রাষ্ট্রায়ত্ত সংস্থার ঋণ বছরে বাড়ছে ১৯ শতাংশ হারে

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

বিদ্যুৎ উৎপাদন, সার ও জ্বালানি আমদানি এবং উড়োজাহাজ কেনাসহ অন্যান্য খাতে প্রতি বছরে রাষ্ট্রায়ত্ত সংস্থাগুলোর ঋণ ক্রমাগত বেড়েই চলেছে। এসব ঋণের বিপরীতে সরকারকে দিতে হচ্ছে গ্যারান্টি।

অর্থ মন্ত্রণালয়ের ২০২৪-২৫ থেকে ২০২৬-২৭ সালের মধ্যমেয়াদি সামষ্টিক অর্থনৈতিক নীতি সংক্রান্ত বিবৃতিতে বলা হয়েছে, রাষ্ট্রায়ত্ত আর্থিক প্রতিষ্ঠান থেকে নেওয়া ঋণের বিপরীতে সরকার ‘গ্যারান্টি’ দিচ্ছে।

বিবৃতিতে আরও বলা হয়, সরকারি কর্মসূচি বাস্তবায়নে নেওয়া ঋণের গ্যারান্টির বেশিরভাগই বাণিজ্যিক বিমান চলাচল, বিদ্যুৎ ও সরকারি পণ্য এবং সার কারখানায় দেওয়া হয়।

সংস্থাগুলো যদি সময়মতো ঋণ পরিশোধে ব্যর্থ হয় তবে সরকারের গ্যারান্টি দেখানো হয়। তখন ঋণের দায়বদ্ধতা সরকারের ওপর পড়ে। এটি সামগ্রিক আর্থিক ব্যবস্থায় প্রভাব ফেলে।

অর্থ মন্ত্রণালয়ের বাজেট তথ্য বলছে, চলতি ২০২৩-২৪ অর্থবছরের হিসাবে সরকারের গ্যারান্টিতে এক লাখ ১৭ হাজার ৯৪ কোটি টাকা ঋণ ছিল।

গত ২০২২-২৩ অর্থবছরে এর পরিমাণ ছিল ৯৮ হাজার ৫৯১ কোটি টাকা। ২০২১-২২ অর্থবছরে তা ছিল ৯২ হাজার ৬০১ কোটি টাকা।

স্টকমার্কেটবিডি.কম///

৫ দিন পর বেনাপোল বন্দরে আমদানি-রফতানি শুরু

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

ঈদুল আজহার ছুটি উপলক্ষে টানা ৫ দিন বন্ধ ছিল দেশের বৃহত্তম স্থলবন্দর বেনাপোল। এ সময়ে বাংলাদেশ থেকে কোন পণ্যবাহী ট্রাক ভারতে যায়নি বা ভারত থেকে কোন পণ্যবাহী ট্রাক বাংলাদেশে প্রবেশ করেনি। বিগত ৫ দিন আমদানি রফতানি সম্পূর্ণভাবে বন্ধ ছিল। বন্দর থেকেও কোন মালামাল খালাস হয়নি।

তবে যাত্রী পারপারের জন্য বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশন খোলা ছিল। ভারতগামী ও প্রত্যাগত পাসপোর্ট যাত্রীরা অবাধে দু’দেশের মধ্যে যাতায়াত করেছেন বলে নিশ্চিত করেছেন বেনাপোল ইমিগ্রেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা আজহারুল ইসলাম।

বেনাপোল কাস্টমসের যুগ্ম কমিশনার হাফিজুল ইসলাম বলেন ঈদের ছুটির কারণে ৫ দিন বন্ধ থাকার পর ফের বেনাপোল বন্দর দিয়ে আমদানি রফতানি বাণিজ্য শুরু হয়েছে। বন্দর থেকে আজ থেকে সব ধরনের পণ্য আমদানিকারকরা মালামাল খালাস নিতে পারবেন।

স্টকমার্কেটবিডি.কম//

১৪ দিনে রেমিট্যান্স এসেছে ১৬৪ কোটি ডলার

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

পবিত্র ঈদুল আজহার আগে চলতি জুন মাসের ১৪ দিনে বৈধপথে ব্যাংকিং চ্যানেলে রেমিট্যান্স এসেছে ১৬৪ কোটি ৬৭ লাখ ৪০ হাজার মার্কিন ডলার, যা আগের যে কোনো সময়ের চেয়ে বেশি।

ঈদের ছুটির পর আজ বুধবার এ তথ্য প্রকাশ করেছে বাংলাদেশ ব্যাংক।

কেন্দ্রীয় ব্যাংকের তথ্যমতে, জুন মাসের ১৪ দিনে প্রতিদিন বৈধপথে ব্যাংকিং চ্যানেলে প্রবাসী আয় এসেছে ১১ কোটি ৭৬ লাখ ২৪ হাজার ২৮৫ মার্কিন ডলার।

মে মাসের প্রতিদিন দেশে প্রবাসী আয় এসেছিল ৭ কোটি ৫১ লাখ ২৯ হাজার ৩৩৩ মার্কিন ডলার।

আর আগের বছর জুন মাসে প্রতিদিন প্রবাসী আয় এসেছিল ৭ কোটি ৩৩ লাখ ২ হাজার ৬৬৬ মার্কিন ডলার।
মে মাসের প্রথম সপ্তাহে প্রবাসী আয়ের ডলারের দাম ১১০ টাকা ৫০ পয়সা থেকে বাড়িয়ে ১১৭ টাকা পুনর্নির্ধারণ করা হয়। এ কারণে বৈধভাবে ব্যাংকিং চ্যানেলে প্রবাসীদের বেশি রেমিট্যান্স পাঠাচ্ছেন বলে জানিয়েছেন ব্যাংক সংশ্লিষ্টরা।

স্টকমার্কেটবিডি.কম///

লেনদেনের শীর্ষে ক্রিষ্টাল ইন্স্যুরেন্স; ২য় স্থানে প্রগতি লাইফ

স্টকমার্কেটবিডি ডেস্ক :

ঈদের ছুটির পর বৃুধবার দিনশেষে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনের শীর্ষে উঠে এসেছে ক্রিষ্টাল ইন্স্যুরেন্স। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, এদিন কোম্পানিটির ১১ কোটি ৬১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনের তালিকায় দ্বিতীয় স্থানে প্রগতি লাইফ ইন্স্যুরেন্সের শেয়ার লেনদেন হয়েছে ৮ কোটি ৯২ লাখ টাকা।

ফরচুন সুজের ৭ কোটি ৭৬ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে উঠে এসেছে।

লেনদেনের তালিকায় থাকা অন্যান্য কোম্পানিগুলোর মধ্যে রয়েছে-এশিয়াটিক ল্যাবরেটরিজের ৭ কোটি ৩৬ লাখ,লাভেলো আইসক্রিমের ৭ কোটি ২৪ লাখ, বীকন ফার্মার ৭ কোটি ১০ লাখ, ফারইস্ট নিটিংয়ের ৬ কোটি ৯৫ লাখ, ইউনিক হোটেলের ৬ কোটি ৬৫ লাখ, ক্যাপিটেক ব্যালেন্সড ফান্ডের ৬ কোটি ৩২ লাখ ও আলিফ ইন্ডাস্ট্রিজের ৬ কোটি ১৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

স্টকমার্কেটবিডি.কম/এসবি

  1. ক্রিষ্টাল ইন্স্যুরেন্স
  2. প্রগতি লাইফ ইন্স্যুরেন্স
  3. ফরচুন সুজ
  4. এশিয়াটিক ল্যাবরেটরিজ
  5. লাভেলো আইসক্রিম
  6. বিকন ফার্মা
  7. ফারইস্ট নিটিং
  8. ইউনিক হোটেল
  9. ক্যাপটেক গ্রোথ ব্যালেন্সড ফান্ড
  10. আলিফ ইন্ডাস্ট্রিজ।

ঈদের ছুটির পর উত্থানে শেয়ারবাজার

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিনশেষে সূচকের উত্থান হয়েছে। তবে এদিন সেখানে লেনদেন আগের দিনের চেয়ে কমেছে। অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচক বাড়লেও লেনদেন কমেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

ঈদের ছুটির পর প্রথম কার্যদিবস বুধবার ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৪৩.৫৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫১৬১ পয়েন্টে। আর ডিএসই শরীয়াহ সূচক ১৩.২৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১১২১ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ২২.২৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৮৪৪ পয়েন্টে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ২৪৬ কোটি ৪৪ লাখ টাকা। গত বৃহস্পতিবার সেখানে লেনদেনের পরিমাণ ছিল ৪২৩ কোটি ১৪ লাথ টাকা।

ডিএসইতে দিনভর ৩৯২টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ২৩২টি শেয়ারের দর বেড়েছে, কমেছে ৯৬টির আর অপরিবর্তিত আছে ৬৪টির দর।

এদিন ডিএসইতে লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো – ক্রিষ্টাল ইন্স্যুরেন্স, প্রগতি লাইফ ইন্স্যুরেন্স, ফরচুন সুজ, এশিয়াটিক ল্যাবরেটরিজ, লাভেলো আইসক্রিম, বিকন ফার্মা, ফারইস্ট নিটিং, ইউনিক হোটেল, ক্যাপটেক গ্রোথ ব্যালেন্সড ফান্ড ও আলিফ ইন্ডাস্ট্রিজ।

অন্যদিকে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স ৬১.৪৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৪ হাজার ৬০৮ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ১৪৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৫৩টির, কমেছে ৭১টির ও দর অপরিবর্তিত রয়েছে ২১টির।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৬ কোটি ৮৭ লাখ টাকা। গত বৃহস্পতিবার সেখানে লেনদেন হয়েছে ১১৬ কোটি ২৭ লাখ টাকা।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে রয়েছে বিএটিবিসি ও আমান কটন ফাইবার্স।

স্টকমার্কেটবিডি.কম/এসবি

বাংলাদেশ জেনারেল ইন্স্যুরেন্সের বোর্ড সভা আহবান

স্টকমার্কেটবিডি ডেস্ক :

শেয়ারবাজারে তালিকাভুক্ত বিমা খাতের প্রতিষ্ঠান বাংলাদেশ জেনারেল ইন্স্যুরেন্স কোম্পানি পিএলসির বাৎসরিক বোর্ড সভা আগামী ২৬ জুন আহবান করা হয়েছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র থেকে জানা যায়, সেদিন বেলা ২:৩০টায় রাজধানীর মতিঝিলে বিমাটির প্রধান কার্যালয়ে বোর্ড সভাটি অনুষ্ঠিত হবে।

আসন্ন বোর্ড সভায় ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) লিস্টিং রেগুলেশন ২০১৫ এর ১৯(১) অনুযায়ী ৩১ ডিসেম্বর শেষ হওয়া ২০২৩ সালের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করা হবে।

এ বোর্ড সভায় এজিএমের দিন ও রেকর্ড ডেট ঘোষণা করা হবে।

এ বোর্ড সভায় শেয়ারহোল্ডারদের জন্য লভ্যাংশ ঘোষণা করবে বিমাটি। গত বছর বিমাটি শেয়ারহোল্ডারদের জন্য ১২ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছিল।

একইদিন অনুষ্ঠিত আরেক বোর্ড সভায় বিমাটির চলতি বছরের প্রথম প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করা হবে।

স্টকমার্কেটবিডি.কম/এসবি

ভল্ট থেকে টাকা চুরি: আইএফআইসি বলছে— গ্রাহকের স্বার্থহানির শঙ্কা নেই

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

বগুড়া সদরের মাটিডালী এলাকায় আইএফআইসি ব্যাংকের ভল্ট থেকে টাকা চুরির ঘটনায় গ্রাহকের স্বার্থহানির শঙ্কা নেই বলে জানিয়েছে ব্যাংক কর্তৃপক্ষ। গত শুক্রবার প্রকাশিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে।

ব্যাংক কর্তৃপক্ষ জানায়, ‘গত ১৩ জুন রাত আনুমানিক ২টার দিকে কতিপয় দুর্বৃত্ত আইএফআইসি ব্যাংকের বগুড়াস্থ বিমান মোড় উপশাখার কলান্সিবল গেট ও আয়রন সেফ ভেঙে ২৯ লাখ টাকা চুরি করে নিয়ে যায়। এ ঘটনায় আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা ব্যাংক কর্তৃপক্ষকে সার্বক্ষণিক সহযোগিতা প্রদানের পাশাপাশি দোষীদের অতি দ্রুত শাস্তির আওতায় আনতে বিষয়টি নিবিড়ভাবে তদন্ত করছেন।’

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, ‘ব্যাংক কর্তৃপক্ষ নিশ্চিত করছে এ ঘটনায় ব্যাংকের গ্রাহকদের কোনও ধরনের স্বার্থহানির শঙ্কা নেই। ব্যাংকে আমানতকারীদের অর্থও শতভাগ সুরক্ষিত রয়েছে। উক্ত উপশাখায় আগের মতোই স্বাভাবিক ব্যাংকিং কার্যক্রম চালু থাকবে। উপশাখাটি আইএফআইসি ব্যাংকের সার্বিক নিরাপত্তা ব্যবস্থার আওতাভুক্ত। তবে এ দুর্ঘটনায় নিরাপত্তা বা অবহেলাজনিত কোনও ত্রুটি ছিল কি নাতা কর্তৃপক্ষ খতিয়ে দেখছে।’

স্টকমার্কেটবিডি.কম///

৮ দিনে বঙ্গবন্ধু সেতুতে ২৩ কোটি ৮৩ লাখ টাকা টোল আদায়

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

নাড়ির টানে ঈদের ছুটিতে বাড়ি ফিরেছে উত্তরাঞ্চলের মানুষ। এতে ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে যানবাহনের চাপ বেড়ে যায় কয়েকগুণ। এর ফলে বঙ্গবন্ধু সেতুতে বেড়েছে টোল আদায়ের হার।

বঙ্গবন্ধু সেতু সাইট অফিস সূত্রে জানা যায়, রবিবার (৯ জুন) রাত ১২টা থেকে রবিবার (১৬ জুন) রাত ১২ টা পর্যন্ত গত আট দিনে বঙ্গবন্ধু সেতু দিয়ে ২ লাখ ৯৪ হাজার ৩৯৮টি যানবাহন পারাপার হয়েছে। এ থেকে টোল আদায় হয়েছে ২৩ কোটি ৮৩ লাখ ৭৮ হাজার ৪৫০টাকা। এর মধ্যে টাঙ্গাইলের বঙ্গবন্ধু সেতু পূর্ব অংশে ১ লাখ ৬৯ হাজার ৬৮৫টি যানবাহন পারাপার হয়, টোল আদায় হয়েছে ১২ কোটি ৭৫ লাখ ৩৮ হাজার ২’শ টাকা। সিরাজগঞ্জে সেতুর পশ্চিম অংশে ১ লাখ ২৪ হাজার ৬৬১ টি যানবাহন থেকে টোল আদায় হয়েছে ১১ কোটি ৭৯ লাখ ২৮ হাজার ৪’শ টাকা।

আরও জানা যায়, ১৯৯৮ সালের ২৩ জুন বঙ্গবন্ধু সেতু যানবাহন চলাচলের জন্য উম্মুক্ত করে দেওয়া হয়। প্রায় ২৬ বছরে সর্বোচ্চ টোল আদায় হয়েছে গত বৃহস্পতিবার রাত ১২টা থেকে শুক্রবার রাত ১২টা পর্যন্ত। এসময় বঙ্গবন্ধু সেতু দিয়ে ৫৩ হাজার ৭০৮টি যানবাহন পারাপার হয়েছে। এ থেকে টোল আদায় হয়েছে ৩ কোটি ৮০ লাখ ৬৩ হাজার ৪’শ টাকা। যা সেতু উদ্বোধনের পর সর্বোচ্চ টোল আদায়ের নতুন রেকর্ড সৃষ্টি করেছে।
বঙ্গবন্ধু সেতু সাইট অফিসের নির্বাহী প্রকৌশলী আহসানুল কবীর পাভেল জানান, যানজট নিরসনে সেতুর উভয় অংশে ৯টি করে ১৮টি টোল বুথ স্থাপনসহ মোটরসাইকেলের জন্য চারটি বুথ স্থাপন করা হয়েছে।

স্টকমার্কেটবিডি.কম///

নর্দার্ণ ইন্স্যুরেন্সের নতুন সিএস বিদ্যুৎ কুমার সমাদ্দার সিএপি

স্টকমার্কেটবিডি ডেস্ক :

শেয়ারবাজারে তালিকাভুক্ত বিমা খাতের প্রতিষ্ঠান নর্দার্ণ ইসলামী ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের নতুন কোম্পানি সচিব (সিএস) নিয়োগ পেয়েছেন বিদ্যুৎ কুমার সমাদ্দার সিএপি। ডিএসই সূত্রে এসব তথ্য জানা যায়।

সূত্র জানায়, সম্প্রতি অনুষ্ঠিত এক বোর্ড সভায় বিমাটির নতুন সিএস হিসাবে তাকে নিয়োগ দেওয়া হয়েছে।

এখন থেকে বিদ্যুৎ কুমার সমাদ্দার সিএপি বিমাটির ভারপ্রাপ্ত সচিবের দ্বায়িত্ব পালন করবেন।

স্টকমার্কেটবিডি.কম/এসবি