ইলন মাস্ককে ৫৬ বিলিয়ন ডলার পারিশ্রমিক না দিতে পরামর্শ

স্টকমার্কেটবিডি ডেস্ক :

ইলন মাস্কের ৫৬ বিলিয়ন বা ৫ হাজার ৬০০ কোটি বার্ষিক পারিশ্রমিক প্যাকেজ শেয়ারহোল্ডারদের অনুমোদন না করার আহ্বান জানিয়েছে প্রক্সি পরামর্শক সংস্থা গ্লাস লুইস। এই প্যাকেজ অনুমোদিত হলে তা হবে যুক্তরাষ্ট্রের করপোরেট জগতের সর্বোচ্চ।

রয়টার্স জানিয়েছে, গ্লাস লুইস কয়েকটি কারণে এই প্যাকেজ বাতিলের আহ্বান জানিয়েছে। যেমন তারা বলছে, এই পারিশ্রমিক প্যাকেজ অনুমোদিত হলে কোম্পানির মালিকানা কাঠামোয় নেতিবাচক প্রভাব পড়তে পারে। তারা আরও বলেছে, ইলন মাস্ক এমন প্রকল্পে যুক্ত আছেন, যেখানে তাঁকে অনেক বেশি সময় দিতে হয়। এ ছাড়া টুইটারের প্রসঙ্গও এনেছে এই পরামর্শক সংস্থা।

এই প্যাকেজ টেসলার পরিচালনা পর্ষদ প্রস্তাব করেছে, যদিও মাস্কের সঙ্গে সখ্যের কারণে এই পর্ষদ প্রায়ই বড় ধরনের সমালোচনার মুখে পড়ে। এই পারিশ্রমিকের প্যাকেজে বেতন ও বোনাস নেই; বরং টেসলার বাজার মূলধনের ভিত্তিতে এই প্যাকেজ নির্ধারণ করা হয়েছে। টেসলার বাজার মূল্য ৬৫০ বিলিয়ন বা ৬৫ হাজার কোটি ডলার পর্যন্ত উঠেছিল; বর্তমানে যা ৫৭১ দশমিক ৬ বিলিয়ন বা ৫৭ হাজার ১৬০ কোটি ডলারে নেমে এসেছে।

চলতি বছরের জানুয়ারি মাসে যুক্তরাষ্ট্রের অঙ্গরাজ্য ডেলাওয়ারের এক আদালত এই পারিশ্রমিক অতিরিক্ত বলে খারিজ করে দেন। আদালত জানান, কোম্পানির পরিচালনা পর্ষদ মাস্কের এই বিপুল পরিমাণ অর্থের ন্যায্যতা নিশ্চিত করতে পারেনি।

ডেলাওয়ার আদালতের রায়ে বলা হয়, মাস্কের এই বেতন-ভাতা কল্পনারও অসাধ্য এবং শেয়ারহোল্ডারদের জন্য তা অন্যায্য। এই রায়ের পর ইলন মাস্ক টেসলার নিবন্ধন ডেলাওয়ার থেকে সরিয়ে টেক্সাসে নেওয়ার চেষ্টা করেন।

গ্লাস লুইস ইলন মাস্কের এই চেষ্টারও সমালোচনা করেছে। তারা বলেছে, এটা করা হলে শেয়ারহোল্ডাররা অনিশ্চিত মুনাফা ও অতিরিক্ত ঝুঁকির সম্মুখীন হবে।

 

স্টকমার্কেটবিডি.কম/////

অনির্দিষ্টকালের জন্য বন্ধ এনভয়ের পোশাক কারখানা

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

ঢাকার সাভারে শ্রমিক অসন্তোষের জেরে এনভয় গ্রুপের একটি তৈরি পোশাক কারখানা অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করেছে কর্তৃপক্ষ। এর আগে বিভিন্ন অভিযোগে কারখানাটির ৭১ জন শ্রমিক, কর্মচারী ও কর্মকর্তাকে সাময়িক বরখাস্ত করা হয়।

রবিবার (২৬ মে) সকালে আব্দুল্লাহপুর-বাইপাইল সড়কের জামগড়ার ছয়তলার বেরন এলাকার এনভয় ফ্যাশনস লিমিটেডে গিয়ে অনির্দিষ্টকালের বন্ধের নোটিশ দেখতে পায় শ্রমিকরা।

নোটিশে বলা হয়, শনিবার ২৫ মে শ্রমিকরা কারখানায় প্রবেশ করে সকাল সাড়ে ৮টার দিকে কাজ বন্ধ করে একত্রিত হয় এবং অযৌক্তিক দাবি পেশ করে। একপর্যায়ে শ্রমিকরা কারখানায় উচ্ছৃঙ্খলতা, দাঙ্গা-হাঙ্গামা সৃষ্টি করলে কারখানা সাধারণ ছুটি ঘোষণা করতে বাধ্য হয় কর্তৃপক্ষ। কিন্তু কিছু উচ্ছৃঙ্খল শ্রমিক কারখানার সকল গেট অবরুদ্ধ করে সবাইকে জিম্মি করে নিয়ন্ত্রণে নেয়। কারখানা কর্তৃপক্ষ শ্রমিকদের বারবার কাজ করার জন্য বিভিন্নভাবে অনুরোধ করা সত্ত্বেও তারা কাজ না করে কারখানার মেইন গেটের সামনে অবস্থান করে বিভিন্ন অযৌক্তিক দাবি পেশ করেন।

বরখাস্তের নোটিশে বলা হয়, কারখানায় সৃষ্ট শ্রমিক অসন্তোষ এবং গুরুতর অভিযোগের ভিত্তিতে এনভয় কমপ্লেক্সের আওতাধীন মানতা অ্যাপারেলস্ লিমিটেড, এনভয় ফ্যাশনস্ লিমিটেড ও এনভয় ডিজাইন লিমিটেডের ৭১ জন ব্যক্তিবর্গের বিরুদ্ধে আনীত অভিযোগের ভিত্তিতে তাদের তদন্তকালীন সাময়িক বরখাস্ত করা হলো।

স্টকমার্কেটবিডি.কম/////

এনআরবি ব্যাংক ও ওয়াটার গার্ডেন রিসোটের মধ্যে চুক্তি স্বাক্ষর

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

এনআরবি ব্যাংক লিমিটেডের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক জনাব মোঃ ওমরফারুক খানের উপস্থিতিতে,ব্যাংকের উপ-ব্যবস্থাপনা পরিচালক মোঃশাহীন হাওলাদার এবং ওয়াটার গার্ডেন রিসোট অ্যান্ড স্পা এর স্বত্বাধিকারী ডা: আহসান এইচ মানসুর নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে একটি চুক্তি স্বাক্ষর করেছেন।

সম্প্রতি ব্যাংকের প্রধান কার্যালয়ে অনুষ্টিত স্বাক্ষিরত এই চুক্তির অধীনে এনআরবি ব্যাংক লিমিটেডের সকল ডেবিট ও ক্রেডিট কার্ড গ্রাহক গণ ওয়াটার গার্ডেন রিসোট অ্যান্ড স্পা থেকে সর্বোচ্চ ৫৫% পর্যন্ত ডিসকাউন্ট সুবিধা পাবেন।

অনুষ্ঠানে ব্যাংকের উপ-ব্যবস্থাপনা পরিচালক, মোঃআলী আকবর ফরাজী,কার্ড ডিভিশনেরইন-চার্জ জনাব খাজাওয়াছিউল্লাহ,ওয়াটার গার্ডেন রিসোট অ্যান্ডস্পা এর সিনিয়র ম্যানেজার সেলস অ্যান্ড মার্কেটিং মোঃবায়োজিত বিন মাহফুজ এবংস্ট্র্যাটেজিক অ্যালায়েন্সের প্রধান মোঃশফিকুল হাসান সহ উভয় প্রতিষ্ঠানের অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

স্টকমার্কেটবিডি.কম/////

ঋণ খেলাপিদের ধরতে হবে: অর্থমন্ত্রী

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী বলেছেন, আমিও ঋণ খেলাপিদের ধরতে চাই, ঋণ খেলাপিদের ধরতে হবে। এসময় সাংবাদিকরা প্রশ্ন করেন তারা তো খুব শক্তিশালী তাদের ধরতে পারবেন কিনা, জবাবে অর্থমন্ত্রী বলেন, ‘দেখি পারি কি না।’

আজ রবিবার অর্থ মন্ত্রণালয়ে সাংবাদিকদের এ কথা বলেন তিনি।

অর্থমন্ত্রী আরও বলেন, ‘বাজেটে তিনটি চ্যালেঞ্জ আছে- মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ, রিজার্ভ বৃদ্ধি, বাজস্ব আয় বাড়ানো। আগামী বাজেটে চেষ্টা করব কীভাবে মানুষকে মূল্যস্ফীতির চাপ থেকে স্বস্তি দেওয়া যায়।’

‘মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে গভর্নর চেষ্টা করছেন। তিনি তো সরকারের অংশ, বাংলাদেশ ব্যাংক চেষ্টা করছে। তিনি আগে অর্থসচিব ছিলেন। অথচ কিছু হলেই তাকে দায়িত্ব জ্ঞানহীন বলায় হয়। বলা হয় তার কেনো আইডিয়া নেই। কিছু না জানলে তো আর এমনি এমনি অর্থসচিব হননি।’

বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকদের প্রবেশ করতে না দেওয়ার বিষয়ে তিনি বলেন, ‘পৃথিবীর কোথাও ঢালাওভাবে সাংবাদিকদের কেন্দ্রীয় ব্যাংকে ঢুকতে দেওয়া হয় না।’

বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকদের ঢুকতে অনুমতি দিতে বারবার অনুরোধ করা হলে অর্থমন্ত্রী বলেন, ‘দেখি কি করা যায়, আমি বিষয়টি নিয়ে গভর্নরের সঙ্গে কথা বলব।’

স্টকমার্কেটবিডি.কম/////

ঈদের আগে মসলার দাম বাড়ার কারণ নেই: ভোক্তা ডিজি

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক এ এইচ এম সফিকুজামান বলেছেন, রাজশাহীতে ১০ টাকা হালি লেবু, যদি ঢাকার মানুষ যদি জানে, তাহলে ঢাকা থেকে সবাই রাজশাহী চলে আসবে। আমিও নিজেও রাজশাহীতে লেবু কিনেছি ১০ টাকা হালি।

রবিবার দুপুরে রাজশাহীর সাহেব বাজারে তদার‌কিমূলক অভিযান শেষে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

তিনি আরও বলেন, ঈদের আগে মসলার দাম বাড়ানোর কোন কারণ নেই। কারণ এসব মসলা তিন মাস আগেই আমদানি করা হয়েছে। সমন্বিত বাজার মনিটরিংয়ের মাধ্যমে দাম নিয়ন্ত্রণ করা হবে। এসময় অনুমতিবিহীন খোলা সেমাই বিক্রির অভিযোগে এক প্রতিষ্ঠানকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়। পাশাপাশি দোকানিদের ভেজাল পণ্য বিক্রির বিষয়ে সচেতন হওয়ার আহ্বান জানান।

সফিকুজামান বলেন, ঢাকার বাজারে যদি আমের দাম অনেক বেশি রাখা হয় তাহলে কৃষি বিপণন অধিদপ্তর রাজশাহীর আমের দাম নির্ধারণ করে দিলে তা ভোক্তা অধিকার সংরক্ষণ বাস্তবায়ন করবে। এসময় নিরপদ খাদ্য অধিদপ্তর বিএসটিআইয় ও জেলা প্রশাসনের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

স্টকমার্কেটবিডি.কম/////

দুদকে ড. ইউনূসের বিরুদ্ধে গ্রামীণ ব্যাংকের অভিযোগ

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

শান্তিতে নোবেলজয়ী অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূসের নামে দুর্নীতি দমন কমিশনে (দুদক) অভিযোগ দায়ের করেছে গ্রামীণ ব্যাংক। অভিযোগে বলা হয়েছে, নিজের মালিকানাধীন পারিবারিক প্রতিষ্ঠান প্যাকেজেস করপোরেশনকে বহুবিধ অবৈধ সুবিধা প্রদান করেছেন ড. ইউনূস।

আজ রবিবার গ্রামীণ ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক নূর মোহাম্মদ দুদকের প্রধান কার্যালয়ে এই লিখিত অভিযোগ দিয়েছেন।

অভিযোগে বলা হয়েছে, ‘পরিচালনা পর্ষদের অনুমোদন ব্যতিরেকে ইউনূস নিজেই দর নির্ধারণী কমিটি গঠন পূর্বক নিজের প্রণীত ও স্বাক্ষরিত গ্রামীণ ব্যাংক ক্রয় নীতিমালা লঙ্ঘন করে নিজের মালিকানাধীন পারিবারিক প্রতিষ্ঠানকে কোনো প্রকার প্রতিযোগিতামূলক উন্মুক্ত দরপত্র আহ্বান ছাড়াই উচ্চদরে গ্রামীণ ব্যাংকের কোটি কোটি টাকার প্রিন্টিং সামগ্রী ছাপানোর কার্যাদেশ প্রদান করে নিজে ও পরিবারিকভাবে বিপুল অংকের আর্থিক সুবিধা গ্রহণ করেছেন।’

এতে আরও বলা হয়েছে, ড. ইউনূস গ্রামীণ ব্যাংক অধ্যাদেশ-১৯৮৩ লঙ্ঘন করে এবং পরিচালনা পর্ষদের কাছে গোপন রেখে নিজেই নিজের মালিকানাধীন পারিবারিক প্রতিষ্ঠান প্যাকেজেস করপোরেশনের সঙ্গে ব্যাংকের স্বার্থপরিপন্থি একটি তত্ত্বাবধায়ক (ম্যানেজিং এজেন্ট) চুক্তি করেন।

অভিযোগে আরও বলা হয়েছে, পরিচালনা পর্ষদের কোনো প্রকার অনুমোদন ছাড়াই ড. ইউনূস ক্ষমতার অপব্যবহার করে প্রতিষ্ঠানটিতে গ্রামীণ ব্যাংকের উল্লেখযোগ্য সংখ্যক কর্মকর্তা ও কর্মচারীদের প্রেষণে নিয়োগ দেন এবং নিজ প্রতিষ্ঠানের কার্যক্রম পরিচালনার জন্য গ্রামীণ ব্যাংকের অফিস বিনা ভাড়ায় ব্যবহার করেন।

স্টকমার্কেটবিডি.কম////

কয়েক মাস বাংলাদেশের রিজার্ভ স্থিতিশীল থাকবে: মুডিস

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

আইএমএফের লক্ষ্যমাত্রা পূরণে বারবার ব্যর্থ হওয়ার পাশাপাশি গত দুই বছর ধরে ডলারের মজুদ ক্রমাগত কমতে থাকা সত্ত্বেও আগামী কয়েক মাস বাংলাদেশের রিজার্ভ স্থিতিশীল থাকবে বলে মার্কিন রেটিং এজেন্সি মুডিস পূর্বাভাস দিয়েছে।

প্রতিষ্ঠানটির ভাষ্য, গত জানুয়ারিতে সাধারণ নির্বাচন হওয়ার পর ব্যবসায় অনিশ্চয়তা ধীরে ধীরে কমতে থাকার পাশাপাশি আমদানি বিধিনিষেধ চলমান থাকায় চলতি অ্যাকাউন্ট ব্যালেন্স ইতিবাচক হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, আন্তর্জাতিক আর্থিক প্রতিষ্ঠানগুলো ঋণ দেওয়া চলমান রাখায় রিজার্ভে এই ইতিবাচক দিক দেখা যাচ্ছে। আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) চার দশমিক সাত বিলিয়ন ডলার ঋণ কর্মসূচি চলমান রাখতে এই ইতিবাচক ধারা জরুরি।

২০২২ সালের জুনের আগে বাংলাদেশের রিজার্ভ ছিল ৪০ বিলিয়ন ডলারের বেশি। এরপর থেকে রেমিট্যান্স ও রপ্তানি আয় কমতে থাকে। এ ছাড়াও, আন্তর্জাতিক বাজারে পণ্যের দাম বেশি হওয়ায় আমদানি খরচ বেড়ে যায়। ফলে রিজার্ভ কমে যায়।বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুসারে, গত ২১ মে রিজার্ভ ছিল ১৮ দশমিক ৬১ বিলিয়ন ডলার।

মুডিস বাংলাদেশের রেটিং নিয়ে পর্যায়ক্রমিক পর্যালোচনার পর প্রতিবেদনটি প্রকাশ করেছে। এতে বলা হয়, স্থিতিশীল দৃষ্টিভঙ্গিসহ প্রতিষ্ঠানটি বাংলাদেশের জন্য ‘বি ওয়ান’ রেটিং অপরিবর্তিত রেখেছে। এতে আরও বলা হয়, ‘এই স্থিতিশীল অবস্থার জন্য বাংলাদেশ আন্তর্জাতিক আর্থিক প্রতিষ্ঠানগুলোর কাছ থেকে ঋণ সহায়তা পাচ্ছে।’

মুডিস আশা করে যে, মহামারির আগের অবস্থার বিবেচনায় বাংলাদেশের আর্থিক পরিস্থিতি দুর্বল হলেও আন্তর্জাতিক আর্থিক প্রতিষ্ঠানগুলোর ঋণ সহায়তা রিজার্ভের ওপর চাপ কমাতে কার্যকর ভূমিকা রাখবে। এতে বলা হয়, পোশাক রপ্তানিতে বিশ্বব্যাপী দ্বিতীয় অবস্থানে থাকা বাংলাদেশের আর্থিক স্থিতিশীলতার পেছনে এই খাতের অবদান আছে।

দেশটির কম মাথাপিছু আয়, অবকাঠামো, মানবসম্পদ ও প্রতিযোগিতামূলক অর্থনীতির সীমাবদ্ধতা ও পোশাক খাতের ওপর ব্যাপক নির্ভরতা সত্ত্বেও এই স্থিতিশীলতা ভারসাম্যপূর্ণ।

স্টকমার্কেটবিডি.কম////

লেনদেনের শীর্ষে ওরিয়ন ফার্মা; ২য় স্থানে বিএটিবিসি

স্টকমার্কেটবিডি ডেস্ক :

সপ্তাহের প্রথম কর্মদিবস রবিবার দিনশেষে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনের শীর্ষে উঠে এসেছে ওরিয়ন ফার্মা। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, এদিন কোম্পানিটির ২০ কোটি ৯২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনের তালিকায় দ্বিতীয় স্থানে বিএটিবিসির শেয়ার লেনদেন হয়েছে ১৫ কোটি ২২ লাখ টাকা।

লাভেলো আইসক্রিমের ১২ কোটি ৭৫ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে উঠে এসেছে।

লেনদেনের তালিকায় থাকা অন্যান্য কোম্পানিগুলোর মধ্যে রয়েছে- ইউনিলিভার কনজিউমারের ৯ কোটি ৬৪ লাখ, রিলায়েন্স ওয়ান মি. ফান্ডের ৯ কোটি ১ লাখ, ওরিয়ন ইনফিউশনের ৭ কোটি ২৬ লাখ, বেষ্ট হোল্ডিংসের ৬ কোটি ৭৫ লাখ, সিমটেক্স ইন্ডাস্ট্রিজের ৬ কোটি ১২ লাখ, আলিফ ইন্ডাস্ট্রিজের ৫ কোটি ৮৯ লাখ ও স্কয়ার ফার্মার ৪ কোটি ৬১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

স্টকমার্কেটবিডি.কম/এসবি

  1. ওরিয়ন ফার্মা
  2. বিএটিবিসি
  3. লাভেলো আইসক্রিম
  4. ইউনিলিভার কনজিউমার
  5. রিলায়েন্স ওয়ান মি. ফান্ড
  6. ওরিয়ন ইনফিউশন
  7. বেষ্ট হোল্ডিংস
  8. সিমটেক্স ইন্ডাস্ট্রিজ
  9. আলিফ ইন্ডাস্ট্রিজ
  10. স্কয়ার ফার্মা।

ডিএসইতে ৩২২ ও সিএসইতে ৮ কোটি টাকার লেনদেন

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের বড় পতন হয়েছে। এদিন সেখানে লেনদেনও আগের দিনের চেয়ে কমেছে। অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচক ও লেনদেন কমেছে । ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

সপ্তাহের প্রথম কর্মদিবস রবিবার ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৬১.৫৪ পয়েন্ট কমে অবস্থান করছে ৫২৫০ পয়েন্টে। আর ডিএসই শরীয়াহ সূচক ১৩.০৬ পয়েন্ট কমে অবস্থান করছে ১১৪৬ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১৮.৯৮ পয়েন্ট কমে অবস্থান করছে ১৮৮৮ পয়েন্টে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৩২২ কোটি ৭৫ লাখ টাকা। গত বৃহস্পতিবার সেখানে লেনদেনের পরিমাণ ছিল ৫০৮ কোটি টাকা।

ডিএসইতে দিনভর ৩৮২টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ৩১টি শেয়ারের দর বেড়েছে, কমেছে ৩২২টির আর অপরিবর্তিত আছে ২৯টির দর।

এদিন ডিএসইতে লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো – ওরিয়ন ফার্মা, বিএটিবিসি, লাভেলো আইসক্রিম, ইউনিলিভার কনজিউমার, রিলায়েন্স ওয়ান মি. ফান্ড, ওরিয়ন ইনফিউশন, বেষ্ট হোল্ডিংস, সিমটেক্স ইন্ডাস্ট্রিজ, আলিফ ইন্ডাস্ট্রিজ ও স্কয়ার ফার্মা।

অন্যদিকে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স ১৭০.৪০ পয়েন্ট কমে অবস্থান করছে ১৫ হাজার ২৩২ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ২১০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ২৪টির, কমেছে ১৬৫টির ও দর অপরিবর্তিত রয়েছে ২১টির।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৮ কোটি ৩০ লাখ টাকা। গত বৃহস্পতিবার সেখানে লেনদেন হয়েছে ৬৯ কোটি ১ লাখ টাকা।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে রয়েছে প্রগতি ইন্স্যুরেন্স ও ক্রিস্টাল ইন্স্যুরেন্স।

স্টকমার্কেটবিডি.কম/এসবি