১১ বিলিয়ন ডলারের ঋণ প্রস্তাব এসেছে: স্থানীয় সরকারমন্ত্রী

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

স্থানীয় সরকার বিভাগের বিভিন্ন উন্নয়ন প্রকল্পের জন্য বিভিন্ন দাতা সংস্থার কাছ থেকে এ পর্যন্ত ১১ বিলিয়ন ডলারের ঋণ প্রস্তাব এসেছে বলে জানিয়েছেন স্থানীয় সরকার ও সমবায়মন্ত্রী তাজুল ইসলাম।

তিনি বলেন, আমরা সেগুলো বুঝে-শুনে নেব, যাতে তা দিয়ে আয় করা সম্ভব হয়।

কেউ অফার দিলেই আমরা নিয়ে নেব বিষয়টি এমন নয়। যেখানে আমরা লাভবান হব, সেখান থেকেই ঋণ নেব। এ ছাড়া এডিবির ২২ হাজার ৩৫৫ কোটি টাকার বিনিয়োগ আছে।

মঙ্গলবার (২ জুলাই) বিকেলে সচিবালয়ে নিজ দপ্তরে এডিবির প্রতিনিধিদের সঙ্গে বৈঠকের আগে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

স্থানীয় সরকারমন্ত্রী বলেন, এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) সঙ্গে আমাদের বহু প্রকল্পে কাজ চলছে। এডিবির একটি বড় বিনিয়োগ অংশীদার স্থানীয় সরকার মন্ত্রণালয়। বন্যা আশ্রয়কেন্দ্রগুলোতে তাদের বিনিয়োগ আসে। সিলেটে গত বছরের বন্যায় যেসব রাস্তাঘাট ক্ষতিগ্রস্ত হয়েছিল, সেগুলোর জন্য এবং পানি সমস্যার সমাধানে তারা বিনিয়োগ করেছে।

মন্ত্রী তাজুল ইসলাম বলেন, এসব প্রকল্পের অগ্রগতি নিয়ে দুপক্ষের মধ্যে আজ আলোচনা চলছে। । এসব প্রকল্পে এডিবির ২২ হাজার ৩৫৫ কোটি টাকা বিনিয়োগ আছে। ঘূর্ণিঝড় রিমালে যোগাযোগ ব্যবস্থার যে ক্ষতি হয়েছে, সেগুলোর উন্নয়নেও এডিবির বিনিয়োগ থাকবে।

সবমিলিয়ে ১০টি প্রকল্পে আন্তর্জাতিক দাতাসংস্থাটি বিনিয়োগ করছে জানিয়ে তিনি বলেন, বন্যায় ক্ষতিগ্রস্ত সিলেটের রাস্তাঘাট উন্নয়নে তিন হাজার কোটি টাকার প্রকল্প নেওয়া হয়েছিল। তা এসব প্রকল্পের বাইরে। গত বছর এ প্রকল্প নেওয়া হয়েছিল।

স্টকমার্কেটবিডি.কম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *