দেশে কালো টাকার পরিমাণ ১ কোটি ৩২ লাখ কোটি টাকা

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

১৯৭২-৭৩ অর্থ বছর থেকে ২০২২-২৩ পর্যন্ত ৫০ বছরে পুঞ্জীভূত কালো টাকা ও দেশ থেকে পাচারকৃত অর্থের পরিমাণ ১ কোটি ৪৪ লাখ কোটি টাকা। বাংলাদেশ অর্থনীতি সমিতি এ অর্থের মাত্র দেড় শতাংশ উদ্ধারের প্রস্তাব দিয়েছে।

সোমবার (৩ জুন) রাজধানীর নিউ ইস্কাটনে অর্থনীতি সমিতি মিলনায়তনে সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. আইনুল ইসলাম বিকল্প বাজেট উপস্থাপনকালে এ তথ্য জানান।

সমিতি থেকে বলা হয়, ১৯৭২-৭৩ থেকে ২০২২-২৩ অর্থ বছর ৫০ বছরে দেশে ১ কোটি ৩২ লাখ ৫৩ হাজার ৫০০ কোটি কালো টাকা হয়েছে। আসন্ন বাজেটে মাত্র দশমিক ৯৮ শতাংশ উদ্ধারের সুপারিশ করা হয়েছে। সেখান থেকে আহরণ হবে ১০ হাজার কোটি টাকা।

একই সময়ে বিদেশে অর্থপাচার হয়েছে ১১ লাখ ৯২ হাজার ৮১৫ কোটি টাকা। যার মধ্যে ০ দশমিক ৪৯ শতাংশ উদ্ধারের সুপারিশ করেছে সমিতি। এর পরিমাণ হবে ৫ হাজার কোটি টাকা।

স্টকমার্কেটবিডি.কম////

কোরবানির পশুর চামড়ার নতুন দাম নির্ধারণ

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

পবিত্র ঈদুল আজহা সামনে রেখে কোরবানির পশুর লবণযুক্ত চামড়ার দাম প্রতি বর্গফুটে ৫ টাকা বাড়ানো হয়েছে। নতুন নির্ধারিত মূল্য অনুযায়ী, এবার ঢাকার ভেতর গরুর চামড়ার দাম ধরা হয়েছে প্রতি বর্গফুট ৬০ টাকা। যা গত বছর নির্ধারণ করা হয়েছিল ৫০ থেকে ৫৫ টাকা। আর এবার ঢাকার বাইরে প্রতি বর্গফুট গরুর চামড়ার মূল্য নির্ধারণ করা হয়েছে ৫০-৫৫ টাকা। যা গত বছর ছিল ৪৫ থেকে ৪৮ টাকা।

সোমবার দুপুরে বাণিজ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে ‘কাঁচা চামড়ার মূল্য নির্ধারণ ও সুষ্ঠু ব্যবস্থাপনাবিষয়ক’ সভা শেষে বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটুর উপস্থিতিতে এবারের চামড়ার নতুন দাম ঘোষণা করা হয়। এদিকে, গতবারের তুলনায় এবার খাসির কাঁচা চামড়ার দাম ২ থেকে ৫ টাকা বেশি এবং বকরির চামড়ার দাম ৬ টাকা বেশি ধরা হয়েছে। এবারের ঈদে খাসির চামড়ার ক্রয়মূল‍্য প্রতি বর্গফুট ২০ থেকে ২৫ টাকা এবং বকরির চামড়ার ক্রয়মূল‍্য ১৮ থেকে ২০ টাকা নির্ধারণ করা হয়েছে।

বাণিজ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে সভা শেষে বাণিজ্য প্রতিমন্ত্রীর উপস্থিতিতে নতুন এই মূল্য ঘোষণা করেন বাংলাদেশ ফিনিশড লেদার, লেদারগুডস অ্যান্ড ফুটওয়্যার এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের সভাপতি মহিউদ্দিন আহমেদ মাহিন।

স্টকমার্কেটবিডি.কম////

১২ কেজি এলপিজির দাম ৩০ টাকা কমে ১৩৬৩

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশে ভোক্তাপর্যায়ে তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাসের (এলপিজি) দাম প্রতি কেজির মূল্য ১১৬ টাকা ৮ পয়সা থেকে ২ টাকা ৫৩ পয়সা কমিয়ে ১১৩ টাকা ৫৫ পয়সা নির্ধারণ করেছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)।

এতে ১২ কেজি এলপিজির দাম ৩০ টাকা কমে দাঁড়াল ১ হাজার ৩৬৩ টাকায়।

আজ সোমবার বিইআরসি কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে নতুন দাম জানানো হয়। নতুন দাম আজ সন্ধ্যা ৬টা থেকে কার্যকর হবে।

এর আগে মে মাসে ১২ কেজি এলপিজির দাম নির্ধারণ হয় ১ হাজার ৩৯৩ টাকা। এপ্রিলে ১ হাজার ৪৪২ টাকা আর মার্চে দাম নির্ধারণ হয় এক হাজার ৪৮২ টাকা।

স্টকমার্কেটবিডি.কম////

সরকারি অফিসের নতুন সময় ৯টা হতে ৫টা

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

এখন অফিস সকাল ৯টায় শুরু হয়ে শেষ হয় বিকেল ৪টায়। সরকারি অফিসের নতুন সময় নির্ধারণ করা হয়েছে।

আজ সোমবার মন্ত্রিসভার বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বৈঠক সূত্রে এ তথ্য জানা গেছে।

নতুন সময় অনুযায়ী, অফিস শুরু হবে সকাল ৯টায় এবং শেষ হবে বিকেল ৫টায়। এখন অফিস সকাল ৯টায় শুরু হয়ে শেষ হয় বিকেল ৪টায়।

ঈদুল আজহার পর থেকে নতুন এই সময় কার্যকর হবে বলে সূত্র জানিয়েছে।

স্টকমার্কেটবিডি.কম////

বিডি ফাইন্যান্সের বোর্ড সভা আহবান

স্টকমার্কেটবিডি ডেস্ক :

শেয়ারবাজারে তালিকাভুক্ত নন ব্যাংকিং আর্থিক খাতের প্রতিষ্ঠান বিডি ফাইন্যান্স এন্ড ইনভেষ্টমেন্ট লিমিটেডের বাৎসরিক বোর্ড সভা আগামী ১২ জুন আহবান করা হয়েছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র থেকে জানা যায়, সেদিন সন্ধ্যা ৭টায় রাজধানীর মতিঝিলে কোম্পানিটির প্রধান কার্যালয়ে বোর্ড সভাটি অনুষ্ঠিত হবে।

আসন্ন বোর্ড সভায় ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) লিস্টিং রেগুলেশন ২০১৫ এর ১৯(১) অনুযায়ী ২০২৩ সালের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করা হবে।

এ সভায় বিনিয়োগকারীদের জন্য লভ্যাংশ ঘোষণা করা হবে। এছাড়া রেকর্ড ডেট ও এজিএমের দিন ঘোষণা করা হবে।

এ বোর্ড সভায় শেয়ারহোল্ডারদের জন্য লভ্যাংশ ঘোষণা করবে প্রতিষ্ঠানটি। গত বছর কোম্পানিটি ১০ শতাংশ বোনাস লভ্যাংশ প্রদান করেছিল।

একই দিন আরেক বোর্ড সভায় কোম্পানিটির চলতি বছরের প্রথম প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করা হবে।

স্টকমার্কেটবিডি.কম/বি

লেনদেনের শীর্ষে এশিয়াটিক ল্যাব; ২য় স্থানে ফারইষ্ট নিটিং

স্টকমার্কেটবিডি ডেস্ক :

সপ্তাহের দ্বিতীয় কর্মদিবস সোমবার দিনশেষে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনের শীর্ষে উঠে এসেছে এশিয়াটিক ল্যাবরেটরিজ। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, এদিন কোম্পানিটির ১৯ কোটি ৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনের তালিকায় দ্বিতীয় স্থানে ফারইষ্ট নিটিং এন্ড ডায়িংের শেয়ার লেনদেন হয়েছে ১৩ কোটি ৭৬ লাখ টাকা।

ই জেনারেশনের ১৩ কোটি ৫৪ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে উঠে এসেছে।

লেনদেনের তালিকায় থাকা অন্যান্য কোম্পানিগুলোর মধ্যে রয়েছে- গোল্ডেন সনের ১১ কোটি ২৯ লাখ, বিচ হ্যাচারির ১১ কোটি ২৫ লাখ, আলিফ ইন্ডাস্ট্রিজের ১০ কোটি ৫৫ লাখ, সী পার্লসের ৯ কোটি ৫৪ লাখ, ওরিয়ন ইনফিউশনের ৯ কোটি ৩৮ লাখ, সেন্ট্রাল ফার্মার ৯ কোটি ৪ লাখ ও প্রগতি লাইফ ইন্স্যুরেন্সের ৮ কোটি ৯৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

স্টকমার্কেটবিডি.কম/এসবি

  1. এশিয়াটিক ল্যাবরেটরিজ
  2. ফারইষ্ট নিটিং এন্ড ডায়িং
  3. ই জেনারেশন
  4. গোল্ডেন সন
  5. বিচ হ্যাচারি
  6. আলিফ ইন্ডাস্ট্রিজ
  7. সী পার্লস
  8. ওরিয়ন ইনফিউশন
  9. সেন্ট্রাল ফার্মা
  10. প্রগতি লাইফ ইন্স্যুরেন্স।

দিনশেষে সূচকের মিশ্র প্রতিক্রিয়ায় বেড়েছে লেনদেন

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের মিশ্র প্রতিক্রিয়ায় লেনদেন শেষ পতন হয়েছে। এদিন সেখানে লেনদেন আগের দিনের চেয়ে বেড়েছে। অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক ও লেনদেন কমেছে । ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

সপ্তাহের দ্বিতীয় কর্মদিবস সোমবার ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ১.৯৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫২৩৫ পয়েন্টে। আর ডিএসই শরীয়াহ সূচক ১.০৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১১৩৮ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১০.০৫ পয়েন্ট কমে অবস্থান করছে ১৮৫৬ পয়েন্টে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৩৯১ কোটি ৫৪ লাখ টাকা। গতকাল রবিবার সেখানে লেনদেনের পরিমাণ ছিল ৩৪৯ কোটি ৪৯ লাথ টাকা।

ডিএসইতে দিনভর ৩৭১টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ১৮১টি শেয়ারের দর বেড়েছে, কমেছে ১৮৭টির আর অপরিবর্তিত আছে ৫৪টির দর।

এদিন ডিএসইতে লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো – এশিয়াটিক ল্যাবরেটরিজ, ফারইষ্ট নিটিং এন্ড ডায়িং, ই জেনারেশন, গোল্ডেন সন, বিচ হ্যাচরি, আলিফ ইন্ডাস্ট্রিজ, সী পার্লস, ওরিয়ন ইনফিউশন, সেন্ট্রাল ফার্মা ও প্রগতি লাইফ ইন্স্যুরেন্স।

অন্যদিকে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স ১৯.৩০ পয়েন্ট কমে অবস্থান করছে ১৫ হাজার পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ২২৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৭১টির, কমেছে ১২৩টির ও দর অপরিবর্তিত রয়েছে ২৯টির।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৭৮ কোটি ১৩ লাখ টাকা। গতকাল রবিবার সেখানে লেনদেন হয়েছে ৮৭ কোটি ৩১ লাখ টাকা।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে রয়েছে বিএটিবিসি ও মেঘনা সিমেন্ট।

স্টকমার্কেটবিডি.কম/এসবি

বিবিএস ক্যাবলসের নগদ লভ্যাংশ বিতরণ

স্টকমার্কেটবিডি ডেস্ক :

শেয়ারবাজারে তালিকাভুক্ত প্রকৌশল শিল্প খাতের কোম্পানি বিবিএস ক্যাবলস লিমিটেডের ঘোষিত নগদ লভ্যাংশ বিনিয়োগকারীদের কাছে পাঠানো হয়েছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

৩০ জুন ২০২৩ সালের সমাপ্ত হিসাব বছরে কোম্পানিটি শেয়ারহোল্ডারদের জন্য ২ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে।

স্টকমার্কেটবিডি.কম/এসবি

পর্যটকদের জন্য ভ্রমণ ফি কমাল ভুটান

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

বাংলাদেশের পর্যটকদের জন্য ভ্রমণ ফি কমাল ভুটান সরকার। এখন থেকে প্রতিদিন বাংলাদেশি পর্যটকদের টেকসই উন্নয়ন ফি (এসডিএফ) হিসেবে শুধু ১৫ ডলার দিতে হবে। এটি (১৫ ডলার) শুধু ভারতীয় পর্যটকদের জন্য নির্ধারিত ফি ছিল।

গতকাল রবিবার থেকে কার্যকর হয়েছে নতুন এই ভিসানীতি।

নতুন নীতিমালার আওতায় ১৫ হাজার বাংলাদেশি পর্যটক বার্ষিক ১৫ ডলারে খরচে ভুটান ভ্রমণ করতে পারবেন।

এর আগে ভুটানে বাংলাদেশি পর্যটকদের জন্য ভ্রমণ ফি প্রতিদিন ২০০ ডলার ছিল। যা করোনার পর কমিয়ে ১০০ ডলার করা হয়েছিল। নতুন ভিসানীতিতে এটি আরো কমিয়ে ১৫ ডলার করল ভুটান সরকার।

বাংলাদেশি পর্যটকদের বিদ্যমান ভ্রমণ ফি কমাতে ভুটানের প্রতি অনুরোধ জানিয়েছিলেন পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন। গত ১৯ এপ্রিল ভুটানের রাজধানী থিম্পুতে অনুষ্ঠিত বাংলাদেশ ও ভুটানের তৃতীয় পররাষ্ট্রবিষয়ক পর্যালোচনা সভায় (এফওসি) এ অনুরোধ জানান পররাষ্ট্রসচিব।

স্টকমার্কেটবিডি.কম////