এক সপ্তাহে রিজার্ভ বেড়েছে ৩০০ মিলিয়ন ডলার

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

এক সপ্তাহের ব্যবধানে বাংলাদেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ ৩১৮ মিলিয়ন ডলার বেড়ে ১৯ দশমিক ৫৩ বিলিয়ন ডলারে দাঁড়িয়েছে।

কেন্দ্রীয় ব্যাংকের পরিসংখ্যান থেকে এ তথ্য জানা গেছে।

বাংলাদেশ ব্যাংকের তথ্য মতে, আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) হিসাবপদ্ধতি বিপিএম ৬ অনুযায়ী গত ১২ জুন রিজার্ভ ছিল ১৯ দশমিক ২১ বিলিয়ন ডলার।

রিজার্ভের এই বৃদ্ধি আগামী সপ্তাহগুলোতেও অব্যাহত থাকতে পারে। কারণ চলতি মাসের শেষের আগে বাংলাদেশ আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) ও বিশ্বব্যাংকের কাছ থেকে ১ দশমিক ৬৫ বিলিয়ন ডলার পাবে।

স্টকমার্কেটবিডি.কম/

দুই দিনে ডিএসইতে মূলধন বেড়েছে ১০ হাজার কোটি টাকা

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

সর্বশেষ সপ্তাহের দুই দিনে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) বাজার মূলধন ১০ হাজার কোটি টাকা বেগেছে। এই সপ্তাহে দুই দিনেই সূচক ছিল উর্ধ্বমূখী বেড়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই সূত্রে জানা গেছে, আগের সপ্তাহে ডিএসইতে বাজার মূলধন ছিল ৬ লাখ ৩৩ হাজার ৫৯৩ কোটি টাকা। গত সপ্তাহের শেষ দিনে এই মূলধন দাঁড়িয়েছে ৬ লাখ ৪৩ হাজার ৬৪৯ কোটি টাকা। এই হিসাবে সপ্তাহের ব্যবধানে ডিএসইতে বাজার মূলধন ১০ হাজার ৫৬ কোটি কোটি টাকা বেড়েছে।

ঈদের ছুটির পর দ্বিতীয় কার্যদিবস বৃহস্পতিবার ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৮২.৭৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫২৪৪ পয়েন্টে। আর ডিএসই শরীয়াহ সূচক ২৪.৭৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১১৪৬ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৩১.৩৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৮৭৫ পয়েন্টে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৪৫২ কোটি ৯৪ লাখ টাকা। গত বুধবার সেখানে লেনদেনের পরিমাণ ছিল ২৪৬ কোটি ৪৪ লাথ টাকা।

বৃহস্পতিবার ডিএসইতে লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো – এশিয়াটিক ল্যাবরেটরিজ, লিন্ডে বিডি, সী পার্লস, বিচ হ্যাচারি, রূপালী লাইফ ইন্স্যুরেন্স, ফারইস্ট নিটিং, আলিফ ইন্ডাস্ট্রিজ, ইউনিক হোটেল, ফরচুন সুজ ও লাভেলো আইসক্রিম।

স্টকমার্কেটবিডি.কম/এসবি