প্রাইম ব্যাংক পিএলসি’র সাথে এবি আর-মাসাফি গ্রুপের চুক্তি

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

শীর্ষ স্থানীয় বেসরকারি বাণিজ্যিক ব্যাংক প্রাইম ব্যাংক পিএলসি’র সাথে পেরোল চুক্তি সই করেছে এবি আর-মাসাফি গ্রুপ । সম্প্রতি গুলশানে ব্যাংকের করপোরেট অফিসে প্রতিষ্ঠান দুটির মধ্যে এ সম্পর্কিত একটি চুক্তি সই হয়।

চুক্তি অনুযায়ী, এবি আর-মাসাফি গ্রুপের কর্মীরা প্রাইম ব্যাংকের কার্ড ও লোন সুবিধাসহ প্রেফারেনশিয়াল ব্যাংকিং সেবা উপভোগ করতে পারবেন। এছাড়াও তারা নিজেদের সুবিধা মতো প্রাইম ব্যাংকের অটোমেটেড স্যালারি সেবার ডিজিটাল পোর্টাল ‘PrimePay’ সেবাটি উপভোগ করতে পারবেন। পাশাপাশি করপোরেট পেমেন্ট-এর সেবাও সার্বক্ষণিক উপভোগ করতে পারবেন।

প্রাইম ব্যাংক পিএলসি’র অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক (এএমডি) ফয়সাল রহমান ও ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর মো. নাজিম এ চৌধুরী এবং এবি আর-মাসাফি গ্রুপের এমডি মোহাম্মদ সাইফুল হুদা চৌধুরী নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তি সই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। এসময় আরও উপস্থিত ছিলেন- প্রাইম ব্যাংক পিএলসি’র হেড অব কমার্শিয়াল ব্যাংকিং মো. আসিফ বিন ইদ্রিস ও হেড অব পেরোল ব্যাংকিং অনুপ কান্তি দাশ এবং এবি আর-মাসাফি গ্রুপের জিএম-(হেড অফ অ্যাকাউন্টস) মো. আনোয়ার হোসেন ও ডিজিএম-(হেড অফ কমার্শিয়াল) মোহাম্মদ ওবায়দুল ইসলাম সহ উভয় প্রতিষ্ঠানের কর্মকর্তারা।

স্টকমার্কেটবিডি.কম//////

এনআরবিসি ব্যাংকের এজিএম অনুষ্ঠিত

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

এনআরবিসি ব্যাংকের একাদশ বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হয়েছে। এজিএমে ২০২৩ সালের জন্য ১১ শতাংশ নগদ লভ্যাংশ অনুমোদন করেন শেয়ারহোল্ডারবৃন্দ। সভায় গত বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন, ডাইরেক্টরস রিপোট, পরিচালক ও স্বতন্ত্র পরিচালকদের নিয়োগ/পুন:নিয়োগ, নিরীক্ষক নিয়োগ অনুমোদন করা হয়েছে। ১৩ জুন, ২০২৪, বৃহস্পতিবার, ব্যাংকের চেয়ারম্যান এস এম পারভেজ তমালের সভাপতিত্বে হাইব্রিড পদ্ধতিতে অনুষ্ঠিত সভায় স্বশরীর ও অনলাইন প্লাটফর্মে পরিচালক, উদ্যোক্তা ও শেয়ারহোল্ডারবৃন্দ অংশ নেন।

সভায় ভাইস চেয়ারম্যান রফিকুল ইসলাম মিয়া আরজু, পরিচালক মোহাম্মদ আদনান ইমাম, এ এম সাইদুর রহমান, মোহাম্মদ ওলিউর রহমান, আবু বকর চৌধুরী, লকিয়ত উল্লাহ, মোহাম্মদ নাজিম, একেএম মোস্তাফিজুর রহমান, স্বতন্ত্র পরিচালক এয়ার চিফ মার্শাল (অব:) আবু এশরার, ড. খান মোহাম্মদ আব্দুল মান্নান, ড. রাদ মজিব লালন, ব্যবস্থাপনা পরিচালক (চলতি দায়িত্ব) মো: রবিউল ইসলাম, ডিএমডি ও সিএফও হারুনুর রশিদ এবং কোম্পানি সচিব মোহাম্মদ আহসান হাবিব প্রমুখ উপস্থিত ছিলেন।

এজিএমে অংশ নেয়া সকল পরিচালক, শেয়ারহোল্ডার, গ্রাহক ও বিনিয়োগকারীদের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে চেয়ারম্যান এস এম পারভেজ তমাল বলেন, এনআরবিসি ব্যাংক নতুন নতুন উদ্যোক্তা সৃষ্টিতে কাজ করছে। এক্ষেত্রে নারী, প্রশিক্ষিত যুবা ও সমাজের অন্যান্য পিছিয়ে থাকা জনগোষ্ঠির কর্মসংস্থানের লক্ষ্যে কাজ করছে। ইতোমধ্যে যুব উন্নয়ন অধিদপ্তর থেকে প্রশিক্ষিত যুবাদের উদ্যোক্তা হিসেবে গড়ে তুলতে বিনা জামানতে সহজশর্তে ঋণ দিচ্ছে। শহরমুখী কমাতে এবং মহাজনী সুদ থেকে মুক্তি দিতে ক্ষুদ্রঋণের মতো কর্মসূচি গ্রহণ করেছে। এনআরবিসি ব্যাংকের প্রশংসিত এই উদ্যোগের সাথে যুক্ত হয়েছে প্রায় ৮৬ হাজার ক্ষুদ্র উদ্যোক্তা। তিনি বলেন, প্রত্যন্ত অঞ্চল পর্যন্ত এনআরবিসি ব্যাংকের অত্যাধুনিক প্রযুক্তিসমৃদ্ধ নেটওয়ার্ক বিস্তৃত। ফলে সাধারণ মানুষ বাড়ির কাছেই ব্যাংকের সেবা পাচ্ছে। আবার প্লানেট অ্যাপের মাধ্যমে ঘরে বসেই ‘রিয়েল টাইম ব্যাংকিং’ করতে পারছে। এছাড়া, সাধারণ মানুষের চাহিদার উপরভিত্তি করে ব্যাংক সেবা সাজিয়ে থাকে।

ব্যবস্থাপনা পরিচালক (চলতি দায়িত্বে) মো: রবিউল ইসলাম বলেন, সমসাময়িক ব্যাংকগুলোর তুলনায় সকল আর্থিক সূচকে এগিয়ে আছে এনআরবিসি ব্যাংক। গ্রামীণ অর্থনীতির উন্নয়নই ব্যাংকের মূল লক্ষ্য। গ্রামীণ বা প্রত্যন্ত অঞ্চলে বসবাসকারীদের জন্য অধিকাংশ শাখা-উপশাখা এবং অন্যান্য সেবাকেন্দ্র। স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করার পাশাপাশি উন্নত প্রযুক্তি ব্যবহার করে গ্রাহক সেবা দিয়ে থাকে; যা ভবিষ্যতেও অব্যাহত থাকবে।

স্টকমার্কেটবিডি.কম//////

১৯ জুন থেকে নতুন সময়সূচিতে চেক নিষ্পত্তি

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

ঈদের পর তথা ১৯ জুন থেকে নতুন সময়সূচি অনুযায়ী ব্যাংকে লেনদেন ও অফিস কার্যক্রম শুরু হবে। ওই দিন থেকে ক্লিয়ারিং হাউজে লেনদেনও নতুন সময়সূচিতে চলবে।

বাংলাদেশ ব্যাংকের পেমেন্ট সিস্টেমস ডিপার্টমেন্ট থেকে গতকাল বুধবার এ সংক্রান্ত নির্দেশনা দেওয়া হয়েছে।

নির্দেশনা অনুযায়ী, বাংলাদেশ ব্যাংকে স্থাপিত রিয়েল টাইম গ্রস সেটেলমেন্ট (আরটিজিএস), স্বয়ংক্রিয় চেক নিকাশ ঘর (বাংলাদেশ অটোমেটেড ক্লিয়ারিং হাউজ-বিএসিএইচ বা ব্যাচ) এবং বাংলাদেশ ইলেকট্রনিক ফান্ডস ট্রান্সফার নেটওয়ার্ক (বিইএফটিএন)- এ তিন প্ল্যাটফর্মের কার্যক্রম নতুন সময়সূচি অনুযায়ী চলবে। এসব সেবার মাধ্যমে এক শাখা থেকে অন্য শাখায় বা অন্য ব্যাংকের গ্রাহককে অর্থ পরিশোধ ও স্বয়ংক্রিয় চেক নিষ্পত্তি করে থাকে।

বিএসিএইচের মাধ্যমে হাই ভ্যালু চেক (৫ লাখ টাকার বেশি) এবং রেগুলার ভ্যালু চেক (৫ লাখ টাকার কম) নিকাশ ব্যবস্থা নিষ্পত্তি করা হয়। হাই ভ্যালুর চেক ক্লিয়ারিংয়ের জন্য বেলা ১২টার মধ্যে পাঠাতে হবে। এগুলো বিকাল ৩টার মধ্যে নিষ্পত্তি হবে। আর যে কোনো রেগুলার ভ্যালুর চেক বেলা সাড়ে ১২ টার মধ্যে ক্লিয়ারিং হাউজে পাঠাতে হবে। এসব চেক বিকাল ৫টার মধ্যে নিষ্পত্তি হ‌বে।

স্টকমার্কেটবিডি.কম///

দেশে আবাদযোগ্য জমি প্রায় ৫৯ শতাংশ : কৃষিমন্ত্রী

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

কৃষিমন্ত্রী ড. মো. আব্দুস শহীদ বলেছেন, বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) তথ্য অনুসারে দেশের মোট আবাদযোগ্য জমি ৮৮ লাখ ১৭ হাজার ৯৩৫ হেক্টর অর্থাৎ প্রায় ৫৯ শতাংশ।

আজ বৃহস্পতিবার জাতীয় সংসদের বাজেট অধিবেশনে সংসদ সদস্য মো. মামুনুর রশীদ কিরনের লিখিত প্রশ্নের উত্তরে তিনি এ তথ্য জানান। এ সময় সংসদে সভাপতিত্ব করেন স্পিকার শিরীন শারমিন।

কৃষিমন্ত্রী জানান, অকৃষি কাজে কৃষি জমির ব্যবহার সীমিত রাখা এবং যত্রতত্র স্থাপনা না করার বিষয়ে বিস্তারিত উল্লেখপূর্বক গৃহায়ণ ও গণপূর্ত, ভূমি এবং শিল্প মন্ত্রণালয়কে পত্র দেওয়া হয়েছে এবং কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মাঠ পর্যায়ের কর্মকর্তাদের বিষয়টি নিশ্চিতকরণের উদ্যোগ গ্রহণের জন্য নির্দেশনা প্রদান করা হয়েছে।

কৃষি জমি রক্ষার্থে ‌‘কৃষি জমি সুরক্ষা ও ব্যবহার আইন’ নামে একটি আইন পাসের কার্যক্রম প্রক্রিয়াধীন বলে জানান তিনি।

স্টকমার্কেটবিডি.কম///

সাবেক ভ্যাট কমিশনার ওয়াহিদা রহমানের দেশত্যাগে নিষেধাজ্ঞা

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দুর্নীতি দমন কমিশনের (দুদক) আবেদনের পরিপ্রেক্ষিতে মূসকের (ভ্যাট) সাবেক কমিশনার ওয়াহিদা রহমান চৌধুরীকে দেশত্যাগে নিষেধাজ্ঞা দিয়েছেন আদালত।

ক্ষমতার অপব্যবহার করে একক নির্বাহী সিদ্ধান্তে চার মোবাইল অপারেটরের ১৫২ কোটি টাকা সুদ মওকুফ করার অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে।

এ সংক্রান্ত মামলার তদন্তকারী কর্মকর্তার আবেদনের পরিপ্রেক্ষিতে আদালত এ নিষেধাজ্ঞা দেন। ওয়াহিদা রহমানের দেশত্যাগ এড়াতে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে দুদক বৃহস্পতিবার (১৩ জুন) ইমিগ্রেশনে চিঠি দিয়েছে।

এর আগে ১১ জুন দুদকের ঢাকা সমন্বিত কার্যালয়ে মামলাটি করেন সংস্থাটির সহকারী পরিচালক শাহ আলম।

সেদিন এ নিয়ে দুদকের সচিব খোরশেদা ইয়াসমীন নিজ কার্যালয়ে সাংবাদিকদের বলেন, মূসকের সাবেক কমিশনার ওয়াহিদা রহমান ক্ষমতার অপব্যবহার করে একক সিদ্ধান্তে চারটি মোবাইল অপারেটর প্রতিষ্ঠানকে সুবিধা দিয়েছিলেন। এতে সরকারের আর্থিক ক্ষতি হয়েছে।

তিনি বলেন, সাবেক কমিশনার একক নির্বাহী সিদ্ধান্তে গ্রামীণফোন লিমিটেড, বাংলালিংক, রবি ও এয়ারটেলের ১৫২ কোটি ৮৯ হাজার ৩৯০ টাকা অপরিশোধিত সুদ মওকুফ করেছেন।

অভিযোগে বলা হয়েছে, ওয়াহিদা রহমান চৌধুরী আইন বহির্ভূতভাবে অসৎ উদ্দেশ্যে একক নির্বাহী সিদ্ধান্তে ১৬টি নথিতে ১৫২ কোটি ৮৯ লাখ ৩৯০ টাকা অপরিশোধিত সুদ মওকুফ করে ক্ষমতার অপব্যবহার ও অপরাধজনক বিশ্বাসভঙ্গের মাধ্যমে সরকারের আর্থিক ক্ষতিসাধন করেছেন।

স্টকমার্কেটবিডি.কম///

ঈদের আগে শেষ কর্মদিবসে ব্যাংকে টাকা তোলার হিড়িক

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

ঈদুল আজহাকে কেন্দ্র করে ব্যাংকগুলোতে গ্রাহকের ভিড় ও টাকা তোলার চাপ বে‌ড়ে‌ছে। আগামী সোমবার (১৭ জুন) দেশে পালিত হবে ঈদুল আজহা। ঈদের আগে আজ বৃহস্পতিবার ব্যাংকে শেষ কর্মদিবস। এরপর টানা পাঁচদিনের ছু‌টি। সে কারণে ব্যাংকের প্রতিটি শাখায় গ্রাহকদের দীর্ঘ লাইনে অপেক্ষা করতে দেখা গেছে। নগদ টাকা তোলার চা‌পে সেবা দিতে হিমশিম খা‌চ্ছেন ব্যাংক কর্মকর্তারা।

ঈদের আগের শেষ কর্মদিবসে রাজধানীর ব্যাংক পাড়া মতিঝিল ও দিলকুশা, দৈ‌নিক বাংলা, পল্টনসহ বি‌ভিন্ন এলাকার ব্যাংকের শাখাগুলোতে গিয়ে দেখা যায়, প্রতিটি শাখায় দীর্ঘ লাইনে অপেক্ষা করছেন গ্রাহক। নগদ টাকা উত্তোল‌নের চা‌পে সেবা দিতে হিমশিম খা‌চ্ছেন ব্যাংক কর্মকর্তারা। ব্যাংকের ভেতর এবং বাহিরে জোরদার করা হয়েছে গ্রাহকদের নিরাপত্তা। সকাল থে‌কেই ব্যাং‌কের শাখাগু‌লো‌র ক্যাশ ও জমা কাউন্টারে সামনে লম্বা লাইন ছিল বলে জানিয়েছেন কর্মকর্তারা। নতুন টাকার নেওয়ার পাশাপা‌শি বি‌ভিন্ন চালানপত্র, ডি‌পো‌জিটসহ বি‌ভিন্ন সেবার বিল জমা দেয়ার লাইনও লক্ষ্যকরা গে‌ছে। ঈদুল আজহায় ব্যাংক লেনদেন বৃদ্ধির অন্যতম কারণ কোরবানির পশু ক্রয়-বিক্রয়।

এ বিষয়ে জানতে চাইলে ম‌তি‌ঝিল সোনালী ব্যাংকের লোকাল অফিসের জেনারেল ম্যানেজার মো. শ‌ফিকুল ইসলাম ব‌লেন, ঈদের আগে শেষ কর্মদিবসে সব সময় ভিড় হয়। মানুষজন ঈদ উদযাপন কর‌তে গ্রা‌মে যা‌বে কোরবা‌নির পশু কিন‌বে তাই টাকা উঠা‌চ্ছেন। আবার কারখানা ও শিল্প প্রতিষ্ঠা‌নের কর্মী‌দের বেতন-ভাতা দি‌তেও নগদ অর্থ তুল‌ছেন।

স্বাভাবিক দিনের সঙ্গে তুলনা করলে লেনদেনের পরিমাণ কেমন ও নগদ টাকার সংকট আছে কী না জানতে চাইলে রাষ্ট্রায়ত্ব ব্যাংকটির এ কর্মকর্তা বলেন, এ সপ্তাহে অন্যান্য সম‌য়ের তুলনায় ৩০ শতাংশ লেনদেন বে‌ড়েছে। এখা‌নে জমার চেয়ে উত্তোলনের পরিমাণই বেশি। তবে নগদ টাকার সংকট নেই; গ্রাহকের চাহিদা মত টাকা দেওয়া হচ্ছে। এ ছাড়া এটিএম বুথে পর্যাপ্ত টাকার টাকার ব্যবস্থা নেওয়া হ‌য়ে‌ছে।

