বন্দর ব্যবস্থাপনায় যৌথভাবে কাজ করবে এডি পোর্টস ও সাইফ পাওয়ারটেক

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

বাংলাদেশের তিন বন্দর- চট্টগ্রাম, মংলা ও ঢাকায় বন্দর কন্টেইনার ডিপো এবং লজিস্টিক সুবিধার উন্নয়নে একসঙ্গে কাজ করতে সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) এডি পোর্টস গ্রুপের সঙ্গে সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষর করেছে দেশের পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি সাইফ পাওয়ারটেক লিমিটেড।

প্রথম বাংলাদেশি কোম্পানি হিসেবে বিদেশে শিপিং ও লজিস্টিকস খাতের কোম্পানির সঙ্গে এটাই প্রথম কোন সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষর। বুধবার ( ২৬ জুন) আবুধাবীতে কোম্পানি দু’টির শীর্ষ কর্তারা স্বাক্ষর করেন।

সমঝোতা স্মারকের শর্তাবলীর অধীনে, উভয় পক্ষ যৌথ কার্যক্রম পরিচালনার জন্য এবং চট্টগ্রাম, মংলা ও ঢাকায় বন্দর, কন্টেইনার ডিপো এবং লজিস্টিক সুবিধাগুলির উন্নয়নে একসঙ্গে কাজ করবে।
উভয় পক্ষই দক্ষতা, অধ্যয়ন, কৌশল, প্রযুক্তিগত সহায়তা এবং যৌথ কার্যক্রম বাস্তবায়নের জন্য একটি যৌথ ওয়ার্কিং গ্রুপ প্রতিষ্ঠা করবে।

এমওইউতে স্বাক্ষর করেন এডি পোর্টস গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা ক্যাপ্টেন মোহাম্মদ জুমা আল শামিসি এবং সাইফ পাওয়ারটেকের ব্যবস্থাপনা পরিচালক তরফদার মোঃ রুহুল আমিন।

বুধবার এক বিবৃতে এ তথ্য জানিয়েছে আবুধাবি বন্দর কর্তৃপক্ষ এডি পোর্টস গ্রুপ।

এসময়ে ক্যাপ্টেন মোহাম্মদ জুমা আল শামিসি বলেছেন: ‘এই সহযোগিতা বিশ্বব্যাপী নতুন সুযোগ আনলক করার জন্য আমাদের চলমান প্রতিশ্রুতিকে তুলে ধরে। সাইফ পাওয়ারটেকের সাথে কাজ করা আমাদের জন্য একটি বৃহত্তর প্ল্যাটফর্ম প্রদান করবে যাতে আমাদের বিশ্বমানের সেবা এবং বাংলাদেশে বিভিন্ন প্রকল্পে অভিজ্ঞতা প্রদান করা যায়।’

তিনি আরও বলেন, ‘এই সমঝোতা স্মারক স্বাক্ষর বাংলাদেশ এবং দক্ষিণ এশিয়ায় গ্রুপের উপস্থিতিকে আরও বৃদ্ধি করে কারণ আমরা আমাদের বিজ্ঞ নেতৃত্বের দৃষ্টিভঙ্গির সাথে সঙ্গতি রেখে বছরের পর বছর ধরে যে ঘনিষ্ঠ সম্পর্ক গড়ে তুলেছি এবং বিকাশ অব্যাহত রাখছি।’

সাইফ পাওয়ারটেকের তরফদার মোঃ রুহুল আমিন বলেন: ‘আজ আমাদের জন্য আরেকটি গর্বের দিন কারণ আমরা এডি পোর্টস গ্রুপের সাথে আমাদের চলমান অংশীদারিত্ব অব্যাহত রাখছি, যা আমাদের বাংলাদেশে বড় প্রকল্পে একসঙ্গে কাজ করতে পরিচালিত করতে পারে। এই সমঝোতা স্মারকটি সাইফ পাওয়ারটেক লিমিটেড এবং এডি পোর্টস গ্রুপের মধ্যে সম্পর্কের শক্তির আরেকটি সূচক এবং আমরা আগামী অনেক বছর ধরে সহযোগিতা করার জন্য উন্মুখ।’

‘এডি পোর্টস গ্রুপ আমাদের শিল্পের ক্ষেত্রে প্রচুর অভিজ্ঞতা এবং জ্ঞানের ভাণ্ডার নিয়ে আসে, তাই বাংলাদেশ এবং এর প্রতিবেশী দেশগুলিতে আমাদের কার্যক্রম চালিয়ে যাওয়ার জন্য তাদের সাথে দলবদ্ধ হওয়া আমাদের জন্য সম্পূর্ণ অর্থবহ’ বলে তিনি উল্লেখ করেন।

এর আগে ২০২২ সালের এপ্রিলে প্রথম বাংলাদেশি প্রতিষ্ঠান হিসেবে বিদেশে শিপিং ও লজিস্টিকস খাতে ব্যবসা শুরু করতে সংযুক্ত আরব আমিরাতের সাফিন ফিডার কোম্পানির সঙ্গে চুক্তি স্বাক্ষরকরে সাইফ পাওয়ারটেক। এর ফলে আটটি জাহাজ পরিচালনা করার সুযোগ পায় সাইফ পাওয়ারটেক ।

চট্টগ্রাম বন্দরের প্রায় ৫৮ শতাংশ কনটেইনার হ্যান্ডেল করে দেশের একমাত্র টার্মিনাল অপারেটর সাইফ পাওয়ারটেক। কোম্পানিটি মোংলা ও পানগাঁও বন্দরেও কনটেইনার হ্যান্ডেল করে।

স্টকমার্কেটবিডি.কম/////

১১ মাসে এডিপি বাস্তবায়নের হার ৫৭.৫৪ শতাংশ

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

চলতি ২০২৩-২৪ অর্থবছরের প্রথম ১১ মাসে বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) বাস্তবায়নের হার ৫৭ দশমিক ৫৪ শতাংশ।

বুধবার (২৬ জুন) পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের (আইএমইডি) হালনাগাদ প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের (আইএমইডি) হালনাগাদ প্রতিবেদন অনুযায়ী, চলতি অর্থবছরের প্রথম ১১ মাসে (জুলাই-মে) সংশোধিত এডিপি বরাদ্দের ৫৭ দশমিক ৫৪ শতাংশ বা ১ দশমিক ৪৬ লাখ কোটি টাকা ব্যয় করেছে সরকার।

অর্থবছর শেষ হতে বাকি আর একমাস। এই সময়ের মধ্যে বাস্তবায়ন করতে হবে ৪২ দশমিক ৪৬ শতাংশ। ফলে শতভাগ বাস্তবায়ন নিয়ে দেখা দিয়েছে শঙ্কা।

প্রতিবেদন অনুযায়ী, বরাদ্দের হিসাবে কয়েকটি মন্ত্রণালয় ছাড়া বেশিরভাগই তাদের কাঙ্ক্ষিত লক্ষ্যমাত্রা পূরণ করতে পারছে না।

আইএমইডির প্রতিবেদন পর্যালোচনা করে দেখা গেছে, চলতি অর্থবছরের এডিপিতে ১ হাজার ৬৭৪ প্রকল্পের বিপরীতে বরাদ্দ রয়েছে ২ লাখ ৫৪ হাজার ৩৯১ কোটি টাকা। প্রথম ১১ মাসে ৫৮ মন্ত্রণালয় ও বিভাগের তত্ত্বাবধানে থাকা এসব প্রকল্পের বিপরীতে খরচ হয়েছে ১ লাখ ৪৬ হাজার ৩৭৫ কোটি ৫০ লাখ টাকা, যা বরাদ্দের ৫৭ দশমিক ৫৪ শতাংশ।

স্টকমার্কেটবিডি.কম/////

রবি আজিয়াটার নাম পরিবর্তন অনুমোদন

স্টকমার্কেটবিডি ডেস্ক :

শেয়ারবাজারে তালিকাভুক্ত টেলিকম শিল্প খাতের কোম্পানি রবি আজিয়াটা লিমিটেডের নাম পরিবর্তন করার সিদ্ধান্তকে অনুমোদন দিয়েছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সম্প্রতি অনুষ্ঠিত বোর্ড সভায় এই সিদ্ধান্ত নেয় ডিএসইর পরিচালনা বোর্ড। আগামীকাল বৃহস্পতিবার থেকে কোম্পানিটির এই নতুন নাম কার্যকর হবে।

কোম্পানিটির নতুন নাম হয়েছে রবি আজিয়াটা পিএলসি। কোম্পানিটির আগের নাম ছিল রবি আজিয়াটা লিমিটেড।

যথাযথ আইন মেনে কোম্পানির নাম পরিবর্তন করা হয়েছে বলে জানিয়েছে কোম্পানিটি। এ ক্ষেত্রে শেয়ারহোল্ডারদেরও সম্মতি নেওয়া হয়েছে।

স্টকমার্কেটবিডি.কম///

এনআরবি ব্যাংকের ঋণমান প্রকাশ

স্টকমার্কেটবিডি ডেস্ক :

শেয়ারবাজারে তালিকাভুক্ত ব্যাংকিং খাতের প্রতিষ্ঠান এনআরবি ব্যাংকের দীর্ঘমেয়াদি ঋণমান ‘এ+’ এবং স্বল্পমেয়াদের ঋণমাণ ‘এসটি-২’। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্রটি জানায়, সম্প্রতি এই রেটিং প্রকাশ করেছে ক্রেডিট রেটিং ইনফরমেশন এন্ড সার্ভিসেস লিমিটেড (সিআরআইএসএল)।

২০২৩ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন ও চলতি বছরের ৩১ মার্চ পর্যন্ত অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদনের হালনাগাদ অন্যান্য আর্থিক উপাত্তের ভিত্তিতে এই সিদ্ধান্তে উপনীত হয়েছে সিআরআইএসএল।

স্টকমার্কেটবিডি.কম/এসবি

এসবিএসি ব্যাংকের ঋণমান প্রকাশ

স্টকমার্কেটবিডি ডেস্ক :

শেয়ারবাজারে তালিকাভুক্ত ব্যাংকিং খাতের প্রতিষ্ঠান এসবিএসি ব্যাংক পিএলসির দীর্ঘমেয়াদি ঋণমান ‘এ+’ এবং স্বল্পমেয়াদের ঋণমাণ ‘এসটি-২’। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্রটি জানায়, সম্প্রতি এই রেটিং প্রকাশ করেছে ক্রেডিট রেটিং ইনফরমেশন এন্ড সার্ভিসেস লিমিটেড (সিআরআইএসএল)।

২০২৩ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন ও চলতি বছরের ৩১ মার্চ পর্যন্ত অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদনের হালনাগাদ অন্যান্য আর্থিক উপাত্তের ভিত্তিতে এই সিদ্ধান্তে উপনীত হয়েছে সিআরআইএসএল।

স্টকমার্কেটবিডি.কম/এসবি

৫১ কোটি টাকা লোপাট করেছেন ডাক বিভাগের কর্মীরা : পলক

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

ডাক বিভাগের কর্মীরা গ্রাহকের অর্থ এবং ডাকের নিজস্ব তহবিল মিলিয়ে মোট ৫১ কোটি টাকা লোপাট করেছেন বলে জানিয়েছেন ডাক টেলিযোগাযোগ ও তথ্য-প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

বুধবার রাজধানীর গুলশানে একটি হোটেলে এক কর্মশালায় তিনি এ তথ্য জানান।

প্রতিমন্ত্রী বলেন, এ ধরনের ১১টি অনিয়মের সত্যতা পাওয়া গেছে। এসব কাজে জড়িত কর্মীর বিরুদ্ধে ব্যবস্থা নিতে দুর্নীতি দমন কমিশনে (দুদক) চিঠি দেওয়া হয়েছে।
সম্প্রতি তানোর উপজেলা পোস্ট অফিসে পরিবার সঞ্চয়পত্রে পারুল বেগম নামের এক নারীর জমা রাখা দুই লাখ টাকা আত্মসাতের অভিযোগ উঠে পোস্টমাস্টার মোহাম্মদ মোকসেদ আলীর বিরুদ্ধে। টাকা ফেরত না পাওয়ায় আত্মহত্যাচেষ্টা করেন ওই নারী।

এই ঘটনার পর আর কোনো গ্রাহক প্রতারিত হয়েছেন কি না তা জানতে তানোরসহ দেশের বিভিন্ন উপজেলায় মাইকিং করে জানানোর উদ্যোগ নেন ডাক টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী।

এতে শুধু তানোরেই আরও ৫১ গ্রাহক প্রতারণার শিকার হয়েছেন বলে অভিযোগ করেছেন। এতে অনিয়ম বন্ধ করে বছরে ডাক বিভাগের ৭০০ কোটি টাকা লোকসান ঠেকাতে গাড়ি-জমি লিজ দেওয়ার উদ্যোগ নিয়েছে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়। যাতে ২০টি প্রতিষ্ঠান সাড়া দিয়েছে বলেও জানান পলক।

স্টকমার্কেটবিডি.কম/////

বিজিআইসির আয় আর্থিক প্রতিবেদন প্রকাশ

স্টকমার্কেটবিডি ডেস্ক :

শেয়ারবাজারে তালিকাভুক্ত বিমা খাতের প্রতিষ্ঠান বাংলাদেশ জেনারেল ইন্সুরেন্স কোম্পানি (বিজিআইসি) লিমিটেডের চলতি বছরের প্রথম প্রান্তিকের আর্থিক প্রতিবেদন প্রকাশ করা হয়েছে। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।

আর্থিক প্রতিবেদন সূত্রে জানা যায়, চলতি বছরের এই প্রান্তিকে (জানুয়ারি – মার্চ) বিমাটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০.৬৪ টাকা। গত বছরের এ সময়ের বিমাটির শেয়ার প্রতি আয় ছিল ০.৭৩ টাকা।

এ প্রান্তিকে বিমাটির শেয়ার প্রতি প্রকৃত সম্পদের মূল্য (এনএভি) দাঁড়িয়েছে ১৯.৮২ টাকা। গত ২০২৩ সালের ৩১ মার্চ এই এনএভি ছিল ২০.১০ টাকা।

স্টকমার্কেটবিডি.কম///

  1. ইউনিলিভার কনজিউমার
  2. ক্যাপিটাক গ্রোথ ফান্ড
  3. আলিফ ইন্ডাস্ট্রিজ
  4. সী পার্লস
  5. প্রগতি লাইফ ইন্স্যুরেন্স
  6. স্কয়ার ফার্মা
  7. লাভেলো আইসক্রিম
  8. ওরিয়ন ফার্মা
  9. ব্র্যাক ব্যাংক
  10. রবি আজিয়াটা।

দিনশেষে লেনদেনের সাথে সূচকের বড় উত্থাণ

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিনশেষে সূচকের বড় উত্থাণ হয়েছে। এদিন সেখানে লেনদেনও আগের দিনের চেয়ে বেড়েছে। অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচক ও লেনদেন বেড়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

সপ্তাহের চতূর্থ কার্যদিবস বুধবার ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৬০.৮৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫৩০২ পয়েন্টে। আর ডিএসই শরীয়াহ সূচক ১৬.২৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১১৬৫ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ২৫.৮৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৯০৩ পয়েন্টে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৬০৫ কোটি ১২ লাখ টাকা। গতকাল মঙ্গলবার সেখানে লেনদেনের পরিমাণ ছিল ৫২৪ কোটি ৫৬ লাথ টাকা।

ডিএসইতে দিনভর ৩৯৪টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ২৫১টি শেয়ারের দর বেড়েছে, কমেছে ৮৯টির আর অপরিবর্তিত আছে ৬৪টির দর।

এদিন ডিএসইতে লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো – ইউনিলিভার কনজিউমার, ক্যাপিটাক গ্রোথ ফান্ড, আলিফ ইন্ডাস্ট্রিজ, সী পার্লস, প্রগতি লাইফ ইন্স্যুরেন্স, স্কয়ার ফার্মা, লাভেলো আইসক্রিম, ওরিয়ন ফার্মা, ব্র্যাক ব্যাংক ও রবি আজিয়াটা।

অন্যদিকে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স ৮৭.৭৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৪ হাজার ৯২৪ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ২৪০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১১৫টির, কমেছে ৮৬টির ও দর অপরিবর্তিত রয়েছে ৩৯টির।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ১৪ কোটি ৫২ লাখ টাকা। গতকাল মঙ্গলবার সেখানে লেনদেন হয়েছে ১৪৫ কোটি ৭৯ লাখ টাকা।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে রয়েছে ফাইন ফুডস ও রবি আজিয়াটা।

স্টকমার্কেটবিডি.কম/এসবি