শ্রম আইন সংশোধনে তিনদিনের আলোচনা ফলপ্রসূ হয়েছে: আইনমন্ত্রী

আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক বলেছেন, ‘শ্রম আইন সংশোধনে আইএলও (আন্তর্জাতিক শ্রম সংস্থা) প্রতিনিধিদলের সঙ্গে টানা তিনদিনের আলোচনা শেষ হয়েছে এবং আলোচনা ফলপ্রসূ হয়েছে।

মঙ্গলবার দুপুরে শ্রম আইন সংশোধন নিয়ে ছয় সদস্যের আইএলও প্রতিনিধি দলের সঙ্গে টানা তিনদিনের বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন। আইন মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এই বৈঠক হয়। আইনমন্ত্রীর সভাপতিত্বে অনুষ্ঠিত এ বৈঠকে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী, আইন মন্ত্রণালয়ের উভয় বিভাগের সচিব, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব এবং আইএলও-এর বিশেষজ্ঞ টিমসহ বিভিন্ন দপ্তর/সংস্থার ঊর্ধ্বতন কর্মকর্তারা অংশ নেন।

আলোচনা ফলপ্রসূ হয়েছে উল্লেখ করে আইনমন্ত্রী বলেন, ‘আমরা তিন দিন ধরে আইএলও প্রতিনিধি দলের বক্তব্য শুনেছি। তাদের প্রত্যেকটা ইস্যু নিয়ে বিশদভাবে আলোচনা করেছি। মতবিনিময় করেছি। আমার মনে হয়, এ রকম মতবিনিময়ের মাধ্যমে আমরা যে সিদ্ধান্ত নিচ্ছি সেটা শুধু স্টেক হোল্ডারদের জন্যই ভালো নয়, আমার মনে হয় এই আলোচনাটাই আন্তর্জাতিক মানের ক্ষেত্রে একটা উদাহরণ হয়ে থাকবে।’

তিনি বলেন, ‘আমার মনে হয় আমাদের উভয় পক্ষের অবস্থান পরিষ্কার হয়েছে এবং উভয়পক্ষই সেই অবস্থা বুঝতে পেরেছে।’

আইনমন্ত্রী বলেন, বাংলাদেশ শ্রম আইন সংশোধনের বিষয়ে আইএলও কিছু সাজেশন দিতে চায়, যাতে আইনটি আরও আন্তর্জাতিক মানসম্পন্ন হয়। আইএলওর কমিটি অব এক্সপার্ট আমাদের আইনটা দেখেছেন, পড়েছেন, সেখানে তারা আন্তর্জাতিক মান নিয়ে কিছু সুপারিশ দিয়েছেন।

স্টকমার্কেটবিডি.কম////

কর জটিলতা ও হয়রানি থেকে মুক্তির দাবি এফবিসিসিআইয়ের

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

বাংলাদেশের বাজার এখন আর দেশের ১৭ কোটি মানুষের মধ্যে সীমাবদ্ধ নয়; ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় সাত রাজ্য ও মিয়ানমারকে বিবেচনার মধ্যে নিলে এই বাজারের আকার ২০ কোটি ছাড়িয়ে যায়। বাংলাদেশ এখন বিশ্বের ৩৫তম শীর্ষ বাজার, ২০৩০ সালের মধ্যে ২৩তম শীর্ষ বাজার হবে।

এফবিসিসিআই সভাপতি মাহবুবুল আলম আজ এসব কথা বলেছেন। তাঁর অভিযোগ, কিছু কিছু খাতে ব্যবসা করতে গিয়ে অনেক সমস্যা মোকাবিলা করতে হয়। বিশেষ করে আইনকানুনের জটিলতা, বন্দরের সমস্যা—এসব কারণে আমাদের ভুগতে হচ্ছে। এ পরিস্থিতিতে পার্শ্ববর্তী দেশগুলোর সঙ্গে প্রতিযোগিতা করতে হলে ক্ষুদ্র, মাঝারি থেকে শুরু করে বৃহৎ সব খাতে মূসক ও শুল্কের জটিলতা দূর করতে হবে। ব্যবসায়ীদের হয়রানি থেকে মুক্তি দেওয়ার দাবি জানান তিনি।

আজ মঙ্গলবার রাজধানীর মতিঝিলে এফবিসিসিআই কার্যালয়ে ব্যবসা-বাণিজ্যসংক্রান্ত বাধা ও সম্ভাব্য সমাধান শীর্ষক সেমিনারে মাহবুবুল আলম এসব কথা বলেন।

এফবিসিসিআই সভাপতি আরও বলেন, নানাবিধ জটিলতার কারণে বাংলাদেশ যেমন সহজে ব্যবসার সূচকে পিছিয়ে যাচ্ছে, তেমনি ব্যবসার খরচও বেড়ে যাচ্ছে এখানে। এ পরিস্থিতিতে অটোমেশনের বিকল্প নেই, শুল্ক বিভাগ থেকে শুরু করে রাজস্ব বিভাগ, সবখানেই এটা করা যায়। সরকারের বিভিন্ন সংস্থা ব্যবসা সহজীকরণে কাজ করছে; ব্যবসায়ীরা এ ক্ষেত্রে সহায়তা করতে প্রস্তুত।

মাহবুবুল আলম বলেন, বিডার মতো যেসব প্রতিষ্ঠান ব্যবসা সহজীকরণে কাজ করছে, তারা অনেক ক্ষেত্রে ক্ষমতাহীন। আবার বিডার সব সেবা সহজে পাওয়া গেলেও অন্যখানে বিলম্ব হয়। এখানেই বাংলাদেশ পিছিয়ে পড়ে। এক দরজায় সেবা দেওয়ার পরিধি বৃদ্ধি করা গেলে দেশে প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগের (এফডিআই) প্রবাহ বাড়বে।

অনুষ্ঠানে বক্তব্য দেন বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম। আরও বক্তব্য দেন ঢাকায় জার্মান দূতাবাসের উপপ্রধান জায়ান জানোভস্কি।

স্টকমার্কেটবিডি.কম////

এনআরবি ব্যাংক ও এএমজেড হাসপাতালের মধ্যে চুক্তি

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

এনআরবি ব্যাংক লিমিটেড এবং এএমজেড হাসপাতাল লিমিটেডের মধ্যে সম্প্রতি একটি চুক্তি স্বাক্ষর সম্পন্ন হয়েছে। এই চুক্তির অধীনে এনআরবি ব্যাংকের সকল ডেবিট ও ক্রেডিট কার্ড গ্রাহক এবং ব্যাংক কর্মকর্তাগণ এ এম জেড হাসপাতাল থেকে সর্বোচ্চ ৩০ শতাংশ পর্যন্ত ডিসকাউন্ট সুবিধা পাবেন।

এনআরবি ব্যাংক লিমিটেডের উপ-ব্যবস্থাপনা পরিচালক মো. শাহীন হাওলাদার এবং এ এম জেড হাসপাতাল লিমিটেডের উপদেষ্টা কর্নেল মো. আরশাদুজ্জামান খান নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে এই চুক্তি স্বাক্ষর করেন।

অনুষ্ঠানে ব্যাংকের কার্ড ডিভিশনের ইনচার্জ খাজা ওয়াছিউল্লাহ, স্ট্র্যাটেজিক অ্যালায়েন্সের প্রধান মো. শফিকুল হাসান, এ এম জেড হাসপাতালের ম্যানেজার, মো. ফয়সাল হালিমসহ উভয় প্রতিষ্ঠানের অন্যান্য উচ্চপদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

স্টকমার্কেটবিডি.কম////

মার্চ মাসে ক্রেডিট কার্ডের ব্যবহার বেড়েছে ১৭ %

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

মানুষের মধ্যে কেনার প্রবণতা বেড়ে যাওয়ায় ক্রেডিট কার্ডে লেনদেন গত ফেব্রুয়ারির তুলনায় মার্চে ১৭ শতাংশ বেড়েছে।

বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুসারে, গত মার্চে ক্রেডিট কার্ডের মাধ্যমে লেনদেন বেড়ে দাঁড়িয়েছে তিন হাজার ৪৯০ কোটি টাকা। এর মধ্যে দেশের ভেতরে খরচ হয়েছে দুই হাজার ৯৮৫ কোটি টাকা, বাকিটা বিদেশে।

বাংলাদেশের ভেতরে বিদেশিদের ক্রেডিট কার্ডে লেনদেন ছয় শতাংশ কমে হয়েছে ২২৬ কোটি টাকা। টাকার হিসাবে, বাংলাদেশে বিদেশিদের ক্রেডিট কার্ডের মাধ্যমে খরচের তুলনায় বাংলাদেশি কার্ডধারীদের বিদেশে খরচের পরিমাণ দ্বিগুণেরও বেশি।