স্টকমার্কেটবিডি.কম///

আইএফআইসি ব্যাংকের ভল্ট কেটে ২৯ লাখ টাকা চুরি

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

বগুড়া সদর উপজেলায় ইন্টারন্যাশনাল ফাইন্যান্স ইনভেস্টমেন্ট অ্যান্ড কমার্স ব্যাংকের (আইএফআইসি) একটি উপশাখার ভল্ট থেকে ২৯ লাখ ৪০ হাজার টাকা চুরি হয়েছে।

আজ বৃহস্পতিবার দুপুরে বগুড়া সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সাইহান ওলিউল্লাহ দ্য ডেইলি স্টারকে তথ্যের সত্যতা নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ‘গত রাতে কোনো নিরাপত্তা রক্ষী ছিলেন না। আমরা ধারণা করছি, রাতে কোনো এক সময় এই চুরির ঘটনা ঘটেছে।’

স্টকমার্কেটবিডি.কম///

আইএফআইসি ব্যাংকের বন্ড ছাড়ার সিদ্ধান্ত

স্টকমার্কেটবিডি ডেস্ক :

শেয়ারবাজারে তালিকাভুক্ত ব্যাংকিং খাতের প্রতিষ্ঠান আইএফআইসি ব্যাংক পিএলসি ৬০০ কোটি টাকার বন্ড ছাড়ার মাধ্যমে মূলধন বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে। ডিএসই সূত্রে এই সব তথ্য জানা গেছে।

সম্প্রতি অনুষ্ঠিত ৮৮৭ তম বোর্ড সভায় জিরো কূপন বন্ড’টি ছাড়ার সিদ্ধান্ত নেয় ব্যাংকটির পরিচালনা বোর্ড। বিএসইসি, বাংলাদেশ ব্যাংকের অনুমোদন স্বাপেক্ষে এই বন্ড ছাড়া হবে ডিএস্ইর পক্ষ থেকে জানানো হয়েছে।

ব্যাংকটির বন্ড ছাড়ার এই সিদ্ধান্তটি আসন্ন এজিএমে শেয়ারহোল্ডারদেরও অনুমোদন নিতে হবে।

স্টকমার্কেটবিডি.কম/এসবি

দিনশেষে লেনদেনের শীর্ষে ক্রিষ্টাল ইন্স্যুরেন্স; ২য় স্থানে বিচ হ্যাচারি

স্টকমার্কেটবিডি ডেস্ক :

সপ্তাহের শেষ কর্মদিবস বৃহস্পতিবার দিনশেষে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনের শীর্ষে উঠে এসেছে ক্রিষ্টাল ইন্স্যুরেন্স। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, এদিন কোম্পানিটির ২২ কোটি ৮৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনের তালিকায় দ্বিতীয় স্থানে বিচ হ্যাচারির শেয়ার লেনদেন হয়েছে ২২ কোটি ৪৪ লাখ টাকা।

আলিফ ইন্ডাস্ট্রিজের ১৫ কোটি ৯২ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে উঠে এসেছে।

লেনদেনের তালিকায় থাকা অন্যান্য কোম্পানিগুলোর মধ্যে রয়েছে- প্রগতি লাইফ ইন্স্যুরেন্সের ১৫ কোটি ৮৫ লাখ, রূপালী লাইফ ইন্স্যুরেন্সের ১৩ কোটি ৫০ লাখ, এশিয়াটিক ল্যাবরেটরিজের ১৩ কোটি ১ লাখ, লাভেলো আইসক্রিমের ১২ কোটি ১৪ লাখ, সী পার্লসের ১০ কোটি ৩৫ লাখ, সেন্ট্রাল ফার্মার ৭ কোটি ৪৩ লাখ ও ই জেনারেশনের ৬ কোটি ৪০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

স্টকমার্কেটবিডি.কম/এসবি

  1. ক্রিষ্টাল ইন্স্যুরেন্স
  2. বিচ হ্যাচারি
  3. আলিফ ইন্ডাস্ট্রিজ
  4. প্রগতি লাইফ ইন্স্যুরেন্স
  5. রূপালী লাইফ ইন্স্যুরেন্স
  6. এশিয়াটিক ল্যাবরেটরিজ
  7. লাভেলো আইসক্রিম
  8. সী পার্লস
  9. সেন্ট্রাল ফার্মা
  10. ই জেনারেশন।