এবার আগারগাঁও-মতিঝিল অংশে মেট্রোরেল চলাচল বন্ধ

স্টকমার্কেটবিডি প্রতিবেদক:

মেট্রোরেলের আগারগাঁও-মতিঝিল অংশে আজ বিকেল থেকে মেট্রোরেল চলাচল বন্ধ রয়েছে। মেট্রোরেল কর্তৃপক্ষ জানিয়েছে, সিগনাল ব্যবস্থার দুর্বলতায় মেট্রোরেল চলাচল বিঘ্নিত হচ্ছে।

মেট্রোরেলের আগারগাঁও-মতিঝিল অংশে আজ বিকেল থেকে মেট্রোরেল চলাচল বন্ধ রয়েছে। মেট্রোরেল কর্তৃপক্ষ জানিয়েছে, সিগনাল ব্যবস্থার দুর্বলতায় মেট্রোরেল চলাচল বিঘ্নিত হচ্ছে।

এর আগে আজ সোমবার সকালে উত্তরা উত্তর থেকে মতিঝিলের মধ্যে মেট্রোরেল চলাচল বন্ধ হয়ে গিয়েছিল। সকাল সাড়ে ৭টা থেকে প্রায় দেড় ঘণ্টা মেট্রোরেল চলাচল বন্ধ থাকে। বিদ্যুৎ সরবরাহ ব্যবস্থায় ত্রুটির কারণে এ সমস্যা হয়েছিল বলে মেট্রোরেল কর্তৃপক্ষের এক কর্মকর্তা সকালে জানান।

বিকেলে আবার মেট্রোরেল বন্ধ হয়ে যাওয়ার কারণ সম্পর্কে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এম এ এন সিদ্দিক বলেন, সিগনাল ব্যবস্থার দুর্বলতার কারণে বিকেল ৫টা থেকে আগারগাঁও-মতিঝিল অংশে মেট্রোরেল চলাচল বন্ধ রাখা হয়েছে।

তিনি আরও বলেন, আমরা সমস্যাটি খুঁজে বের করার চেষ্টা করছি। তবে, উত্তরা-আগারগাঁও অংশে মেট্রোরেল চলাচল করছে বলে বিকেল সাড়ে ৫টার দিকে দ্য ডেইলি স্টারকে নিশ্চিত করেছেন এম এ এন সিদ্দিক।

স্টকমার্কেটবিডি.কম///

বিশ্ববাজারে আবার ডলার তেজি

স্টকমার্কেটবিডি ডেস্ক :

সপ্তাহের প্রথম দিনে আজ পশ্চিমা বিশ্বে মার্কিন ডলার দৃঢ় অবস্থায় রয়েছে। বিনিয়োগকারীরা মূলত যুক্তরাষ্ট্র, জাপান ও ইউরোপের মূল্যস্ফীতির পরিসংখ্যানের দিকে তাকিয়ে ছিলেন। এই দেশগুলোর মূল্যস্ফীতির ওপর নির্ভর করবে বিশ্বের অন্যান্য দেশের নীতি সুদহার কী হবে।

বার্তা সংস্থা রয়টার্সের সংবাদে বলা হয়েছে, কয়েক মাস ধরে বিশ্বের মুদ্রাবাজারের মূল বৈশিষ্ট্য হলো ক্যারি ট্রেডিং; ফরেক্স বা বিদেশি মুদ্রা ব্যবসায়ীরা দুটি মুদ্রার মধ্যে সুদের হারের পার্থক্যকে পুঁজি করে এই বাণিজ্য করে। এটি হলো কম সুদের হার–সংবলিত মুদ্রায় ঋণ নেওয়া এবং যে মুদ্রায় সুদের হার বেশি, সেই মুদ্রায় ঋণ দেওয়া। এই ব্যবস্থায় নিম্ন সুদহার–সংবলিত মুদ্রার দর কমে এবং ডলারের মতো যেসব মুদ্রায় সুদহার বেশি, সেসব মুদ্রার বাড়বাড়ন্ত হয়।

কিন্তু যুক্তরাষ্ট্র থেকে যে তথ্য পাওয়া যাচ্ছে, তা খুব একটা স্থিতিশীল নয়। এই পরিস্থিতিতে নীতি প্রণেতারাও সুদহার কমানোর বিষয়ে আত্মবিশ্বাসী নন।

স্টকমার্কেটবিডি.কম///

চট্টগ্রাম সমুদ্র ও বিমান বন্দরের কার্যক্রম শুরু

স্টকমার্কেটবিডি প্রতিবেদক:

ঘূর্ণিঝড় রিমালের কারণে সতর্কতামূলক ব্যবস্থার অংশ হিসেবে বন্ধ থাকার পর ফের চালু হয়েছে চট্টগ্রাম সমুদ্র বন্দর ও শাহ আমানত আন্তর্জাতিক বিমান বন্দরের অপারেশনাল কার্যক্রম। সোমবার ভোরে শুরু হয় শাহ আমানত আন্তর্জাতিক বিমান বন্দরের কার্যক্রম এবং দুপুর থেকে শুরু হয় চট্টগ্রাম বন্দরের কার্যক্রম।

চট্টগ্রাম বন্দরের সচিব ওমর ফারুক বলেন, ‘আবহাওয়া অধিদপ্তর মহাবিপদ সংকেত প্রত্যাহার করলে দুপুর থেকে শুরু হয় বন্দরের কার্যক্রম। বিকেল পর্যন্ত জেটি কেন্দ্রীয় সীমাবদ্ধ ছিল কার্যক্রম। বর্হিনোঙরের আবহাওয়া খারাপ থাকায় বড় জাহাজগুলো জেটিতে আসতে পারেনি। আশা করা হচ্ছে রাতের মধ্যেই পুরোদমে স্বাভাবিক হবে বন্দরের সার্বিক কার্যক্রম।’

শাহ আমানত আন্তর্জাতিক বিমান বন্দরের মুখপাত্র ইব্রাহিম খলিল বলেন, ‘সোমবার ভোর ৫টা থেকে স্বাভাবিক হয় শাহ আমানত বিমান বন্দরের কার্যক্রম। এরপর থেকে সিডিউল অনুযায়ী সকল বিমান ওঠানামা করছে।’

স্টকমার্কেটবিডি.কম///

শেয়ারবাজারের মূলধন শিল্পায়নে বিনিয়োগ করার আহ্বান এফবিসিসিআইয়ের

স্টকমার্কেটবিডি প্রতিবেদক:

শেয়ারবাজারের মূলধন শিল্পায়নে বিনিয়োগ করতে সরকারি-বেসরকারি কম্পানি ও শিল্পমালিকদের প্রতি আহ্বান জানিয়েছেন শীর্ষ বাণিজ্য সংগঠন এফবিসিসিআইয়ের সভাপতি মাহবুবুল আলম।

আজ রবিবার (২৬ মে) শেয়ারবাজার ও বন্ড বিষয়ক এফবিসিসিআইর স্ট্যান্ডিং কমিটির এক সভায় প্রধান অতিথি হিসেবে অংশ নিয়ে এ আহ্বান জানান এফবিসিসিআই সভাপতি।

মাহবুবুল আলম বলেন, ‘দেশের শেয়ারবাজারকে শক্তিশালী করতে শিল্পায়নে বিনিয়োগের কোনো বিকল্প নেই। শিল্প মালিকদের জন্যও এটি তুলনামূলক সহজ।

কিন্তু দুঃখের বিষয়, অল্পসংখ্যক বড় কম্পানি শেয়ারবাজারে এসেছে।’ এ সময় দেশ-বিদেশের শীর্ষ কম্পানিগুলোকে শেয়ারবাজারে যুক্ত হওয়ার আহ্বান জানান তিনি। শেয়ারবাজারে বিনিয়োগকারীদের জন্য নিরাপদ এক্সিট সুবিধা থাকা জরুরি বলেও মন্তব্য করেন তিনি।

শেয়ারবাজার উন্নত হলে সরাসরি বিদেশি বিনিয়োগ বা এফডিআই বাড়ে উল্লেখ করে এফবিসিসিআই সভাপতি শেয়ারবাজার ও বন্ড মার্কেটের উন্নয়নে সব স্টেকহোল্ডারদের নিয়ে একসাথে কাজ করার আহ্বান জানান। এ সময় এই বিষয়ে এফবিসিসিআইতে মতবিনিময়সভা আয়োজনেরও পরামর্শ দেন তিনি।

সভাপতির বক্তব্যে কমিটির চেয়ারম্যান ও এফবিসিসিআইয়ের সাবেক পরিচালক আসিফ ইব্রাহীম বলেন, ‘এলডিসি গ্র্যাজুয়েশন, স্মার্ট বাংলাদেশসহ রূপকল্প-২০৪১ এর লক্ষ্যগুলো অর্জনে শেয়ারবাজার অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। তবে দেশের মোট বাজারের তুলনায় শেয়ারবাজার অনেক পিছিয়ে রয়েছে। ব্যাংক নির্ভরতা কমিয়ে একটি শক্তিশালী শেয়ারবাজার ও বন্ড মার্কেট প্রতিষ্ঠায় সবাইকে একসঙ্গে কাজ করতে হবে।

এফবিসিসিআইয়ের সাবেক সিনিয়র সহসভাপতি ও স্ট্যান্ডিং কমিটির ডিরেক্টর ইনচার্জ মুনতাকিম আশরাফ বলেন, ‘শেয়ারবাজারে ছোট বিনিয়োগকারীদের তুলনায় বড় বিনিয়োগকারীদের সংখ্যা অনেক কম। এই অবস্থার উন্নয়ন ঘটাতে হবে। তবে বিনিয়োগকারীদের নিরাপদ এক্সিট ব্যবস্থা নিশ্চিত করা জরুরি। শেয়ারবাজার ও বন্ড মার্কেটের উন্নয়নে গণমাধ্যমের সহযোগিতা বড় ভূমিকা পালন করতে পারে।’

সভায় আরো বক্তব্য প্রদান করেন এফবিসিসিআইয়ের সাবেক পরিচালক আক্কাস মাহমুদ, মহাসচিব মো. আলমগীর, কমিটির কো-চেয়ারম্যান ও সদস্যরা।

উন্মুক্ত আলোচনায় অংশ নিয়ে বক্তারা বলেন, দেশে শেয়ারবাজার ও বন্ড মার্কেটের আকার বড় হওয়া দরকার। এজন্য বিনিয়োগকারীদের উৎসাহিত করা ও জণসচেতনতা বাড়ানোর পাশাপাশি স্টক এক্সেঞ্জগুলোকে সহজ নিয়ম নীতি প্রদান করা দরকার। এছাড়া সার্বিকভাবে প্রধানমন্ত্রীর সহযোগিতা চান ব্যবসায়ীরা।

স্টকমার্কেটবিডি.কম///

মরক্কো থেকে ৪০ হাজার টন ডিএপি সার কিনবে সরকার

স্টকমার্কেটবিডি প্রতিবেদক:

মরক্কো থেকে ২০২৩-২০২৪ অর্থবছরের জন্য রাষ্ট্রীয় চুক্তির মাধ্যমে ২১০ কোটি টাকা ব্যয়ে ৪০ হাজার মেট্রিক টন ডিএপি সার কিনবে সরকার।

সোমবার দুপুরে অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সভাপতিত্বে অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়।

বৈঠক শেষে সাংবাদিকদের মন্ত্রিপরিষদ বিভাগের সমন্বয় ও সংস্কার সচিব মো. মাহমুদুল হোসাইন খান জানান, কৃষি মন্ত্রণালয়ের এক প্রস্তাবে বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশনের (বিএডিসি) আওতায় রাষ্ট্রীয় পর্যায়ে চুক্তির মাধ্যমে মরক্কো থেকে ৪০ হাজার মেট্রিক টন ডিএপি সার আমদানির প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।

তিনি বলেন, এ সার কিনতে মোট ব্যয় হবে ২১০ কোটি ১০ লাখ টাকা। প্রতি মেট্রিক টনের মূল্য ৪৭৭.৫০ মার্কিন ডলার। এর পূর্ব মূল্য ছিল ৫৪৭.৫০ মার্কিন ডলার। আন্তর্জাতিক বাজারে সারের দাম কমায় আমাদের অনেক সাশ্রয় হয়েছে।

স্টকমার্কেটবিডি.কম///

বিমানের নতুন এমডি জাহিদুল ইসলাম ভূঞা

স্টকমার্কেটবিডি প্রতিবেদক:

বিমান বাংলাদেশ এয়ারলাইনস লিমিটেডের নতুন ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) হলেন মো. জাহিদুল ইসলাম ভূঞা।

তিনি বর্তমান এমডি শফিউল আাজিমের স্থলাভিষিক্ত হবেন। জাহিদুল ইসলাম ভূঞা বিসিএস (প্রশাসন) ১৮তম ব্যাচের কর্মকর্তা।

তিনি প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমানের একান্ত সচিব হিসেবে গত সাড়ে পাঁচ বছর দায়িত্ব পালন করেন।

মাঠ প্রশাসনের বিভিন্ন পদে দায়িত্ব পালনের পর জাহিদুল ইসলাম ভূঞা শিল্প মন্ত্রণালয়, বাণিজ্য মন্ত্রণালয় এবং প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ে কাজ করেছেন। তিনি বাংলাদেশ দূতাবাস, সিউলে প্রথম সচিব (শ্রম) হিসেবে দায়িত্ব পালন করেছেন।

স্টকমার্কেটবিডি.কম///

আবারও বাংলাদেশের রেটিং কমাল ফিচ

স্টকমার্কেটবিডি প্রতিবেদক:

আবারও বাংলাদেশের রেটিং কমিয়েছে আন্তর্জাতিক রেটিং সংস্থা ফিচ রেটিংস।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, আজ সোমবার ফিচ বাংলাদেশের রেটিং ‘বিবি মাইনাস’ থেকে ‘বি প্লাস’ এ নামিয়ে এনেছে।

ফিচ বলেছে, বাহ্যিক বিষয়গুলো ক্রমাগত দুর্বল প্রতিফলন দেখাচ্ছে, যা সাম্প্রতিক নীতি সংস্কার সত্ত্বেও চ্যালেঞ্জিং হতে পারে। ফলে বাংলাদেশের জন্য বাহ্যিক বিষয়গুলো আরও ঝুঁকিপূর্ণ হয়ে উঠছে।

স্টকমার্কেটবিডি.কম///

একসাথে কাজ করবে বাণিজ্য মন্ত্রণালয় ও ভিসিপিয়াব

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

ভেঞ্চার ক্যাপিটাল অ্যান্ড প্রাইভেট ইকুইটি অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ভিসিপিয়াব) এর সভাপতি ও পেগাসাস টেক ভেঞ্চার এর জেনারেল পার্টনার শামীম আহসান এর নেতৃত্বে ভিসিপিয়াব-এর পাঁচ সদস্যের একটি প্রতিনিধিদল গত রবিবার বাণিজ্য মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু এমপি এর সাথে বাংলাদেশ সচিবালয়ে সাক্ষাৎ করেন।

সাক্ষাৎকালে বাংলাদেশি ভেঞ্চার ক্যাপিটাল, প্রাইভেট ইকুইটি এবং স্টার্টআপ এর বৈশ্বিক প্রতিযোগিতা বাড়ানোর জন্য কয়েকটি প্রস্তাব উত্থাপন করে ভিসিপিয়াব। প্রস্তাবগুলোর মধ্যে ছিল, এক্সপোর্ট প্রমোশন ব্যুরো (ইপিবি) এবং বিজনেস প্রমোশন কাউন্সিল (বিপিসি)-এর তহবিল ও সক্ষমতা বৃদ্ধির মাধ্যমে তাদের উন্নতি সাধন, আন্তর্জাতিক বাণিজ্য ও বিনিয়োগ সেমিনার আয়োজন, বি টু বি ম্যাচমেকিং এবং এক্সিবিশন আয়োজন করা, যা রপ্তানি বৃদ্ধি এবং বৈদেশিক বিনিয়োগ আকৃষ্ট করতে সাহায্য করবে।

আলোচনা সভায় আরোও উপস্থিত ছিলেন বাণিজ্য মন্ত্রণালয়ের অধীন বিজনেস প্রমোশন কাউন্সিল (বিপিসি)-এর প্রধান নির্বাহী কর্মকর্তা নাহিদ আফরোজ; ভিসিপিয়াব এর সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ও ভিআইপিবি অ্যাসেট ম্যানেজমেন্ট লি. এর চেয়ারম্যান ড. জিয়া উদ্দিন আহমেদ; ভিসিপিয়াব এর ভাইস প্রেসিডেন্ট ও সিফ বাংলাদেশ ভেঞ্চার্স এর ব্যবস্থাপনা পরিচালক আসিফ মাহমুদ; ভিসিপিয়াব এর ভাইস প্রেসিডেন্ট ও বিডি ভেঞ্চার লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক শফিক-উল-আজম এবং ভিসিপিয়াব এর পরিচালক ও বাংলাদেশ ভেঞ্চার ক্যাপিটাল লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক শওকত হোসেন।

বাণিজ্য মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু এমপি বলেন, “ভেঞ্চার ক্যাপিটাল প্রতিষ্ঠানগুলো যাতে আরও বেশি বৈশ্বিক বিনিয়োগ আকৃষ্ট করতে পারে এবং একইসাথে তাদের বিনিয়োগকৃত স্টার্ট-আপদের ব্যাবসা বিভিন্ন দেশে প্রচার করতে পারে সেই জায়াগায় বাণিজ্য মন্ত্রণালয়, এক্সপোর্ট প্রমোশন ব্যুরো (ইপিবি) এবং বিজনেস প্রমোশন কাউন্সিল (বিপিসি) সর্বাত্মক সহযোগিতা করবে।”

ভিসিপিয়াব সভাপতি শামীম আহসান তার বক্তব্যে বলেন, “বাংলাদেশের ভেঞ্চার ক্যাপিটাল, প্রাইভেট ইক্যুইটি এবং স্টার্টআপ ইকোসিস্টেমের উন্নয়নের জন্য কৌশলগত উদ্যোগের উপর গুরুত্বারোপ করা প্রয়োজন। তিনি আরোও বলেন, আমাদের প্রচেষ্টা থাকবে প্রাতিষ্ঠানিক সক্ষমতা বৃদ্ধি, আন্তর্জাতিক অংশীদারিত্ব, বিশেষজ্ঞদের পরামর্শ এবং রপ্তানি ও কর্মসংস্থান সৃষ্টিতে স্টার্টআপগুলোর অবদান নিশ্চিতকরণের মাধ্যমে অর্থনৈতিক প্রবৃদ্ধি বাড়ানো। একইসাথে আমরা বাংলাদেশের ভেঞ্চার ক্যাপিটাল, স্টার্টআপ এবং ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের জন্য একটি ব্যবসায় বান্ধব পরিবেশ তৈরি করতে চাই।”

ভিসিপিয়াব দেশিয় স্টার্টআপ এবং ভেঞ্চার ক্যাপিটাল ও প্রাইভেট ইক্যুইটি কোম্পানিগুলিকে শক্তিশালী করতে এবং তাদেরকে আরও দৃশ্যমান ও নেতৃত্বস্থানীয় পর্যায়ে আনতে কাজ করে থাকে, যাতে তারা এই বৈশ্বিক চ্যালেঞ্জ ও প্রতিযোগিতার যুগে সাফল্যের সাথে টিকে থাকতে পারে। দেশি সদস্যদের পাশাপাশি, বাংলাদেশে বিনিয়োগ বৃদ্ধির জন্য ভিসিপিয়াব অনেক দেশি এবং বিদেশি ভেঞ্চার ক্যাপিটাল প্রতিষ্ঠান ও অ্যাসোসিয়েশন সাথে যৌথভাবে কাজ করছে।

স্টকমার্কেটবিডি.কম///

লেনদেনের শীর্ষে ইউনিলিভার কনজিউমার; ২য় স্থানে মেঘনা পেট্রোলিয়াম

স্টকমার্কেটবিডি ডেস্ক :

সপ্তাহের দ্বিতীয় কর্মদিবস সোমবার দিনশেষে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনের শীর্ষে উঠে এসেছে ইউনিলিভার কনজিউমার। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, এদিন কোম্পানিটির ৩৪ কোটি ৫৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনের তালিকায় দ্বিতীয় স্থানে মেঘনা পেট্রোলিয়ামের শেয়ার লেনদেন হয়েছে ২৬ কোটি ৬১ লাখ টাকা।

এশিয়াটিক ল্যাবরেটরিজের ১৮ কোটি ৪২:লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে উঠে এসেছে।

লেনদেনের তালিকায় থাকা অন্যান্য কোম্পানিগুলোর মধ্যে রয়েছে- ওরিয়ন ফার্মার ১৫ কোটি ১৩ লাখ, আলিফ ইন্ডাস্ট্রিজের ১২ কোটি ২০ লাখ, লাভেলো আইসক্রিমের ১১ কোটি ৭৬ লাখ, আইএফআইসি ব্যাংকের ১০ কোটি ৩ লাখ, রিলায়েন্স ওয়ান মি. ফান্ডের ৯ কোটি ৮৮ লাখ, গোল্ডেন সনের:৯ কোটি ৫২ লাখ ও ফারইষ্ট নিটিং এন্ড ডায়িংর ৯ কোটি ২৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

স্টকমার্কেটবিডি.কম/এসবি

  1. ইউনিলিভার কনজিউমার
  2. মেঘনা পেট্রোলিয়াম
  3. এশিয়াটিক ল্যাবরেটরিজ
  4. ওরিয়ন ফার্মা
  5. আলিফ ইন্ডাস্ট্রিজ
  6. লাভেলো আইসক্রিম
  7. আইএফআইসি ব্যাংক
  8. রিলায়েন্স ওয়ান মি. ফান্ড
  9. গোল্ডেন সন
  10. ফারইষ্ট নিটিং এন্ড ডায়িং।