দেশের ভেতরে ডিপার্টমেন্টাল স্টোরে ক্রেডিট কার্ডের লেনদেন গত মার্চ মাসে বেড়ে দাঁড়িয়েছে এক হাজার ৩৮১ কোটি টাকা। ক্রেডিট কার্ডের মাধ্যমে খুচরা পরিষেবা, ইউটিলিটি বিল, নগদ উত্তোলন, ওষুধ-ফার্মেসি ও পরিবহন খরচ মেটানো ফেব্রুয়ারির তুলনায় মার্চে সামান্য বেড়েছে।

ঈদুল ফিতর উৎসবকে সামনে রেখে ক্রেডিট কার্ডের মাধ্যমে পোশাক বিক্রি বেড়েছে। গত ফেব্রুয়ারিতে ১৫০ কোটি টাকার পোশাক কেনায় ক্রেডিট কার্ড ব্যবহার হয়। মার্চে তা হয় ৩৪৪ কোটি টাকা। ক্রেডিট কার্ড ব্যবহারের প্যাটার্ন থেকে জানা গেছে—লেনদেনের প্রায় ৭১ শতাংশ ভিসা, প্রায় ১৮ শতাংশ মাস্টারকার্ড ও প্রায় ১১ শতাংশ অ্যামেক্স কার্ডের মাধ্যমে হয়েছিল।

আন্তঃসীমান্ত লেনদেন বিশ্লেষণে দেখা যায়, ক্রেডিট কার্ডে বেশিরভাগ লেনদেন হয়েছে ভারতে। এটি বৈদেশিক লেনদেনের প্রায় ২১ শতাংশ। বাকি আন্তঃসীমান্ত লেনদেনের মধ্যে যুক্তরাষ্ট্রে হয়েছে ১৩ শতাংশ, সংযুক্ত আরব আমিরাতে ১০ শতাংশ, সৌদি আরব ও থাইল্যান্ডে সাত শতাংশ করে এবং সিঙ্গাপুরে ছয় শতাংশ।

স্টকমার্কেটবিডি.কম////

ভিসা প্রক্রিয়া সহজ করতে ব্যবস্হা নিবে ভারত: পাটমন্ত্রী

বস্ত্র ও পাট মন্ত্রী জাহাঙ্গীর কবির নানক এমপি

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

ভারতীয় ভিসা নিয়ে বাংলাদেশিদের ভোগান্তি কমাতে এবং ভিসা ব্যবস্থা আরও সহজ করতে ভারতীয় হাইকমিশনারকে অনুরোধ করা হয়েছে বলে জানিয়েছেন বস্ত্র ও পাটমন্ত্রী জাহাঙ্গীর কবির নানক। তিনি বলেন, ভিসা প্রক্রিয়া সহজ করার ব্যাপারে ব্যবস্থা নেওয়ার আশ্বাস দিয়েছেন হাইকমিশনার প্রণব ভার্মা।

মঙ্গলবার সকালে সচিবালয়ে ভারতীয় হাইকমিশনার প্রণব ভার্মার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ শেষে একথা জানান তিনি।

পাটমন্ত্রী বলেন, ‘আমাদের পাটখাতে আরও বেশি সহযোগিতা চেয়েছি ভারতের কাছে। ৭০ থেকে ৭৫ ভাগ পাটের বীজ ভারত থেকে আমদানি করি আমরা। মানসম্মত পাটবীজ দিতে বলেছি।’

ভিসার চাপ অনেক বেশি থাকে উল্লেখ করে মন্ত্রী বলেন, ‘কখনো কখনো সেটা ওভারলোড হয়ে যায়। ওভারলোড কমাতে হলে কমপক্ষে ২ বছর লাগবে।’

জাহাঙ্গীর কবির নানক বলেন, ‘নির্বাচনের আগে ডোনাল্ড লুর সফরে অনেকে ভেবেছিলেন যুক্তরাষ্ট্র তাদের ক্ষমতায় বসিয়ে দেবে। আমার মনে হয় লু-এর এবারের সফর বাংলাদেশ সরকারের সাথে ঘনিষ্ঠ সম্পর্ক করার জন্য। যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্ক সব সময়ই ভালো ছিল, আছে এবং ভবিষ্যতেও থাকবে।’

স্টকমার্কেটবিডি.কম////

লেনদেনের শীর্ষে ই-জেনারেশন; ২য় স্থানে ওরিয়ন ইনফিউশন

স্টকমার্কেটবিডি ডেস্ক :

সপ্তাহের তৃতীয় কর্মদিবস মঙ্গলবার দিনশেষে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনের শীর্ষে উঠে এসেছে ই-জেনারেশন পিএলসি। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, এদিন কোম্পানিটির ২৮ কোটি ১৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনের তালিকায় দ্বিতীয় স্থানে ওরিয়ন ইনফিউশন লিমিটেড শেয়ার লেনদেন হয়েছে ২০ কোটি ৫৭ লাখ টাকা।

নাভানা ফার্মার ১৬ কোটি ৫৭ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে উঠে এসেছে।

লেনদেনের তালিকায় থাকা অন্যান্য কোম্পানিগুলোর মধ্যে রয়েছে- এডভেন্ট ফার্মার ১৫ কোটি ৪৯ লাখ, কহিনূর কেমিক্যালসের ১৫ কোটি ৭ লাখ, বেষ্ট হোল্ডিংসের ১৫ কোটি ৭ লাখ, এসকে ট্রিমসের ১৪ কোটি ১৫ লাখ, গোল্ডেন হার্ভেষ্ট এগ্রোর ১৩ কোটি ১২ লাখ, ওরিয়ন ফার্মার ১১কোটি ৯১ লাখ, ও প্যারামাউন্ট ইন্স্যুরেন্সের ১১ কোটি ৮৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

স্টকমার্কেটবিডি.কম/এসবি

  1. ই-জেনারেশন
  2. ওরিয়ন ইনফিউশন
  3. নাভানা ফার্মা
  4. এডভেন্ট ফার্মা
  5. কহিনূর কেমিক্যালস
  6. বেষ্ট হোল্ডিংস
  7. এসকে ট্রিমস
  8. গোল্ডেন হার্ভেষ্ট এগ্রো
  9. ওরিয়ন ফার্মা
  10. প্যারামাউন্ট ইন্স্যুরেন্স।

দিনশেষে লেনদেন ও সূচকের বড় পতন

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের বড় পতন হয়েছে। এদিন সেখানে লেনদেনও আগের দিনের চেয়ে কমেছে। অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচক ও লেনদেন কমেছে । ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

সপ্তাহের তৃতীয় কর্মদিবস মঙ্গলবার ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৮১.১৪ পয়েন্ট কমে অবস্থান করছে ৫৫৮৫ পয়েন্টে। আর ডিএসই শরীয়াহ সূচক ১৫.৭৬ পয়েন্ট কমে অবস্থান করছে ১২২৫ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ২৬.০৪ পয়েন্ট কমে অবস্থান করছে ১৯৯১ পয়েন্টে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৬৬৪ কোটি ৩৬ লাখ টাকা। গতকাল সোমবার সেখানে লেনদেনের পরিমাণ ছিল ৯৬৮ কোটি ২ লাখ টাকা।

ডিএসইতে দিনভর ৩৯৯টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ৩১টি শেয়ারের দর বেড়েছে, কমেছে ৩৪৩টির আর অপরিবর্তিত আছে ২৫টির দর।

এদিন ডিএসইতে লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো – ই-জেনারেশন, ওরিয়ন ইনফিউশন, নাভানা ফার্মা, এডভেন্ট ফার্মা, কহিনূর কেমিক্যালস, বেষ্ট হোল্ডিংস, এসকে ট্রিমস, গোল্ডেন হার্ভেষ্ট এগ্রো, ওরিয়ন ফার্মা ও প্যারামাউন্ট ইন্স্যুরেন্স।

অন্যদিকে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স ১৭০.৯৩ পয়েন্ট কমে অবস্থান করছে ১৬ হাজার ১৬৪ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ২৫৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ২৭টির, কমেছে ১৯৮টির ও দর অপরিবর্তিত রয়েছে ৩৪টির।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ১৪ কোটি ৭১ লাখ টাকা।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে রয়েছে রুপালী লাইফ ইন্স্যুরেন্স ও খান ব্রাদার্স পিপি ওভেন ব্যাগ।

স্টকমার্কেটবিডি.কম/এসবি