মতিউর ও তাঁর পরিবারের ১৬টি বিও হিসাব জব্দ

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

ছাগল-কাণ্ডে দেশজুড়ে আলোচিত জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সদ্য সাবেক সদস্য মতিউর রহমান ও তাঁর পরিবারের সদস্যদের নামে থাকা ব্যাংক হিসাব, মুঠোফোনে আর্থিক সেবার (এমএফএস) হিসাব ও শেয়ারবাজারের বেনিফিশিয়ারি ওনার্স (বিও) হিসাব জব্দের নির্দেশ দেওয়া হয়েছে। পাশাপাশি এই কর্মকর্তার বেতন-ভাতা, গৃহসম্পত্তি, ব্যবসার তথ্য চেয়ে এনবিআরের কাছে চিঠি দিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

আর্থিক গোয়েন্দা সংস্থা বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটের (বিএফআইইউ) নির্দেশের পর মতিউর রহমান, তাঁর দুই স্ত্রী ও পাঁচ সন্তানের ব্যাংক হিসাব, এমএফএস হিসাব ও বিও হিসাবে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত আর কোনো লেনদেন করা যাবে না। এসব হিসাব থেকে কেউ অর্থ তুলতে পারবেন না।

হিসাব জব্দের পাশাপাশি ওই আটজনের ব্যাংক, এমএফএস ও বিও হিসাবের যাবতীয় তথ্যও চেয়ে পাঠিয়েছে বিএফআইইউ। আগামী পাঁচ কার্যদিবসের মধ্যে তাঁদের ব্যাংক হিসাব খোলার ফরম, কেওয়াইসি (গ্রাহক সম্পর্কিত তথ্য) ও লেনদেন বিবরণী জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

আলাদাভাবে শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নির্দেশের পর শেয়ারবাজারে মতিউর রহমান ও তাঁর পরিবারের সদস্যদের নামে থাকা মোট ১৬টি বিও হিসাব জব্দ করা হয়েছে। বিএসইসি সূত্রে জানা গেছে, মতিউর রহমান ও তাঁর পরিবারের সদস্যদের দুর্নীতির বিষয়ে দুদক যে তদন্ত করছে, তার অংশ হিসেবে তাঁদের বিও হিসাব জব্দের অনুরোধ জানানো হয়। দুদকের ওই অনুরোধের পরিপ্রেক্ষিতে বিএসইসি এসব বিও হিসাব জব্দের ব্যবস্থা নেয়।

আর্থিক গোয়েন্দা সংস্থা বিএফআইইউ যে ব্যবস্থা নিয়েছে, তা-ও নেওয়া হয়েছে দুদকের অনুরোধের পরিপ্রেক্ষিতে।

স্টকমার্কেটবিডি.কম/////

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *