেশন, ওরিয়ন ইনফিউশন, গোল্ডেন সন, ফারইষ্ট নিটিং এন্ড ডায়িং, সেন্ট্রাল ফার্মা ও রূপালী লাইফ ইন্স্যুরেন্স।

অন্যদিকে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স ৫০.৫২ পয়েন্ট কমে অবস্থান করছে ১৫ হাজার ১৯ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ২২৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৮৫টির, কমেছে ১১৫টির ও দর অপরিবর্তিত রয়েছে ২৫টির।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৮৭ কোটি ৩১ লাখ টাকা। গত বৃহস্পতিবার সেখানে লেনদেন হয়েছে ৪ কোটি ৫৬ লাখ টাকা।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে রয়েছে মেঘনা পেট্রোলিয়াম ও জেএমআই হসপিটা্ল।

স্টকমার্কেটবিডি.কম/এসবি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *