ডেল্টা লাইফ ইনসিওরেন্সের বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

ডেল্টা লাইফ ইনসিওরেন্স কোম্পানী লিমিটেড-এর ৩৭তম বার্ষিক সাধারণ সভা (এজিএম) আজ বুধবার ডিজিটাল প্ল্যাটফর্মে অনুষ্ঠিত হয়েছে। উক্ত বার্ষিক সাধারণ সভায় সভাপতিত্ব করেন কোম্পানীর পরিচালনা পর্ষদের চেয়ারম্যান জনাব হাফিজ আহমেদ মজুমদার।

কোম্পানীর পরিচালনা পর্ষদের স্বতন্ত্র পরিচালক ব্যারিস্টার ফিদা এম. কামাল,পরিচালনা পর্ষদের পরিচালকবৃন্দ, পর্যবেক্ষক হিসাবে অর্থমন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের অতিরিক্ত সচিব জনাব মোঃ আজিমুদ্দীন বিশ্বাস, এন.ডি.সি এবং বহিঃনিরীক্ষক, এসইসি’র প্রতিনিধি, ডিএসই ও সিএসই’র প্রতিনিধি, ইন্ডিপেন্ডেন্ট স্ক্রুটিনাইজার এবং কোম্পানীর সম্মানিত শেয়ার হোল্ডারবৃন্দ ও সংশ্লিষ্ট কর্মকর্তাগন উক্ত ডিজিটাল প্ল্যাটফর্মে যুক্ত ছিলেন।

সভায় ২০২২ সালের নিরীক্ষিত হিসাব, বার্ষিক প্রতিবেদন ও উক্ত বছরের জন্য প্রতিটি ১০ টাকার শেয়ারের বিপরীতে ৩০ শতাংশ নগদ লভ্যাংশ অনুমোদিত হয়।

স্টকমার্কেটবিডি.কম////

ডিএসইতে সূচকের উত্থানে বেড়েছে লেনদেন

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের উত্থান হয়েছে। এদিন সেখানে লেনদেনও আগের দিনের চেয়ে বেড়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

সপ্তাহের চতূর্থ কার্যদিবস বুধবার দিনশেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ১০.৯৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫ হাজার ২৮০ পয়েন্টে। আর ডিএসই শরীয়াহ সূচক ২.৪২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১১৫৩ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৪.৩৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৮৮৬ পয়েন্টে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৪৭০ কোটি ৫৮ লাখ টাকা। গতকাল মঙ্গলবার সেখানে লেনদেনের পরিমাণ ছিল ৪৩২ কোটি ৫৯ লাথ টাকা।

ডিএসইতে দিনভর ৩৯৭টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ১৭১টি শেয়ারের দর বেড়েছে, কমেছে ১৬৩টির আর অপরিবর্তিত আছে ৬৩টির দর।

এদিন ডিএসইতে লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো – টেকনো ড্রাগস, আলিফ ইন্ডাস্ট্রিজ, লাভেলো আইসক্রিম, সী পার্লস, স্কয়ার ফার্মা, অগ্নি সিস্টেমস, এনআরবি ব্যাংক, ওরিয়ন ইনফিউশন, প্রগতি লাইফ ইন্স্যুরেন্স ও সালভো কেমিক্যালস।

স্টকমার্কেটবিডি.কম/এসবি

প্রায় দুই-তৃতীয়াংশ টিআইএনধারী আয়কর রিটার্ন জমা দেন না

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

বাংলাদেশে সম্প্রতি এক কোটির বেশী মানুষ করদাতা শনাক্তকরণ নম্বর (টিআইএন) নিলেও তাদের প্রায় ৫৯ শতাংশ সদ্য সমাপ্ত ২০২৩-২৪ অর্থবছরে আয়কর রিটার্ন দাখিল করেনি। নিবন্ধিত করদাতার সংখ্যা ধীরে ধীরে বাড়ছে। তবে রিটার্ন জমা দেওয়া ব্যক্তিদের সংখ্যা সেই তুলনায় কম।

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) হিসাবে, গত অর্থবছর শেষে দেশে টিআইএন ছিল এক কোটি চার লাখ। আয়কর রিটার্ন জমা দিয়েছেন মাত্র ৪৩ লাখ। এটি আগের বছরের তুলনায় ২২ শতাংশ বেশি।

গত এক দশকে উচ্চ অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জন করলেও বাংলাদেশ বিশ্বের সর্বনিম্ন কর-জিডিপি অনুপাতের দেশগুলোর একটি।

অটোমেশনের মাধ্যমে রাজস্ব কর্মকর্তা ও করদাতাদের মধ্যে ব্যক্তিগত যোগাযোগ কমানোর পরামর্শ দিয়ে এই অর্থনীতিবিদ বলেন, ‘দুর্নীতি-হয়রানি কমাতে এনবিআরের নিরীক্ষায় অটোমেশন নিশ্চিত করতে হবে।’

বর্তমানে টিআইএনধারী সবার জন্য আয়কর রিটার্ন দাখিল বাধ্যতামূলক। এনবিআরের তথ্য অনুসারে, বর্তমানে প্রায় ৪৫টি সেবা নিতে টিআইএন প্রয়োজন হওয়ায় অনেকেই তা নিলেও আয়কর রিটার্ন জমা দেন না।

এনবিআরের তথ্য বলছে, ইতোমধ্যে দুই লাখের বেশি টিআইএনধারী মারা গেছেন। প্রায় তিন লাখ টিআইএনধারী বিদেশে। আরেকটি প্রধান কারণ হলো করদাতাদের মধ্যে সচেতনতার অভাব।

এছাড়াও টিআইএন নিবন্ধিত বিপুল সংখ্যক প্রতিষ্ঠান নিষ্ক্রিয় হয়ে পড়েছে। এনবিআরের অনুসন্ধানে দেখা গেছে, রেজিস্ট্রার অব জয়েন্ট স্টক কোম্পানিজ অ্যান্ড ফার্মসের অধীনে দেশে প্রায় এক লাখ ৩৭ হাজার নিষ্ক্রিয় প্রতিষ্ঠান আছে। বিপুল সংখ্যক মানুষ ট্রেড লাইসেন্স পেতে টিআইএন নিলেও পরে সেসব প্রতিষ্ঠান নিষ্ক্রিয় হয়ে পড়ে।

স্টকমার্কেটবিডি.কম////

৭০ হাজার মেট্রিক টন সার আমদানি করবে সরকার

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

রাষ্ট্রীয় চুক্তির মাধ্যমে সংযুক্ত আরব আমিরাত ও সৌদি আরব থেকে ৭০ হাজার মেট্রিক টন সার আমদানি করবে সরকার। একইসঙ্গে দেশীয় প্রতিষ্ঠান কর্ণফুলী ফার্টিলাইজার কোম্পানি লিমিটেড (কাফকো) বাংলাদেশ থেকে ৩০ হাজার মেট্রিক টন ইউরিয়া সার কেনা হবে।

বুধবার সচিবালয়ে অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সভাপতিত্বে অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এই অনুমোদন দেওয়া হয়েছে।

এসব সার কিনতে ব্যয় হবে ৪৯৮ কোটি ৭ লাখ ৯১ হাজার ৮০০ টাকা। এরমধ্যে আরব আমিরাত থেকে ৩০ হাজার টন ইউরিয়া সার এবং সৌদি আরব থেকে ৪০ হাজার টন ডিএপি সার আমদানি করা হবে।
এছাড়া আন্তর্জাতিক উন্মুক্ত দরপত্র পদ্ধিতিতে ১০ হাজার মেট্রিক টন ফসফরিক অ্যাসিড ৬৬ কোটি ৬৯ লাখ টাকায় আমদানির অনুমোদন দেওয়া হয়েছে।

বৈঠক সূত্রে জানা গেছে, বৈঠকে কৃষি মন্ত্রণালয়ের পক্ষ থেকে সৌদি আরবের মা’আদেন থেকে ৪০ হাজার মেট্রিক টন ডিএপি সার আমদানির প্রস্তাব উপস্থান করা হয়। প্রস্তাবটি অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা কমিটি। রাষ্ট্রীয় পর্যায়ের চুক্তির আওতায় বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন এই সার আমদানি করবে। এতে মোট ব্যয় হবে ২৫৯ কোটি ৬০ লাখ টাকা। প্রতি মেট্রিক টন ডিএপি সারের দাম ধরা হয়েছে ৫৫০ মার্কিন ডলার।

বৈঠকে শিল্প মন্ত্রণালয়ের পক্ষ থেকে সার কেনা সংক্রান্ত দুটি প্রস্তাব উপস্থান করা হয়। দুটি প্রস্তাবই অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা কমিটি

স্টকমার্কেটবিডি.কম////

  1. টেকনো ড্রাগস
  2. আলিফ ইন্ডাস্ট্রিজ
  3. লাভেলো আইসক্রিম
  4. সী পার্লস
  5. স্কয়ার ফার্মা
  6. অগ্নি সিস্টেমস
  7. এনআরবি ব্যাংক
  8. ওরিয়ন ইনফিউশন
  9. প্রগতি লাইফ ইন্স্যুরেন্স
  10. সালভো কেমিক্যালস।

দুই সপ্তাহ পর স্বল্প দূরত্বে ট্রেন চলবে কাল থেকে

স্টকমার্কেটবিডি ডেস্ক :

কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে দেশব্যাপী সহিংসতা শুরু হলে পরিষেবা স্থগিত করে বাংলাদেশ রেলওয়ে। এর দুই সপ্তাহ পরে (০১ আগস্ট) থেকে স্বল্প দূরত্বে ট্রেন চলাচল শুরু করবে বাংলাদেশ রেলওয়ে।

কারফিউ শিথিল সময়ে এই ট্রেন চালানো হবে। ট্রেন চালু হওয়াকে সামনে রেখে স্টেশন ধোয়ামোছা ও পরিস্কার-পরিচ্ছন্নতার কাজ চলছে।

রেলপথ মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা ইফতেখার আলম রাজন এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, পরিস্থিতি বিবেচনায় পরবর্তীতে দূরপাল্লার ট্রেন চালানোর সিদ্ধান্ত নেওয়া হবে। রেলওয়ে কর্মকর্তাদের সঙ্গে কথা বলে জানা গেছে, রেলপথ মন্ত্রণালয় ঢাকা থেকে স্বল্প দূরত্বে কয়েকটি কমিউটার ট্রেন পরিচালনা করবে। যতক্ষণ কারফিউ শিথিল থাকবে, ততক্ষণই এই ট্রেনগুলো চলবে।

রেলওয়ের সিদ্ধান্ত অনুযায়ী, ঢাকা থেকে ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়ার উদ্দেশ্যে তিতাস কমিউটার ছাড়াও ঢাকা থেকে নরসিংদী, টাঙ্গাইল, জয়দেবপুর, নারায়ণগঞ্জের মধ্যে কয়েকটি কমিউটার ট্রেন চালানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। দেশের অন্যান্য স্থানেও স্বল্প দূরত্বে কমিউটার ট্রেন চলাচল করতে পারে।

রেলওয়ের দায়িত্বশীল কর্মকর্তারা বলেন, কমিউটার ট্রেনগুলো পরীক্ষামূলকভাবে পরিচালনা করে সার্বিক পরিস্থিতি নজরে রাখা হবে। এরপর ধীরে ধীরে আন্তঃনগর ট্রেনগুলো পরিচালনা শুরু করবে রেলওয়ে।

