ভ্যাট-আয়কর সনদ জুয়েলারি শোরুমে প্রদর্শনের নির্দেশ বাজুসের

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

আইন মেনে ভ্যাট সনদ ও আয়কর রিটার্ন দাখিলের প্রমাণপত্র সারা দেশের সকল জুয়েলারি প্রতিষ্ঠানসমূহের দর্শনীয় স্থানে প্রদর্শনের জন্য ব্যবসায়ীদের প্রতি অনুরোধ জানিয়েছে বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশন (বাজুস)।

আজ শনিবার বাজুস থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। বিজ্ঞপ্তিতে বলা হয়, বাজুস এক নোটিশের মাধ্যমে জুয়েলারি ব্যবসায়ীদের উদ্দেশে অনুরোধ জানিয়ে বলেছে, জাতীয় রাজস্ব বোর্ডের নির্দেশনা অনুযায়ী সারা দেশের সকল জুয়েলারি প্রতিষ্ঠানে ব্যবসা শনাক্তকরণ নম্বর প্রতিষ্ঠানের দর্শনীয় স্থানে প্রদর্শন বাধ্যতামূলক। এই নির্দেশনা অমান্যকারীর বিরুদ্ধে আইনে শাস্তির বিধি-বিধান রয়েছে।

এ ছাড়া আয়কর আইন, ২০২৩-এর ২৬৫ ধারায় রিটার্ন দাখিলের প্রমাণ প্রদর্শন করার বিধান এবং উক্ত বিধান পরিপালনের ব্যর্থতায় নিম্নরূপ জরিমানার বিধান সংযোজন করা হয়েছে : ‘২৬৫(১) এই আইনের অধীন রিটার্ন দাখিলের বাধ্যবাধকতা রয়েছে এইরূপ করদাতা যাহারা ব্যবসা হইতে আয় রহিয়াছে তিনি রিটার্ন দাখিলের প্রমাণ তাহার ব্যবসার স্থানে সহজে দৃষ্টিগোচর হয় এইরূপ কোন স্থানে প্রদর্শন করিবেন। ২৬৫(২) যেইক্ষেত্রে কোন করদাতা উপ-ধারা (১) এর বিধান পরিপালনে ব্যর্থ হন সেইক্ষেত্রে তিনি উপ কর কমিশনার অন্যূন ৫ হাজার টাকা এবং অনধিক ২০ হাজার টাকা পর্যন্ত জরিমানা আরোপ করিতে পারিবেন।’

এই অবস্থায় সরকারের নির্দেশনা অনুযায়ী ব্যবসা শনাক্তকরণ নম্বর ও রিটার্ন দাখিলের প্রমাণ ব্যবসাস্থলে দৃষ্টিগোচর স্থানে প্রদর্শনের জন্য বিনীতভাবে অনুরোধ জানায় বাজুস।

স্টকমার্কেটবিডি.কম///

রিজার্ভ বেড়েছে ১৮০ মিলিয়ন ডলার

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

এক সপ্তাহের ব্যবধানে বাংলাদেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ বেড়েছে ১৮০ মিলিয়ন ডলার।

বাংলাদেশ ব্যাংকের সর্বশেষ পরিসংখ্যানে এ তথ্য জানা গেছে।

বাংলাদেশ ব্যাংকের পরিসংখ্যানে দেখা গেছে, গত ২১ মে বাংলাদেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ বেড়ে দাঁড়িয়েছে ১৮ দশমিক ৬১ বিলিয়ন ডলারে, অর্থাৎ এক সপ্তাহে রিজার্ভ বেড়েছে ১৮০ মিলিয়ন ডলার।

আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) ব্যালেন্স অব পেমেন্ট ম্যানুয়াল-৬ অনুযায়ী, ১৫ মে বাংলাদেশের রিজার্ভ ছিল ১৮ দশমিক ৪৩ বিলিয়ন ডলার।

গত বছরের জুলাই থেকে আইএমএফের পরামর্শে নতুন পদ্ধতিতে বৈদেশিক মুদ্রার রিজার্ভ গণনা শুরু করে বাংলাদেশ ব্যাংক।

এর আগে, গত ১১ মে ১১ মাসের মধ্যে প্রথমবারের মতো রিজার্ভ ১৯ বিলিয়ন ডলারের নিচে নেমে যায়।

স্টকমার্কেটবিডি.কম////

নিম্নচাপে এলএনজি সরবরাহে বিঘ্ন, গ্যাস সরবরাহে স্বল্পচাপ

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

সাগরে সৃষ্ট নিম্নচাপের কারণে এলএনজি সরবরাহ কমে যাওয়ায় পাইপলাইনের গ্যাসের চাপ কম থাকবে বলে জানিয়েছে তিতাস গ্যাস কর্তৃপক্ষ।

শুক্রবার (২৪ মে) এক বার্তায় এ তথ্য জানায় প্রতিষ্ঠানটি। বার্তায় বলা হয়, বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপের প্রভাবে দুর্যোগপূর্ণ আবহাওয়ায় এলএনজি সরবরাহ হ্রাস পাওয়ায় তিতাস গ্যাসের আওতাধীন এলাকায় গ্যাস সরবরাহে স্বল্পচাপ বিরাজ করতে পারে।

গ্রাহকদের সাময়িক অসুবিধার জন্য দুঃখ প্রকাশ করেছে প্রতিষ্ঠানটি।

স্টকমার্কেটবিডি.কম////

সৌদি আরব পৌঁছালো প্রায় সাড়ে ৪১ হাজার হজযাত্রী

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

চলতি বছর হজ ফ্লাইট শুরু হওয়ার পর এ পর্যন্ত ৪১ হাজার ৪৪৬ জন হজযাত্রী সৌদি আরবে পৌঁছেছেন। শনিবার (২৫ মে) হজ পোর্টালের সবশেষ বুলেটিনে এ তথ্য জানানো হয়।

সৌদিতে যাওয়া হজযাত্রীদের মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৩ হাজার ৭৪৭ জন এবং বেসরকারি ব্যবস্থাপনার গেছেন ৩৭ হাজার ৬৯৯ জন।

বাংলাদেশ থেকে ১০৪টি ফ্লাইটে এসব হজযাত্রী সৌদি পৌঁছেছেন। এর মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইনসের ৪৮টি, সৌদি এয়ারলাইনসের ৩৪টি এবং ফ্লাইনাস এয়ারলাইনস ২২টি ফ্লাইট পরিচালনা করে।
এদিকে, সৌদি আরবে হজ পালন করতে গিয়ে এখন পর্যন্ত পাঁচজন বাংলাদেশির মৃত্যু হয়েছে। তারা সবাই পুরুষ।

এর আগে, গত ৯ মে বাংলাদেশ এয়ারলাইনসের প্রথম ডেডিকেটেড ফ্লাইট ৪১৫ জন হজযাত্রী নিয়ে সৌদির উদ্দেশ্যে যাত্রা করে। এর মাধ্যমেই চলতি বছরের হজের আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়। যা শেষ হবে ১০ জুন।

স্টকমার্কেটবিডি.কম////

ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্সের লভ্যাংশ ঘোষণা

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

শেয়ারবাজারের তালিকাভুক্ত বিমা খাতের কোম্পানি ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্স লিমিটেডের পরিচালনা বোর্ড শেয়ারহোল্ডারদের জন্য ৩৮ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।

বৃহস্পতিবার (২৩ মে) অনুষ্ঠিত বিমাটির পরিচালনা বোর্ডের সভায় গত ৩১ ডিসেম্বর সমাপ্ত ২০২৩ অর্থবছরে নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে এই লভ্যাংশ ঘোষণা করেছে বিমাটি।

বিমাটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ৩০ জুন অনুষ্ঠিত হবে । এর জন্য রেকর্ড নির্ধারণ করা হয়েছে ১২ জুন।

স্টকমার্কেটবিডি.কম/এসবি

সাপ্তাহিক লেনদেনের শীর্ষে ইউনিলিভার; ২য় ওরিয়ন ফার্মা

স্টকমার্কেটবিডি ডেস্ক :

সর্বশেষ সপ্তাহে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনের শীর্ষে উঠে এসেছে ইউনিলিভার কনজিউমার কেয়ার পিএলসি। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, কোম্পানিটির প্রতি কার্যদিবসে ২২০ কোটি ৬২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। গড় লেনদেনের তালিকায় দ্বিতীয় স্থানে উঠে আসা ওরিয়ন ফার্মা লিমিটেডের শেয়ার লেনদেন হয়েছে ৩০ কোটি ৭৬ লাখ টাকার।

এসিআই লিমিটেডের ১৯ কোটি ৫৯ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে উঠে এসেছে।

লেনদেনের শীর্ষ ১০ কোম্পানির তালিকায় থাকা অন্যান্য কোম্পানিগুলোর মধ্যে রয়েছে- লাভেলো আইসক্রিমের ১৯ কোটি ৪৭ লাখ, বিএটিবিসির ১৪ কোটি ৬৮ লাখ, বিচ হ্যাচারির ১৪ কোটি ৪৭ লাখ, ওরিয়ন ইনফিউশনের ৩০ কোটি ৮ লাখ, আলিফ ইন্ডাস্ট্রিজের ১১ কোটি ৭৫ লাখ, ই জেনারেশনের ১১ কোটি ৬৫ লাখ ও এশিয়াটিক ল্যাবরেটরিজের ১১ কোটি ৪৭ লাখ টাকা।

স্টকমার্কেটবিডি.কম/এসবি

৪ কার্যদিবসে ডিএসইতে মূলধন কমেছে ৪৮ হাজার কোটি টাকা

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

সর্বশেষ সপ্তাহে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) বাজার মূলধন ৪৮ হাজার ৭০০ কোটি টাকা কমেছে। এই সপ্তাহে সেখানে মোট লেনদেন আগের সপ্তাহের চেয়ে কমেছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই সূত্রে জানা গেছে, গত সপ্তাহের ৪ কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মোট লেনদেন হয়েছে ২ হাজার ৭০ কোটি টাকার। আগের সপ্তাহে ৫ কার্যদিবসে সেখানে লেনদেন হয়েছিল ৩ হাজার ৮২১ কোটি টাকার উপরে।

ডিএসইতে সর্বশেষ সপ্তাহে দিনের গড় লেনদেন ৫১৫ কোটি ১৭ লাখ টাকার হয়েছে। আগের সপ্তাহে এই লেনদেন হয়েছিল ৭৬৪ কোটি ২৮ লাখ টাকার উপরে। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে প্রতিদিনের গড় লেনদেন ৩২ শতাংশ কমেছে।

বিদায়ী সপ্তাহে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২০৫.০৫ পয়েন্ট কমে অবস্থান করছে ৫ হাজার ৩১২ পয়েন্টে। আর ডিএসই-৩০ সূচক ৬৬.২৯ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৯০৭ পয়েন্টে। আর শরিয়াহ সূচক ৫২.৬২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১১৫৯ পয়েন্টে।

ডিএসইতে গত সপ্তাহে ৪১১টি প্রতিষ্ঠানের শেয়ার লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে শেয়ার দর বেড়েছে ২৮টির, কমেছে ৩৩৮টির এবং অপরিবর্তিত রয়েছে ২০টির শেয়ার ও ইউনিটের দর। আর ২৫টি শেয়ারের কোনো লেনদেন হয়নি।

আগের সপ্তাহে ডিএসইতে বাজার মূলধন ছিল ৭ লাখ ১ হাজার ৮২৪ কোটি টাকা। গত সপ্তাহের শেষ দিনে এই মূলধন দাঁড়িয়েছে ৬ লাখ ৫৩ হাজার ৬৬ কোটি টাকা। এই হিসাবে সপ্তাহের ব্যবধানে ডিএসইতে বাজার মূলধন ৪৮ হাজার ৭০০ কোটি কোটি টাকা অর্থ্যাৎ ০.৭৪ শতাংশ কমেছে।

স্টকমার্কেটবিডি.কম/এসবি