সাপ্তাহিক লেনদেনের শীর্ষে বীকন ফার্মা; ২য় স্থানে লাভেলো

স্টকমার্কেটবিডি ডেস্ক :

সর্বশেষ সপ্তাহে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনের শীর্ষে উঠে এসেছে বীকন ফার্মা। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, কোম্পানিটির প্রতি কার্যদিবসে ২৮ কোটি ৪৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। গড় লেনদেনের তালিকায় দ্বিতীয় স্থানে উঠে আসা লাভেলো আইসক্রিমের শেয়ার লেনদেন হয়েছে ১৫ কোটি টাকার।

এশিয়াটিক ল্যাবরেটরিজের ১৩ কোটি ৯০ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে উঠে এসেছে।

লেনদেনের শীর্ষ ১০ কোম্পানির তালিকায় থাকা অন্যান্য কোম্পানিগুলোর মধ্যে রয়েছে- সী পার্লসের ১২ কোটি ৬১ লাখ, ইউনিলিভার কনজিউমারের ১২ কোটি ১০ লাখ, আলিফ ইন্ডাস্ট্রিজের ১১ কোটি ৬১ লাখ, রূপালী লাইফ ইন্স্যুরেন্সের ১০ কোটি ৪৪ লাখ টাকা, বিএটিবিসির ৯ কোটি ৮৭ লাখ, স্কয়ার ফার্মার ৯ কোটি ৬২ লাখ ও সেন্ট্রাল ফার্মার ৯ কোটি ৪২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে ।

স্টকমার্কেটবিডি.কম/এসবি

৫ দিনে ডিএসইতে মূলধন কমেছে ১২ হাজার ৮৮০ কোটি টাকা

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

সর্বশেষ সপ্তাহে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) বাজার মূলধন ২৪০০ কোটি টাকা কমেছে। এই সপ্তাহে সেখানে মোট লেনদেন আগের সপ্তাহের চেয়ে বেড়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই সূত্রে জানা গেছে, গত সপ্তাহের ৫ কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মোট লেনদেন হয়েছে ১ হাজার ৮৮২ কোটি টাকার। আগের সপ্তাহে ৫ কার্যদিবসে সেখানে লেনদেন হয়েছিল ২ হাজার ২৫০ কোটি টাকার উপরে।

ডিএসইতে সর্বশেষ সপ্তাহে দিনের গড় লেনদেন ৩৭৪ কোটি ৪৫ লাখ টাকার হয়েছে। আগের সপ্তাহে এই লেনদেন হয়েছিল ৪৫১ কোটি ৬০ লাখ টাকার উপরে। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে প্রতিদিনের গড় লেনদেন ১৬.৬৪ শতাংশ কমেছে।

বিদায়ী সপ্তাহে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১১৯.৫১ পয়েন্ট কমে অবস্থান করছে ৫ হাজার ১১৭ পয়েন্টে। আর ডিএসই-৩০ সূচক ৩৬.০৯ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৮২১ পয়েন্টে। আর শরিয়াহ সূচক ২৮.০৭ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১১০৮ পয়েন্টে।

ডিএসইতে গত সপ্তাহে ৪১২টি প্রতিষ্ঠানের শেয়ার লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে শেয়ার দর বেড়েছে ৫৪টির, কমেছে ৩২৩টির এবং অপরিবর্তিত রয়েছে ১৭টির শেয়ার ও ইউনিটের দর। আর ১৮টি শেয়ারের কোনো লেনদেন হয়নি।

আগের সপ্তাহে ডিএসইতে বাজার মূলধন ছিল ৬ লাখ ৪৬ হাজার ৪৭৭ কোটি টাকা। গত সপ্তাহের শেষ দিনে এই মূলধন দাঁড়িয়েছে ৬ লাখ ৩৩ হাজার ৫৯৩ কোটি টাকা। এই হিসাবে সপ্তাহের ব্যবধানে ডিএসইতে বাজার মূলধন ১২ হাজার ৮৮০ কোটি কোটি টাকা অর্থ্যাৎ ১.৯৯ শতাংশ কমেছে।

স্টকমার্কেটবিডি.কম/এসবি