ব্যাংকের লেনদেনের নতুন সময় সূচী নির্ধারণ

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

সরকারঘোষিত অফিস সময়সূচির সঙ্গে মিলিয়ে ব্যাংক লেনদেনের নতুন সময়সূচি ঘোষণা করেছে কেন্দ্রীয় ব্যাংক। ঈদুল আজহার পর ১৯ জুন থেকে নতুন সময়সূচি অনুযায়ী ব্যাংকের লেনদেন ও অফিস কার্যক্রম চলবে।

রবিবার (৯ জুন) বাংলাদেশ ব্যাংক থেকে এ সম্পর্কিত নির্দেশনা জারি করে বাণিজ্যিক ব্যাংকগুলোর ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহীদের পাঠানো হয়েছে।

নির্দেশনা অনুসারে, ১৯ জুন থেকে ব্যাংকগুলোর লেনদেন শুরু হবে সকাল ১০টায়, চলবে বিকেল ৪টা পর্যন্ত। আর ব্যাংকগুলোর অফিস খোলা থাকবে সকাল ১০টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত।

এখন ব্যাংক লেনদেন হয় সকাল ১০টা থেকে বিকেল সাড়ে ৩টা পর্যন্ত এবং অফিস চলে সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত। সেই হিসেবে ব্যাংক লেনদেন আধা ঘণ্টা ও অফিস এক ঘণ্টা বেশি সময় চলবে।

ব্যাংকে যথারীতি শুক্রবার ও শনিবার সাপ্তাহিক ছুটি থাকবে।

স্টকমার্কেটবিডি.কম////

লেনদেনের শীর্ষে লাভেলো আইসক্রিম; ২য় স্থানে ফরচুন সুজ

স্টকমার্কেটবিডি ডেস্ক :

সপ্তাহের প্রথম কর্মদিবস রবিবার দিনশেষে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনের শীর্ষে উঠে এসেছে লাভেলো আইসক্রিম। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, এদিন কোম্পানিটির ১৫ কোটি ৯১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনের তালিকায় দ্বিতীয় স্থানে ফরচুন সুজের শেয়ার লেনদেন হয়েছে ১৫ কোটি ১৪ লাখ টাকা।

এশিয়াটিক ল্যাবরেটরিজের ১৩ কোটি ৮ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে উঠে এসেছে।

লেনদেনের তালিকায় থাকা অন্যান্য কোম্পানিগুলোর মধ্যে রয়েছে- ইউনিলিভার কনজিউমারের ১২ কোটি ২৩ লাখ, সেন্ট্রাল ফার্মার ১০ কোটি ৩ লাখ, ই জেনারেশনের ৮ কোটি ৯২ লাখ, স্কয়ার ফার্মার ৮ কোটি ৭৪ লাখ, রূপালী লাইফ ইন্স্যুরেন্সের ৮ কোটি ৩২ লাখ, ওরিয়ন ফার্মার ৭ কোটি ৬৫ লাখ ও বিএটিবিসির ৬ কোটি ৩৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

স্টকমার্কেটবিডি.কম/এসবি

ইউনিয়ন ব্যাংকের আর্থিক স্বাক্ষরতা বিষয়ক প্রচারণা

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

সম্প্রতিশরীয়াহ্ ভিত্তিক ইউনিয়ন ব্যাংক পিএলসি.এরঊখিয়া শাখা, কক্সবাজারে ফাইন্যান্সিয়াল লিটারেসি উইং কর্তৃক আয়োজিত ‘ডিজিটাল লেনদেন এর ব্যবহার ও উপকারিতা’শীর্ষক আর্থিক স্বাক্ষরতা বিষয়ক প্রচারণা অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ব্যাংকের ব্রাঞ্চেস অপারেশন এন্ড কন্ট্রোল ডিভিশন এবং ফ্যাইন্যান্সিয়াল লিটারেসি উইং এর প্রধানসিনিয়র ভাইস প্রেসিডেন্ট চৌধুরী এস এম আতিকুর রহমান হায়দার।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ব্যাংকের কক্সবাজার শাখার প্রধান এভিপি চৌধুরী মোহাম্মদ এরফানুল হক হক্কানি, ঊখিয়া শাখার প্রধান এফএভিপি মোঃ জাহেদ উল্লাহ, হ্নিলা শাখার প্রধান এফএভিপি মোহাম্মদ হানিফ এবং লিংক রোড় শাখার প্রধান এসপিও খোরশেদুল আলম। এছাড়াও উপস্থিত ছিলেন ঊখিয়ার স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ।

অনুষ্ঠানে ডিজিটাল লেনদেন এর গুরুত্ব, ব্যবহার ও উপকারিতা, আর্থিক পরিকল্পনা এবং সঞ্চয়ের উপকারিতা সংক্রান্ত আলোচনা ও ভিডিও চিত্র প্রদর্শন করা হয়।

স্টকমার্কেটবিডি.কম////

বাজেটে ভর্তুকির এক তৃতীয়াংশ বরাদ্দ বিদ্যুৎ খাতে

স্টকমার্কেটবিডি ডেস্ক :

২০২৪-২৫ অর্থবছরের জন্য প্রস্তাবিত বাজেটে ভর্তুকির এক তৃতীয়াংশের বেশি বরাদ্দ রাখা হয়েছে বিদ্যুৎ খাতের জন্য। বিশেষজ্ঞরা বলছেন যার বেশির ভাগই যাবে ক্যাপাসিটি চার্জের খরচ বাবদ।

গত বছরের জানুয়ারি থেকে সরকার বেশ কয়েকবার বিদ্যুতের দাম বাড়ানোর পরও বাজেটে এই বড় অংকের ভর্তুকি রাখায় এ নিয়ে প্রশ্ন দেখা দিয়েছে।
বর্তমানে বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা প্রায় ২৬ হাজার মেগাওয়াট এবং চলতি বছরের ৩০ এপ্রিল সর্বোচ্চ উৎপাদন ছিল ১৬ হাজার ৪৭৭ মেগাওয়াট।

অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী তার বাজেট বক্তৃতায় বলেন, ৯ হাজার ১৪৪ মেগাওয়াট উৎপাদন ক্ষমতার ২৭টি বিদ্যুৎকেন্দ্র নির্মাণ করা হচ্ছে।

সব খাত মিলিয়ে ২০২৪-২৫ অর্থবছরের জন্য ভর্তুকি বরাদ্দ ১ লাখ ৮ হাজার ২৪০ কোটি টাকা, যার মধ্যে বিদ্যুৎ খাত পাবে ৪০ হাজার কোটি টাকা, যা মোট বরাদ্দের ৩৭ শতাংশ।

চলতি অর্থবছরে মোট ১ লাখ ৬ হাজার ৮৯৭ কোটি টাকা ভর্তুকির মধ্যে বিদ্যুৎ খাত পেয়েছে ৩৫ হাজার কোটি টাকা। ২০২১-২২ অর্থবছরের আগে বহু বছর এ খাতে ভর্তুকি ছিল ৭ থেকে ৯ হাজার কোটি টাকা।

গত বছর সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) এক সমীক্ষায় দেখা যায়, ভর্তুকির বেশির ভাগ অর্থ বেসরকারি বিদ্যুৎ কেন্দ্রগুলোর ক্যাপাসিটি চার্জ মেটাতে ব্যয় করা হয়। বিদ্যুৎকেন্দ্রগুলো বিদ্যুৎ উৎপাদন করুক বা না করুক একটা নির্দিষ্ট ফি তাদের উৎপাদনক্ষমতার ওপর ভিত্তি করে নির্ধারণ করা আছে, যা ক্যাপাসিটি চার্জ নামে পরিচিত।

গবেষণায় বলা হয়, ২০২২-২৩ অর্থবছরে ক্যাপাসিটি পেমেন্ট ২৮ হাজার কোটি টাকায় পৌঁছেছে, যা ২০১৭-১৮ অর্থবছরে ছিল ৫ হাজার ৬০০ কোটি টাকা।
বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (পিডিবি) কর্মকর্তারা জানিয়েছেন, চলতি অর্থবছরে এটি ছিল ৩২ হাজার কোটি টাকা।

যোগাযোগ করা হলে পাওয়ার সেলের মহাপরিচালক মোহাম্মদ হোসেন বলেন, ‘ভর্তুকির টাকা ক্যাপাসিটি চার্জ দিতে খরচ করা হয় এটা ঠিক নয়। পিডিবি ভোক্তাদের কাছে যে হারে বিদ্যুৎ বিক্রি করে, তার চেয়ে বেশি দামে বিদ্যুৎ উৎপাদনকারীদের কাছ থেকে বিদ্যুৎ কেনে। ভর্তুকি হিসেবে আমরা যা পাই সেটি এই ঘাটতি মেটানোর জন্য। এর একটি অংশ হয়তো ক্যাপাসিটি চার্জ।’

তিনি বলেন, বিদ্যুৎকেন্দ্রে ব্যবহৃত গ্যাস ও জ্বালানির জন্য পিডিবি অর্থ দেয়। বিশ্ববাজারে জ্বালানি তেলের অস্থিতিশীল মূল্য এবং ডলারের বিপরীতে টাকার অবমূল্যায়ন বিদ্যুৎ উৎপাদন খরচ বাড়িয়ে দিচ্ছে। সূত্র : ডেইলি স্টার

স্টকমার্কেটবিডি.কম////

বাজেটে স্বর্ণ চোরাচালান বন্ধে কার্যকর উদ্যোগ নেই: বাজুস

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

২০২৪-২০২৫ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে স্বর্ণ চোরাচালান বন্ধে কার্যকর কোনো উদ্যোগ নেওয়া হয়নি বলে জানিয়েছে বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশন (বাজুস)। একই সঙ্গে বাজেট চূড়ান্ত করার সময় বাজুসের প্রস্তাবগুলো পুনর্বিবেচনার দাবিসহ এনবিআরকে ১০ টাকা ভ্যাট আদায়ের আড়ালে ৯০ টাকা ঘুষ নেওয়ার সংস্কৃতি থেকে বেরিয়ে আসার দাবি জানিয়েছে সংগঠনটি।

রবিবার (৯ জুন) বাজুস কার্যালয়ে ২০২৪-২০২৫ অর্থবছরের প্রস্তাবিত বাজেট নিয়ে আয়োজিত সংবাদ সম্মেলন এ দাবি করা হয়।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বাজুসের সাধারণ সম্পাদক বাদল চন্দ্র রায়, বাজুসের মুখপাত্র ও সাবেক সভাপতি এবং কার্যনির্বাহী কমিটির সদস্য ডা. দিলীপ কুমার রায়, বাজুসের উপদেষ্টা রুহুল আমিন রাসেল, বাজুসের সহ-সভাপতি মাসুদুর রহমান, বাজুস স্ট্যান্ডিং কমিটি অন ট্যারিফ অ্যান্ড ট্যাক্সেশনের চেয়ারম্যান ও কার্যনির্বাহী সদস্য আনোয়ার হোসেন, বাজুস স্ট্যান্ডিং কমিটি অন ট্যারিফ অ্যান্ড ট্যাক্সেশনের সদস্য সচিব ও কার্যনির্বাহী সদস্য পবন কুমার আগরওয়াল।

লিখিত বক্তব্যে বাজুস স্ট্যান্ডিং কমিটি অন ট্যারিফ অ্যান্ড ট্যাক্সেশনের চেয়ারম্যান আনোয়ার হোসেন বলেন, ২০২৪-২০২৫ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের আকার ৭ লাখ ৯৭ হাজার কোটি টাকার। এবারের বাজেট বক্তব্যের শিরোনাম ছিল ‘সুখী, সমৃদ্ধ, উন্নত ও স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের অঙ্গীকার’। প্রস্তাবিত বাজেটে ব্যাগেজ রুল প্রসঙ্গে অর্থমন্ত্রী বলেছেন—‘মধ্যপ্রাচ্যের দেশগুলো থেকে প্যাসেঞ্জার আসার ক্ষেত্রে কাস্টমস শুল্ক ফাঁকি দেওয়ার জন্য ২৪ ক্যারেটের গহনার উপর হালকা ডিজাইন করে স্বর্ণের অলংকার বলে নিয়ে আসে। সেক্ষেত্রে ধারা-২, ব্যাগেজ রুল ২০২৩ এর ক্ষেত্রে স্বর্ণের অলংকারের সংজ্ঞা সংযোজন করার প্রস্তাব জ্ঞাপন করছি।’

স্টকমার্কেটবিডি.কম////

  1. লাভেলো আইসক্রিম
  2. ফরচুন সুজ
  3. এশিয়াটিক ল্যাবরেটরিজ
  4. ইউনিলিভার কনজিউমার
  5. সেন্ট্রাল ফার্মা
  6. ই জেনারেশন
  7. স্কয়ার ফার্মা
  8. রূপালী লাইফ ইন্স্যুরেন্স
  9. ওরিয়ন ফার্মা
  10. বিএটিবিসি।

ডিএসইতে লেনদেন কমলেও বেড়েছে সিএসইতে

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিনশেষে সূচকের পতন হয়েছে। এদিন সেখানে লেনদেনও আগের দিনের চেয়ে কমেছে। অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক কমলেও লেনদেন বেড়েছে । ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

সপ্তাহের প্রথম কর্মদিবস রবিবার ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৬৫.৭৫ পয়েন্ট কমে অবস্থান করছে ৫১৭১ পয়েন্টে। আর ডিএসই শরীয়াহ সূচক ১৫.৯৩ পয়েন্ট কমে অবস্থান করছে ১১২০ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ২২.৫২ পয়েন্ট কমে অবস্থান করছে ১৮৩৫ পয়েন্টে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৩৫৭ কোটি ৯০ লাখ টাকা। গত বৃহস্পতিবার সেখানে লেনদেনের পরিমাণ ছিল ৫৪২ কোটি ৬০ লাথ টাকা।

ডিএসইতে দিনভর ৩৯২টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ৩৩টি শেয়ারের দর বেড়েছে, কমেছে ৩৪০টির আর অপরিবর্তিত আছে ১৯টির দর।

এদিন ডিএসইতে লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো – লাভেলো আইসক্রিম, ফরচুন সুজ, এশিয়াটিক ল্যাবরেটরিজ, ইউনিলিভার কনজিউমার, সেন্ট্রাল ফার্মা, ই জেনারেশন, স্কয়ার ফার্মা, রূপালী লাইফ ইন্স্যুরেন্স, ওরিয়ন ফার্মা ও বিএটিবিসি।

অন্যদিকে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স ১০৬.৩৬পয়েন্ট কমে অবস্থান করছে ১৪ হাজার ৮৪০ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ২১৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৩৪টির, কমেছে ১৫১টির ও দর অপরিবর্তিত রয়েছে ৩২টির।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ১০৭ কোটি ৮২ লাখ টাকা। গত বৃহস্পতিবার সেখানে লেনদেন হয়েছে ১৪ কোটি ৩২ লাখ টাকা।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে রয়েছে বিএটিবিসি ও স্কয়ার ফার্মা।

স্টকমার্কেটবিডি.কম/এসবি

সিকদার ইন্স্যুরেন্সের বোর্ড সভা আহবান

স্টকমার্কেটবিডি ডেস্ক :

শেয়ারবাজারে তালিকাভুক্ত বিমা খাতের প্রতিষ্ঠান সিকদার ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের বাৎসরিক বোর্ড সভা আগামী ১৩ জুন আহবান করা হয়েছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র থেকে জানা যায়, সেদিন বেলা ৩:১৪টায় রাজধানীর ধানমন্ডিতে বিমাটির প্রধান কার্যালয়ে বোর্ড সভাটি অনুষ্ঠিত হবে।

আসন্ন বোর্ড সভায় ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) লিস্টিং রেগুলেশন ২০১৫ এর ১৯(১) অনুযায়ী ৩১ ডিসেম্বর শেষ হওয়া ২০২৩ সালের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করা হবে।

এ বোর্ড সভায় এজিএমের দিন ও রেকর্ড ডেট ঘোষণা করা হবে।

এ বোর্ড সভায় শেয়ারহোল্ডারদের জন্য লভ্যাংশ ঘোষণা করবে বিমাটি।

শেয়ারবাজারে তালিকাভুক্তির পর এবারি প্রথম লভ্যাংশ ঘোষণা করবে বিমাটি।

স্টকমার্কেটবিডি.কম/এসবি

রিন সাইন টেক্সটাইলের বোর্ড সভা আহবান

স্টকমার্কেটবিডি ডেস্ক :

শেয়ারবাজারে তালিকাভুক্ত বস্ত্র শিল্প খাতের কোম্পানি রিন সাইন টেক্সটাইল লিমিটেডের চলতি বছরের প্রথম ও দ্বিতীয় প্রান্তিকের বোর্ড সভা আগামীকাল ১০ জুন আহবান করা হয়েছে। ডিএসই’র ওয়েবসাইটে এ তথ্য জানা গেছে।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (লিস্টিং) রেজুলেশন ২০১৫ এর ১৬(১) ধারা অনুযায়ী, এই বোর্ড সভায় কোম্পানিটির চলতি বছরের প্রথম ও দ্বিতীয় প্রান্তিকের অনিরীক্ষিত এই আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করা হবে

এদিন বেলা ৪টায় কোম্পানিটির নিজস্ব অফিসে এই সভাটি অনুষ্ঠিত হবে।

এ সভায় কোম্পানিটির ১ম ও ২য় প্রান্তিকের ইপিএস ও ন্যাভসহ অন্যান্য আর্থিক তথ্য শেয়ারহোল্ডারদের জানিয়ে দেওয়া হবে।

স্টকমার্কেটবিডি.কম/এসবি