শুরু হচ্ছে বাংলাদেশ-শ্রীলঙ্কার মধ্যে ফেরি সার্ভিস

স্টকমার্কেটবিডি ডেস্ক :

বাংলাদেশ ও শ্রীলঙ্কার মধ্যে যাত্রীবাহী ফেরি সার্ভিস চালু হতে যাচ্ছে। শ্রীলঙ্কার সংবাদমাধ্যমে দ্য ডেইলি মিররের প্রতিবেদনে এমনটি জানানো হয়েছে।

সংবাদমাধ্যমটির তথ্য অনুযায়ী, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও শ্রীলঙ্কার প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহে একটি মুক্ত বাণিজ্য চুক্তি (এফটিএ) নিয়ে ইতোমধ্যেই আলোচনা শুরু করেছেন।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির শপথ অনুষ্ঠানের এক ফাঁকে নয়াদিল্লিতে প্রেসিডেন্ট বিক্রমাসিংহের সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনার অনুষ্ঠিত হওয়া বৈঠকে এ বিষয়ে আলোচনা হয়েছে।

এক্সে (আগের নাম টুইটার) দেওয়া এক পোস্টে প্রেসিডেন্ট বিক্রমাসিংহে বলেন, বাংলাদেশের পদ্ধতিগুলো বুঝতে আমি সেদেশে শ্রীলঙ্কার কৃষি বিশেষজ্ঞদের পাঠাতে প্রতিশ্রুতিবদ্ধ। আমরা দুই দেশের মধ্যে একটি মুক্ত বাণিজ্য চুক্তি এবং যাত্রীবাহী ফেরি পরিষেবা চালুর বিষয়ে কথা বলেছি।

প্রেসিডেন্ট বলেন, তিনি (প্রধানমন্ত্রী শেখ হাসিনা) আমাকে বিমসটেকের শীর্ষ সম্মেলনে আমন্ত্রণ জানিয়েছেন। তবে নির্বাচনের কারণে প্রধানমন্ত্রী দীনেশ গুনাবর্ধনে ও পররাষ্ট্রমন্ত্রী আলী সাবরি শীর্ষ সম্মেলনে আমার প্রতিনিধিত্ব করবেন। তিনি (প্রধানমন্ত্রী শেখ হাসিনা) শ্রীলঙ্কার অর্থনৈতিক অগ্রগতিতে সন্তুষ্টি প্রকাশ করেছেন; তাকে আমি নির্বাচনের পরে বাংলাদেশ সফরের আশ্বাস দিয়েছি।

এদিকে এস জয়শঙ্করের সঙ্গে সাক্ষাতের সময় ভারতীয় বিনিয়োগ, ভারতের ‘নেইবর ফার্স্ট’ (সবার আগে প্রতিবেশী দেশ) নীতি এবং ত্রিঙ্কোমালিতে শিল্পাঞ্চল স্থাপনের পাশাপাশি উন্নয়ন প্রকল্পগুলো পুনরায় শুরু করা নিয়ে আলোচনা হয়েছে বলে জানান শ্রীলঙ্কার প্রেসিডেন্ট।

স্টকমার্কেটবিডি.কম////

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *