বাণিজ্য বহুমুখীকরণে চামড়াশিল্পের ভূমিকা রয়েছে : বাণিজ্য উপদেষ্টা

অর্থ ও পরিকল্পনা উপদেষ্টা সালেহউদ্দিন আহমেদ

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

বাণিজ্য উপদেষ্টা ড. সালেহউদ্দিন আহমেদ বলেছেন, ‘বাণিজ্য বহুমুখীকরণে চামড়াশিল্পের ভূমিকা গুরুত্বপূর্ণ। এই শিল্পের অনেক সম্ভাবনা আছে।’ আজ রবিবার দুপুরে অর্থ মন্ত্রণালয়ের সম্মেলনকক্ষে বাংলাদেশ ফিনিশড লেদার, লেদারগুডস অ্যান্ড ফুটওয়্যার এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন এবং বাংলাদেশ ট্যানার্স অ্যাসোসিয়েশনের সঙ্গে মতবিনিময় শেষে প্রেস ব্রিফিংকালে তিনি এ কথা বলেন।

ড. সালেহউদ্দিন বলেন, ‘চামড়াশিল্পের নানাবিধ সম্ভাবনার পাশাপাশি কিছু সমস্যাও আছে।

আমরা তাদের (ব্যবসায়ী) সাথে আলোচনা করেছি। তাদের ট্যানারি শিফট করা হয়েছে সাভারে। ওখানকার পরিবেশ, অর্থায়ন এবং বিদেশে রপ্তানির ক্ষেত্রে সার্টিফিকেশন বিষয়গুলো নিয়ে আলোচনা হয়েছে। মোট কথা আমরা চামড়াজাত দ্রব্য ও ফুটওয়্যারশিল্পের সম্ভাবনা নিয়ে আলোচনা করেছি।

চামড়াশিল্পকে সম্পূর্ণ দেশীয় উল্লেখ করে তিনি বলেন, ‘এর কাঁচামাল দেশীয়। এর সাথে মৎস্য ও প্রাণিসম্পদের লিংকআপ রয়েছে। আমরা এটাকে উৎসাহিত করব।’

মতবিনিময়সভায় শিল্প মন্ত্রণালয়ের সচিব জাকিয়া সুলতানা, পরিবেশ মন্ত্রণালয়ের সচিব ড. ফারহিনা আহমেদ, বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব নাভিদ সফিউল্লাহ, ট্যানার্স অ্যাসোসিয়েশনের সভাপতি শাহিন আহমেদ, বাংলাদেশ ফিনিশড লেদার গুডস অ্যাসোসিয়েশনের সভাপতি মহিউদ্দিন আহমেদ মাহিন উপস্থিত ছিলেন।

স্টকমার্কেটবিডি.কম///

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *