চার মোবাইল অপারেটরের সুদ মওকুফ, কমিশনারের বিরুদ্ধে মামলা

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

চার মোবাইল অপারেটর প্রতিষ্ঠানকে ১৫২ কোটি টাকা সুদ মওকুফ করায় মূসকের (ভ্যাট) সাবেক কমিশনার ওয়াহিদা রহমান চৌধুরীর বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

আজ মঙ্গলবার দুদকের ঢাকা সমন্বিত কার্যালয়-১–এ মামলাটি করা হয়। দুদকের সহকারী পরিচালক শাহ আলম বাদী হয়ে মামলাটি করেন।

রাজধানীর সেগুনবাগিচায় সংস্থাটির প্রধান কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান দুদকের সচিব খোরশেদা ইয়াসমীন।

দুদকের সচিব বলেন, মূসকের সাবেক কমিশনার ওয়াহিদা রহমান ক্ষমতার অপব্যবহার করে একক সিদ্ধান্তে চারটি মোবাইল অপারেটর প্রতিষ্ঠানকে এই সুবিধা দিয়েছিলেন। এতে সরকারের আর্থিক ক্ষতি হয়েছে।

খোরশেদা ইয়াসমীন আরও বলেন, সাবেক কমিশনার একক নির্বাহী সিদ্ধান্তে গ্রামীণফোন লিমিটেড, বাংলালিংক, রবি ও এয়ারটেলের ১৫২ কোটি ৮৯ হাজার ৩৯০ টাকা অপরিশোধিত সুদ মওকুফ করেছেন।

মোবাইল কোম্পানিগুলো সাবেক কমিশনারকে ঘুষ দিয়ে এই সুবিধা নিয়েছে কি না, জানতে চাইলে দুদকের সচিব বলেন, এ বিষয়গুলো তদন্তে বেরিয়ে আসবে।

৯৬ হাজার অবৈধ বাংলাদেশি কর্মী‌কে বৈধতা দে‌বে ওমান

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

৯৬ হাজার অবৈধ বাংলা‌দে‌শি কর্মী‌কে বৈধতা দেওয়ার আশ্বাস দি‌য়ে‌ছে ওমান সরকার। একইস‌ঙ্গে দেশ‌টি বাংলা‌দেশ থে‌কে ১২টি ক‌্যাটাগ‌রি‌তে লোক নেওয়ারও আশ্বাস দি‌য়ে‌ছে।

মঙ্গলবার (১১ জুন) প্রবাসী কল্যাণ ও বৈ‌দে‌শিক কর্মসংস্থান মন্ত্রণালয়ে প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরী তার দপ্তরে সাংবাদিকের সঙ্গে আলাপকালে এ তথ্য জানান।

সম্প্রতি শ্রমবাজার ইস‌্যু‌তে দুবাই, ওমান ও কাতার সফর ক‌রেন প্রতিমন্ত্রী। ওমান সফ‌র প্রসঙ্গে তি‌নি ব‌লেন, ‘ওমানে ৯৬ হাজার বাংলাদেশি কর্মী অবৈধভাবে বসবাস করছেন। তাদের বৈধ করার আশ্বাস দিয়েছে ওমান সরকার। এই বৈধকরণের জন্য একটি জরিমানা নেওয়া হয়। তবে সেই জরিমানাটাও মওকুফ করার জন্য আমরা ওমান সরকারের প্রতি অনুরোধ জানিয়েছি।’

এদিকে নতুন করে বাংলা‌দেশ থে‌কে ওমান সরকার ১২টি ক্যাটাগরিতে লোক নেওয়ার আশ্বাস দিয়েছে জা‌নি‌য়ে শ‌ফিকুর রহমান ব‌লেন, ‘ওমান দক্ষ কর্মী নি‌তে চায়। আমরা এ বিষয়ে আলোচনা করেছি। দক্ষ কর্মী যাওয়া শুরু করলে অদক্ষ কর্মীও যাওয়া শুরু করবে। পর্যায়ক্রমে সে ব্যবস্থা হবে।’

স্টকমার্কেটবিডি.কম////

মালয়েশিয়া শ্রমবাজার নিয়ে তদন্তের সময় আরও বাড়ল

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

মালয়েশিয়ায় বিপুল সংখ্যক কর্মী যেতে না পারার কারণ খুঁজতে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের গঠিত তদন্ত কমিটিকে আরও পাঁচ কর্মদিবস সময় দেওয়া হয়েছে। এখন পর্যন্ত মালয়েশিয়া যেতে না পারা তিন হাজার কর্মী অভিযোগ করেছেন।

মঙ্গলবার প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ে প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরী সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ তথ্য জানান।

মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (কর্মসংস্থান অনুবিভাগ) নূর মো. মাহাবুবুল হককে প্রধান করে সাত কর্মদিবসে মালয়েশিয়ার নির্ধারিত সময়ে কর্মী না যেতে পারার কারণ খুঁজে বের করার দায়িত্ব দেওয়া হয়। নিয়ম অনুযায়ী তদন্ত কমিটির শেষ কর্মদিবস ছিল আজ।

শফিকুর রহমান চৌধুরী বলেন, ‘আমরা ইমিগ্রেশানে মালয়েশিয়ার রিপোর্ট, ১০১টা রিক্রুটিং এজেন্ট, বায়বার থেকে রিপোর্ট নিচ্ছি। সে হিসেবে একটু সময় লাগছে। তদন্ত কমিটি একটু সময় চাইছে। আমরা তাদের আরো পাঁচ কর্মদিবস সময় দিয়েছি। ঈদের পরে আমরা রিপোর্ট নিয়ে বসব।’

তিনি আরো বলেন, ‘মালয়েশিয়ার ব্যাপারে আমাদের তদন্ত কমিটি কাজ করছে। প্রত্যেকটা পয়েন্টে, প্রত্যেকটা জায়গায় খোঁজ-খবর নেওয়ার মাধ্যমে যা বেরিয়ে আসবে সেটার ব্যাপারে আমরা পদক্ষেপ নেব।

স্টকমার্কেটবিডি.কম////

টিসিবির জন্য ৫৩৭ কোটি টাকার পণ্য কেনার অনুমোদন

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) জন্য ৫৩৬ কোটি ৯৮ লাখ টাকার সয়াবিন তেল ও মসুর ডাল কেনার অনুমোদন দিয়েছে সরকার। এরমধ্যে ৩৩১ কোটি ৯৮ লাখ টাকার সয়াবিন তেল এবং ২০৫ কোটি টাকার মসুর ডাল রয়েছে।

মঙ্গলবার (১১ জুন) দুপুরে সচিবালয়ে অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সভাপতিত্বে অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক এই অনুমোদন দেওয়া হয়েছে।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের সমন্বয় ও সংস্কার সচিব মো. মাহমুদুল হোসাইন খান সাংবাদিকদের জানান, টিসিবির ফ্যামিলি কার্ডধারী ১ কোটি পরিবারের কাছে ভর্তুকি মূল্যে বিক্রির লক্ষ্যে ২০ হাজার মেট্রিক টন মসুর ডাল কেনার প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।

প্রতি কেজি মসুর ডালের দাম ধরা হয়েছে ১০২ টাকা ৫০ পয়সা। এতে ২০ হাজার মেট্রিক টন মসুর ডাল কিনতে মোট খরচ হবে ২০৫ কোটি টাকা। নাবিল নাবা ফুড প্রডাক্ট লিমিটেড থেকে এই মসুর ডাল কেনা হবে।

এদিকে বাণিজ্য মন্ত্রণালয়ের আর এক প্রস্তাবের প্রেক্ষিতে স্থানীয়ভাবে উন্মুক্ত দরপত্র পদ্ধতিতে ২ কোটি ২০ লাখ লিটার সয়াবিন তেল কেনার অনুমোদন দিয়েছে সরকারি মন্ত্রিসভা কমিটি। প্রতি লিটার ১৫০ টাকা ৯০ পয়সা হিসাবে এই সয়াবিন তেল কিনতে মোট খরচ হবে ৩৩১ কোটি ৯৮ লাখ টাকা।

স্টকমার্কেটবিডি.কম////

জ্বালানি তেল আনতে জাহাজ ভাড়া ১৩ হাজার ৮৭৬ কোটি

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

চলতি বছরের জুলাই থেকে ডিসেম্বর সময়ে ছয় মাসে সিঙ্গাপুর থেকে পাঁচটি প্যাকেজে অপরিশোধিত জ্বালানি তেল আনতে জাহাজ ভাড়া নির্ধারণ করেছে সরকার। এতে মোট ব্যয় হবে ১৩ হাজার ৮৭৬ কোটি টাকা।

আন্তর্জাতিক কোটেশন প্রক্রিয়া অবলম্বন করে এই তেল আমদানি করতে অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

মঙ্গলবার (১১ জুন) সচিবালয়ে অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সভাপতিত্বে অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এ প্রস্তাবের অনুমোদন দেওয়া হয়েছে।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের সমন্বয় ও সংস্কার সচিব মো. মাহমুদুল হোসাইন খান সাংবাদিকদের জানান, আগামী জুলাই থেকে ডিসেম্বরের মধ্যে আন্তর্জাতিক দরপত্র প্রক্রিয়ার মাধ্যমে পরিশোধিত জ্বালানি তেল আমদানির বিষয়ে প্রতি ছয় মাস, ছয় মাস করে অনুমোদন নেওয়া থাকে যেটা জুন মাসে শেষ হয়ে যাবে। পরবর্তী জুলাই থেকে ডিসেম্বর পর্যন্ত দ্রুত কোটেশন পদ্ধতিতে অপরিশোধিত জ্বালানি তেল আমদানি সম্ভব হয় সেজন্য একটি প্রস্তাব উপস্থাপিত হলে সেটি অনুমোদন দেওয়া হয়।

তিনি বলেন, পাঁচটি প্যাকেজের মধ্যে এ এবং ই তে সর্বনিম্ন দরদাতা প্রতিষ্ঠান হলো সিঙ্গাপুরের ইউনিপেক সিঙ্গাপুর প্রাইভেট লিমিটেড এবং বি,সি, ডি প্যাকেজের সর্বনিম্ন দরদাতা প্রতিষ্ঠান হলো ভিটল এশিয়া প্রাইভেট লিমিটেড। এখানে নেগোসিয়েশন হয়েছে জ্বালানি তেলের প্রিমিয়ামের ওপর। জ্বালানি তেলের মূল্য কিন্তু যখন কিনবে জাহাজীকরণের আগের দুই দিন বা পরের দুই দিন ও জাহাজীকরণের দিন দুই দিন যে মূল্য থাকে আন্তর্জাতিক বাজারে সেটাকে এভারেজ বা গড় করে মূল্য নির্ধারণ করা হয়।

আর আজ শুধু এই পাঁচ প্যাকেজে যে তেল আমদানি করা হবে সেগুলো আনতে যে জাহাজ ভাড়া লাগবে সেটার অনুমোদন দেওয়া হয়েছে বলেও জানান তিনি।

স্টকমার্কেটবিডি.কম////

পতেঙ্গা কনটেইনার টার্মিনালের কার্যক্রম শুরু

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

রেড সি গেটওয়ে টার্মিনাল (আরএসজিটি) বাংলাদেশের পরিচালনায় চট্টগ্রাম বন্দরের নতুন পতেঙ্গা কনটেইনার টার্মিনাল (পিসিটি) আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করেছে।

গতকাল সোমবার পিসিটির চার জেটির একটিতে কনটেইনার জাহাজ ‘মায়ের্স্ক দাভাও’ নোঙরের মাধ্যমে এই কার্যক্রম শুরু হয়।

দেশে এই প্রথম কোনো বিদেশি প্রতিষ্ঠানকে বন্দরের টার্মিনাল পরিচালনার দায়িত্ব দেওয়া হলো।

আরএসজিটি বাংলাদেশ হচ্ছে সৌদি আরবের সবচেয়ে বড় বন্দর জেদ্দার টার্মিনাল পরিষেবা পরিচালনকারী প্রতিষ্ঠান রেড সি গেটওয়ে টার্মিনালের সহযোগী প্রতিষ্ঠান রেড সি গেটওয়ে টার্মিনাল ইন্টারন্যাশনালের (আরএসজিটিআই) সহযোগী প্রতিষ্ঠান।

প্রতিষ্ঠানটি আগামী ২২ বছর পতেঙ্গা টার্মিনালের পরিচালনার দায়িত্বে থাকবে। চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ (চবক) কাজ করবে নিয়ন্ত্রক সংস্থা হিসেবে। চট্টগ্রাম বন্দর দিয়ে দেশের ৯০ শতাংশ আমদানি-রপ্তানি হয়ে থাকে।

প্রায় ৩২ একর জমির ওপর নির্মিত পতেঙ্গা টার্মিনালের তিনটি ২০০ মিটার জেটি ও একটি ২২০ মিটার ডলফিন জেটি কর্ণফুলীর মোহনার কাছে হওয়ায় অল্প সময়েই এখানে জাহাজ ভেড়ানো যাবে।

১০ থেকে ১১ মিটার ড্রাফটের তিনটি জাহাজ টার্মিনালে একসঙ্গে নোঙর করতে পারবে। এর বার্ষিক ধারণক্ষমতা পাঁচ লাখ টিইইউ (২০ ফুট ইউনিট) কনটেনার।

স্টকমার্কেটবিডি.কম////

লেনদেনের শীর্ষে বীকন ফার্মা; ২য় স্থানে এশিয়াটিক ল্যাব

স্টকমার্কেটবিডি ডেস্ক :

সপ্তাহের তৃতীয় কর্মদিবস মঙ্গলবার দিনশেষে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনের শীর্ষে উঠে এসেছে বীকন ফার্মা। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, এদিন কোম্পানিটির ৭২ কোটি ৩৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনের তালিকায় দ্বিতীয় স্থানে এশিয়াটিক ল্যাবরেটরিজের শেয়ার লেনদেন হয়েছে ১৮ কোটি ২৯ লাখ টাকা।

সী পার্লসের ১৫ কোটি ২৫ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে উঠে এসেছে।

লেনদেনের তালিকায় থাকা অন্যান্য কোম্পানিগুলোর মধ্যে রয়েছে- লাভেলো আইসক্রিমের ১৩ কোটি ৯৫ লাখ, বিএটিবিসির ১৩ কোটি ২০ লাখ, স্কয়ার ফার্মার ১৪ কোটি ৪৫ লাখ, ব্র্যাক ব্যাংকের ১১ কোটি ২ লাখ, ইউনিলিভার কনজিউমারের ১০ কোটি ৮৭ লাখ, সেন্ট্রাল ফার্মার ৯ কোটি ৯৪ লাখ ও ওরিয়ন ফার্মার ৯ কোটি ৩৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

স্টকমার্কেটবিডি.কম/এসবি

  1. বীকন ফার্মা
  2. এশিয়াটিক ল্যাবরেটরিজ
  3. সী পার্লস
  4. লাভেলো আইসক্রিম
  5. বিএটিবিসি
  6. স্কয়ার ফার্মা
  7. ব্র্যাক ব্যাংক
  8. ইউনিলিভার কনজিউমার
  9. সেন্ট্রাল ফার্মা
  10. ওরিয়ন ফার্মা।

দিনশেষে লেনদেন বাড়লেও কমেছে সূচক

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিনশেষে সূচকের পতন হয়েছে। তবে এদিন সেখানে লেনদেন আগের দিনের চেয়ে বেড়েছে। অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক কমলেও লেনদেন বেড়েছে । ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

সপ্তাহের তৃতীয় কর্মদিবস মঙ্গলবার ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৩৫.৮৭ পয়েন্ট কমে অবস্থান করছে ৫০৭০ পয়েন্টে। আর ডিএসই শরীয়াহ সূচক ৯.৮৭ পয়েন্ট কমে অবস্থান করছে ১০৯৩ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৮.৭২ পয়েন্ট কমে অবস্থান করছে ১৮০৩ পয়েন্টে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৪৩১ কোটি ৬৪ লাখ টাকা। গতকাল সোমবার সেখানে লেনদেনের পরিমাণ ছিল ৩১৮ কোটি ৭৫ লাথ টাকা।

ডিএসইতে দিনভর ৩৯৪টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ৫১টি শেয়ারের দর বেড়েছে, কমেছে ৩০৮টির আর অপরিবর্তিত আছে ৩৫টির দর।

এদিন ডিএসইতে লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো – বীকন ফার্মা, এশিয়াটিক ল্যাবরেটরিজ, সী পার্লস, লাভেলো আইসক্রিম, বিএটিবিসি, স্কয়ার ফার্মা, ব্র্যাক ব্যাংক, ইউনিলিভার কনজিউমার, সেন্ট্রাল ফার্মা ও ওরিয়ন ফার্মা।

অন্যদিকে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স ১০৭.৭৪ পয়েন্ট কমে অবস্থান করছে ১৪ হাজার ৫৭০ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ২১১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ২৫টির, কমেছে ১৬৩টির ও দর অপরিবর্তিত রয়েছে ২৩টির।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ১০৭ কোটি ৯৭ লাখ টাকা। গতকাল সোমবার সেখানে লেনদেন হয়েছে ২৩ কোটি ৫৪ লাখ টাকা।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে রয়েছে মেঘনা পেট্রোলিয়াম ও জেএমআই হসপিটাল।

স্টকমার্কেটবিডি.কম/এসবি

নেপাল থেকে ৪০ মেগাওয়াট জলবিদ্যুৎ আমদানি করবে সরকার

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

ভারতের জাতীয় গ্রিড ব্যবহার করে নেপাল থেকে পাঁচ বছরের জন্য ৪০ মেগাওয়াট জলবিদ্যুৎ কেনার অনুমোদন দিয়েছে সরকার। যার প্রতি ইউনিট ব্যয় হবে ৮ টাকা ১৭ পয়সা।

মঙ্গলবার দুপুরে এ জলবিদ্যুৎ আমদানির অনুমোদন দিয়েছে পণ্য ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

জানা গেছে, বিদ্যুৎ আমদানির বিষয়ে গত বছরের মে মাসে বাংলাদেশ ও নেপালের মধ্যে একটি চুক্তি হয়।

চুক্তি অনুযায়ী নেপালের ত্রিশুলি প্রকল্প থেকে ২৪ মেগাওয়াট এবং অন্য একটি বিদ্যুৎকেন্দ্র থেকে ১৬ মেগাওয়াটসহ মোট ৪০ মেগাওয়াট বিদ্যুৎ বাংলাদেশে আসবে। ভারত হয়ে বাংলাদেশের ভেড়ামারায় জাতীয় গ্রিডে এ বিদ্যুৎ আসবে।

নেপালের এ বিদ্যুৎ আমদানির লক্ষ্যে গত ১০ সেপ্টেম্বর বৈঠকে বসে ‘বিদ্যুৎ খাত উন্নয়ন ও আমদানি’ সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। সাবেক অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ওই কমিটির প্রধান ছিলেন।

বৈঠকে আ হ ম মুস্তাফা কামাল নেপাল থেকে বিদ্যুৎ আমদানির ট্যারিফ জানতে চাইলে বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ জানান, নেপাল থেকে আমদানি করা বিদ্যুতের দাম দেশে কয়লাভিত্তিক উৎপাদিত বিদ্যুতের দামের তুলনায় কম পড়বে।
ওই বৈঠকের আলোচনায় উঠে আসে, নেপাল শীতকালে বাংলাদেশ কাছ থেকে বিদ্যুৎ নিতে আগ্রহী। শীতে নেপালে বিদ্যুতের চাহিদা বেশি থাকে, অন্যদিকে বাংলাদেশে চাহিদা কম থাকে।

স্টকমার্কেটবিডি.কম///