মতিউরের ছাগলকাণ্ড: এবার ফেঁসে যাচ্ছে এসকে ট্রিমস

স্টকমার্কেটবিডি ডেস্ক :

ছাগলকাণ্ডে আলোচিত মতিউরের মালিকানাধীন ও শেয়ারবাজারে তালিকাভুক্ত এসকে ট্রিমস এন্ড ইন্ডাস্ট্রিজ লিমিটেড ফেঁসে যাচ্ছে। কোম্পানিটির ব্যাংক হিসাব ফ্রিজ করা হয়েছে। হাইকোর্টের নির্দেশে কোম্পানিটির ব্যাংক হিসাব স্থবির করেছে বাংলাদেশ ব্যাংক। ডিএসই সূত্র এ তত্য জানা যায়।

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সদস্য মো. মতিউর রহমানের তথাকথিত ক্যাশিয়ার তোফাজ্জল হোসেন ফরহাদ ছিলেন একজন সাধারণ বীমা কর্মী। শুধু অন্যের টাকা-পয়সার হিসাব রাখার মধ্যেই সীমিত থাকার লোক নন তিনি। তাই তো মতিউরের সঙ্গে সঙ্গে ফুলেফেঁপে উঠেছে তার নিজের অর্থ-সম্পদ।

খোঁজ নিয়ে জানা গেছে, তোফাজ্জল হোসেন ফরহাদ বর্তমানে মতিউরের পারিবারিক মালিকানাধীন প্রতিষ্ঠান এসকে ট্রিমসের চেয়ারম্যান।

এই কোম্পানিতে তার শেয়ার সংখ্যা ১৬ লাখ ৯৪ হাজার। আর এসকে ট্রিমসের নামে রয়েছে অন্য সাত কোম্পানির প্রায় ২০ কোটি টাকার প্লেসমেন্ট শেয়ার। সিনার্জি ট্রেডিংয়ে আছে ফরহাদের ৫০ হাজার শেয়ার। এ ছাড়া গ্লোবাল সু কোম্পানিতে ফরহাদ ও তার দুই ছেলের নামে প্রায় ৫০ লাখ শেয়ার রয়েছে। এর মধ্যে তার নিজের নামে আছে ১৬ লাখ ২২ হাজার ৪৫২টি শেয়ার। আর তার ছেলে তাসাদ্দিক হোসেন ফারাবির নামে ২৪ লাখ ৩২ হাজার ৬৬৬ এবং মোসাদ্দেক হোসেন রাইবির নামে ১৬ লাখ ২১ হাজার ৮৮২টি শেয়ার রয়েছে। যদিও দুদকের নোটিশের জবাবে ফরহাদ জানিয়েছিলেন, তার সন্তানদের নামে ঢাকা এবং ঢাকার বাইরে কোনো সম্পদ নেই।

পরে অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে দুর্নীতি দমন কমিশনও (দুদক) ফরহাদের বিরুদ্ধে তদন্ত শুরু করে। তদন্তে তার নামে গ্রিন ডেলটা সিকিউরিটিজ, মসিউর সিকিউরিটিজ, আইসল্যান্ড সিকিউরিটিজ এবং লঙ্কাবাংলা সিকিউরিটিজে ছয়টি বিও অ্যাকাউন্টের তথ্য পায় দুদক। এসব বিওএর মাধ্যমে তিনি শেয়ারবাজারে বিনিয়োগ করেছেন।

স্টকমার্কেটবিডি.কম/এসবি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *