বাংলাদেশ ব্যাংক খেলাপি ঋণের সঠিক তথ্য দেয় না: ড. এ.বি. মির্জ্জা

 

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

বাংলাদেশ ব্যাংক খেলাপি ঋণের যে তথ্য দিয়ে থাকে সেটি সঠিক নয় বলে মন্তব্য করেছেন সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ড. এ.বি. মির্জ্জা মো. আজিজুল ইসলাম। তিনি বলেন, তথ্য গোপন করার কৌশল সুশাসনের অন্তরায়। বাজেট অর্থায়নে দেশীয় ব্যাংকের ওপর অতিমাত্রায় ঋণ নির্ভর হলে উদ্যোক্তা উন্নয়ন ও কর্মসংস্থান ব্যহত হবে। বর্তমানে রিজার্ভের যে পরিস্থিতি তা নিয়ে চিন্তিত ও উদ্বিগ্ন হবার কারণ আছে।তবে শ্রীলংকার মতো পরিস্থিতি এখনো হয়নি।

আজ শনিবার (৮ জুন) এফডিসিতে প্রস্তাবিত বাজেট ২০২৪-২৫ নিয়ে আয়োজিত ছায়া সংসদ বিতর্ক প্রতিযোগিতায় প্রধান অতিথির বক্তব্যে সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ড. এ.বি. মির্জ্জা মো. আজিজুল ইসলাম এসব কথা বলেন। অনুষ্ঠানটির আয়োজন করে ডিবেট ফর ডেমোক্রেসি। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ডিবেট ফর ডেমোক্রেসির চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ।

ড. এ.বি. মির্জ্জা মো. আজিজুল ইসলাম বলেন, এবারের বাজেটে মূল্যস্ফীতি ৬ শতাংশে কমানোর অঙ্গীকার থাকলেও প্রকৃত পক্ষে এই লক্ষ্য অর্জনে সুস্পষ্ট দিক নির্দেশনা নেই। এছাড়া বিনিয়োগ ও কর্মসংস্থান সৃষ্টির জন্য বিশেষ উদ্যোগ না থাকায় অর্থনৈতিক স্থিতিশীলতা অর্জন কঠিন হবে।

সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা বলেন, কর প্রশাসনে সুশাসন ও দক্ষতার অভাব রয়েছে। ফলে জাতীয় রাজস্ব বোর্ড লক্ষ্যমাত্রা অনুযায়ী কর আহরণ করতে পারছে না।

দেশে যে পরিমাণ টিআইএন ধারী আছে তাদের অর্ধেকও আয়কর রিটার্ন দাখিল করে না। রাতীয় রাজস্ব বোর্ড এ বিষয়ে অনুসন্ধান করতে পারে। বর্তমানে যে পরিমাণ বৈদেশিক ঋণ রয়েছে তা পরিশোধে চ্যালেঞ্জের মুখে পড়তে হবে।

ড. এ.বি. মির্জ্জা আরো বলেন, দারিদ্র বিমোচনে আঞ্চলিক বৈষম্যের পাশাপাশি শহর ও গ্রামীণ এলাকায় বৈষম্য বাড়ছে। সামাজিক নিরাপত্তা কর্মসূচীর উপকারভোগী নির্ধারণে রাজনৈতিক বিবেচনা ও স্থানীয় প্রভাবশালীদের কর্তৃত্বের কারণে প্রান্তিক জনগোষ্ঠী এ কর্মসূচির সুফল থেকে বঞ্চিত হচ্ছে।

স্টকমার্কেটবিডি.কম///

সাপ্তাহিক লেনদেনের শীর্ষে রূপালী লাইফ; ২য় স্থানে বিচ হ্যাচারি

স্টকমার্কেটবিডি ডেস্ক :

সর্বশেষ সপ্তাহে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনের শীর্ষে উঠে এসেছে রূপালী লাইফ ইন্স্যুরেন্স। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, কোম্পানিটির প্রতি কার্যদিবসে ২৪ কোটি ৪৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। গড় লেনদেনের তালিকায় দ্বিতীয় স্থানে উঠে আসা বিচ হ্যাচারির শেয়ার লেনদেন হয়েছে ১৪ কোটি ৮২ লাখ টাকার।

বিএটিবিসির ১৪ কোটি ৬০ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে উঠে এসেছে।

লেনদেনের শীর্ষ ১০ কোম্পানির তালিকায় থাকা অন্যান্য কোম্পানিগুলোর মধ্যে রয়েছে- মেঘনা পেট্রোলিয়ামের ১৪ কোটি ৪১ লাখ, লাভেলো আইসক্রিমের ১২ কোটি ৮৯ লাখ, স্কয়ার ফার্মার ১২ কোটি ৯ লাখ, এশিয়াটিক ল্যাবরেটরিজের ১১ কোটি ১৭ লাখ টাকা, আলিফ ইন্ডাস্ট্রিজের ১০ কোটি ৯৯ লাখ, ফরচুন সুজর ১০ কোটি ৭৬ লাখ ও ই জেনারেশনের ১০ কোটি ৩৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে ।

স্টকমার্কেটবিডি.কম/এসবি

ডিএসইতে ৫ দিনে মূলধন কমেছে ২৪০০ কোটি টাকা

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

সর্বশেষ সপ্তাহে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) বাজার মূলধন ২৪০০ কোটি টাকা কমেছে। এই সপ্তাহে সেখানে মোট লেনদেন আগের সপ্তাহের চেয়ে বেড়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই সূত্রে জানা গেছে, গত সপ্তাহের ৫ কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মোট লেনদেন হয়েছে ২ হাজার ২৫০ কোটি টাকার। আগের সপ্তাহে ৪ কার্যদিবসে সেখানে লেনদেন হয়েছিল ১ হাজার ৯৫০ কোটি টাকার উপরে।

ডিএসইতে সর্বশেষ সপ্তাহে দিনের গড় লেনদেন ৪৫১ কোটি ৬০ লাখ টাকার হয়েছে। আগের সপ্তাহে এই লেনদেন হয়েছিল ৩৯০ কোটি ১৪ লাখ টাকার উপরে। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে প্রতিদিনের গড় লেনদেন ১৫.৭৫ শতাংশ বেড়েছে।

বিদায়ী সপ্তাহে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৪.৬৪ পয়েন্ট কমে অবস্থান করছে ৫ হাজার ২৩৭ পয়েন্টে। আর ডিএসই-৩০ সূচক ১৬.৮৬ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৮৭৪ পয়েন্টে। আর শরিয়াহ সূচক ৬.৯৬ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১১৩৬ পয়েন্টে।

ডিএসইতে গত সপ্তাহে ৪১২টি প্রতিষ্ঠানের শেয়ার লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে শেয়ার দর বেড়েছে ১৬৭টির, কমেছে ২০৪টির এবং অপরিবর্তিত রয়েছে ২২টির শেয়ার ও ইউনিটের দর। আর ১৯টি শেয়ারের কোনো লেনদেন হয়নি।

আগের সপ্তাহে ডিএসইতে বাজার মূলধন ছিল ৬ লাখ ৪৮ হাজার ৯২২ কোটি টাকা। গত সপ্তাহের শেষ দিনে এই মূলধন দাঁড়িয়েছে ৬ লাখ ৪৬ হাজার ৪৭৭ কোটি টাকা। এই হিসাবে সপ্তাহের ব্যবধানে ডিএসইতে বাজার মূলধন ২৪০০ কোটি কোটি টাকা অর্থ্যাৎ ০.৩৯ শতাংশ কমেছে।

স্টকমার্কেটবিডি.কম/এসবি

খেলাপি ঋণ রেকর্ড ১ লাখ ৮২ হাজার কোটি টাকা

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

বর্তমানে বিতরণকৃত ঋণের ১১ দশমিক ১১ শতাংশই খেলাপি ঋণে পরিণত হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের সর্বশেষ তথ্য অনুযায়ী, চলতি বছরের মার্চ শেষে ব্যাংকিংখাতে খেলাপি ঋণের পরিমাণ সর্বকালের সর্বোচ্চ ১ লাখ ৮২ হাজার কোটি টাকায় দাঁড়িয়েছে।

চলতি বছরে মার্চ পর্যন্ত তিন মাসে খেলাপি ঋণ বেড়েছে ৩৬ হাজার ৩৬৭ কোটি টাকা, যা আগের তিন মাসের তুলনায় ২৫ শতাংশ বেশি। গত বছরের ডিসেম্বর পর্যন্ত ব্যাংকিংখাতে খেলাপি ঋণ ছিল ১ লাখ ৪৫ হাজার ৬৩৩ কোটি টাকা।

চলতি বছরের মার্চ শেষে মোট বিতরণকৃত ঋণের পরিমাণ দাঁড়িয়েছে ১৬ লাখ ৪০ হাজার কোটি টাকা, যার মধ্যে ১ লাখ ৮২ হাজার কোটি টাকা খেলাপি হয়েছে। বর্তমানে বিতরণকৃত ঋণের ১১ দশমিক ১১ শতাংশই খেলাপি ঋণে পরিণত হয়েছে।

স্টকমার্কেটবিডি.কম///

ব্যবসায়ীদের দাবিতে টাকা সাদা করার সুযোগ দেওয়া হয়েছে: এনবিআর চেয়ারম্যান

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

ব্যবসায়ীদের দাবির কারণে কালো টাকা সাদা করার সুযোগ চালু করা হয়েছে বলে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম জানিয়েছেন।

গতকাল শুক্রবার অর্থ মন্ত্রণালয় আয়োজিত বাজেট পরবর্তী সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, ‘আমাদের কাছে তথ্য ছিল যে কয়েকজন ব্যবসায়ী অডিট সংক্রান্ত সমস্যার কারণে তাদের সব সম্পদ প্রদর্শন করতে পারেননি। সেজন্য আমরা এ প্রস্তাব দিয়েছি।’

আইজিপি বেনজীর আহমেদ এই সুযোগে তার অপ্রদর্শিত সম্পদ বৈধ করতে পারবেন কি না, এমন প্রশ্নের জবাবে এনবিআর চেয়ারম্যান মুনিম বলেন, ‘বিষয়টি এখন আদালতের এখতিয়ারে আছে।’

স্টকমার্কেটবিডি.কম///

কালো টাকা সাদার সুযোগ, ব্যাখ্যা দিলেন প্রধানমন্ত্রী

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

ব্যাংকিং চ্যানেলে টাকা ফিরিয়ে আনতে বাজেটে কালো টাকা সাদা করার সুযোগ রাখা হয়েছে উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, অনেকের হাতে থাকা টাকা উদ্ধার করতেই বাজেটে কালো টাকা সাদা করার সুযোগ রাখা হয়েছে।

শেখ হাসিনা বলেন, সীমিতভাবে এগোতে চায় সরকার। সেভাবেই বাজেট করা হয়েছে। বাজেট ঘাটতি ৫ শতাংশের মতো, উন্নত দেশেও এর চেয়ে বেশি থাকে।

শুক্রবার (৭ জুন) রাজধানীর তেজগাঁওয়ে ঢাকা জেলা আওয়ামী লীগের অফিসে ঐতিহাসিক ৬ দফা দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

বাজেট নিয়ে প্রধানমন্ত্রী আরও বলেন, নতুন অর্থবছরের এই বাজেটে মানুষের মৌলিক অধিকার, দেশীয় শিল্প ও সামাজিক নিরাপত্তাকে প্রাধান্য দেওয়া হয়েছে। যা দেশের মানুষের জীবনমান উন্নয়ন করবে।

এর আগে জাতীয় সংসদে ২০২৪-২৫ অর্থবছরে ৭ লাখ ৯৭ হাজার কোটি টাকার বাজেট ঘোষণা করা হয়েছে। বৃহস্পতিবার (৬ জুন) বিকেলে অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী এই বাজেট পেশ করেন।

স্টকমার্কেটবিডি.কম////