মাত্র ৫ হাজার টাকা খরচে সরকারিভাবে জাপানে যাচ্ছে দক্ষ কর্মী : প্রতিমন্ত্রী

স্টকমার্কেটবিডি ডেস্ক :

মধ্যপ্রাচ্যে নির্যাতিত হয়ে শ্রমিকদের মৃত্যু প্রসঙ্গে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরী বলেছেন, ‘হায়াত-মউত আল্লাহর হাতে। ’

আজ বৃহস্পতিবার রাজধানীর মিরপুরে বাংলাদেশ-জার্মান কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রে এক অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি। অনুষ্ঠানে জাপানগামী ২৫ জন কর্মীর হাতে স্মার্টকার্ড তুলে দেওয়া হয়।

অনুষ্ঠানে প্রতিমন্ত্রী বলেন, ‌‘মাত্র ৫ হাজার ১৫০ টাকা খরচে সরকারিভাবে জাপানে দক্ষ কর্মী যাচ্ছে।এ  খরচে আগামী ২৪ ফেব্রুয়ারি ২৫ জন টেকনিক্যাল ইন্টার্ন টোকিওর উদ্দেশে ঢাকা ছাড়বেন। ’

তিনি জানান, চলতি বছর এ পর্যন্ত জাপানি ভাষায় পারদর্শী ৪৬ জন কর্মী জাপান গেছেন। ২০২৩ সালে এ সংখ্যা ছিল ২০৮ জন।

স্টকমার্কেটবিডি.কম///

জার্মানিতে আরও ১০ বিলিয়ন ইউরো বিনিয়োগ করছে অ্যামাজন

স্টকমার্কেটবিডি ডেস্ক :

প্রযুক্তিখাতের জায়ান্ট অ্যামাজন জানিয়েছে, তারা জার্মানিতে আরও ১০ বিলিয়ন ইউরো বিনিয়োগ করবে। জার্মানিতে কর্মীসংখ্যাও এ বছর বাড়বে বলে জানিয়েছে তারা।

বুধবার এ তথ্য জানিয়েছে অ্যামাজন।

অ্যামাজনের ক্লাউড কম্পিউটিং সাবসিডিয়ারি অ্যামাজন ওয়েব সার্ভিসেস-এর বিভিন্ন অবকাঠামো সম্প্রসারণ কাজে ৮.৮ বিলিয়ন ইউরো খরচ হবে।

বাকি অর্থ লজিস্টিকস, রোবোটিকস ও দু’টি নতুন কর্পোরেট অফিস তৈরিতে ব্যয় হবে।

এ বছর শেষে জার্মানিতে অ্যামাজনের স্থায়ী কর্মীর সংখ্যা ৪০ হাজার হবে বলেও জানিয়েছে কোম্পানিটি। ২০২৩ সালে কর্মীর সংখ্যা ছিল প্রায় ৩৬ হাজার।

অ্যামাজন বলছে, ২০১০ সাল থেকে জার্মানিতে এখন পর্যন্ত বিনিয়োগের পরিমাণ প্রায় ৭৭ বিলিয়ন ইউরো।

জার্মানি যে এখনও ‘ব্যবসার জন্য আকর্ষণীয় স্থান’ অ্যামাজনের বিনিয়োগ সেটিই প্রমাণ করে বলে জানিয়েছেন জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎস।

স্টকমার্কেটবিডি.কম///

রিজার্ভ কমার কারণ জানালেন বাণিজ্য প্রতিমন্ত্রী

বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইস‌লাম টিটু‌।

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

তিনি বলেন, মানুষের পকেটে টাকা আছে। একসময় গ্রামে মাছ-মাংস পাওয়া যেত না, এ দশা এখন নেই। মানুষের পকেটে টাকা না থাকলে লাখ টাকা দিয়ে কোরবানি দিত না।

আজ বৃহস্পতিবার (২০ জুন) বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল (বিএআরসি) মিলনায়তনে ‘বৈশ্বিক প্রেক্ষাপটে বাংলাদেশের অর্থনীতি : প্রবৃদ্ধি, মুদ্রাস্ফীতি, খাদ্য ও পুষ্টি’ শীর্ষক আলোচনাসভায় তিনি এ মন্তব্য করেন।

ভর্তুকির কারণে রিজার্ভ কমেছে বলে দাবি করেছেন মন্ত্রী। তিনি বলেন, ৪৮ বিলিয়ন ডলারের ১৪ বিলিয়ন গেছে সার-তেল আমদানির জন্য। ৪৮ বিলিয়ন থেকে এমনিতে ২০ হয়নি।

কৃষি গবেষণা দরকার। পচনশীল পণ্য কাজে লাগাতে হবে। কোন মাসে কত প্রয়োজন এটা নির্ণয় করতে হবে। বাজারে কোনো পণ্যের যেন ঘাটতি না থাকে সে জন্য আমরা কাজ করছি।

প্রতিমন্ত্রী বলেন, ‘আমরা ইউরোপীয় ইউনিয়ন থেকে শুক্লমুক্ত কোটা ফ্রি সুবিধা পাচ্ছি। তিন মাসের রিজার্ভ আছে, রেমিট্যান্স বেড়েছে। এটা আমাদের জন্য সুখবর, আগামীতে সুদিন আসছে।

স্টকমার্কেটবিডি.কম////

ঈদে ১ কোটি ৪ লাখ ৮ হাজার ৯১৮ পশু কোরবানি হয়েছে

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

এ বছর পবিত্র ঈদুল আজহায় সারা দেশে মোট ১ কোটি ৪ লাখ ৮ হাজার ৯১৮টি গবাদিপশু কোরবানি হয়েছে। গত বছর সারাদেশে কোরবানি করা গবাদিপশুর সংখ্যা ছিল ১ কোটি ৪১ হাজার ৮১২টি।

২০২২ সালে এ সংখ্যা ছিল ৯৯ লাখ ৫০ হাজার ৭৬৩টি। গত বছরের তুলনায় এবার ৩ লাখ ৬৭ হাজার ১০৬টি গবাদিপশু বেশি কোরবানি হয়েছে।

বুধবার (১৯ জুন) মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, এ বছর সবচেয়ে বেশি পশু কোরবানি হয়েছে ঢাকা বিভাগে এবং সবচেয়ে কম পশু কোরবানি হয়েছে ময়মনসিংহ বিভাগে।

মাঠ পর্যায় থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী: ঢাকা বিভাগে ২৫ লাখ ২৯ হাজার ১৮২টি, চট্টগ্রাম বিভাগে ২০ লাখ ৫৭ হাজার ৫২০টি, রাজশাহী বিভাগে ২৪ লাখ ২৬ হাজার ১১১টি, খুলনা বিভাগে ১০ লাখ ৮ হাজার ৮৫৫টি, বরিশাল বিভাগে ৪ লাখ ২৮ হাজার ৪৩৮টি, সিলেট বিভাগে ৩ লাখ ৯৩ হাজার ৭৪২টি, রংপুর বিভাগে ১১ লাখ ৭২ হাজার ৫৫৩টি এবং ময়মনসিংহ বিভাগে ৩ লাখ ৯২ হাজার ৫১৭টি গবাদিপশু কোরবানি হয়েছে।

কোরবানি হওয়া গবাদিপশুর মধ্যে ৪৭ লাখ ৬৬ হাজার ৮৫৯টি গরু, ১ লাখ ১২ হাজার ৯১৮টি মহিষ, ৫০ লাখ ৫৬ হাজার ৭১৯টি ছাগল, ৪ লাখ ৭১ হাজার ১৪৯টি ভেড়া এবং ১ হাজার ২৭৩টি অন্যান্য পশু।

স্টকমার্কেটবিডি.কম////

বাজেট প্রস্তাব পুনর্বিবেচনার সম্ভাবনা আছে : অর্থমন্ত্রী

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী বলেছেন, আমরা যে বাজেট দিলাম সেটা বোঝার চেষ্টা করেন। দেখবেন এটা জনগণের বাজেট। বাজেটে যেসব প্রস্তাব পেয়েছি, সেগুলো আমরা দেখব। বাজেট এখনো পাস হয়নি। আপনাদের প্রস্তাব পুনর্বিবেচনার সম্ভাবনা আছে, সেটা সম্ভব। একই সঙ্গে পরামর্শ দেওয়ার সুযোগ রয়েছে। সেটা নেওয়ারও সময় আছে। আমাদের বাজেট দেখেন, বোঝার চেষ্টা করেন।

বৃহস্পতিবার বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল (বিএআরসি) মিলনায়তনে বাংলাদেশ কৃষি অর্থনীতিবিদ সমিতির উদ্যোগে আয়োজিত ‘বৈশ্বিক প্রেক্ষাপটে বাংলাদেশের অর্থনীতি : প্রবৃদ্ধি, মুদ্রাস্ফীতি, খাদ্য ও পুষ্টি নিরাপত্তায় জাতীয় বাজেট ২০২৪-২০২৫’ শীর্ষক সেমিনারে তিনি এসব কথা বলেন।

প্রধান অতিথির বক্তব্যে অর্থমন্ত্রী বলেন, আমরা বাজেট দিয়েছি অনেক চিন্তাভাবনা করে। অর্থনীতি নিয়ে প্রিম্যাচিউর বক্তব্য দেবেন না। আমি আপনাদের নিরাশ করতে চাই না। শেখ হাসিনা সরকার জনবান্ধব সরকার।

তিনি বলেন, কৃষি হচ্ছে দেশের আসল জায়গা। কৃষি না থাকলে সর্বনাশ। অনেকে বলে কী বাজেট দিয়েছে, এ সরকার পড়ে যাবে। সরকার তো পড়ে নাই। আবার অনেকে বলে দেশ দেউলিয়া হয়ে গেছে। কোথায় দেউলিয়া হয়েছে? দেউলয়া মানে কী? দেখেন আমরা দেউলিয়া হয়েছি কি না। বিশ্বব্যাংক আবার আমাদের ঋণ দিচ্ছে।

স্টকমার্কেটবিডি.কম/

লিন্ডে বিডির বোর্ড সভা আহবান

স্টকমার্কেটবিডি ডেস্ক :

শেয়ারবাজারে তালিকাভুক্ত জ্বালানী ও শক্তি খাতের কোম্পানি লিন্ডে বিডি লিমিটেডের বাৎসরিক বোর্ড সভা আগামী ২৭ জুন আহবান করা হয়েছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র থেকে জানা যায়, সেদিন বেলা সাড়ে ৪টায় রাজধানীর তেজগাঁয়ে কোম্পানিটির প্রধান কার্যালয়ে বোর্ড সভাটি অনুষ্ঠিত হবে।

আসন্ন বোর্ড সভায় ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) লিস্টিং রেগুলেশন ২০১৫ এর ১৯(১) অনুযায়ী কোম্পানিটির ৩১ ডিসেম্বর শেষ হওয়া ২০২৩ সালের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করা হবে।

এছাড়া রেকর্ড ডেট ও এজিএমের দিন ঘোষণা করা হবে।

এ বোর্ড সভায় শেয়ারহোল্ডারদের জন্য লভ্যাংশ ঘোষণা করবে কোম্পানিটি। গতবছর কোম্পনিটি শেয়ারহোল্ডারদের জন্য ৪২০% নগদ লভ্যাংশ ঘোষণা করেছিল।

একইদিন অনুষ্ঠিত আরেক বোর্ড সভায় কোম্পানিটির চলতি বছরের প্রথম প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করা হবে।

স্টকমার্কেটবিডি.কম/এসবি

লেনদেনের শীর্ষে এশিয়াটিক ল্যাবরেটরিজ; ২য় স্থানে লিন্ডে বিডি

স্টকমার্কেটবিডি ডেস্ক :

ঈদের ছুটির পর দ্বিতীয় কার্যদিবস বৃহস্পতিবার দিনশেষে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনের শীর্ষে উঠে এসেছে এশিয়াটিক ল্যাবরেটরিজ। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, এদিন কোম্পানিটির ১৪ কোটি ৬৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনের তালিকায় দ্বিতীয় স্থানে লিন্ডে বিডির শেয়ার লেনদেন হয়েছে ১৪ কোটি ৪৫ লাখ টাকা।

সী পার্লসের ১৪ কোটি ১৬ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে উঠে এসেছে।

লেনদেনের তালিকায় থাকা অন্যান্য কোম্পানিগুলোর মধ্যে রয়েছে-বিচ হ্যাচারির ১৩ কোটি ১৮ লাখ, রূপালী লাইফ ইন্স্যুরেন্সর ১৩ কোটি ৮ লাখ, ফারইস্ট নিটিংর ১১ কোটি ৮ লাখ, আলিফ ইন্ডাস্ট্রিজের ১০ কোটি ৬৮ লাখ, ইউনিক হোটেলের ১০ কোটি ৪৯ লাখ, ফরচুন সুজের ৭ কোটি ৬১ লাখ ও লাভেলো আইসক্রিমের ৭ কোটি ৩৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

স্টকমার্কেটবিডি.কম/এসবি

  1. এশিয়াটিক ল্যাবরেটরিজ
  2. লিন্ডে বিডি
  3. সী পার্লস
  4. বিচ হ্যাচারি
  5. রূপালী লাইফ ইন্স্যুরেন্স
  6. ফারইস্ট নিটিং
  7. আলিফ ইন্ডাস্ট্রিজ
  8. ইউনিক হোটেল
  9. ফরচুন সুজ
  10. লাভেলো আইসক্রিম।

দিনশেষে লেনদেনের সাথে সূচকের বড় উত্থান

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিনশেষে সূচকের বড় উত্থান হয়েছে। এদিন সেখানে লেনদেনও আগের দিনের চেয়ে বেড়েছে। অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচক ও লেনদেন বেড়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

ঈদের ছুটির পর দ্বিতীয় কার্যদিবস বৃহস্পতিবার ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৮২.৭৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫২৪৪ পয়েন্টে। আর ডিএসই শরীয়াহ সূচক ২৪.৭৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১১৪৬ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৩১.৩৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৮৭৫ পয়েন্টে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৪৫২ কোটি ৯৪ লাখ টাকা। গতকাল বুধবার সেখানে লেনদেনের পরিমাণ ছিল ২৪৬ কোটি ৪৪ লাথ টাকা।

ডিএসইতে দিনভর ৩৯৩টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ২৮৮টি শেয়ারের দর বেড়েছে, কমেছে ৫৫টির আর অপরিবর্তিত আছে ৫০টির দর।

এদিন ডিএসইতে লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো – এশিয়াটিক ল্যাবরেটরিজ, লিন্ডে বিডি, সী পার্লস, বিচ হ্যাচারি, রূপালী লাইফ ইন্স্যুরেন্স, ফারইস্ট নিটিং, আলিফ ইন্ডাস্ট্রিজ, ইউনিক হোটেল, ফরচুন সুজ ও লাভেলো আইসক্রিম।

অন্যদিকে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স ১৭৮.৩৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৪ হাজার ৭৮৬ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ১৯৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১২২টির, কমেছে ৪৮টির ও দর অপরিবর্তিত রয়েছে ২৯টির।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ১২১ কোটি ৬৩ লাখ টাকা। গতকাল বুধবার সেখানে লেনদেন হয়েছে ৬ কোটি ৮৭ লাখ টাকা।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে রয়েছে লিন্ডে বিডি ও জেএমআই হসপিটাল।

স্টকমার্কেটবিডি.কম/এসবি

প্রগতি লাইফ ইন্স্যুরেন্সের বোর্ড সভা আহবান

স্টকমার্কেটবিডি ডেস্ক :

শেয়ারবাজারে তালিকাভুক্ত বিমা খাতের প্রতিষ্ঠান প্রগতি লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের বাৎসরিক বোর্ড সভা আগামী ৩০ জুন আহবান করা হয়েছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র থেকে জানা যায়, সেদিন বেলা ৩:৩০টায় রাজধানীর কারওয়ানবাজারে বিমাটির প্রধান কার্যালয়ে বোর্ড সভাটি অনুষ্ঠিত হবে।

আসন্ন বোর্ড সভায় ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) লিস্টিং রেগুলেশন ২০১৫ এর ১৯(১) অনুযায়ী ৩১ ডিসেম্বর শেষ হওয়া ২০২৩ সালের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করা হবে।

এ বোর্ড সভায় এজিএমের দিন ও রেকর্ড ডেট ঘোষণা করা হবে।

এ বোর্ড সভায় শেয়ারহোল্ডারদের জন্য লভ্যাংশ ঘোষণা করবে বিমাটি। গত বছর বিমাটি শেয়ারহোল্ডারদের জন্য ১২ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছিল।

একইদিন অনুষ্ঠিত আরেক বোর্ড সভায় বিমাটির চলতি বছরের প্রথম প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করা হবে।

স্টকমার্কেটবিডি.কম/এসবি