ক্যাপিটাল গেইনের ওপর করারোপ না করার অনুরোধ ডিএসই ‘র

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

২০২৪-২৫ অর্থবছরের বাজেটে ক্যাপিটাল গেইনের ওপর নতুন করে কর আরোপ না করার অনুরোধ জানিয়েছেন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) চেয়ারম্যান অধ্যাপক ড. হাফিজ মুহম্মদ হাসান বাবু। সোমবার (২০ মে) গণমাধ্যমে পাঠানো এক বার্তায় তিনি এ আহ্বান জানান।

ডিএসইর চেয়ারম্যান বলেন, করোনা মহামারি, রাশিয়া-ইউক্রেন যুদ্ধে অন্যসব খাতের মতো অর্থনীতির অন্যতম চালিকাশক্তি দেশের শেয়ারবাজারেও নেতিবাচক প্রভাব পড়েছে। শেয়ারবাজারকে অধিকতর বিকশিত ও গতিশীল করতে ঢাকা স্টক এক্সচেঞ্জ ইতোমধ্যে আগামী ২০২৪-২৫ অর্থবছরের বাজেটের অন্তর্ভুক্তির জন্য কর সংক্রান্ত কয়েকটি প্রস্তাবনা জাতীয় রাজস্ব বোর্ডে জমা দিয়েছি।

কিন্তু সম্প্রতি বিভিন্ন গণমাধ্যমে জাতীয় রাজস্ব বোর্ডকর্তৃক শেয়ারবাজারে ব্যক্তি বিনিয়োগকারীদের ওপর ক্যাপিটাল গেইনের ওপর নতুন করে কর আরোপ সংক্রান্ত খবর প্রকাশিত হচ্ছে। এতে শেয়ারবাজার সংশ্লিষ্ট তথা বিনিয়োগকারীদের মাঝে এক ধরনের ভীতি ও আতঙ্ক দেখা দিয়েছে এবং এর প্রভাবে মার্কেট ক্রমাগত নিম্নমুখী হচ্ছে।

শেয়ারবাজারের বর্তমানে এই ক্রান্তিকালে ডিএসইর চেয়ারম্যান অধ্যাপক ড. হাফিজ মুহম্মদ হাসান বাবু বিনিয়োগকারী তথা শেয়ারবাজারের স্বার্থের কথা বিবেচনা করে ক্যাপিটাল গেইনের ওপর নতুন করে কর আরোপ না করার জন্য জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যানের প্রতি অনুরোধ জানিয়েছেন।

স্টকমার্কেটবিডি.কম////

কঠোরভাবে বাজার মনিটরিং শুরুর নির্দেশ প্রধানমন্ত্রীর

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দ্রব্যমূল্যের লাগাম টেনে ধরতে কঠোরভাবে বাজার মনিটরিং শুরু করতে বাণিজ্য প্রতিমন্ত্রীকে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ সোমবার (২০ মে) অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে অনির্ধারিত আলোচনায় তিনি এ নির্দেশ দেন।

প্রধানমন্ত্রীর কার্যালয়ে সকালে মন্ত্রিসভার বৈঠক হয়। বৈঠকে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

পরে বিকালে সচিবালয়ে সংবাদ সম্মেলন করে বৈঠকের সিদ্ধান্ত জানান মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, ‘বাজার মনিটরিংয়ে জোর দিয়েছেন প্রধানমন্ত্রী। এ বিষয়ে নজর দিতে বাণিজ্য প্রতিমন্ত্রীকে বলেছেন প্রধানমন্ত্রী।’

তিনি আরো বলেন, ‘কিছু পণ্যে বাজারে জোগানের সমস্যা না থাকা সত্ত্বেও মূল্যবৃদ্ধির প্রবণতা দেখা গেছে। এ জন্য প্রধানমন্ত্রী কঠোরভাবে বাজার মনিটরিং শুরু করার জন্য বাণিজ্য প্রতিমন্ত্রীকে নির্দেশ দেন।’

স্টকমার্কেটবিডি.কম////

হজ পালনে সৌদি পৌঁছেছেন ৩০ হাজারের বেশি বাংলাদেশি

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

পবিত্র হজ পালনের জন্য বাংলাদেশ থেকে এ পর্যন্ত ৩০ হাজার ৮১০ যাত্রী সৌদি আরব পৌঁছেছেন। সৌদিতে যাওয়া হজযাত্রীদের মধ্যে সরকারি ব্যবস্থাপনায় গেছেন তিন হাজার ৭৪৭ জন এবং বেসরকারি ব্যবস্থাপনায় গেছেন ২৭ হাজার ৬৩ জন।

রবিবার (১৯ মে) দিবাগত রাতে হজ ব্যবস্থাপনা পোর্টালের বুলেটিনে এ তথ্য জানানো হয়। বাংলাদেশ থেকে ৭৭টি ফ্লাইটে এসব হজযাত্রী সৌদি পৌঁছেছেন। এরমধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইনসের ৩২টি, সৌদি এয়ারলাইনসের ২৫টি এবং ফ্লাইনাস এয়ারলাইনস ২০টি ফ্লাইট পরিচালনা করে।

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ১৬ জুন এবারের হজ অনুষ্ঠিত হবে। ধর্মবিষয়ক মন্ত্রণালয় অনুমোদিত এবার হজ কার্যক্রমের সঙ্গে যুক্ত এজেন্সির সংখ্যা ২৫৯টি। এখন পর্যন্ত ৭৬ হাজার ৫৬০ জন হজযাত্রীর ভিসা হয়েছে। এবার বছর সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনা মিলিয়ে মোট ৮৫ হাজার ২৫৭ জন হজ করতে যাবেন।

হজযাত্রীদের সৌদি আরবে যাওয়ার প্রথম ফ্লাইট শুরু হয় গত ৯ মে । আগামী ১০ জুন পর্যন্ত যাওয়ার ফ্লাইট চলবে। হজ শেষে ২০ জুন ফিরতি ফ্লাইট শুরু হবে। দেশে ফেরার ফ্লাইট শেষ হবে আগামী ২২ জুলাই। এবার বাংলাদেশ থেকে সরকারি ব্যবস্থাপনায় চার হাজার ৫৬২ জন ও বেসরকারি ব্যবস্থাপনায় এজেন্সির মাধ্যমে ৮০ হাজার ৬৯৫ জনসহ মোট ৮৫ হাজার ২৫৭ জন হজ করতে যাবেন।

স্টকমার্কেটবিডি.কম////

সংসদের বাজেট অধিবেশন শুরু ৫ জুন

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

জাতীয় সংসদের বাজেট অধিবেশন শুরু হচ্ছে আগামী ৫ জুন বুধবার। রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন বাংলাদেশের সংবিধানের ৭২ অনুচ্ছেদের (১) দফা প্রদত্ত ক্ষমতাবলে এ অধিবেশন ডেকেছেন।

সংসদ সচিবালয় সূত্র এ তথ্য নিশ্চিত করেছেন। ওইদিন বিকাল ৫টায় সংসদের অধিবেশন শুরু হবে। ৬ জুন বৃহস্প্রতিবার ২০২৪-২৫ সালের অর্থ-বছরের বাজেট ঘোষণা করা হবে। অর্থমন্ত্রী হিসেবে আবুল হাসান মাহমুদ আলী এবার প্রথম বাজেট পেশ করবেন।

স্টকমার্কেটবিডি.কম////

বাংলাদেশ সাবমেরিন ক্যাবলের নাম পরিবর্তন অনুমোদন

স্টকমার্কেটবিডি ডেস্ক :

শেয়ারবাজারে তালিকাভুক্ত টেলিকম শিল্প খাতের কোম্পানি বাংলাদেশ সাবমেরিন ক্যাবল লিমিটেডের নাম পরিবর্তন করার সিদ্ধান্তকে অনুমোদন দিয়েছে ঢাকা স্টক এক্সচেঞ্জ। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সম্প্রতি অনুষ্ঠিত বোর্ড সভায় এই সিদ্ধান্ত নেয় ডিএসইর পরিচালনা বোর্ড। আগামীকাল মঙ্গলবার থেকে কোম্পানিটির এই নতুন নাম কার্যকর হবে।

কোম্পানিটির নতুন নাম হয়েছে বাংলাদেশ সাবমেরিন ক্যাবল পিএলসি। কোম্পানিটির আগের নাম ছিল বাংলাদেশ সাবমেরিন ক্যাবলে লিমিটেড।

যথাযথ আইন মেনে কোম্পানির নাম পরিবর্তন করা হয়েছে বলে জানিয়েছে কোম্পানিটি। এ ক্ষেত্রে শেয়ারহোল্ডারদেরও সম্মতি নেওয়া হয়েছে।

স্টকমার্কেটবিডি.কম///

লেনদেনের শীর্ষে ওরিয়ন ফার্মা; ২য় স্থানে লাভেলো আইসক্রিম

স্টকমার্কেটবিডি ডেস্ক :

সপ্তাহের দ্বিতীয় কর্মদিবস সোমবার দিনশেষে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনের শীর্ষে উঠে এসেছে ওরিয়ন ফার্মা। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, এদিন কোম্পানিটির ৪১ কোটি ৪৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনের তালিকায় দ্বিতীয় স্থানে লাভেলো আইসক্রিমের শেয়ার লেনদেন হয়েছে ২৫ কোটি ৭ লাখ টাকা।

রূপালী লাইফ ইন্স্যুরেন্সের ২২ কোটি ২ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে উঠে এসেছে।

লেনদেনের তালিকায় থাকা অন্যান্য কোম্পানিগুলোর মধ্যে রয়েছে- ই জেনারেশনের ১৭ কোটি ৮৮ লাখ, ওরিয়ন ইনফিউশনের ১৬ কোটি ৮৭ লাখ, এশিয়াটিক ল্যাবরেটরিজের ১৬ কোটি ৬৫ লাখ, নাভানা ফার্মার ১৪ কোটি ৩৫ লাখ, বিচ হ্যাচারির ১৩ কোটি ৬১ লাখ, সােনালী আশের ১১ কোটি ৯৪ লাখ ও আলিফ ইন্ডাস্ট্রিজের ৭ কোটি ৫৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

স্টকমার্কেটবিডি.কম/এসবি

ডিএসইতে লেনদেন বাড়লেও কমেছে সিএসইতে

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের পতন হয়েছে। তবে এদিন সেখানে লেনদেন আগের দিনের চেয়ে বেড়েছে। অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচক ও লেনদেন কমেছে । ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

সপ্তাহের দ্বিতীয় কর্মদিবস সোমবার ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৩৭.৬২ পয়েন্ট কমে অবস্থান করছে ৫৩৯৩ পয়েন্টে। আর ডিএসই শরীয়াহ সূচক ১০.৮৮ পয়েন্ট কমে অবস্থান করছে ১১৮১ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৯.৫৫ পয়েন্ট কমে অবস্থান করছে ১৯৩৮ পয়েন্টে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৫৬১ কোটি ২১ লাখ টাকা। গতকাল রবিবার সেখানে লেনদেনের পরিমাণ ছিল ৪০৯ কোটি ১৮ লাখ টাকা।

ডিএসইতে দিনভর ৩৮৯টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ৮১টি শেয়ারের দর বেড়েছে, কমেছে ২৭৮টির আর অপরিবর্তিত আছে ৩০টির দর।

এদিন ডিএসইতে লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো – ওরিয়ন ফার্মা, লাভেলো আইসক্রিম, রূপালী লাইফ ইন্স্যুরেন্স, ই জেনারেশন, ওরিয়ন ইনফিউশন, এশিয়াটিক ল্যাবরেটরিজ, নাভানা ফার্মা, বিচ হ্যাচারি, সােনালী আশ ও আলিফ ইন্ডাস্ট্রিজ।

অন্যদিকে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স ১৩২.১৩ পয়েন্ট কমে অবস্থান করছে ১৫ হাজার ৬০৫ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ২২৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৩৬টির, কমেছে ১৬৬টির ও দর অপরিবর্তিত রয়েছে ২১টির।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৭ কোটি ১ লাখ টাকা। গতকাল রবিবার সেখানে লেনদেন হয়েছে ৮ কোটি ৩৭ লাখ টাকা।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে রয়েছে যমুনা ব্যাংক ও স্কয়ার ফার্মা।

স্টকমার্কেটবিডি.কম/এসবি

  1. ওরিয়ন ফার্মা
  2. লাভেলো আইসক্রিম
  3. রূপালী লাইফ ইন্স্যুরেন্স
  4. ই জেনারেশন
  5. ওরিয়ন ইনফিউশন
  6. এশিয়াটিক ল্যাবরেটরিজ
  7. নাভানা ফার্মা
  8. বিচ হ্যাচারি
  9. সােনালী আশ
  10. আলিফ ইন্ডাস্ট্রিজ।

বাংলাদেশে বাণিজ্য ও বিনিয়োগ সম্প্রসারণে আগ্রহী কানাডা

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

কানাডা বাংলাদেশের সঙ্গে বাণিজ্য ও বিনিয়োগ সম্প্রসারণে আগ্রহী বলে জানিয়েছেন কানাডার ইন্দো-প্যাসিফিক বাণিজ্য প্রতিনিধি পল জে. থপপিল।

তিনি বলেন, বাংলাদেশে বড় আকারে বিনিয়োগে আগ্রহী। এর মাধ্যমে দু’দেশের মধ্যে বাণিজ্যিক সম্পর্ক জোরদার হবে ও উভয়পক্ষ লাভবান হবে।

রবিবার (১৯ মে) শিল্প মন্ত্রণালয়ে শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন এর সঙ্গে সাক্ষাৎকালে তিনি এ আগ্রহ প্রকাশ করেন। এ সময় প্রতিনিধিদলকে স্বাগত জানিয়েছেন মন্ত্রী। এক্ষেত্রে মন্ত্রণালয়ের পক্ষ থেকে সর্বাত্মক সহযোগিতার আশ্বাস দেওয়া হয়।

কানাডার বাণিজ্য প্রতিনিধি পল জে. থপপিল বলেন, আমরা সুদূরপ্রসারী লক্ষ্য ও উদ্দেশ্যকে সামনে রেখে বাংলাদেশে বড় আকারে বিনিয়োগে আগ্রহী। এর মাধ্যমে দু’দেশের মধ্যে বাণিজ্যিক সম্পর্ক জোরদার হবে ও উভয়পক্ষ লাভবান হবে।

তিনি বলেন, এক্ষেত্রে যেসব চ্যালেঞ্জ রয়েছে যথা- শ্রমিক অধিকার রক্ষা ও শ্রমনীতি প্রতিপালন এবং ট্যারিফ নির্ধারণ এর মতো ইস্যুগুলো গুরুত্বপূর্ণ এবং আলাপ-আলোচনার মাধ্যমে এর সমাধান সম্ভব। কানাডা বহুসংস্কৃতিবাদ ও বৈচিত্র্যে বিশ্বাসী। বিভিন্ন ভাষা ও সংস্কৃতির মানুষ সেখানে দীর্ঘকাল ধরে সহাবস্থান করে আসছে। কানাডাতে দক্ষ ও বিশ্বমানের সাইবার সিকিউরিটি ফার্ম রয়েছে উল্লেখ করে কানাডার বাণিজ্য প্রতিনিধি বাংলাদেশের সাইবার নিরাপত্তা সেক্টরে দেশটির কাজ করার ইচ্ছা ব্যক্ত করেন।

শিল্পমন্ত্রী বলেন, বাংলাদেশ বিশ্বের অন্যতম দ্রুত বর্ধনশীল অর্থনীতির দেশ যা কানাডাসহ বৃহৎ ও উন্নত দেশগুলোকে আকর্ষণ করেছে। জাতির পিতা বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার দক্ষ, বলিষ্ঠ ও দূরদর্শী নেতৃত্বের কারণে এ অর্জন সম্ভব হয়েছে। বাংলাদেশে চীন, জাপান, দক্ষিণ কোরিয়া, ভারতসহ অনেক দেশ বৃহৎ আকারে বিনিয়োগ করছে।

সাক্ষাৎকালে আরও উপস্থিত ছিলেন শিল্প মন্ত্রণালয়ের সিনিয়র সচিব জাকিয়া সুলতানা, বাংলাদেশে নিযুক্ত কানাডার হাইকমিশনার লিলি নিকোলস, শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব নিলুফার নাজনীন, এস এম আলম ও কামরুন নাহার সিদ্দীকা প্রমুখ।

স্টকমার্কেটবিডি.কম///

টেকনো ড্রাগসের আইপিও আবেদনের দিন নির্ধারণ

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

শেয়ারবাজার থেকে অর্থ উত্তোলনে টেকনো ড্রাগসের প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) আবেদনের দিন নির্ধারণ করে দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

কোম্পানিটির আইপিও আবেদন আগামী ৯ জুন শুরু হবে। যা ১৩ জুন পর্যন্ত চলবে।

এর আগে গত ৭ মার্চ বিএসইসির ৯০২তম কমিশন সভায় এই আইপিওটির চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়।

সূত্রে জানা যায়, টেকনো ড্রাগস লিমিটেড লিমিটেড সাধারণ শেয়ার ছেড়ে ১০০ কোটি টাকা উত্তোলন করবে। কোম্পানিটি প্রিমিয়াম মূল্যে শেয়ার ইস্যু করবে।

উত্তোলিত অর্থ দিয়ে কোম্পানিটি ব্যবসা সম্প্রসারণ, ভবন নিমার্ণ, মেশিনাদি ক্রয়, ব্যাংক ঋণ পরিশোধ ও আইপিও খরচ খাতে ব্যয় করবে।

৩০ জুন ২০২৩ সময়ের নিরীক্ষিত আর্থিক বিবরণী অনুযায়ী কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদের পরিমাণ (এনএভিপিএস) দাঁড়িয়েছে ২২.৫৭ টাকা। আর বিগত ৫ বছরের ভারিত গড় হারে শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২.০৮ টাকা।

কোম্পানিটির ইস্যু ম্যানেজার হিসেবে কাজ করছে ইম্পেরিয়াল ক্যাপিটাল লিমিটেড ও ইবিএল ইনভেস্টমেন্ট লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম///