ড. ইউনূসের বিরুদ্ধে কর ফাঁকির কোনো মামলাই ছিল না: ইউনূস সেন্টার

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

‘নোবেল বিজয়ী অধ্যাপক মুহাম্মদ ইউনূসের বিরুদ্ধে কর কর্তৃপক্ষের কখনো কোনো কর ফাঁকির মামলা ছিল না। সুতরাং, প্রফেসর মুহাম্মদ ইউনূসের কর ফাঁকির বিষয়ে সুপ্রিম কোর্টের কোনো রায় দেওয়ার প্রশ্নটি সম্পূর্ণ কাল্পনিক।’

আজ বুধবার ‘রয়টার্সের খবরে আইনমন্ত্রীর বক্তব্যের প্রতিবাদে’ ইউনূস সেন্টারের সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, ‘গত ১১ জুন বিশ্বব্যাপী রয়টার্স কর্তৃক পরিবেশিত একটি সংবাদে বাংলাদেশের আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হকের দেওয়া বক্তব্যের প্রতি আমরা দৃষ্টি আকর্ষণ করতে চাই। সংবাদে উল্লেখ করা হয়েছে, “(আনিসুল) হক ইউনূস কর্তৃক প্রদত্ত করের বিষয়টি উল্লেখ করেছেন। তিনি বলেন সুপ্রিম কোর্ট তার বিরুদ্ধে কর ফাঁকির মামলায় রায় দিয়েছে।”‘

কর ফাঁকির প্রশ্নে নিজেদের অবস্থান পরিষ্কার করে ইউনূস সেন্টার জানায়, ‘প্রফেসর ইউনূস আদালতে গিয়েছিলেন একটি আইনি পয়েন্টে সিদ্ধান্ত নিতে। কোর্টের কাছে প্রস্তাব ছিল যে দান আয়কর আইনের আওতায় আসে কি না। যেহেতু কর কর্তৃপক্ষ তার দানের ওপর কর আরোপ করেছিল এবং বিষয়টি নিয়ে মামলা সুপ্রিম কোর্ট পর্যন্ত গড়ায়। যখন সুপ্রিম কোর্ট কর কর্তৃপক্ষের সঙ্গে একমত হয়, তখন অধ্যাপক ইউনূস কর প্রদান করেন। এতে বিষয়টির সমাপ্তি ঘটে।’

‘মামলার কোনো পক্ষই কর ফাঁকির কথা বলেনি। অধ্যাপক ইউনূসের বিরুদ্ধে কর কর্তৃপক্ষ কোনো অভিযোগ নিয়ে আদালতে যায়নি। বরং, প্রফেসর ইউনূসই একটি আইনি সমস্যা সমাধানের জন্য আদালতে গিয়েছিলেন। কর কর্তৃপক্ষ কখনোই কোনো বিষয়ে প্রফেসর ইউনূসের বিরুদ্ধে আদালতে যায়নি।’

‘এই বক্তব্যের মাধ্যমে আইনমন্ত্রী দেশের একজন বিশিষ্ট নাগরিকের বিরুদ্ধে এবং দেশের বিরুদ্ধে বৈশ্বিক গণমাধ্যমে অপবাদ লেপন করেছেন।’

স্টকমার্কেটবিডি.কম///

শুরু হচ্ছে বাংলাদেশ-শ্রীলঙ্কার মধ্যে ফেরি সার্ভিস

স্টকমার্কেটবিডি ডেস্ক :

বাংলাদেশ ও শ্রীলঙ্কার মধ্যে যাত্রীবাহী ফেরি সার্ভিস চালু হতে যাচ্ছে। শ্রীলঙ্কার সংবাদমাধ্যমে দ্য ডেইলি মিররের প্রতিবেদনে এমনটি জানানো হয়েছে।

সংবাদমাধ্যমটির তথ্য অনুযায়ী, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও শ্রীলঙ্কার প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহে একটি মুক্ত বাণিজ্য চুক্তি (এফটিএ) নিয়ে ইতোমধ্যেই আলোচনা শুরু করেছেন।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির শপথ অনুষ্ঠানের এক ফাঁকে নয়াদিল্লিতে প্রেসিডেন্ট বিক্রমাসিংহের সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনার অনুষ্ঠিত হওয়া বৈঠকে এ বিষয়ে আলোচনা হয়েছে।

এক্সে (আগের নাম টুইটার) দেওয়া এক পোস্টে প্রেসিডেন্ট বিক্রমাসিংহে বলেন, বাংলাদেশের পদ্ধতিগুলো বুঝতে আমি সেদেশে শ্রীলঙ্কার কৃষি বিশেষজ্ঞদের পাঠাতে প্রতিশ্রুতিবদ্ধ। আমরা দুই দেশের মধ্যে একটি মুক্ত বাণিজ্য চুক্তি এবং যাত্রীবাহী ফেরি পরিষেবা চালুর বিষয়ে কথা বলেছি।

প্রেসিডেন্ট বলেন, তিনি (প্রধানমন্ত্রী শেখ হাসিনা) আমাকে বিমসটেকের শীর্ষ সম্মেলনে আমন্ত্রণ জানিয়েছেন। তবে নির্বাচনের কারণে প্রধানমন্ত্রী দীনেশ গুনাবর্ধনে ও পররাষ্ট্রমন্ত্রী আলী সাবরি শীর্ষ সম্মেলনে আমার প্রতিনিধিত্ব করবেন। তিনি (প্রধানমন্ত্রী শেখ হাসিনা) শ্রীলঙ্কার অর্থনৈতিক অগ্রগতিতে সন্তুষ্টি প্রকাশ করেছেন; তাকে আমি নির্বাচনের পরে বাংলাদেশ সফরের আশ্বাস দিয়েছি।

এদিকে এস জয়শঙ্করের সঙ্গে সাক্ষাতের সময় ভারতীয় বিনিয়োগ, ভারতের ‘নেইবর ফার্স্ট’ (সবার আগে প্রতিবেশী দেশ) নীতি এবং ত্রিঙ্কোমালিতে শিল্পাঞ্চল স্থাপনের পাশাপাশি উন্নয়ন প্রকল্পগুলো পুনরায় শুরু করা নিয়ে আলোচনা হয়েছে বলে জানান শ্রীলঙ্কার প্রেসিডেন্ট।

স্টকমার্কেটবিডি.কম////

ঈদের আগে বেতন-বোনাস দেওয়ার প্রতিশ্রুতি চট্টগ্রামের মালিকদের

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

চট্টগ্রামের শিল্প কারখানার শ্রমিকদের বেতন-বোনাস নিয়ে সম্ভাব্য সমস্যা সমাধানে ও পরিস্থিতি স্বাভাবিক রাখতে সভা করেছে চট্টগ্রামের ইন্ডাস্ট্রিয়াল পুলিশ।

বুধবার নগরীর কালুরঘাট এলাকায় শিল্প পুলিশের কনফারেন্স এ সভা অনুষ্ঠিত হয়। এসময় শিল্পাঞ্চল পুলিশের পুলিশ সুপার মো. সোলাইমান, অতিরিক্ত পুলিশ সুপার নাদিরা নূর, সহকারী পুলিশ সুপার জসিম উদ্দীন উপস্থিত ছিলেন।

শিল্প পুলিশ জানায়, গত ৫ জুন ইন্ডাস্ট্রিয়াল পুলিশের উদ্যেগে বিজিএমইএ, বিকেএমইএ, শীপ ব্রেকিং ইয়ার্ড, এনএসআই, সিএমপি, জেলা পুলিশ, বেপজা সিইপিজেড, কেইপিজেড, মীরসরাই ইকোনমিক জোনসহ বিভিন্ন কারখানা এবং শ্রমিক সংগঠনের প্রতিনিধিদের নিয়ে মতবিনিময় সভা করা হয়েছে। সভায় মালিক পক্ষ ১০ জুন থেকে ১৫ জুনের মধ্যে শ্রমিকদের বেতন বোনাস ও অন্যান্য পাওনাদি পরিশোধ করার প্রতিশ্রুতি দেন। এছাড়াও শিল্প পুলিশ সমস্যা জনক শিল্প প্রতিষ্ঠানের মালিক পক্ষের সাথে প্রতিনিয়ত যোগাযোগ করে তাদেরকে ঈদের আগে যেন শ্রমিকদের বেতন বোনাস ও ছুটি প্রদান করার বিষয়ে উদ্বুদ্ধ করা হচ্ছে।

জানা যায়, চট্টগ্রামে আরএমজি গার্মেন্টস ৫৬৫টি, নন-আরএমজি ৯০৩টিসহ মোট ১৪৬৮ শিল্প প্রতিষ্ঠানে ৬ লাখ ১৬ হাজার ৫২০ জন শ্রমিক কর্মরত আছেন।

স্টকমার্কেটবিডি.কম////

গ্লোবাল ইসলামী ব্যাংকের ঋণমান প্রকাশ

স্টকমার্কেটবিডি ডেস্ক :

শেয়ারবাজারে তালিকাভুক্ত ব্যাংকিং খাতের প্রতিষ্ঠান গ্লোবাল ইসলামী ব্যাংক পিএলসির দীর্ঘমেয়াদি ঋণমান ‘এএ-’ এবং স্বল্পমেয়াদের ঋণমাণ ‘এসটি-২’। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সম্প্রতি এই ঋণমান প্রকাশ করেছে আলফা ক্রেডিট রেটিং লিমিটেড (আলফা -রেটিং)।

২০২৩ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন ও হালনাগাদ অন্যান্য আর্থিক উপাত্তের ভিত্তিতে এ সিদ্ধান্তে উপনীত হয়েছে আলফা -রেটিং।

স্টকমার্কেটবিডি.কম/এসবি

এনআরবিসি ব্যাংক থেকে মাত্র ৬ শতাংশ সুদে ঋণ

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

ক্ষুদ্র ও মাঝারি শিল্পের উদ্যোক্তাদের মাত্র ৬ শতাংশ সুদে ঋণ দেবে এনআরবিসি ব্যাংক। একজন উদ্যোক্তা সহজ শর্তে ১ লাখ টাকা থেকে ২৫ লাখ টাকা পর্যন্ত ঋণ নিতে পারবেন। তবে শিল্পের মূলধনী যন্ত্রপাতি ক্রয়ের জন্য ঋণ নিতে পারবেন সর্বোচ্চ ৫০ লাখ টাকা পর্যন্ত। করোনাভাইরাসের ক্ষতি কাটিয়ে উঠতে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক ঘোষিত প্রণোদনা প্যাকেজের আওতায় এসএমই ফাউন্ডেশনের ’রিভলভিং ফান্ড’ থেকে এই ঋণ বিতরণ করা হবে।

ঋণ বিতরণের জন্য ১১ জুন, ২০২৪ মঙ্গলবার রাতে রাজধানীর একটি হোটেলে এসএমই ফাউন্ডেশনের সঙ্গে চুক্তি করেছে এনআরবিসি ব্যাংক। এনআরবিসি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (চলতি দায়িত্ব) মো: রবিউল ইসলাম এবং এসএমই ফাউন্ডেশনের চেয়ারপার্সন অধ্যাপক ড.মো: মাসুদুর রহমান নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন। এসময় উপস্থিত ছিলেন শিল্প মন্ত্রণালয়ের সিনিয়র সচিব জাকিয়া সুলতানা, অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব মো: আবদুর রহমান খান, এফসিএমএ, এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক (অতিরিক্ত দায়িত্ব) সালাউদ্দিন মাহমুদ এবং এনআরবিসি ব্যাংকের সিআরএমডি-২ (এসএমই) প্রধান মোহাম্মদ হাজ্জাজ বিন মাহফুজ প্রমুখ।

এনআরবিসি ব্যাংক এসএমই শিল্পের বিভিন্ন খাত-উপখাত, ভ্যালু চেইন, তথ্যপ্রযুক্তি খাত, রপ্তানীযোগ্য এবং আমদানি বিকল্প পণ্য উৎপাদন খাতে ঋণ দেবে। ঋণ প্রদানের ক্ষেত্রে নতুন উদ্যোক্তা, নারী উদ্যোক্তা, তৃতীয় লিঙ্গ, পিছিয়ে পড়া অঞ্চলের অধিবাসী এবং বিভিন্ন এসোসিয়েশন ও প্রতিষ্ঠান থেকে প্রশিক্ষিত যুবারা অগ্রাধিকার পাবেন। এই ঋণের মেয়াদ হবে সর্বোচ্চ ৪ বছর এবং ১০ লাখ টাকা পর্যন্ত ঋণ বিতরণ করা হবে বিনা জামানতে। এনআরবিসি ব্যাংকের সকল শাখা-উপশাখার মাধ্যমে এই ঋণ বিতরণ করা হবে।

স্টকমার্কেটবিডি.কম////

লেনদেনের শীর্ষে ইউনিলিভার; ২য় স্থানে লাভেলো

স্টকমার্কেটবিডি ডেস্ক :

সপ্তাহের চতূর্থ কর্মদিবস বুধবার দিনশেষে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনের শীর্ষে উঠে এসেছে ইউনিলিভার কনজিউমার। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, এদিন কোম্পানিটির ১৭ কোটি ৮৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনের তালিকায় দ্বিতীয় স্থানে লাভেলো আইসক্রিমের শেয়ার লেনদেন হয়েছে ১৫ কোটি ৪৫ লাখ টাকা।

সী পার্লসের ১৩ কোটি ৬৬ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে উঠে এসেছে।

লেনদেনের তালিকায় থাকা অন্যান্য কোম্পানিগুলোর মধ্যে রয়েছে- এশিয়াটিক ল্যাবরেটরিজের ১৩ কোটি ৬ লাখ, ওরিয়ন ফার্মার ১৩ কোটি ২০ লাখ, আলিফ ইন্ডাস্ট্রিজের ১৪ কোটি ৪৫ লাখ, ই জেনারেশনের ১০ কোটি ৩ লাখ, রূপালী লাইফ ইন্স্যুরেন্সের ৯ কোটি ৭৮ লাখ, সেন্ট্রাল ফার্মার ৭ কোটি ৮৩ লাখ ও বিএটিবিসির ৭ কোটি ৩০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

স্টকমার্কেটবিডি.কম/এসবি

  1. ইউনিলিভার কনজিউমার
  2. লাভেলো আইসক্রিম
  3. সী পার্লস
  4. এশিয়াটিক ল্যাবরেটরিজ
  5. ওরিয়ন ফার্মা
  6. আলিফ ইন্ডাস্ট্রিজ
  7. ই জেনারেশন
  8. রূপালী লাইফ ইন্স্যুরেন্স
  9. সেন্ট্রাল ফার্মা
  10. বিএটিবিসি।

দিনশেষে সূচক বাড়লেও কমেছে লেনদেন

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিনশেষে সূচকের উত্থান হয়েছে। তবে এদিন সেখানে লেনদেন আগের দিনের চেয়ে কমেছে। অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক ও লেনদেন কমেছে । ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

সপ্তাহের চতূর্থ কর্মদিবস বুধবার ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ১৩.১৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫০৮৩ পয়েন্টে। আর ডিএসই শরীয়াহ সূচক ৭.১৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১১০০ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৯.১২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৮১২ পয়েন্টে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৩৫০ কোটি ৭৯ লাখ টাকা। গতকাল মঙ্গলবার সেখানে লেনদেনের পরিমাণ ছিল ৪৩১ কোটি ৬৪ লাথ টাকা।

ডিএসইতে দিনভর ৩৯৫টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ১৬১টি শেয়ারের দর বেড়েছে, কমেছে ১৬৮টির আর অপরিবর্তিত আছে ৬৬টির দর।

এদিন ডিএসইতে লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো – ইউনিলিভার কনজিউমার, লাভেলো আইসক্রিম, সী পার্লস, এশিয়াটিক ল্যাবরেটরিজ, ওরিয়ন ফার্মা, আলিফ ইন্ডাস্ট্রিজ, ই জেনারেশন, রূপালী লাইফ ইন্স্যুরেন্স, সেন্ট্রাল ফার্মা ও বিএটিবিসি।

অন্যদিকে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স ১৬.৬৫ পয়েন্ট কমে অবস্থান করছে ১৪ হাজার ৫৫৩ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ২১৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৫৩টির, কমেছে ১২০টির ও দর অপরিবর্তিত রয়েছে ৪৪টির।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ১১ কোটি ২৯ লাখ টাকা। গতকাল মঙ্গলবার সেখানে লেনদেন হয়েছে ১০৭ কোটি ৯৭ লাখ টাকা।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে রয়েছে বিএটিবিসি ও ইবনে সিনা ফার্মা।

স্টকমার্কেটবিডি.কম/এসবি

সরকারের ব্যাংকঋণে বেসরকারি খাতের বিনিয়োগ ব্যাহত হবে: সিপিডি

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

প্রস্তাবিত বাজেটে ঘাটতি পূরণে ব্যাংকিং খাত থেকে ১ লাখ ৩৭ হাজার ৫০০ কোটি টাকা ঋণ নেবে সরকার। এর ফলে বেসরকারি খাতে ঋণ প্রবাহ কমে যাবে বলে জানিয়েছে সেন্টার ফর পলিসি ডায়ালাগ (সিপিডি)।

আজ বুধবার গুলশানে হোটেল লেকশোরে ‘বাজেট সংলাপ ২০২৪’-এ মূল প্রবন্ধে সিপিডি’র নির্বাহী পরিচালক অর্থনীতিবিদ ড. ফাহমিদা খাতুন এসব কথা বলেন।

ড. ফাহমিদা খাতুন বলেন, প্রস্তাবিত ২০২৪-২৫ অর্থ-বছরে বাজেটে বাজেট ঘাটতি ধরা হয়েছে ২ লাখ ৫৬ হাজার কোটি টাকা যা মোট দেশজ উৎপাদনের (জিডিপি) ৪ দশমিক ৬ শতাংশ। এই ঘাটতি মেটাতে ব্যাংক থেকে ঋণ নেওয়া হবে ১ লাখ ৩৭ হাজার ৫০০ কোটি টাকা। যা মোট ঘাটতির ৫৩ দশমিক ৭১ শতাংশ।

তিনি বলেন, প্রস্তাবিত ২০২৪-২৫ অর্থ বছরে বাজেটে ৬ দশমিক ৭৫ শতাংশ প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা ঠিক করা হয়েছে। এরপর বেসরকারি বিনিয়োগ লক্ষ্যও ঠিক করা হয়েছে। কিন্তু সরকার ব্যাংক থেকে টাকা নেওয়ার ফলে বেসরকারি খাতের জন্য ঋণের জায়গা ছোট হয়ে যাবে। বেসরকারি খাত ঋণ পাবে না। এতে বেসরকারি খাতে বিনিয়োগ ব্যহত হবে। কাঙ্ক্ষিত প্রবৃদ্ধি অর্জিত হবে না।

সুদের হার বৃদ্ধির কারণে বেসরকারি খাত এমনিতে চাপের মধ্যে রয়েছে উল্লেখ করে তিনি বলেন, সুদহার বাজারের হাতে ছেড়ে দেওয়া হয়েছে; যদিও সুদ হার বাজারের হাতে ছেড়ে দেওয়া ছাড়া কোন উপায়ও ছিল না। আবার সরকার ব্যাংক খাত থেকে ঋণ নেওয়ার ফলে সুদের হার আরও বাড়বে। এতে সরকারের ঋণের বোঝা আরও বাড়বে।

স্টকমার্কেটবিডি.কম///

হাইডেলবার্গ সিমেন্টের নাম পরিবর্তন অনুমোদন 

স্টকমার্কেটবিডি ডেস্ক :

শেয়ারবাজারে তালিকাভুক্ত সিমেন্ট শিল্প খাতের কোম্পানি হাইডেলবার্গ সিমেন্ট লিমিটেডের নাম পরিবর্তন করা হয়েছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

কোম্পানিটি নতুন নাম হবে হাইডেলবার্গ সিমেন্ট পিএলসি।

সূত্রটি জানায়, কোম্পানিটির নাম পরিবর্তনের বিষয়টি অনুমোদন দিয়েছে ডিএসইর পরিচালনা বোর্ড।

আগামীকাল ১৩ জুন থেকে কোম্পানিটির এই নতুন নাম কার্যকর হবে।

স্টকমার্কেটবিডি.কম/এসবি