৮ মাসে রপ্তানি পোশাকের দাম কমেছে ১৬ শতাংশ: বিজিএমইএ

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

উচ্চ মূল্যস্ফীতির কারণে বিদেশি ক্রেতাদের মধ্যে চাহিদা কমে যাওয়ায় গত আট মাসে বাংলাদেশের পোশাক রপ্তানি আয় এর আগের বছরের একই সময়ের তুলনায় ১৬ শতাংশ কমেছে।

বাংলাদেশ তৈরি পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতির (বিজিএমইএ) তথ্য অনুসারে, শুধু বাংলাদেশের পোশাকের দামই কমেছে তা নয়, প্রধান বাজারগুলোয় পোশাক রপ্তানির পরিমাণও কমেছে।

বিজিএমইএর তথ্য বলছে, ২০২৩-২৪ অর্থবছরের জুলাই থেকে এপ্রিলে যুক্তরাষ্ট্র থেকে পোশাক আমদানি সাত শতাংশ ও ইউরোপীয় ইউনিয়ন থেকে ১৩ শতাংশ কমেছে।

গত এপ্রিল পর্যন্ত ১০ মাসে পোশাক রপ্তানি বেড়েছে চার দশমিক ৯৭ শতাংশ। এটি এর আগের বছরের একই সময়ের তুলনায় নয় দশমিক শূন্য নয় শতাংশ কম।

গতকাল রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁওয়ে সাংবাদিকদের বিজিএমইএ সভাপতি এস এম মান্নান কচি জানান, গত পাঁচ বছরে ব্যাংক সুদ ১৫ শতাংশ ও উৎপাদন খরচ ৫০ শতাংশ বেড়েছে। গ্যাস, বিদ্যুৎ ও শ্রমিকের মজুরি বেড়ে যাওয়ায় উৎপাদন খরচ বেড়েছে বলেও জানান তিনি।

তার মতে, ‘রপ্তানি প্রক্রিয়াকরণ অঞ্চল (ইপিজেড) ও বিশেষ অর্থনৈতিক অঞ্চলের (এসইজেড) বাইরে বিনিয়োগের অনুমতি না দেওয়ার বিষয়ে সরকারের সিদ্ধান্ত বিনিয়োগের ওপর নেতিবাচক প্রভাব ফেলবে।’

তিনি সরকারকে এই সিদ্ধান্ত পর্যালোচনা করে এসইজেড ও ইপিজেডের বাইরে বিনিয়োগের অনুমোদন দেওয়ার আহ্বান জানান, যাতে নতুন বিনিয়োগ আসে ও নতুন কারখানা করা যায়।

স্টকমার্কেটবিডি.কম//

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *