১০ জুন চালু হচ্ছে ম্যাংগো স্পেশাল ট্রেন : রেলমন্ত্রী

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

আগামী ১০ জুন থেকে পঞ্চমবারের মতো ম্যাংগো স্পেশাল ট্রেন চালু হচ্ছে বলে জানিয়েছেন রেলমন্ত্রী জিল্লুল হাকিম। তিনি বলেছেন, আগামী ১০ জুন থেকে চালু হচ্ছে ম্যাংগো স্পেশাল ট্রেন। ট্রেনটি পদ্মা সেতু দিয়ে চলবে। এর আগে চাঁপাইনবাবগঞ্জের রহমনপুর থেকে ট্রেনটি ঢাকায় আসবে।

শনিবার রাজশাহী বিভাগীয় কমিশনারের কার্যালয়ে রাজশাহী থেকে দেশের বিভিন্ন জেলায় আম পরিবহন নিয়ে অনুষ্ঠিত সেমিনারে এ কথা জানান মন্ত্রী।

রেলমন্ত্রী আরো বলেন, এক সময় রেল ধুঁকে ধুঁকে চলেছে। অনেক জায়গায় রেল লাইন তুলে নিয়ে বিক্রি করে দেওয়া হয়েছে। দক্ষ কর্মচারীদের গোল্ডেন হ্যান্ডশেকের নামে বিদায় করা হয়েছে।

নানাভাবে আমরা আউটসোর্সিং-এ লোক নিয়ে কাজ চালাচ্ছি। রেলে জনবল নিয়োগের জন্য কাজ করছেন বলেও জানান মন্ত্রী।
তিনি বলেন, যাত্রী ও মাল পরিবহনের সবচেয়ে সস্তা পরিবহন রেলকে মানুষের দ্বারে দ্বারে পৌঁছানোর জন্য চেষ্টা করা হচ্ছে। নতুন নতুন লাইন নির্মাণ করা হচ্ছে।

ভাঙা থেকে বরিশাল হয়ে পায়রা পর্যন্ত রেল লাইন তৈরি করা হবে আর সেটি আটটি জেলাকে যুক্ত করবে। ডাবল লাইন একদিনেই হবে না। আমরা কাজ শুরু করেছি। অনেকগুলো প্রকল্প আমরা প্রণয়ণ করছি।
রেলমন্ত্রী বলেন, আম এমন একটি জিনিস, যেটি পচনশীল।

এটি যেমন সুস্বাদু, তেমন দ্রুত নষ্ট হয়ে যায়। আম পরিবহন খুবই সেনসিটিভ। রেলে আম পরিবহন করতে সেটি সেভ হবে। মাননীয় প্রধানমন্ত্রী এটির ব্যবস্থা করেছেন আপনাদের জন্য। একটা কিছু শুরু করলে সমস্যা হবে, ত্রুটি থাকবে, সেগুলো আমরা সমাধান করবো।
তিনি আরো বলেন, আমাদের এসি ভ্যান আছে। সেগুলোতে আম পরিবহনের ব্যবস্থা করা হবে। আমরা শুনেছি রাজশাহীতে বেশি পান হয়, পান পরিবহনসহ অন্য শস্যগুলোও আমরা পরিবহন করবো।

স্টকমার্কেটবিডি.কম///

অডিট কার্যক্রমকে আরও ফলপ্রসূ করতে হবে : অর্থমন্ত্রী

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

অডিট কার্যক্রমকে আরও ফলপ্রসূ করে সরকারের আর্থিক সম্পদের দক্ষ ও ফলপ্রসূ ব্যবহার নিশ্চিত করতে হবে বলে মন্তব্য করেছেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

আজ শনিবার বাংলাদেশের কম্পট্রোলার অ্যান্ড অডিটর জেনারেল (সিএজি) কার্যালয়ের ৫১তম প্রতিষ্ঠাবার্ষিকী এবং দেশব্যাপী তিন দিন (১২, ১৩ ও ১৪ মে) বিশেষ সেবা কার্যক্রম উপলক্ষে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

অর্থমন্ত্রী বলেন, স্মার্ট সোসাইটি, স্মার্ট সিটিজেন, স্মার্ট গভর্নেন্স গঠনের জন্য বাংলাদেশ অডিট গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। প্রতিনিয়ত পরিবর্তনশীল অর্থনৈতিক বিষয় ও তথ্যপ্রযুক্তির উৎকর্ষের সাথে সামঞ্জস্য রেখে আন্তর্জাতিক মানের প্রচলিত কমপ্লায়েন্স ও ফিন্যান্সিয়াল অডিটের পাশাপাশি পারফরমেন্স অডিট, আইটি অডিট এবং পরিবেশ ও জলবায়ু পরিবর্তনবিষয়ক অডিট পরিচালনা করছে। অডিট ব্যবস্থাপনা ডিজিটাল পদ্ধতিতে এনে, সময়ের সাথে এর উৎকর্ষতা নিশ্চিত করে যথাযথ বাস্তবায়নের ওপর জোর দিতে হবে। নীরিক্ষক ও নীরিক্ষা কৃত অফিসের মধ্যে যোগাযোগের পুরনো ব্যবস্থা বদলে দিয়ে নতুন অনলাইন সিস্টেম চালু করায় আমি অত্যন্ত আনন্দিত। সামগ্রিকভাবে অডিট কার্যক্রমকে আরও ফলপ্রসূ করে সরকারের আর্থিক সম্পদের দক্ষ ও ফলপ্রসূ ব্যবহার নিশ্চিত করতে হবে।

বাংলাদেশের কম্পট্রোলার অ্যান্ড অডিটর জেনারেল মো. নূরুল ইসলামের সভাপতিত্বে আয়োজনে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় সংসদের সরকারি হিসাব সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্য এবং সাংসদ হাফিজ উদ্দিন আহমেদ, অর্থ বিভাগের সচিব ড. মো. খায়েরুজ্জামান মজুমদার।

স্টকমার্কেটবিডি.কম///

সরকারি প্রতিষ্ঠানগুলোকে তালিকাভুক্তির জন্য প্রধানমন্ত্রীর নির্দেশ

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

ঢাকা স্টক এক্সচেঞ্জের দীর্ঘদিনের লক্ষ্য ছিল সরকারি প্রতিষ্ঠানগুলোকে শেয়ারবাজারে তালিকাভুক্তি৷ অনেক চেষ্টার পরও সরকারি প্রতিষ্ঠানগুলোকে তালিকাভুক্ত করতে পারেনি ডিএসই৷ অবশেষে, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা শেয়ারবাজারের মাধ্যমে অর্থনীতিকে গতিশীল করতে সুদূরপ্রসারী পরিকল্পনা নিয়ে শেয়ারবাজারে সরকারি প্রতিষ্ঠানগুলো তালিকাভুক্তির যে নির্দেশনা প্রদান করেছেন তার জন্য ঢাকা স্টক এক্সচেঞ্জ-এর চেয়ারম্যান অধ্যাপক ড. হাফিজ মুহম্মদ হাসান বাবু মাননীয় প্রধানমন্ত্রীকে আন্তরিক অভিনন্দন ও ধন্যবাদ জানিয়েছেন৷

গত ০৯ মে ২০২৪ তারিখে শেরেবাংলা নগরের পরিকল্পনা কমিশনে এনইসি সম্মেলন কক্ষে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় সরকারি বাণিজ্যিক প্রতিষ্ঠানগুলোকে শেয়ারবাজারে আনার নির্দেশ দেন মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা৷ ভালো শেয়ারের সরবরাহ বাড়িয়ে দেশের শেয়ারবাজারকে আরো শক্তিশালী করতে অর্থ মন্ত্রণালয়ের অর্থবিভাগকে সম্ভাবনাময় রাষ্ট্রীয় মালিকানাধীন সরকারি সংস্থা ও সরকারি কোম্পানিগুলোকে শেয়ারবাজারে তালিকাভুক্ত করার কার্যকর পদক্ষেপ গ্রহণের জন্য মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশ দিয়েছেন। মাননীয় প্রধানমন্ত্রীর এই নির্দেশনা শেয়ারবাজারের জন্য অত্যন্ত ইতিবাচক ও সময়োপযোগী৷

এ বিষয়ে ডিএসই’র চেয়ারম্যান ড. হাসান বাবু বলেন, উক্ত নির্দেশনা বাস্তবায়ন হলে শেয়ারবাজারে ভালো কোম্পানি তালিকাভুক্তির মাধ্যমে শেয়ারবাজারের গতিশীলতা বৃদ্ধির পাশাপাশি সার্বিক অর্থনীতিতে গতি আসবে এবং শেয়ারবাজার দেশী-বিদেশী বিনিয়োগ আকৃষ্ট করবে, যা শেয়ারবাজারের টেকসই উন্নয়ন নিশ্চিত করবে৷ শেয়ারবাজারকে ঘিরে সরকারের এই ইতিবাচক দৃষ্টিভঙ্গি ও মনোভাবের ফলে দেশের শিল্পায়নের গতি ত্বরান্বিত হওয়ার মাধ্যমে শেয়ারবাজার দেশের অথনৈতিক উন্নয়নে আরও বেশি কার্যকরী ভূমিকা রাখতে সক্ষম হবে৷

শেয়ারবাজারকে সম্প্রসারিত ও গতিশীল করার জন্য শেয়ারবাজারের প্রতি সরকারের বিশেষ গুরুত্বারোপকে তিনি বিশেষভাবে অভিনন্দন জানান৷

ডিএসই’র চেয়ারম্যান আরও মনে করেন, ঢাকা স্টক এক্সচেঞ্জও শেয়ারবাজারকে অধিকতর গতিশীল করতে অবকাঠামোগত ও প্রযুক্তিগত সকল ধরণের উন্নয়ন কার্যক্রম চালিয়ে যাচ্ছে৷ একইসাথে তিনি বলেন, বিভিন্ন গ্রুপ অব কোম্পানিজ এবং আরএমজি সেক্টরের গ্রীণ ফ্যাক্টরীগুলো শেয়ারবাজারে অন্তর্ভুক্তির জন্য ডিএসই কাজ করে যাচ্ছে৷

স্টকমার্কেটবিডি.কম///

এনআরবিসি ব্যাংকের আমানত বেড়েছে ১৭ শতাংশ

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

চলতি ২০২৪ সালের মার্চ শেষে এনআরবিসি ব্যাংকের আমানতের পরিমান প্রায় ১৭ শতাংশ বেড়েছে। এছাড়া গত বছরের একই সময়ের তুলনায় ব্যাংকের শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভি) বেড়েছে। বৃহস্পতিবার প্রকাশিত ব্যাংকের প্রথম প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদনে এসব তথ্য জানা গেছে। প্রতিবেদনে দেখা যায়, জানুয়ারি-মার্চ শেষে সমন্বিত হিসেবে ব্যাংকের শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভি) বেড়ে দাঁড়িয়েছে ১৮ টাকা ৩ পয়সা। গত বছরের একই সময়ে যা ছিল ১৭ টাকা ৫৮ পয়সা। বৃহস্পতিবার পরিচালনা পর্ষদের ১৮৪তম সভায় প্রথম প্রান্তিকের (জানুয়ারি-মার্চ) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুমোদন করা হয়। এছাড়া, এককভাবে শেয়ার প্রতি সম্পদ মূল্য ১৭ টাকা ১১ পয়সা থেকে বেড়ে হয়েছে ১৭ টাকা ৫২ পয়সা। ২০২৪ সালের জানুয়ারি-মার্চে ব্যাংকটির শেয়ার প্রতি সমন্বিতভাবে আয় (ইপিএস) হয়েছে ৪৪ পয়সা এবং এককভাবে ইপিএস দাঁড়িয়েছে ৪০ পয়সা।

চলতি বছরের মার্চ শেষে ব্যাংকের আমানতের পরিমান ১৭ শতাংশ বেড়ে হয়েছে ১৮ হাজার ৩০৮ কোটি টাকা। আগের বছর একই সময়ে যা ছিল ১৫ হাজার ৩৮৬ কোটি টাকা। ঋণের পরিমান ১৫ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৫ হাজার ৭১৮ কোটি টাকা। আগের বছর ঋণ ছিল ১৩ হাজার ৬৬৫ কোটি টাকা। এছাড়া, ২০২৪ সালের মার্চ শেষে ব্যালেন্সশীটের আকার হয়েছে ২৯ হাজার কোটি টাকা, আগের বছর ছিল ২৭ হাজার ৪৩ কোটি টাকা।

ব্যাংকের চেয়ারম্যান এসএম পারভেজ তমালের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় উপস্থিত ছিলেন ব্যাংকের ভাইস চেয়ারম্যান ও পরিচালক রফিকুল ইসলাম মিয়া আরজু, মোহাম্মদ আদনান ইমাম এফসিসিএ, এ এম সাইদুর রহমান, মোহাম্মদ ওলিউর রহমান, মোহাম্মদ নাজিম, একেএম মোস্তাফিজুর রহমান, লকিয়ত উল্যাহ, স্বতন্ত্র পরিচালক এয়ার চিফ মার্শাল (অব.) আবু এশরার ও ড.রাদ মুজিব লালন, ব্যবস্থাপনা পরিচালক (চলতি দায়িত্ব) মো. রবিউল ইসলাম, ডিএমডি ও সিএফও হারুনুর রশীদ এবং কোম্পানি সচিব মোহাম্মদ আহসান হাবিব প্রমুখ।

স্টকমার্কেটবিডি.কম////

রিজার্ভ কমে ১৯.৮৩ বিলিয়ন ডলার

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

এক সপ্তাহের ব্যবধানে বাংলাদেশের রিজার্ভ ১৩৩ মিলিয়ন ডলার কমে ১৯ দশমিক ৮৩ বিলিয়ন ডলারে দাঁড়িয়েছে বলে বাংলাদেশ ব্যাংকের তথ্যে জানা গেছে।

কেন্দ্রীয় ব্যাংকের তথ্য অনুযায়ী, গত ৩০ এপ্রিল পর্যন্ত রিজার্ভের পরিমাণ ছিল ১৯ দশমিক ৯৬ বিলিয়ন ডলার।

আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) ব্যালেন্স অব পেমেন্ট অ্যান্ড ইনভেস্টমেন্ট পজিশন ম্যানুয়াল (বিপিএম৬) অনুযায়ী বৈদেশিক মুদ্রার এই হিসাব করা হয়েছে।

কেন্দ্রীয় ব্যাংকের বুধবারের তথ্য অনুযায়ী, প্রায় এক মাস ধরে রিজার্ভ ২০ বিলিয়ন ডলারের নিচে আছে।

এদিকে রিজার্ভ না বাড়ায় আইএমএফ ঋণের চতুর্থ কিস্তিতে বাংলাদেশের জন্য নিট আন্তর্জাতিক রিজার্ভের (এনআইআর) লক্ষ্যমাত্রা কমিয়ে দিয়েছে।

ওয়াশিংটনভিত্তিক ঋণদাতা প্রতিষ্ঠান জুনে বাংলাদেশের জন্য ২০ দশমিক ১১ বিলিয়ন ডলার রাখার লক্ষ্যমাত্রা দিয়েছিল। কিন্তু ঢাকায় ১৫ দিনের সফর শেষে আইএমএফ মিশন কেন্দ্রীয় ব্যাংকের এনআইআর লক্ষ্যমাত্রা কমিয়ে ১৪ দশমিক ৭৬ বিলিয়ন ডলারে নামিয়ে এনেছে।

বাংলাদেশের রপ্তানি ও প্রবাসী আয়ে তেমন উন্নতি না হওয়ায় এই সিদ্ধান্ত নিয়েছে আইএমএফ মিশন।

স্টকমার্কেটবিডি.কম////

এসবিএসি ব্যাংকের বোর্ড সভা আজ

স্টকমার্কেটবিডি ডেস্ক :

শেয়ারবাজারে তালিকাভুক্ত ব্যাংকিং খাতের প্রতিষ্ঠান এসবিএসি ব্যাংক পিএলসি চলতি বছরের প্রথম প্রান্তিকের বোর্ড সভা আজ শনিবার অনুষ্ঠিত হবে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (লিস্টিং) রেজুলেশন ২০১৫ এর ১৬(১) ধারা অনুযায়ী, এই বোর্ড সভায় ব্যাংকটির ২০২৪ সালের ১ম প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করা হবে।

এদিন বেলা ৩টায় অনুষ্ঠিত রাজধানী মতিঝিলে অবস্হিত ব্যাংকটির নিজস্ব ভবনে এই বোর্ড সভাটি আহবান করা হয়েছে।

এ সভায় ব্যাংকটির ১ম প্রান্তিকের ইপিএস ও ন্যাভসহ অন্যান্য আর্থিক তথ্য শেয়ারহোল্ডারদের জানিয়ে দেওয়া হবে।

স্টকমার্কেটবিডি.কম/এসবি

সাপ্তাহিক লেনদেনের শীর্ষে এশিয়াটিক ল্যাব ; ২য় লাভেলো

স্টকমার্কেটবিডি ডেস্ক :

সর্বশেষ সপ্তাহে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনের শীর্ষে উঠে এসেছে এশিয়াটিক ল্যাবরেটরিজ লিমিটেড। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, কোম্পানিটির প্রতি কার্যদিবসে ৩৭ কোটি ৮২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। গড় লেনদেনের তালিকায় দ্বিতীয় স্থানে উঠে আসা লাভেলো আইসক্রিম লিমিটেডের শেয়ার লেনদেন হয়েছে ৩৪ কোটি ৯৯ লাখ টাকার।

ওরিয়ন ইনফিউশন লিমিটেডের ৩১ কোটি ২২ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে উঠে এসেছে।

লেনদেনের শীর্ষ ১০ কোম্পানির তালিকায় থাকা অন্যান্য কোম্পানিগুলোর মধ্যে রয়েছে- বেষ্ট হোল্ডিংসের ২৯ কোটি ৯৩ লাখ, মালেক স্পিনিংর ২৮ কোটি ১৩ লাখ, গোল্ডেনসনের ২৭ কোটি ১০ লাখ, ন্যাশনাল ব্যাংকের ২৫ কোটি ৫৮ লাখ, আলিফ ইন্ডাস্ট্রিজের ২৫ কোটি ৫২ লাখ, ওরিয়ন ফার্মার ২২ কোটি ৩০ লাখ ও ফারইষ্ট নিটিংয়ের ১৯ কোটি ৩৩ লাখ।

স্টকমার্কেটবিডি.কম/এসবি

ডিএসইতে বেড়েছে সাপ্তাহিক লেনদেন ও বাজার মূলধন

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

সর্বশেষ সপ্তাহে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) বাজার মূলধন বেড়েছে। এই সপ্তাহে সেখানে মোট লেনদেন আগের সপ্তাহের চেয়ে বেড়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই সূত্রে জানা গেছে, গত সপ্তাহের ৫ কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মোট লেনদেন হয়েছে ৪ হাজার ৮০২ কোটি টাকার। আগের সপ্তাহে ৪ কার্যদিবসে সেখানে লেনদেন হয়েছিল ২ হাজার ৮২৩ কোটি টাকার উপরে।

ডিএসইতে সর্বশেষ সপ্তাহে দিনের গড় লেনদেন ৯৬০ কোটি ৫৪ লাখ টাকার হয়েছে। আগের সপ্তাহে এই লেনদেন হয়েছিল ৭০৫ কোটি ৯৩ লাখ টাকার উপরে। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে প্রতিদিনের গড় লেনদেন ৩৬.০৭ শতাংশ বেড়েছে।

বিদায়ী সপ্তাহে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৪৫.৪০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫ হাজার ৬৬১ পয়েন্টে। আর ডিএসই-৩০ সূচক ৭.৩৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ২০১৫ পয়েন্টে। আর শরিয়াহ সূচক ১০.১৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১২৪২ পয়েন্টে।

ডিএসইতে গত সপ্তাহে ৪১২টি প্রতিষ্ঠানের শেয়ার লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে শেয়ার দর বেড়েছে ২৪০টির, কমেছে ১৩৩টির এবং অপরিবর্তিত রয়েছে ১৪টির শেয়ার ও ইউনিটের দর। আর ১৯টি শেয়ারের কোনো লেনদেন হয়নি।

আগের সপ্তাহে ডিএসইতে বাজার মূলধন ছিল ৭ লাখ ৭ হাজার ২৬ কোটি টাকা। গত সপ্তাহের শেষ দিনে এই মূলধন দাঁড়িয়েছে ৭ লাখ ৫ হাজার ৭৯১ কোটি টাকা। এই হিসাবে সপ্তাহের ব্যবধানে ডিএসইতে বাজার মূলধন ১২৩৫ কোটি টাকা অর্থ্যাৎ ০.১৭ শতাংশ বেড়েছে।

স্টকমার্কেটবিডি.কম/এসবি