বাংলাদেশে অস্ট্রেলিয়ার বিনিয়োগ চায় এফবিসিসিআই

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

বাণিজ্য জোরদারের পাশাপাশি দেশের সম্ভাবনাময় খাতগুলোতে অস্ট্রেলিয়ান ব্যবসায়ীদের বিনিয়োগ চেয়েছে দেশের শীর্ষ বাণিজ্য সংগঠন এফবিসিসিআই। বাংলাদেশে অস্ট্রেলিয়ান বিনিয়োগকারীদের শিল্প কারখানা স্থাপনের পাশাপাশি সুষ্ঠুভাবে ব্যবসা পরিচালনায় সব ধরনের সহায়তা প্রদানের প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেছে এফবিসিসিআই।

বুধবার (২৯ মে) অস্ট্রেলিয়ার সিডনিতে আয়োজিত এক সেমিনারে বক্তব্য প্রদানকালে এ কথা জানান এফবিসিসিআই সহ-সভাপতি ড. যশোদা জীবন দেবনাথ।

বাংলাদেশ ও অস্ট্রেলিয়ার মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্য ও বিনিয়োগ জোরদারকরণ’ শীর্ষক এই সেমিনারের আয়োজন করে এফবিসিসিআই।

এই আয়োজনে সহযোগী ছিল অস্টেলিয়ার ক্যানবেরায় অবস্থিত বাংলাদেশ হাইকমিশন এবং সিডনিতে অবস্থিত বাংলাদেশ কনস্যুলেট জেনারেল।
ড. যশোদা জীবন দেব নাথ বলেন, বাংলাদেশ ও অস্ট্রেলিয়ার মধ্যে বাণিজ্যের ব্যাপক সম্ভাবনা থাকলেও এখনও সেভাবে সুযোগ কাজে লাগানো হচ্ছে না।

বাংলাদেশ ও অস্ট্রেলিয়ার মধ্যে অর্থনৈতিক ও ব্যবসায়িক সম্পর্কের ক্ষেত্রে এখনও বিপুল সম্ভাবনা রয়েছে উল্লেখ করে তিনি ওষুধ শিল্প, আইটি পরিষেবা, কৃষি প্রযুক্তি, নবায়নযোগ্য জ্বালানি, শিক্ষাসহ গুরুত্বপূর্ণ খাতে বাংলাদেশ-অস্ট্রেলিয়া যৌথ উদ্যোগের সম্ভাবনার ওপর জোর দেন।

স্টকমার্কেটবিডি.কম///

পুনঃঅর্থায়নে কৃষকের কাছ থেকে বেশি সুদ নিচ্ছে ব্যাংক

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

বাংলাদেশ ব্যাংক কম সুদহারে কৃষকদের ঋণ দেওয়ার জন্য পুনঃঅর্থায়ন স্কিমের আওতায় বাণিজ্যিক ব্যাংকগেুলোকে অর্থ দিচ্ছে। কৃষকরা যাতে তুলনামূলক কম সুদে ঋণ পায় এ জন্য সুদহারও বেঁধে দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

তবে অধিকাংশ ব্যাংক নির্দেশনা না মেনে কৃষকের ওপর বেশি হারে সুদ আরোপ করছে। এই বাড়তি সুদ আরোপ না করতে বাণিজ্যিক ব্যাংকগুলোকে নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

বুধবার (২৯ মে) বাংলাদেশ ব্যাংকের কৃষি ঋণ বিভাগ থেকে একটি সার্কুলার জারি করে সকল বাণিজ্যিক ব্যাংকের প্রধান নির্বাহীদের পাঠানো হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের নির্দেশনায় বলা হয়, ‘পুনঃঅর্থায়ন স্কিমের আওতায় গ্রাহক পর্যায়ে বিতরণকৃত কৃষি ও পল্লি ঋণ বা বিনিয়োগের বিপরীতে নির্ধারিত মেয়াদের জন্য বাংলাদেশ ব্যাংক কর্তৃক স্কিমে অংশগ্রহণকারী সংশ্লিষ্ট ব্যাংকের অনুকূলে অল্প সুদ বা মুনাফায় পুনঃঅর্থায়ন সুবিধা প্রদান করে থাকে।

সম্প্রতি দেখা যাচ্ছে, স্কিমের আওতায় পুনঃঅর্থায়নকৃত ঋণ বা বিনিয়োগ সম্পূর্ণ বা আংশিক মেয়াদোত্তীর্ণ স্থিতির ওপর কোনো কোনো ব্যাংক বাংলাদেশ ব্যাংকের পুনঃঅর্থায়নপ্রাপ্ত মেয়াদের জন্য প্রযোজ্য রেয়াতি সুদ/মুনাফা হারের অতিরিক্ত সুদ/মুনাফা হার আরোপ করছে। ’

নির্দেশনায় আরও বলা হয়, ‘এ মর্মে স্পষ্টীকরণ করা যাচ্ছে যে, এ বিভাগ কর্তৃক গঠিত পুনঃঅর্থায়ন স্কিমসমূহের আওতায় পুনঃঅর্থায়নকৃত ঋণ বা বিনিয়োগের সম্পূর্ণ বা আংশিক মেয়াদোত্তীর্ণ স্থিতির ওপর পুনঃঅর্থায়ন সুবিধাপ্রাপ্ত মেয়াদের জন্য গ্রাহক পর্যায়ে নির্ধারিত রেয়াতি সুদ বা মুনাফার অতিরিক্ত সুদ বা মুনাফা আরোপ করা যাবে না। ’

স্টকমার্কেটবিডি.কম///

বিশ্বব্যাংকের ৮২৩৫ কোটি টাকা অনুমোদন

স্টকমার্কেটবিডি ডেস্ক :

মিয়ানমার থেকে বাস্তুচ্যুত হয়ে বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গা এবং তাদের আশপাশে বসবাস করা স্থানীয় জনগোষ্ঠীকে মৌলিক সেবা ও সুযোগ দেওয়ার জন্য ৭০ কোটি ডলার দিচ্ছে বিশ্বব্যাংক। প্রতি ডলার ১১৭ টাকা ৬৫ পয়সা ধরে বাংলাদেশি মুদ্রায় এর পরিমাণ আট হাজার ২৩৫ কোটি ৫০ লাখ টাকা।

এ অর্থের অর্ধেক বাস্তুচ্যুত রোহিঙ্গাদের জীবন মানের উন্নয়নের জন্য ব্যয় করা হবে, যা অনুদান। আর বাকি অর্ধেক রোহিঙ্গা বসতি সংশ্লিষ্ট এলাকায় বসবাসরত স্থানীয় জনগোষ্ঠীর মৌলিক সেবা ও সুযোগ দিতে ঋণ হিসেবে দেওয়া হচ্ছে।

বুধবার (২৯ মে) বিশ্বব্যাংকের বাংলাদেশ অফিস থেকে পাঠানো প্রেস বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে। আগের দিন মঙ্গলবার বিশ্বব্যাংকের নির্বাহী পরিচালকদের পর্ষদ এ ঋণ ও অনুদান অনুমোদন করে।

সহিংসতার কবলে পড়ে ২০১৭ সাল থেকে প্রায় ১০ লাখ রোহিঙ্গা মিয়ানমার থেকে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেয়। এটি বিশ্বের বৃহত্তম জোরপূর্বক বাস্তুচ্যুতির ঘটনা বলে ধরে নেওয়া হয়।

স্টকমার্কেটবিডি.কম////

মুক্ত বাণিজ্য নিয়ে আলোচনা শুরু করেছে জাপান

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

স্বল্পোন্নত দেশের তালিকা থেকে উন্নয়নশীল দেশে উন্নীত হওয়ার পরও বাংলাদেশ শুল্কমুক্ত রপ্তানি সুবিধার পাশাপাশি জাপানি বিনিয়োগ পেতে বাণিজ্য চুক্তির জন্য জাপানের সঙ্গে আনুষ্ঠানিক আলোচনা শুরু করেছে।

অর্থনৈতিক অংশীদারিত্ব চুক্তি (ইপিএ) সইয়ের আশায় প্রথম দফা আলোচনা গত ১৯ মে ঢাকায় শুরু হয়ে ২৩ মে শেষ হয়। বৈঠকের বিস্তারিত প্রকাশ করা হয়নি।

সংবাদ বিজ্ঞপিতে বলা হয়েছে, ‘আলোচনার এই দফায় উভয় পক্ষ আলোচনার পদ্ধতি ও আলোচনার বিস্তৃত ক্ষেত্র সম্পর্কে তাদের মত বিনিময় করেছে।’

যৌথ পর্যালোচনা দলটি পণ্য বাণিজ্য, বাণিজ্য প্রতিকার, উত্স বিধি, শুল্ক পদ্ধতি, বাণিজ্য সুবিধা, স্যানিটারি ও ফাইটোস্যানিটারি ব্যবস্থাসহ খাতগুলো চিহ্নিত করেছে।

অন্যগুলো হলো—বাণিজ্য, সেবা, বিনিয়োগ, ইলেকট্রনিক কমার্স, সরকারি ক্রয়, মেধাস্বত্ব, প্রতিযোগিতা, ব্যবসার পরিবেশ উন্নয়ন, শ্রম, পরিবেশ, স্বচ্ছতা, সহযোগিতা ও বিরোধ নিষ্পত্তিতে কারিগরি সমস্যাগুলো চিহ্নিত করা।

স্টকমার্কেটবিডি.কম///

এনআরবি ব্যাংকের ভারপ্রাপ্ত এমডি ওমর ফারুখ খাঁন

স্টকমার্কেটবিডি ডেস্ক :

এনআরবি ব্যাংক লিমিটেডের ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক (এএমডি) হিসেবে যোগদান করেছেন মো. ওমর ফারুক খান। ডিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

এর আগে তিনি ব্যাংকটির অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক (এএমডি) হিসেবে দায়িত্ব পালন করেছেন। গতকাল মঙ্গলবার হতে তিনি ব্যাংকটির ভারপ্রাপ্ত এমডির দায়িত্ব পালন করছেন।

মো. ওমর ফারুক খান ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগ থেকে স্নাতকোত্তর সম্পন্ন করে ১৯৮৬ সালে বেসরকারি ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডে যোগদান করেন এবং টানা ৩৭ বছর একই ব্যাংকে সফলতার সঙ্গে বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে অত্যন্ত দক্ষতা ও সফলতার সঙ্গে দায়িত্ব পালন করেন। ফারুক খান তার দীর্ঘ ৩৭ বছরের বর্ণিল কর্মময় জীবনে আন্তর্জাতিক বাণিজ্য, বিনিয়োগ এবং সাধারণ ব্যাংকিং কার্যক্রমসহ ব্যাংকিংয়ের বিভিন্ন দিককে নতুন মাত্রা প্রদান করেছেন এবং অর্জিত এই জ্ঞান ও দক্ষতা এনআরবি ব্যাংককে আরও সামনের দিকে এগিয়ে নিয়ে যাবে।

স্টকমার্কেটবিডি.কম/এসবি

৫ ব্যক্তি-প্রতিষ্ঠান পাচ্ছে জাতীয় পরিবেশ পদক

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

পরিবেশের বিভিন্ন ক্ষেত্রে অবদানের জন্য এ বছর জাতীয় পরিবেশ পদক পাচ্ছে পাঁচ ব্যক্তি ও প্রতিষ্ঠান।

এ বিষয়ে সরকারি গেজেট প্রকাশ করা হয়েছে। গেজেটে বলা হয়েছে, নীতিমালা অনুযায়ী প্রতিটি ক্যাটাগরিতে পদকপ্রাপ্ত ব্যক্তি ও প্রতিষ্ঠানকে পুরস্কারের জন্য ২২ ক্যারেট মানের ২ তোলা ওজনের স্বর্ণের বাজার মূল্য এবং নগদ ৫০ হাজার টাকার চেক, ক্রেস্ট ও সনদ দেওয়া হবে।

ব্যক্তি পর্যায়ে পরিবেশ সংরক্ষণ ও দূষণ নিয়ন্ত্রণে যশোরের মো. আব্দুল ওয়াহিদ সরদার, পরিবেশ বিষয়ক শিক্ষা ও প্রচারে ঢাকার মুহাম্মদ রকিবুল আহসান রনি (আহসান রনি) এবং পরিবেশ বিষয়ক গবেষণা ও প্রযুক্তি উদ্ভাবনে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মো. মনোয়ার হোসেন এবার জাতীয় পরিবেশ পদক পাচ্ছেন।

প্রাতিষ্ঠানিক পর্যায়ে পরিবেশ সংরক্ষণ ও দূষণ নিয়ন্ত্রণে মৌলভীবাজার পৌরসভা এবং পরিবেশ বিষয়ক শিক্ষা ও প্রচারের ক্ষেত্রে পরিবেশ পদক পাচ্ছে আরণ্যক ফাউন্ডেশন।

গেজেটে বলা হয়, জাতীয় পরিবেশ পদক নীতিমালা অনুসারে এসব ব্যক্তি ও প্রতিষ্ঠানকে ‘জাতীয় পরিবেশ পদক, ২০২৩’ দেওয়ার জন্য চূড়ান্তভাবে মনোনীত করা হয়েছে।

স্টকমার্কেটবিডি.কম///

লেনদেনের শীর্ষে আলিফ ইন্ডাস্ট্রিজ; ২য় স্থানে বিচ হ্যাচরি

স্টকমার্কেটবিডি ডেস্ক :

সপ্তাহের চতূর্ধ কর্মদিবস বুধবার দিনশেষে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনের শীর্ষে উঠে এসেছে আলিফ ইন্ডাস্ট্রিজ। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, এদিন কোম্পানিটির ১৪ কোটি ১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনের তালিকায় দ্বিতীয় স্থানে বিচ হ্যাচরির শেয়ার লেনদেন হয়েছে ১০ কোটি ৫৩ লাখ টাকা।

ওরিয়ন ফার্মার ৯ কোটি ৮৩ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে উঠে এসেছে।

লেনদেনের তালিকায় থাকা অন্যান্য কোম্পানিগুলোর মধ্যে রয়েছে- ওরিয়ন ইনফিউশনের ৯ কোটি ৮২ লাখ, লাভেলো আইসক্রিমের ৯ কোটি ৭৮ লাখ, ক্যাপিটাক গ্রোথ ফান্ডের ৮ কোটি ২৩ লাখ, আইএফআইসি ব্যাংকের ৭ কোটি ৫৩ লাখ, রূপালী লাইফ ইন্স্যুরেন্সের ৭ কোটি ১ লাখ, সী পার্লসের ৫ কোটি ৭৮ লাখ ও বেস্ট হোল্ডিংসের ৪ কোটি ৮৭লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

স্টকমার্কেটবিডি.কম/এসবি

  1. আলিফ ইন্ডাস্ট্রিজ
  2. বিচ হ্যাচরি
  3. ওরিয়ন ফার্মা
  4. ওরিয়ন ইনফিউশন
  5. লাভেলো আইসক্রিম
  6. ক্যাপিটাক গ্রোথ ফান্ড
  7. আইএফআইসি ব্যাংক
  8. রূপালী লাইফ ইন্স্যুরেন্স
  9. সী পার্লস
  10. বেস্ট হোল্ডিংস।

ডিএসইতে ৩০৬ ও সিএসইতে ৭ কোটি টাকার লেনদেন

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের পতন হয়েছে। এদিন সেখানে লেনদেন আগের দিনের চেয়ে কমেছে। অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক ও লেনদেন কমেছে । ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

সপ্তাহের চতূর্ধ কর্মদিবস বুধবার ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৫০.৩৫ পয়েন্ট কমে অবস্থান করছে ৫২২৮ পয়েন্টে। আর ডিএসই শরীয়াহ সূচক ১৩.৫৯ পয়েন্ট কমে অবস্থান করছে ১১৩৮ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১৬.৭৯ পয়েন্ট কমে অবস্থান করছে ১৮৫৯ পয়েন্টে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৩০৬ কোটি ৬৭ লাখ টাকা। গতকাল মঙ্গলবার সেখানে লেনদেনের পরিমাণ ছিল ৪৪০ কোটি ৭২ লাথ টাকা।

ডিএসইতে দিনভর ৩৯৪টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ৯২টি শেয়ারের দর বেড়েছে, কমেছে ২৬৫টির আর অপরিবর্তিত আছে ৩৭টির দর।

এদিন ডিএসইতে লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো – আলিফ ইন্ডাস্ট্রিজ, বিচ হ্যাচরি, ওরিয়ন ফার্মা, ওরিয়ন ইনফিউশন, লাভেলো আইসক্রিম, ক্যাপিটাক গ্রোথ ফান্ড, আইএফআইসি ব্যাংক, রূপালী লাইফ ইন্স্যুরেন্স, সী পার্লস ও বেস্ট হোল্ডিংস।

অন্যদিকে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স ১৫৫.৭৮ পয়েন্ট কমে অবস্থান করছে ১৫ হাজার ৫৬ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ২২২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৩৭টির, কমেছে ১৬৭টির ও দর অপরিবর্তিত রয়েছে ১৮টির।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৭ কোটি ৮৩ লাখ টাকা। গতকাল মঙ্গলবার সেখানে লেনদেন হয়েছে ১৭০ কোটি ৪ লাখ টাকা।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে রয়েছে সোনালী পেপার মিলস ও এনআরবি ব্যাংক।

স্টকমার্কেটবিডি.কম/এসবি

শেয়ার হস্তান্তর করবেন এনআরবিসি ব্যাংকের পরিচালক

স্টকমার্কেটবিডি ডেস্ক :

শেয়ারবাজারে ব্যাংক খাতে তালিকাভুক্ত কোম্পানি এনআরবিসি ব্যাংক পিএলসির উদ্যোক্তা ও উদ্যোক্তা-পরিচালক শেয়ার হস্তান্তরের ঘোষণা দিয়েছেন।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র মতে, কোম্পানির উদ্যোক্তা ফরসাথ আলীর নিকট থাকা এনআরবিসি ব্যাংকের ৩ লাখ ৫৫ হাজারটি শেয়ার তার স্ত্রী ড. শাহানারা বেগম আলীকে উপহার হিসাবে প্রদান করবেন। ড. শাহানারা বেগম আলী কোম্পানিটির একজন উদ্যোক্তা।

এছাড়া, কোম্পানির উদ্যোক্তা পরিচালক রফিকুল ইসলাম মিয়া আরজুর নিকট থাকা এনআরবিসি ব্যাংকের ১ কোটি ৪ লাখ ৩৩ হাজার ১৬৯টি শেয়ার তার ভাই মো. আকতারুল ইসলামকে উপহার হিসাবে প্রদান করবেন। মো. আকতারুল ইসলাম কোম্পানিটির প্লেসমেন্ট হোল্ডার।

গত ২৭ মে থেকে আগামী ৩০ কার্যদিবসের মধ্যে আলোচ্য শেয়ার ডিএসইর ট্রেডিং সিস্টেমের বাইরে হস্তান্তর করা হবে।

স্টকমার্কেটবিডি.কম///