বুধবারের মধ্যে ৮০ শতাংশ গ্রাহকের সংযোগ স্বাভাবিক হবে: বিদ্যুৎ বিভাগ

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

ইতোমধ্যে বিদ্যুৎ বিভাগ বিদ্যুৎ সংযোগ স্বাভাবিক করতে কাজ করছে এবং আগামীকাল বুধবারের মধ্যে ৮০ শতাংশ সংযোগ স্বাভাবিক হবে বলে আশা করছে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়।

আজ মঙ্গলবার মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, ঘূর্ণিঝড়ের প্রভাবে পল্লী বিদ্যুতায়ন বোর্ডের অধীনে ৮০টি পল্লী বিদ্যুৎ সমিতির আওতায় ৩ কোটি ৩ লাখ ৯ হাজার ৭০২ জন গ্রাহকের বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়।

এর মধ্যে, ১ কোটি ৩১ লাখ ৩৬ হাজার ৭০২ জন গ্রাহকের সংযোগ স্বাভাবিক হয়েছে। অর্থাৎ, এখনো ১ কোটি ৭১ লাখ ৭৩ হাজার গ্রাহক বিদ্যুৎ বিচ্ছিন্ন অবস্থায় আছেন।

অন্যদিকে, ওয়েস্ট জোন পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানির (ওজোপাডিকো) মোট ১৫ লাখ ৪৮ হাজার ১৫৪ গ্রাহকের মধ্যে এখনো ১ লাখ ৪৪ হাজার ৬২৮ গ্রাহক বিদ্যুৎবিচ্ছিন্ন।

স্টকমার্কেটবিডি.কম/////

একনেকে ১৪,৩৩৭ কোটি টাকার ১১ প্রকল্প অনুমোদন

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

রোহিঙ্গাদের উন্নয়নসহ ১১ প্রকল্প অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহীর কমিটির (একনেক)। এগুলো বাস্তবায়নে মোট ব্যয় ধরা হয়েছে ১৪ হাজার ৩৩৭ কোটি ৩৮ লাখ টাকা। এরমধ্যে সরকারি তহবিল থেকে ৬ হাজার ৫৪১ কোটি ৫২ লাখ টাকা, বৈদেশিক ঋণ সহায়তা থেকে ৭ হাজার ৮৭৯ কোটি ১৫ লাখ টাকা এবং বাস্তবায়নকারী সংস্থা থেকে ৮৩ কোটি ২৯ লাখ টাকা ব্যয় করা হবে।

আজ মঙ্গলবার (২৮ মে) রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত বৈঠকে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনা।

বৈঠক শেষে সাংবাদিকদের ব্রিফিং করেন পরিকল্পনামন্ত্রী মেজর জেনারেল (অব) আব্দুস সালাম এবং পরিকল্পনা প্রতিমন্ত্রী শহীদুজ্জামান সরকার ও পরিকল্পনা সচিব সত্যজিত কর্মকার। এ সময় উপস্থিত ছিলেন কৃষি, পানি ও পল্লী প্রতিষ্ঠান বিভাগের সদস্য (সচিব) আব্দুল বাকী, এবং ভৌত অবকাঠামো বিভাগের সদস্য (সচিব) ড. এমদাদউল্লাহ মিয়ান।

সভায় রোহিঙ্গাদের উন্নয়নে ৮ হাজার ৪৮২ কোটি টাকা ব্যয়ে দুইটি প্রকল্প অনুমোদন দেওয়া হয়। এরমধ্যে অবকাঠামো উন্নয়নে ৪ হাজার ৮১ কোটি টাকা ব্যয়ে হোস্ট অ্যান্ড ফোরসিবিলি ডিসপ্লেছড মিয়ানমার ন্যাশনালস ডিসপ্লেলেসড রোহিঙ্গা পপুলেশন ইনহ্যান্সমেন্ট অব লিভস থ্রো এ মাল্টি-সেক্টোরাল এপ্রোচ প্রজেক্ট ইনফ্রাকচার রিলেটেড প্রজেক্ট এবং আর্থ-সামাজিক উন্নয়নে ৪ হাজার ৪০১ কোটি টাকা ব্যয়ে ইনক্লুসিভ সার্ভিসেস অ্যান্ড অপরটুনিটিস ফর হোস্ট কমুনিটিজ অ্যান্ড এফডিএমএন পপুলেশন প্রজক্ট অনুমোদন দেওয়া হয়।

স্টকমার্কেটবিডি.কম/////

বেনজীর ও তার পরিবারের সদস্যদের বিও হিসাব জব্দ করলো বিএসইসি

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

সাবেক আইজিপি বেনজীর আহমেদ ও তার পরিবারের সদস্যদের বেনিফিশিয়ারি ওনার্স (বিও) হিসাব জব্দ করেছে শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

নাম প্রকাশে অনিচ্ছুক শেয়ারবাজারের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, ‘দুর্নীতি দমন কমিশনের (দুদক) অনুরোধের পরিপ্রেক্ষিতে আমরা বিও অ্যাকাউন্টগুলো জব্দ করেছি।’

কর্মকর্তারা জানান, বিএসইসি ইতোমধ্যে এ তথ্য সেন্ট্রাল ডিপোজিটরি বাংলাদেশ লিমিটেডকে (সিডিবিএল) জানিয়েছে। সিডিবিএল বিও অ্যাকাউন্টের শেয়ার ও অন্যান্য সিকিউরিটিজ হস্তান্তর ও নিষ্পত্তি করে থাকে।

এর আগে, গত সপ্তাহে ঢাকার আদালত সাবেক আইজিপির সম্পদ জব্দের আদেশ দেওয়ার পর বিএসইসির কাছে বিও অ্যাকাউন্ট জব্দের অনুরোধ জানায় দুদক।

বেনজীর আহমেদের বিরুদ্ধে ক্ষমতার অপব্যবহার, অনিয়ম ও দুর্নীতির মাধ্যমে দেশে-বিদেশে শত শত কোটি টাকার অবৈধ সম্পদ অর্জনের অভিযোগ রয়েছে। এসব সম্পদ তার এবং তার স্ত্রী এবং তিন সন্তানের নামে নিবন্ধিত।

দুদকের নথি অনুযায়ী, পুলিশ ও র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) প্রধান থাকাকালে সাবেক আইজিপি ও তার পরিবারের সদস্যরা তাদের প্রায় সব জমি কেনেন।

স্টকমার্কেটবিডি.কম/////

ঈদে ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু ২ জুন

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

আসন্ন পবিত্র ঈদুল আজহা উপলক্ষে আগামী ২ জুন থেকে ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু হবে। এবারও ঈদের অগ্রিম টিকিট পুরোপুরি অনলাইনে বিক্রি হবে।

আজ মঙ্গলবার (২৮ মে) রেলপথ মন্ত্রণালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে রেলওয়ের মহাপরিচালক সরদার সাহাদাত আলী এসব তথ্য জানান।

সরদার সাহাদাত আলী বলেন, আগামী ২ জুন বিক্রি হবে ১২ জুনের অগ্রিম টিকিট। একইভাবে ৩ জুন দেওয়া হবে ১৩ জুনের, ৪ জুন দেওয়া হবে ১৪ জুনের, ৫ জুন দেওয়া হবে ১৫ জুনের এবং ৬ জুন দেওয়া হবে ১৬ জুনের অগ্রিম টিকিট। এদিকে ঈদযাত্রার ফিরতি টিকিট বিক্রি শুরু হবে ১০ জুন থেকে। এদিন দেওয়া হবে ২০ জুনের অগ্রিম টিকিট।

বাড়তি যাত্রীর চাপ সামাল দিতে পূর্বাঞ্চল ও পশ্চিমাঞ্চলে সব মিলে ২০টি অর্থাৎ ১০ জোড়া বিশেষ ট্রেন চালানো হবে। ঢাকা থকে বহিরাগামি ট্রেনের মোট আসন সংখ্যা ৩৩ হাজার ৫০০টি অনলাইনে দেওয়া হবে। তবে বরাদ্দকৃত সাধারণ শ্রেণীর মোট আসনের ২৫ শতাংশ স্ট্যান্ডিং টিকিট স্টেশনের কাউন্টার হতে বিক্রয় করা হতে পারে।

এ ছাড়া, যাত্রী সাধারণের টিকিট ক্রয় সহজ করতে পশ্চিমাঞ্চলে চলাচলরত সব আন্তঃনগর ট্রেনের টিকিট সকাল ৮টায় এবং পূর্বাঞ্চলে চলাচলা করা সব আন্তঃনগর ট্রেনের টিকিট দুপুর ২টা থেকে বিক্রি করা হতে পারে।

স্টকমার্কেটবিডি.কম/////

জ্বালানি-বিদ্যুৎ খাতে রুশ বিনিয়োগের আহ্বান ঢাকা চেম্বার সভাপতির

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

বাংলাদেশের জ্বালানি ও বিদ্যুৎ খাত রাশিয়ার উদ্যোক্তাদের বিনিয়োগের জন্য অত্যন্ত সম্ভাবনাময় বলে মনে করেন ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (ডিসিসিআই) সভাপতি আশরাফ আহমেদ।

আজ মঙ্গলবার ডিসিসিআই আয়োজিত ‘বাংলাদেশ-রাশিয়ার বাণিজ্য ও অর্থনৈতিক সহযোগিতা উন্নয়ন’ বিষয়ক মতবিনিময় সভায় তিনি এ কথা বলেন।

ডিসিসিআই সভাপতি আশরাফ আহমেদ বলেন, ‘গত ১৫ বছরে আমাদের অর্থনীতির আকার প্রায় চারগুণ বৃদ্ধি পেয়েছে। একইসঙ্গে বাংলাদেশের এলডিসি উত্তরণ বাস্তবায়নে শিল্পায়ন ও অর্থনৈতিক কর্মকাণ্ডের ধারাবাহিকতা অব্যাহত রাখতে বিশেষ করে শিল্পখাতে নিরবিচ্ছিন্ন জ্বালানি সরবরাহ নিশ্চিত করতে আমাদের জ্বালানি ও বিদ্যুৎ খাত রাশিয়ার উদ্যোক্তাদের বিনিয়োগের জন্য অত্যন্ত সম্ভাবনাময়।’

এছাড়াও তিনি বাংলাদেশের কৃষির আধুনিকায়ন, তথ্য-প্রযুক্তি, শিক্ষা ও সেবা ইত্যাদি খাতে বিনিয়োগ বাড়ানোর জন্য রাশিয়ার প্রতি আহ্বান জানান।

‘বর্তমানে দ্বিপাক্ষিক বাণিজ্যের পরিমাণ ৯৬৫ দশমিক ৫১ মিলিয়ন মার্কিন ডলার, যেখানে বাংলাদেশের আমদানি-রপ্তানির পরিমাণ যথাক্রমে ৫০৫ দশমিক ২২ এবং ৪৬০ দশমিক ৩৯ মিলিয়ন মার্কিন ডলার। ইতোমধ্যে রাশিয়ার উদ্যোক্তারা বাংলাদেশে বিভিন্ন শিল্পখাতে ১৭ দশমিক ২৬ মিলিয়ন মার্কিন ডলারের বিনিয়োগ করেছে,’ বলেন তিনি।

বাংলাদেশ হতে তৈরি পোশাক, ওষুধ, পাট ও পাটজাত পণ্য, হালকা-প্রকৌশল, প্লাস্টিক পণ্য, জুতা, সিরামিক ও আইটি ও আইটিএস পণ্য বেশি বেশি আমদানির জন্য রাশিয়ার প্রতি আহ্বান জানান তিনি।

এসময় ভারতের নিযুক্ত রাশিয়ার ট্রেড কমিশনার ড. আলেক্সন্ডার রায়রাস বলেন, ‘দুদেশের দ্বিপাক্ষিক বাণিজ্যিক সম্পর্ক দীর্ঘদিনের। ১৯৭২ সালে দুদেশের মধ্যে বাণিজ্য চুক্তি স্বাক্ষরিত হয়।’

স্টকমার্কেটবিডি.কম/////

হামী ইন্ডাস্ট্রিজের বোর্ড সভা আহবান

স্টকমার্কেটবিডি ডেস্ক :

শেয়ারবাজারে তালিকাভূক্ত প্রকৌশল শিল্প খাতের কোম্পানি হামী ইন্ডাস্ট্রিজ পিএলসির চলতি বছরের তৃতীয় প্রান্তিকের বোর্ড সভা আহবান করা হয়েছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

আগামী ৩০ মে বেলা ৩টায় কোম্পানিটির নিজস্ব অফিসে বোর্ড সভাটি অনুষ্ঠিত হবে। এ সভায় এই বছরের এই প্রান্তিকের ইপিএস ও ন্যাভসহ অন্যান্য আর্থিক তথ্য শেয়ারহোল্ডারদের জানিয়ে দেওয়া হবে।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (লিস্টিং) রেজুলেশন ২০১৫ এর ১৬(১) ধারা অনুযায়ী, এই বোর্ড সভায় কোম্পানিটির উক্ত প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করা হবে।

স্টকমার্কেটবিডি.কম/এসবি

লেনদেনের শীর্ষে আইএফআইসি ব্যাংক; ২য় স্থানে ই জেনারেশন

স্টকমার্কেটবিডি ডেস্ক :

সপ্তাহের দ্বিতীয় কর্মদিবস সোমবার দিনশেষে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনের শীর্ষে উঠে এসেছে আইএফআইসি ব্যাংক। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, এদিন কোম্পানিটির ২১ কোটি ৩৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনের তালিকায় দ্বিতীয় স্থানে ই জেনারেশনের শেয়ার লেনদেন হয়েছে ১৯ কোটি ২০ লাখ টাকা।

রিলায়েন্স ওয়ান মি. ফান্ডের ১৫ কোটি ১২:লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে উঠে এসেছে।

লেনদেনের তালিকায় থাকা অন্যান্য কোম্পানিগুলোর মধ্যে রয়েছে- আলিফ ইন্ডাস্ট্রিজের ১২ কোটি ৭৪ লাখ, ওরিয়ন ফার্মার ১২ কোটি ৩৩ লাখ, এশিয়াটিক ল্যাবরেটরিজের ১০ কোটি ৬৩ লাখ, বিচ হ্যাচরির ১০ কোটি ১৪ লাখ, ওরিয়ন ইনফিউশনের ১০ কোটি ২ লাখ, লাভেলো আইসক্রিমের ৯ কোটি ১৮ লাখ ও বিএটিবিসির ৭ কোটি ৩৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

স্টকমার্কেটবিডি.কম/এসবি

  1. আইএফআইসি ব্যাংক
  2. ই জেনারেশন
  3. রিলায়েন্স ওয়ান মি. ফান্ড
  4. আলিফ ইন্ডাস্ট্রিজ
  5. ওরিয়ন ফার্মা
  6. এশিয়াটিক ল্যাবরেটরিজ
  7. বিচ হ্যাচরি
  8. ওরিয়ন ইনফিউশন
  9. লাভেলো আইসক্রিম
  10. বিএটিবিসি।

ডিএসইতে লেনদেন কমলেও বেড়েছে সিএসইতে

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের পতন হয়েছে। এদিন সেখানে লেনদেনও আগের দিনের চেয়ে কমেছে। অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচক কমলেও লেনদেন বেড়েছে । ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

সপ্তাহের তৃতীয় কর্মদিবস মঙ্গলবার ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৩১.৬৩ পয়েন্ট কমে অবস্থান করছে ৫২৭৮ পয়েন্টে। আর ডিএসই শরীয়াহ সূচক ৭.৬৩ পয়েন্ট কমে অবস্থান করছে ১১৫২ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১৩.৯২ পয়েন্ট কমে অবস্থান করছে ১৮৮৬ পয়েন্টে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৪৪০ কোটি ৭২ লাখ টাকা। গতকাল সোমবার সেখানে লেনদেনের পরিমাণ ছিল ৫০৬ কোটি ১১ টাকা।

ডিএসইতে দিনভর ৩৯৪টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ৯২টি শেয়ারের দর বেড়েছে, কমেছে ২৬৫টির আর অপরিবর্তিত আছে ৩৭টির দর।

এদিন ডিএসইতে লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো – আইএফআইসি ব্যাংক, ই জেনারেশন, রিলায়েন্স ওয়ান মি. ফান্ড, আলিফ ইন্ডাস্ট্রিজ, ওরিয়ন ফার্মা, এশিয়াটিক ল্যাবরেটরিজ, বিচ হ্যাচরি, ওরিয়ন ইনফিউশন, লাভেলো আইসক্রিম ও বিএটিবিসি।

অন্যদিকে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স ৭২.৩৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৫ হাজার ২৪০ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ২৪৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৭৯টির, কমেছে ১৩৩টির ও দর অপরিবর্তিত রয়েছে ৩১টির।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ১৭০ কোটি ৪ লাখ টাকা। গতকাল সোমবার সেখানে লেনদেন হয়েছে ৭৩ কোটি ৪৬ লাখ টাকা।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে রয়েছে এসিআই ও মেঘনা পেট্রোলিয়াম।

স্টকমার্কেটবিডি.কম/এসবি

গ্লোবাল হ্যাভি কেমিক্যালসের ঋণমান প্রকাশ

স্টকমার্কেটবিডি ডেস্ক :

শেয়ারবাজারে তালিকাভুক্ত রসায়ন ও ঔষুধ খাতের কোম্পানি গ্লোবাল হ্যাভি কেমিক্যালস লিমিটেডের ঋণমান প্রকাশ করেছে। সম্প্রতি এই ঋণমান প্রকাশ করেছে আর্গুস ক্রেডিট রেটিং সার্ভিসেস লিমিটেড (এসিআরএসএল)। ডিএসই’র ওয়েবসাইটে এ তথ্য জানানো হয়।

সূত্রটি জানায়, উক্ত সময় কোম্পানিটির দীর্ঘমেয়াদি ঋণমান এসেছে ‘এ’। আর স্বল্প মেয়াদি ঋণমান এসেছে ‘এসটি-৩’।

২০২৩ সালের ৩০ জুন সমাপ্ত হিসাব বছরের নিরীক্ষিত প্রতিবেদন ও হালনাগাদ অন্যান্য আর্থিক উপাত্তের ভিত্তিতে এ সিদ্ধান্তে উপনীত হয়েছে এসিআরএসএল।

স্টকমার্কেটবিডি.কম/এসবি