ভারতের অন্তত ৩০০ ব্যাংকে সাইবার হামলা

স্টকমার্কেটবিডি ডেস্ক :

গতকাল রাতে ভারতের বেশ কিছু ব্যাংক সাইবার হামলার শিকার হয়েছে। তুলনামূলকভাবে ছোট ব্যাংকগুলো এই হামলার শিকার হয়েছে।

‘র‍্যানসমওয়্যার’ নামের এক ধরনের সফটওয়্যারের মাধ্যমে এই হামলা চালানো হয়েছে বলে জানা গেছে।

ভারতের অন্তত ৩০০ ব্যাংক এই হামলায় ক্ষতিগ্রস্ত হয়েছে বলে প্রাথমিকভাবে জানা গেছে। এই ব্যাংকগুলোতে সি এজ প্রযুক্তির মাধ্যমে সেবা দেওয়া হয়। র‍্যানসমওয়্যারের মাধ্যমে সি এজ প্রযুক্তির ওপর আক্রমণ চালিয়েছে সাইবার অপরাধীরা। যার ফলে এসব ব্যাংকের সেবা দাওয়ার প্রক্রিয়া পুরোপুরি বিঘ্নিত হয়েছে।

রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া এখনো এই হামলা নিয়ে কিছু না জানালেও, ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন অব ইন্ডিয়া (এনপিসিআই) বুধবার একটি বিবৃতির মাধ্যমে এই তথ্য জানিয়েছে।

ভারতে বড় বড় শহরের বাইরে গ্রামে ও মফস্বলে অন্তত দেড় হাজার ছোট ও মাঝারি আকারের ব্যাংক রয়েছে। এ ধরনের ব্যাংকগুলোকে সমবায় ও আঞ্চলিক ব্যাংক হিসেবে চিহ্নিত করা হয়। অনেক বিশেষজ্ঞ এগুলোকে কৃষক-মজুরদের ব্যাংক বলেও চিহ্নিত করেন। গ্রামগুলোতে সাধারণত এ ধরনের ব্যাংকেই টাকা রাখেন কৃষক-মজুরেরা। সরকার তাদের যে টাকা দেয়, তাও এই ব্যাংকগুলোতেই জমা হয়।

বুধবার রাতের সাইবার আক্রমণে এই ব্যাংকগুলোই ক্ষতিগ্রস্ত হয়েছে। যে সফটওয়্যার এই হামলায় ক্ষতিগ্রস্ত হয়েছে, তা দিয়ে মূলত খুচরো টাকার লেনদেন করা হতো।

বিশেষজ্ঞরা জানিয়েছেন, সাইবার হামলা হয়েছে, এটা বোঝার পর ঐ ব্যাংকগুলোতে তাৎক্ষণিকভাবে সি এজ প্রযুক্তি বন্ধ করে দেওয়া হয়েছে। যার ফলে আপাতত এই ব্যাংকগুলোতে আর্থিক লেনদেন বন্ধ রয়েছে।

স্টকমার্কেটবিডি.কম/////

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *