শেখ শামসুদ্দিন আহমেদকে সিএসইর অভিনন্দন

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন-এর কমিশনার জনাব শেখ শামসুদ্দিন আহমেদ এবং জনাব ডঃ এটিএম তারিকুজ্জামান, সিপিএ-কে ফুলেল অভিনন্দন জানানো হয়েছে।

আজ বৃস্পতিবার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ পিএলসির সম্মানিত ব্যবস্থাপনা পরিচালক জনাব এম সাইফুর রহমান মজুমদার, এফসিএ, এফসিএমএ বিএসইসি কমিশন-এর কমিশনার জনাব শেখ শামসুদ্দিন আহমেদ কে ফুলেল অভিনন্দন জানিয়েছেন।

উল্লেখ্য, জনাব শেখ শামসুদ্দিন আহমেদ শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন-এর কমিশনার পদে নিয়োগপ্রাপ্ত হওয়ায় অভিনন্দন জানানো হয়।

সিএসইর ব্যবস্থাপনা পরিচালক এবং কমিশনারগণ পুঁজিবাজারের বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন এবং চলমান উন্নয়ন প্রকল্পে কমিশন ও সিএসই-র একসাথে কাজ করার আশা ব্যক্ত করেন। এ সময় সিএসইর ঢাকা অফিস্থ কর্মকর্তা জনাব রাহি ইফতেখার রেজা এবং অন্যান্য কর্মকর্তাগন উপস্থিত ছিলেন।

স্টকমার্কেটবিডি.কম/

এডিএন টেকনোলজিস ও মাইক্রোসফট এআই ক্লাউড-ভিত্তিক কাজ করবে

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

বাংলাদেশের স্বনামধন্য আইটি কোম্পানি এডিএস টেকনোলজিন ও মাইক্রোসফট এআই ক্লাউড-ভিত্তিক কাজ করার আগ্রহ প্রকাশ করেছে।

সম্প্রতি এডিএন টেকনোলজিস ও মাইক্রোসফট বাংলাদেশ আয়োজন এক অনুষ্ঠানে এসব তথ্য জানানো হয়৷

অনুষ্ঠানে উপস্হিত ছিলেন এডিএন টেকনোলজিসের সিইও এ এম ইহসানুল হক ও মাইক্রোসফট বাংলাদেশ, ভুটান, নেপালের কাট্রি ম্যানেজিং ডিরেক্টর ইউসুফ ফারুখীসহ দুই প্রতিষ্ঠানের শীর্ষ কর্মকর্তারা উপস্হিত ছিলেন।

অনুষ্ঠানে সকল স্টেক হোল্ডার ও পার্টনারদের জন্য উল্লেখযোগ্য বৈশিষ্ট্যগুলো তুলে ধরা হয়।
এডিএনগ্রুপের ভাইস চেয়ারম্যান শাহরিয়ার আকবার চৌধুরী উপস্থিত সকলকে কৃতজ্ঞতা প্রকাশ করেন।এসময় তিনি আমাদের এআই মার্কেট নিয়ে সম্ভবনা তুলে ধরেন।

স্টকমার্কেটবিডি.কম/

লেনদেনের শীর্ষে ওরিয়ন ফার্মা; ২য় স্থানে লাভেলো আইসক্রিম

স্টকমার্কেটবিডি ডেস্ক :

সপ্তাহের শেষ কর্মদিবস বৃহস্পতিবার দিনশেষে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনের শীর্ষে উঠে এসেছে ওরিয়ন ফার্মা। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, এদিন কোম্পানিটির ২৫ কোটি ৭৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনের তালিকায় দ্বিতীয় স্থানে লাভেলো আইসক্রিমের শেয়ার লেনদেন হয়েছে ১৪ কোটি ৮ লাখ টাকা।

ওরিয়ন ইনফিউশনের ১০ কোটি ১৯ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে উঠে এসেছে।

লেনদেনের তালিকায় থাকা অন্যান্য কোম্পানিগুলোর মধ্যে রয়েছে- আলিফ ইন্ডাস্ট্রিজের ৯ কোটি ৩০ লাখ, সিমটেক্স ইন্ডাস্ট্রিজের ৮ কোটি ৩৯ লাখ, বিচ হ্যাচারির ৭ কোটি ৭৯ লাখ, বেষ্ট হোল্ডিংসের ৬ কোটি ৮০ লাখ, রূপালী লাইফ ইন্স্যুরেন্সের ৬ কোটি ৪ লাখ, লাফার্জ হোলসিমের ৫ কোটি ৭৯ লাখ ও একটিভ ফাইনের ৫ কোটি ৬৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

স্টকমার্কেটবিডি.কম/এসবি

১২০ টাকায় লেনদেন হচ্ছে ডলার

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

ব্যাংকগুলো এলসি খুলতে প্রতি ডলারে ১২০ টাকা পর্যন্ত নিচ্ছে। রেমিট্যান্স ও রপ্তানি বিলের ক্ষেত্রে প্রতি ডলারের দাম ১১৮ টাকার বেশি।

দেশের অধিকাংশ ব্যাংক প্রতি ডলার ১১৮ টাকার বেশি দামে বিক্রি করছে। এটি ‘ক্রলিং পেগ’ পদ্ধতি অনুযায়ী সরকারি মুদ্রা বিনিময় হারের তুলনায় বেশি।

আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) চার দশমিক সাত বিলিয়ন ডলারের ঋণ কর্মসূচির শর্তের সঙ্গে সামঞ্জস্য রেখে গত ৮ মে বাংলাদেশ ব্যাংক বিনিময় হার ব্যবস্থাপনার নতুন পদ্ধতি ‘ক্রলিং পেগ’ চালু করে।

এ ব্যবস্থায় প্রতি ডলার ক্রলিং পেগ মিড রেট ধরা হয় ১১৭ টাকা। তবে ব্যাংকগুলো এলসি খুলতে প্রতি ডলারে ১২০ টাকা পর্যন্ত নিচ্ছে। রেমিট্যান্স ও রপ্তানি বিলের ক্ষেত্রে প্রতি ডলারের দাম ১১৮ টাকার বেশি।

বেসরকারি বাণিজ্যিক ব্যাংকের প্রধান নির্বাহীরা জানিয়েছেন, চলমান সংকটের মধ্যে ডলার সংগ্রহের জন্য বাংলাদেশ ব্যাংক মৌখিকভাবে তাদের ঘোষিত বিনিময় হারের তুলনায় এক টাকা বেশি দেওয়ার অনুমতি দিয়েছে।

সে হিসেবে ব্যাংকগুলো অনানুষ্ঠানিকভাবে প্রতি ডলারের জন্য ১১৮ টাকার বেশি দিচ্ছে। ফলে আন্তঃব্যাংক বিনিময় হার বাড়ছে।

কেন্দ্রীয় ব্যাংকের তথ্য অনুসারে, গত মঙ্গলবার আন্তঃব্যাংক বিনিময় হার ছিল ১১৭ টাকা ৮০ পয়সা। এটি এক সপ্তাহ আগে ছিল ১১৭ টাকা ৫০ পয়সা। গত ৮ মে এ হার ছিল ১১০ টাকা।

ক্রলিং পেগ চালুর আগে ব্যাংকগুলো প্রতি ডলারের দাম ১১৮ থেকে ১২২ টাকা পর্যন্ত বাড়িয়ে দেয়। যদিও আনুষ্ঠানিক দাম তখন ছিল ১১০ টাকা। ক্রলিং পেগ হলো বিনিময় হার সমন্বয়ের ব্যবস্থা যেখানে মুদ্রার দামকে নির্দিষ্ট বিনিময় হারের মধ্যে কমবেশি হওয়ার অনুমতি দেওয়া হয়।

ওই কর্মকর্তা আরও বলেন, ‘ব্যাংকে ডলারের মজুদ ক্রমাগত কমতে থাকায় বাংলাদেশ ব্যাংক অনানুষ্ঠানিকভাবে ব্যাংকগুলোকে ডলারের দাম বেশি দেওয়ার অনুমতি দেয়। এখন ব্যাংকগুলো নিয়ম ভাঙলেও বাংলাদেশ ব্যাংক তা উপেক্ষা করছে।’

কেন্দ্রীয় ব্যাংকের সর্বশেষ তথ্য অনুসারে, গত এপ্রিলের শেষে ব্যাংকগুলোর হাতে মোট বৈদেশিক মুদ্রা ছিল পাঁচ দশমিক শূন্য চার বিলিয়ন ডলার। এটি আগের বছরের একই সময়ের তুলনায় আট দশমিক ১৯ শতাংশ কম।

এপ্রিলের হিসাবটি এর আগের মাসের তুলনায় সাত দশমিক ২১ শতাংশ কম ছিল। তখন ব্যাংকগুলোর হাতে ছিল পাঁচ দশমিক ৪৩ বিলিয়ন ডলার।

স্টকমার্কেটবিডি.কম/এসবি

রাষ্ট্রপতির শিল্প উন্নয়ন পুরস্কার পেল ২০ শিল্পপ্রতিষ্ঠান

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

শিল্প মন্ত্রণালয় দেশের ছয় ক্যাটাগরির ২০টি শিল্পপ্রতিষ্ঠানকে ‘রাষ্ট্রপতির শিল্প উন্নয়ন পুরস্কার ২০২১’ প্রদান করেছে।

মূলত জাতীয় অর্থনীতির শিল্পখাতে অবদানের স্বীকৃতি প্রদান, প্রণোদনা সৃষ্টি, সৃজনশীলতাকে উৎসাহিত করা এবং বেসরকারি খাতে শিল্প স্থাপন, কর্মসংস্থান সৃষ্টি ও দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদানের জন্য এই পুরষ্কার দেওয়া হলো।

আজ বৃহস্পতিবার শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে শিল্পপ্রতিষ্ঠানের মালিক ও প্রতিনিধিদের হাতে ক্রেস্ট ও সম্মাননা সনদ তুলে দেন।

শিল্পমন্ত্রী বলেন, ‘বর্তমান সরকারের যুগোপযোগী পরিকল্পনা ও নীতি এবং কার্যকর পদক্ষেপ ফলে শিল্পখাতে উল্লেখযোগ্য ও দৃশ্যমান উন্নয়ন হয়েছে। পাশাপাশি জাতীয় অর্থনীতিতে ব্যবসায়ী ও শিল্প উদ্যোক্তাদের গুরুত্বপূর্ণ অবদানের স্বীকৃতি দিয়ে তাদের উৎসাহিত করা হচ্ছে।’

‘এ ধরনের সৃজনশীল উদ্যোগের অংশ হিসেবে শিল্প মন্ত্রণালয় নিয়মিত ‘বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প পুরস্কার’, ‘রাষ্ট্রপতির শিল্প উন্নয়ন পুরস্কার’, ‘সিআইপি (শিল্প) কার্ড’, ‘প্রোডাক্টিভিটি অ্যান্ড কোয়ালিটি এক্সিলেন্স অ্যাওয়ার্ড’ পুরস্কার প্রদান করে আসছে।’

তিনি আরও বলেন, ‘বাংলাদেশ নিজেই একটি বড় বাজার। অভ্যন্তরীণ বাজারসহ বিশ্ববাজারে বাংলাদেশি পণ্যের চাহিদা বৃদ্ধিতে আমাদের গুণগতমানের পণ্য উৎপাদনের দিকে নজর দিতে হবে।

শিল্প প্রতিষ্ঠানের শ্রেণিবিন্যাস অনুযায়ী ছয় ক্যাটাগরির মোট ২০টি শিল্পপ্রতিষ্ঠান/উদ্যোক্তাকে এই পুরস্কার প্রদান করা হয়েছে। এগুলো হচ্ছে- বৃহৎ শিল্প ক্যাটাগরিতে ছয়টি, মাঝারি শিল্প ক্যাটাগরিতে তিনটি, ক্ষুদ্র শিল্প ক্যাটাগরিতে চারটি, মাইক্রো শিল্প ক্যাটাগরিতে তিনটি, কুটির শিল্প ক্যাটাগরিতে তিনটি এবং হাইটেক শিল্প ক্যাটাগরিতে একটি।

স্টকমার্কেটবিডি.কম/এসবি

  1. ওরিয়ন ফার্মা
  2. লাভেলো আইসক্রিম
  3. ওরিয়ন ইনফিউশন
  4. আলিফ ইন্ডাস্ট্রিজ
  5. সিমটেক্স ইন্ডাস্ট্রিজ
  6. বিচ হ্যাচারি
  7. বেষ্ট হোল্ডিংস
  8. রূপালী লাইফ ইন্স্যুরেন্স
  9. লাফার্জ হোলসিম
  10. একটিভ ফাইন।

ডিএসইতে লেনদেন কমলেও বেড়েছে সিএসইতে

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের পতন হয়েছে। তবে এদিন সেখানে লেনদেনও আগের দিনের চেয়ে কমেছে। অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচক কমলেও লেনদেন বেড়েছে । ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

সপ্তাহের শেষ কর্মদিবস বৃহস্পতিবার ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৫৮.৭০ পয়েন্ট কমে অবস্থান করছে ৫৩১২ পয়েন্টে। আর ডিএসই শরীয়াহ সূচক ১৫.০১ পয়েন্ট কমে অবস্থান করছে ১১৫৯ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ২২.২৩ পয়েন্ট কমে অবস্থান করছে ১৯০৭ পয়েন্টে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৫০৮ কোটি টাকা। গত মঙ্গলবার সেখানে লেনদেনের পরিমাণ ছিল ৫৯১ কোটি ৬২ লাখ টাকা।

ডিএসইতে দিনভর ৩৮৯টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ৪২টি শেয়ারের দর বেড়েছে, কমেছে ৩১৯টির আর অপরিবর্তিত আছে ২৮টির দর।

এদিন ডিএসইতে লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো – ওরিয়ন ফার্মা, লাভেলো আইসক্রিম, ওরিয়ন ইনফিউশন, আলিফ ইন্ডাস্ট্রিজ, সিমটেক্স ইন্ডাস্ট্রিজ, বিচ হ্যাচারি, বেষ্ট হোল্ডিংস, রূপালী লাইফ ইন্স্যুরেন্স, লাফার্জ হোলসিম ও একটিভ ফাইন।

অন্যদিকে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স ১৫৪.৯৪ পয়েন্ট কমে অবস্থান করছে ১৫ হাজার ৪০৩ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ২২১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ২১টির, কমেছে ১৭৭টির ও দর অপরিবর্তিত রয়েছে ২৩টির।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৬৯ কোটি ১ লাখ টাকা। গত মঙ্গলবার সেখানে লেনদেন হয়েছে ৭ কোটি ৫৫ লাখ টাকা।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে রয়েছে জেএমআই হসপিটাল ও মেঘনা পেট্রোলিয়াম।

স্টকমার্কেটবিডি.কম/এসবি

এপিআই পার্কে উৎপাদনের অনুমোদন পেলো একমি

স্টকমার্কেটবিডি ডেস্ক :

শেয়ারবাজারে তালিকাভুক্ত একমি ল্যাবরেটরিজ লিমিটেডের পরিচালনা পর্ষদ অ্যাক্টিভ ফার্মাসিউটিক্যাল ইনগ্রেডিয়েন্টস (এপিআই) ইন্ডাস্ট্রিয়াল পার্কে এপিআই প্রকল্পের বৈধ ব্যাচের উৎপাদন অনুমোদন করেছে ।

ঢাকা স্টক একচেঞ্জ সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র মতে, মুন্সীগঞ্জের গজারিয়ায় এপিআই পার্কে ভ্যালিডেশন ব্যাচকে ঔষধ উৎপাদনের অনুমতি দিয়েছে একমি ল্যাবরেটরিজ।

স্টকমার্কেটবিডি.কম////

মালিকানা বদলের পর সংকটে ইসলামি ধারার ব্যাংকগুলো: সিপিডি

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

মালিকানা বদলের পর থেকে ইসলামি ধারার ব্যাংকগুলো আর্থিক সংকটে রয়েছে। এ ধারার ব্যাংকগুলোয় নানা অনিয়মের কারণে এমন পরিস্থিতি তৈরি হয়েছে বলে জানিয়েছে গবেষণা সংস্থা সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি)।

বৃহস্পতিবার (২৩ মে) রাজধানীর একটি হোটেলে ‘What lies ahead for banking sector in bangladesh?’ শীর্ষক এক সেমিনারে সিপিডির নির্বাহী পরিচালক ফাহমিদা খাতুন এ কথা জানান।

ফাহমিদা খাতুন বলেন, বেশিরভাগ ব্যাংক তথ্য প্রকাশ করে না। যেসব তথ্য প্রকাশ করা হচ্ছে তা কতটুকু সত্য তা নিয়েও সন্দেহ রয়েছে। ইসলামি ধারার ব্যাংকগুলোয় ব্যাপক অনিয়মের কারণে সব সূচকে অবনতি হয়েছে। মালিকানা পরিবর্তনের সঙ্গে সঙ্গে এসব ব্যাংকের আর্থিক পরিস্থিতি আরও খারাপ হয়েছে।

তিনি বলেন, বিভিন্ন ব্যাংককে বাঁচিয়ে রাখতে সরকার বছরের পর বছর টাকা দিয়েছে। বেসরকারি ব্যাংকগুলোর পাশাপাশি সরকারি ব্যাংকগলোকেও ব্যাপক সহযোগিতা দিয়েছে সরকার। এরপরেও ব্যাংকগুলো তাদের স্বাস্থ্য ধরে রাখতে পারছে না, আরও খারাপ হচ্ছে।

বিকল্প না থাকায় সাধারণ মানুষ ব্যাংক খাতের উপর আস্থা রাখছে। তবে আর্থিক অবস্থা ব্যাপকভাবে খারাপ হওয়ায় খাতটির উপর গ্রাহকদের আস্থা কমছে বলেও মনে করছে সিপিডি।

ব্যাংক একীভূতকরণ নিয়ে ফাহমিদা খাতুন বলেন, এই উদ্যোগ যথেষ্ট চিন্তা ভাবনা করে নেওয়া হয়েছে কিনা? সেটিও দেখার বিষয়। ব্যাংক একীভূতকরণ চাপিয়ে দেওয়ার কোনো বিষয় না। সবার আগে ব্যাংকগুলোর সঠিক আর্থিক অবস্থা নির্ধারণ করতে হবে। এরপর সেই দুর্বল ব্যাংক কেউ কিনবে কিনা সেটা দেখা উচিত। খারাপ ব্যাংকের পরিচালকেরা ৫ বছর পর আবার ফিরতে পারবে। তাদের শাস্তি দেওয়ার পরবর্তীতে পুরস্কার দেওয়ার নিয়ম হয়ে গেলো।

স্টকমার্কেটবিডি.কম////