বিঘ্নিত হচ্ছে বিকাশ–নগদের লেনদেন সেবা

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

সারা দেশে মোবাইল ইন্টারনেটের ফোর-জি সেবা বন্ধ থাকার কারণে মুঠোফোনে আর্থিক সেবা ব্যাহত হচ্ছে। মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিস (এমএফএস) দেয় যেসব কোম্পানি, তাদের সূত্রে জানা গেছে যে মোবাইলে ইন্টারনেট না থাকার কারণে অনেক গ্রাহক তাঁদের অ্যাপ ব্যবহার করে অর্থ লেনদেন করতে পারছেন না।

গতকাল বুধবার রাত থেকেই রাজধানী ঢাকাসহ সারা দেশে মোবাইল ইন্টারনেটের ফোর-জি সেবা বন্ধ রয়েছে। তবে ব্রডব্যান্ড ইন্টারনেট চালু আছে। পাশাপাশি মোবাইল ইন্টারনেটের টু-জি সেবা চালু আছে বলে জানা গেছে। তবে তুলনামূলক উচ্চ গতির ফোর-জি সেবা চালু না থাকার কারণে যাঁরা মোবাইল ইন্টারনেটের ওপর নির্ভরশীল, তাঁরা বিপাকে রয়েছেন।

বিকাশ, নগদের মতো মোবাইলে আর্থিক সেবাদানকারী কোম্পানি কর্মকর্তাদের সঙ্গে কথা বলে জানা গেছে, প্রাথমিকভাবে তাঁরা দেখতে পেয়েছেন, অ্যাপ ব্যবহার করে অর্থের লেনদেন স্বাভাবিক সময়ের তুলনায় কমে গেছে। আজ বৃহস্পতিবার সকাল থেকেই গ্রাহকেরা তাঁদের সেবা পেতে বেশি সমস্যায় রয়েছেন।

মোবাইল ফোনে সবচেয়ে বড় আর্থিক সেবা দানকারী প্রতিষ্ঠান বিকাশ। এটির গ্রাহকসংখ্যা সবচেয়ে বেশি এবং তাদের সেবা ব্যবহার করে প্রতিদিন বিপুল পরিমাণ অর্থও লেনদেন করা হয়। বিকাশের সূত্রগুলো জানাচ্ছে, এই প্ল্যাটফর্মে প্রতিদিন প্রায় তিন হাজার কোটি টাকা লেনদেন হয়। দেশে প্রতিদিন যে পরিমাণ অর্থ এমএফএসের মাধ্যমে লেনদেন হয়, তার প্রায় ৫০ শতাংশ হয় বিকাশে।

বিকাশের একজন কর্মকর্তা জানান, আজ বেলা ১১টা নাগাদ তাঁদের লেনদেন স্বাভাবিক সময়ের তুলনায় ১৫ শতাংশের মতো কমেছে। অন্যদিকে আরেক বড় প্রতিষ্ঠান নগদের লেনদেন সকাল নাগাদ ৫ থেকে ৭ শতাংশ কম ছিল বলে জানা গেছে। দিন শেষে লেনদেন কতটা ক্ষতিগ্রস্ত হয়েছে, সে ব্যাপারে একটি চিত্র পাওয়া বলে এই প্রতিষ্ঠানের কর্মকর্তারা জানান।

এমএফএস সেবা পুরোপুরি বন্ধ না হওয়ার একটি কারণ ব্রডব্যান্ড ইন্টারনেট চালু থাকা। অফিস ও বাসাবাড়িতে অনেকেই ব্রডব্যান্ড ইন্টারনেট ব্যবহার করে লেনদেন করতে পারছেন।

স্টকমার্কেটবিডি.কম////

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *