এলএনজি স্থাপনায় ক্ষতি, কমেছে গ্যাস সরবরাহ

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

ঘূর্ণিঝড় রিমালের আঘাতে দুটি ফ্লোটিং স্টোরেজ অ্যান্ড রিগ্যাসিফিকেশন ইউনিটের (এফএসআরইউ) একটি ক্ষতিগ্রস্ত হওয়ায় দেশে গ্যাস সরবরাহ কমেছে।

তরলীকৃত প্রাকৃতিক গ্যাসের স্বাভাবিক সরবরাহ প্রতিদিন প্রায় ১ হাজার ১০০ মিলিয়ন ঘনফুট হলেও বর্তমানে তা ৭০০ মিলিয়ন ঘনফুটেরও নিচে রয়েছে।

আজ বৃহস্পতিবার সংবাদ বিজ্ঞপ্তিতে সামিট গ্রুপ বলেছে, ঘূর্ণিঝড় রিমালের সময়ে একটি ভাসমান পন্টুন এসে কক্সবাজারের মহেশখালীতে সামিট এলএনজি টার্মিনাল কোং (প্রাইভেট) লিমিটেডের এফএসআরইউতে আঘাত করে।

এর ফলে এফএসআরইউয়ের ব্যালাস্ট ওয়াটার ট্যাংকের ক্ষতি হয়। স্ট্যান্ডার্ড অপারেশনাল প্রোটোকল অনুযায়ী, একজন বিশেষজ্ঞ সার্ভেয়ার ক্ষতি নিরূপণ করতে এফএসআরইউতে যাচ্ছেন।

বিবৃতিতে বলা হয়, প্রতিবেদন পাওয়ার পর সামিটের পক্ষ থেকে বিস্তারিত জানানো হবে।

এ বিষয়ে রূপান্তরিত প্রাকৃতিক গ্যাস কোম্পানি লিমিটেড (আরপিজিসিএল) এবং পেট্রোবাংলার সঙ্গে সামিটের যোগাযোগ রয়েছে বলেও উল্লেখ করা হয়েছে বিবৃতিতে।

এতে বলা হয়, এলএনজি সংবেদনশীল ও বিস্ফোরক প্রকৃতির হওয়ায় এবং জাতীয় গ্রিডে গ্যাস সরবরাহের ক্ষেত্রে এফএসআরইউ জাতীয় গুরুত্বপূর্ণ হওয়ায় সামিট ও এফএসআরইউ অপারেটর গ্যাস সরবরাহে স্বাভাবিক কার্যক্রম পুনরায় শুরু করার আগে সম্পূর্ণ সতর্কতার সঙ্গে কাজ করছে।

স্টকমার্কেটবিডি.কম////

বিনিয়োগ বাড়াতে একযোগে কাজ করতে আগ্রহী অস্ট্রেলিয়া

স্টকমার্কেটবিডি ডেস্ক :

বাংলাদেশ ও অস্ট্রেলিয়ার মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধিতে বাংলাদেশের সঙ্গে একযোগে কাজ করার আগ্রহ প্রকাশ করেছেন অস্ট্রেলিয়ার বাণিজ্য বিষয়ক সহকারী মন্ত্রী সিনেটর টিম আয়ার্স। অস্ট্রেলিয়ায় নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার এম আল্লামা সিদ্দীকীর সঙ্গে বৈঠককালে তিনি এ আগ্রহ প্রকাশ করেন।

বৃহস্পতিবার (৩০ মে) ক্যানবেরার বাংলাদেশ হাইকমিশন জানায়, সহকারী মন্ত্রী টিম আয়ার্স বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধিতে বাংলাদেশ হাইকমিশনের পক্ষ থেকে গৃহীত বিভিন্ন পদক্ষেপ ও প্রচেষ্টার প্রশংসা করেন। তিনি ভবিষ্যৎ কর্মপরিকল্পনার অংশ হিসেবে উচ্চপর্যায়ের বাণিজ্য বিষয়ক প্রতিনিধিদলের সফরের ওপরও গুরুত্বারোপ করেন।

ক্যানবেরাস্থ অস্ট্রেলিয়ার পার্লামেন্ট হাউসে সহকারী মন্ত্রী সিনেটর টিম আয়ার্সের অফিস কক্ষে অনুষ্ঠিত এ বৈঠকে এফবিসিসিআইয়ের ভাইস প্রেসিডেন্ট ড. যশোদা জীবন দেবনাথ উপস্থিত ছিলেন। বর্তমানে এফবিসিসিআইয়ের ৫০ সদস্যের একটি প্রতিনিধিদল অস্ট্রেলিয়া সফর করছেন।

গত ২৯ মে বাংলাদেশ হাইকমিশন ও সিডনিস্থ বাংলাদেশ কনস্যুলেট জেনারেলের সহযোগিতায় এফবিসিসিআই বাংলাদেশ ও অস্ট্রেলিয়া দ্বিপাক্ষিক বাণিজ্য ও বিনিয়োগ জোরদারকরণ শীর্ষক একটি সেমিনার আয়োজন করে।

সেমিনারে স্বাগত বক্তব্য প্রদান করেন হাইকমিশনার আল্লামা সিদ্দীকী। তিনি অস্ট্রেলিয়া ও বাংলাদেশের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্কের ওপর আলোকপাত করেন এবং সম্প্রতি অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রীর বাংলাদেশ সফরকে দু’দেশের সম্পর্ক উন্নয়নের আরও একটি মাইলফলক হিসেবে উল্লেখ করেন। তিনি বলেন, বাংলাদেশকে একটি অপার সম্ভাবনার দেশ হিসেবে তুলে ধরেন।

এ সেমিনারে অস্ট্রেলিয়ার বাজার আকৃষ্ট করার লক্ষ্যে এফবিসিসিআইয়ের পক্ষ থেকে বাংলাদেশের রপ্তানিযোগ্য কতিপয় সম্ভাবনাময় খাত যেমন: পাট ও পাটজাতদ্রব্য, চামড়া, গার্মেন্টস ও টেক্সটাইল এবং প্লাস্টিক শিল্পকে তুলে ধরা হয়।

স্টকমার্কেটবিডি.কম///

জিএসপি প্লাস সুবিধা অব্যাহত রাখতে ফিনল্যান্ডের সহায়তা চাইলেন প্রধানমন্ত্রী

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্বল্পোন্নত দেশ (এলডিসি) থেকে উন্নয়নশীল দেশে উন্নীত হওয়ার পর সমৃদ্ধির দিকে বাংলাদেশের যাত্রাকে মসৃণ করতে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) এর কাছ থেকে আরও কয়েক বছর জিএসপি প্লাস সুবিধা অব্যাহত রাখতে ফিনল্যান্ডের সহযোগিতা চেয়েছেন।

বাংলাদেশ ফিনল্যান্ডের অনাবাসিক রাষ্ট্রদূত কিম্মো লাহদেবির্তা আজ বৃহস্পতিবার সকালে প্রধানমন্ত্রীর সঙ্গে গণভবনে সাক্ষাৎকালে তিনি এ আহ্বান জানান।

বৈঠক শেষে সাংবাদিকদের ব্রিফিংয়ে প্রধানমন্ত্রীর স্পিচ রাইটার এম. নজরুল ইসলাম এ কথা বলেন।

বাংলাদেশের প্রধানমন্ত্রী বলেন, তার দেশ ২০২৬ সাল থেকে একটি উন্নয়নশীল দেশে উন্নীত হতে যাচ্ছে। তিনি ২০০৮ এবং ২০১৯ সালে তার ফিনল্যান্ড সফর এবং দেশটির প্রেসিডেন্টের সঙ্গে বৈঠকের কথাও স্মরণ করেন।

শেখ হাসিনা বাংলাদেশ ও ফিনল্যান্ডের মধ্যে চমৎকার দ্বিপাক্ষিক সম্পর্কের ভূয়সী প্রশংসা করেন। রোহিঙ্গা ইস্যু নিয়ে শেখ হাসিনা বলেন, জোরপূর্বক বাস্তুচ্যুত রোহিঙ্গারা বাংলাদেশের জন্য বড় বোঝা হয়ে উঠেছে। কিন্তু রাশিয়া-ইউক্রেন যুদ্ধ, গাজায় গণহত্যা এবং কোভিড-১৯ মহামারি কারণে আন্তর্জাতিক সম্প্রদায়ের আর্থিক সহায়তা দিন দিন কমে যাচ্ছে।

তিনি বলেন, অন্যদিকে নতুন শিশুর জন্মের সঙ্গে সঙ্গে রোহিঙ্গাদের সংখ্যা ব্যাপক হারে বাড়ছে। ফিনল্যান্ডের রাষ্ট্রদূত বাংলাদেশে জ্বালানি এবং তথ্য প্রযুক্তি (আইটি) খাত বিশেষ করে সাইবার নিরাপত্তা, কৃত্রিম বুদ্ধিমত্তা এবং বৈদ্যুতিক গ্রিড ব্যবস্থাপনায় বিনিয়োগে তার দেশের আগ্রহ প্রকাশ করেন।

রাষ্ট্রদূত বলেন, তার দেশ বৈদ্যুতিক গ্রিড ব্যবস্থাপনায় অত্যন্ত পারদর্শী এবং তারা এই খাতে বিনিয়োগ করতে চায়। বাংলাদেশে বিনিয়োগের সুযোগ অন্বেষণে শিগগিরই তার দেশ থেকে একটি ব্যবসায়ী প্রতিনিধি দল ঢাকায় আসছে।

ফিনল্যান্ডের রাষ্ট্রদূত ভারতের নির্বাচন নিয়ে বাংলাদেশের অবস্থান জানতে চাইলে প্রধানমন্ত্রী বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান গৃহীত পররাষ্ট্রনীতি ‘সবার সাথে বন্ধুত্ব, কারও সাথে বিদ্বেষ নয়’ এই নীতি অনুসরণ করে তার সরকার ‘সুপ্রতিবেশী’ সুলভ সম্পর্ক বজায় রাখছে।

এসময় অন্যান্যের মধ্যে অ্যাম্বাসেডর-অ্যাট-লার্জ এম জিয়াউদ্দিন ও প্রধানমন্ত্রীর মুখ্য সচিব এম তোফাজ্জেল হোসেন মিয়া উপস্থিত ছিলেন।

স্টকমার্কেটবিডি.কম///

আইএমএফ ঋণের তৃতীয় কিস্তি জুনে পাওয়ার সম্ভাবনা

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

আগামী জুনের শেষ সপ্তাহে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) ঋণের তৃতীয় কিস্তি পাওয়ার সম্ভাবনা আছে। এটি দেশের ক্রমশ কমতে থাকা রিজার্ভকে স্বস্তি দেবে।

বাংলাদেশ ব্যাংকের এক কর্মকর্তা জানান, ঋণের তৃতীয় কিস্তির প্রস্তাবটি আগামী ২৪ বা ২৫ জুন অনুমোদনের জন্য আইএমএফের নির্বাহী বোর্ড সভায় তোলা হবে।

গত রবিবার অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী সাংবাদিকদের বলেছিলেন, জুনের মধ্যে কিস্তি পাওয়া যাবে। গত বুধবার আইএমএফের নির্বাহী পরিচালক কৃষ্ণমূর্তি সুব্রামানিয়ানের সঙ্গে বৈঠকের পর তিনি এ কথা বলেন।

গত বছরের জানুয়ারিতে আইএমএফ বাংলাদেশের জন্য চার দশমিক সাত বিলিয়ন ডলার ঋণের অনুমোদন দেয়। দুই কিস্তিতে এক বিলিয়ন ডলারের বেশি পাওয়া গেছে।

তৃতীয় কিস্তি দেওয়ার বিষয়ে ক্রিস পাপাজর্জিওর নেতৃত্বে আইএমএফ দল গত মাসে ঋণ কর্মসূচির দ্বিতীয় পর্যালোচনা শেষ করে। এর জন্য প্রয়োজনীয় নীতিমালা নিয়ে সরকারের সঙ্গে কর্মী-পর্যায়ে চুক্তি করে সংস্থাটি।

আইএমএফ ২০২৩ সালের ডিসেম্বরে নির্ধারিত শর্ত পূরণ সাপেক্ষে তৃতীয় কিস্তির ঋণ দেবে। রিজার্ভ সংক্রান্ত শর্ত ছাড়া বাংলাদেশ বাকি শর্তগুলো পূরণ করেছে।

গত ডিসেম্বরে দেশের নিট রিজার্ভ ১৭ দশমিক ৭৮ বিলিয়ন ডলার রাখার কথা ছিল। এটি এক বিলিয়ন ডলারেরও বেশি কমেছে। এর ফলে আইএমএফকে রিজার্ভ লক্ষ্যমাত্রা কমিয়ে আনতে হয়েছে।

স্টকমার্কেটবিডি.কম////

এক বছরে বিদেশি বিনিয়োগ কমেছে ১৪ শতাংশ

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশে সরাসরি বিদেশি বিনিয়োগের ক্রমবর্ধমান ধারায় এখন যেন ভাটার টান। রিজার্ভ ক্রমাগত কমে যাওয়ার প্রেক্ষাপটে বিদেশি বিনিয়োগও কমতে দেখা যাচ্ছে। ২০২৩ সালে সরাসরি বিদেশি বিনিয়োগের পরিমাণ কমেছে। এমন পরিস্থিতিতে মনে হচ্ছে এ দেশে বিনিয়োগ করতে বিদেশিরা তেমন আগ্রহী নন।

গতকাল মঙ্গলবার বাংলাদেশ ব্যাংকের তথ্যে দেখা গেছে, গত বছর দেশে সরাসরি বিদেশি বিনিয়োগ এসেছে তিন বিলিয়ন ডলারের সামান্য বেশি। ২০২২ সালে তা ছিল সাড়ে তিন বিলিয়ন ডলার। এর মানে হচ্ছে এটি আগের বছরের তুলনায় ১৪ শতাংশ কম।

ইক্যুইটি মূলধন ২০২২ সালে তা এক দশমিক ১৪ বিলিয়ন ডলার থেকে ৩১ শতাংশ কমে ৭০৫ দশমিক ৮৩ মিলিয়ন ডলারে দাঁড়িয়েছে।

পুনঃবিনিয়োগকৃত আয় ১২ দশমিক এক শতাংশ কমে দুই দশমিক ২১ বিলিয়ন ডলারে দাঁড়িয়েছে। তবে আন্তঃপ্রতিষ্ঠান ঋণ ২০২২ সালে ঋণাত্মক ৫৭ দশমিক ৬৫ মিলিয়ন ডলার থেকে বেড়ে ৮৮ দশমিক ৯১ মিলিয়ন ডলার হয়েছে।

স্টকমার্কেটবিডি.কম////

ভিসা নিয়ে বাংলাদেশিদের সুখবর দিল ওমান

স্টকমার্কেটবিডি ডেস্ক :

বাংলাদেশিদের জন্য ১২টি ক্যাটাগরিতে ভিসা চালু করতে যাচ্ছে ওমান। বাংলাদেশ সোশ্যাল ক্লাব ওমানের চেয়ারম্যান সিরাজুল হক এ তথ্য জানিয়েছে।

১২ ক্যাটাগরির মধ্যে রয়েছে-ফ্যামিলি ভিসা, জিসিসি দেশে বসবাসরত বাংলাদেশি নাগরিকদের জন্য ভিজিট ভিসা, চি‌কিৎসক ভিসা, প্রকৌশলী ভিসা, নার্স ভিসা, শিক্ষক ভিসা, হিসাবরক্ষক ভিসা, বিনিয়োগকারী ভিসা এবং সব ধরনের অফিসিয়াল ভিসা।

২০২৩ সালের ৩১ অক্টোবর রয়্যাল ওমান পুলিশ (আরওপি) বাংলাদেশি নাগরিকদের জন্য সব বিভাগের ভিসা প্রদান স্থগিত করে। এতে দেশটিতে বাংলাদেশি নাগরিকদের যাতায়াত ৫০ শতাংশের বেশি কমেছে।

আরওপি এক বিবৃতিতে জানিয়েছিল, সব শ্রেণির বাংলাদেশি নাগরিকদের নতুন ভিসা ইস্যু স্থগিত কার্যকর হয়েছে। ওমানে টুরিস্ট ও ভিজিট ভিসায় আসা প্রবাসীদের ভিসা পরিবর্তন করার সুযোগও স্থগিত করা হয়েছে। তবে কী কারণে ভিসা প্রদান স্থগিতের সিদ্ধান্ত নেয়া হয়েছিল তখন তা আরওপির বিবৃতিতে উল্লেখ করা হয়নি।

সূত্র: টাইমস অব ওমান

স্টকমার্কেটবিডি.কম////

লেনদেনের শীর্ষে রূপালী লাইফ ইন্স্যুরেন্স; ২য় স্থানে ওরিয়ন ফার্মা

স্টকমার্কেটবিডি ডেস্ক :

সপ্তাহের শেষ কর্মদিবস বৃহস্পতিবার দিনশেষে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনের শীর্ষে উঠে এসেছে রূপালী লাইফ ইন্স্যুরেন্স। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, এদিন কোম্পানিটির ১২ কোটি ৫৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনের তালিকায় দ্বিতীয় স্থানে ওরিয়ন ফার্মার শেয়ার লেনদেন হয়েছে ১০ কোটি ৫৪৪ লাখ টাকা।

ওরিয়ন ইনফিউশনোর ৯ কোটি ৮৯ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে উঠে এসেছে।

লেনদেনের তালিকায় থাকা অন্যান্য কোম্পানিগুলোর মধ্যে রয়েছে- এশিয়াটিক ল্যাবরেটরিজোর ৯ কোটি ৭৮ লাখ, আলিফ ইন্ডাস্ট্রিজোর ৯ কোটি ১৬ লাখ, বিচ হ্যাচরির ৯ কোটি ১১ লাখ, রিলায়েন্স ফার্ষ্ট মি. ফা.র ৯ কোটি ১ লাখ, ই জেনারেশনের ৮ কোটি ৫০ লাখ, সোনালী পেপার এন্ড বোর্ডের ৭ কোটি ৯৮ লাখ ও গোল্ডেন সনের ৭ কোটি ৯৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

স্টকমার্কেটবিডি.কম/এসবি

  1. রূপালী লাইফ ইন্স্যুরেন্স
  2. ওরিয়ন ফার্মা
  3. ওরিয়ন ইনফিউশন
  4. এশিয়াটিক ল্যাবরেটরিজ
  5. আলিফ ইন্ডাস্ট্রিজ
  6. বিচ হ্যাচরি
  7. রিলায়েন্স ফার্ষ্ট মি. ফা.
  8. ই জেনারেশন
  9. সোনালী পেপার এন্ড বোর্ড
  10. গোল্ডেন সন।

দিনশেষে লেনদেন ও সূচকের উত্থান

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের উত্থান হয়েছে। এদিন সেখানে লেনদেন আগের দিনের চেয়ে বেড়েছে। অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক ও লেনদেন কমেছে । ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

সপ্তাহের শেষ কর্মদিবস বৃহস্পতিবার ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ২৩.৪৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫২৫১ পয়েন্টে। আর ডিএসই শরীয়াহ সূচক ৪.৭৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১১৪৩ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৪.৯০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৮৭৬ পয়েন্টে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৩৭৪ কোটি ৪৮ লাখ টাকা। গতকাল বুধবার সেখানে লেনদেনের পরিমাণ ছিল ৩০৬ কোটি ৬৭ লাথ টাকা।

ডিএসইতে দিনভর ৩৮৯টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ২১৩টি শেয়ারের দর বেড়েছে, কমেছে ১২৬টির আর অপরিবর্তিত আছে ৫০টির দর।

এদিন ডিএসইতে লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো – রূপালী লাইফ ইন্স্যুরেন্স, ওরিয়ন ফার্মা, ওরিয়ন ইনফিউশন, এশিয়াটিক ল্যাবরেটরিজ, আলিফ ইন্ডাস্ট্রিজ, বিচ হ্যাচরি, রিলায়েন্স ফার্ষ্ট মি. ফা., ই জেনারেশন, সোনালী পেপার এন্ড বোর্ড ও গোল্ডেন সন।

অন্যদিকে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স ১২.৩৬ পয়েন্ট কমে অবস্থান করছে ১৫ হাজার ৭২ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ২০১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৭০টির, কমেছে ১০৪টির ও দর অপরিবর্তিত রয়েছে ২৭টির।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৪ কোটি ৫৬ লাখ টাকা। গত বুধবার সেখানে লেনদেন হয়েছে ৭ কোটি ৮৩ লাখ টাকা।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে রয়েছে আইএফআইসি ব্যাংক ও রবি আজিয়াটা।

স্টকমার্কেটবিডি.কম/এসবি

জেনেক্স ইনফোসিসের নাম পরিবর্তন অনুমোদন

স্টকমার্কেটবিডি ডেস্ক :

শেয়ারবাজারে তালিকাভুক্ত আইটি শিল্প খাতের কোম্পানি জেনেক্স ইনফোসিস লিমিটেডের নাম পরিবর্তন করার সিদ্ধান্তকে অনুমোদন দিয়েছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সম্প্রতি অনুষ্ঠিত বোর্ড সভায় এই সিদ্ধান্ত নেয় ডিএসইর পরিচালনা বোর্ড। আগামী রবিবার থেকে কোম্পানিটির এই নতুন নাম কার্যকর হবে।

কোম্পানিটির নতুন নাম হয়েছে জেনেক্স ইনফোসিস পিএলসি। কোম্পানিটির আগের নাম ছিল জেনেক্স ইনফোসিস লিমিটেড।

যথাযথ আইন মেনে কোম্পানির নাম পরিবর্তন করা হয়েছে বলে জানিয়েছে কোম্পানিটি। এ ক্ষেত্রে শেয়ারহোল্ডারদেরও সম্মতি নেওয়া হয়েছে।

স্টকমার্কেটবিডি.কম///