কোটা সংস্কার আন্দোলন ঘিরে দেশজুড়ে ১৮ জুলাই দুপুর থেকে বন্ধ রয়েছে রেল যোগাযোগ।

স্টকমার্কেটবিডি.কম////

খোলাবাজারে ডলারের দর বেড়ে ১২৪ টাকা

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

বৈদেশিক মুদ্রা মার্কিন ডলারে অন্যতম প্রধান জোগান দেয় প্রবাসী আয়। সেই আয় সর্বশেষ ১৫ দিনের তুলনায় অর্ধেকে নেমেছে। আর এই খবরে খোলাবাজারেও ডলারে প্রায় পাঁচ টাকা বেড়ে ১২৪ টাকা পৌঁছেছে।

বুধবার (৩১ জুলাই) রাজধানীর মতিঝিল দিলকুশা ও পুরানা পল্টনের বি‌ভিন্ন মা‌নিচেঞ্জার হাউজে খোঁজ নি‌য়ে এমন তথ্য জানা গে‌ছে।

একাধিক মানিচেঞ্জ হাউজে খোঁজ নিলে জানায়, এখন গ্রাহকের সংখ্যা বেড়ে গেছে। কিন্তু ডলারের জোগান নেই। আর সেই কারণে ডলারের দাম বেড়েছে। প্রবাসী আয় না আসার কারণে এমনটা হচ্ছে সবাই বলছে।

প্রবাসীয় আয় সংগ্রহকারী একাধিক ব্যাংকের সূত্রগুলো বলছে, কোটা সংস্কার নিয়ে শিক্ষার্থীদের আন্দোলনে উদ্ভূত পরিস্থিতিতে দেশজুড়ে সংঘাত-সংঘর্ষ, কারফিউ ও ইন্টারনেট বন্ধের কারণে চলতি মাসের জুলাইয়ে রেমিট্যান্স কমে যায়।

এদিকে আন্দোলনের বিষয়টি বিভিন্ন বিভিন্ন দেশে কর্মরত প্রবাসীদেরদের মধ্যে ছড়িয়ে পড়লে ব্যাংকিং চ্যানেলে প্রবাসী আয় না পাঠানোর জন্য প্রচার শুরু করে। এর সাথে যোগ দেয় দেশে আন্দোলনকারী শিক্ষার্থীদের পক্ষের সামাজিক মাধ্যমে অ্যাক্টিভিস্টরা। যারা ফলে আগামীতে প্রবাসী আয় ব্যাংকিং চ্যানেলে বর্জনের আশঙ্কা সৃষ্টি হয়। এ কারণে দেশে খোলাবাজারে ডলারের সরবরাহ কমে গেছে। যার প্রভাবে পড়ে দামে।

চলতি মাসের শুরুতে শিক্ষার্থীদের কোটা আন্দোলন উত্তপ্ত হওয়ার আগে পর্যন্ত ডলারের দামে ১২০ টাকা মধ্যে ঘুরপাক খায়। তখনও বাংলাদেশ ব্যাংকের ডলার দাম ছিল ১১৭ টাকা ৫০ পয়সা। কোটাবিরোধী আন্দোলন চূড়ান্ত পর্যায়ের পৌঁছানোর পর চলতি সপ্তাহের শুরুতে ১২১ এর মধ্যে ছিল। কিন্তু আজ ডলারের সেই দাম উঠে ১২৪ টাকায়।

স্টকমার্কেটবিডি.কম////

মিডল্যান্ড ব্যাংকের আর্থিক প্রতিবেদন প্রকাশ

স্টকমার্কেটবিডি ডেস্ক :

শেয়ারবাজারে তালিকাভুক্ত ব্যাংকিং খাতের প্রতিষ্ঠান মিডল্যান্ড ব্যাংক পিএলসির চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকের আর্থিক প্রতিবেদন প্রকাশ করা হয়েছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

মঙ্গলবার (৩০ জুলাই) অনুষ্ঠিত প্রতিষ্ঠানটির বোর্ড সভায় এই প্রতিবেদন পর্যালোচনা ও অনুমোদনের পর তা প্রকাশ করা হয়।

আর্থিক প্রতিবেদন সূত্রে জানা যায়, চলতি বছরের এই প্রান্তিকে (এপ্রিল-জুন) ব্যাংকটির শেয়ার প্রতি সম্বনিত আয় (ইপিএস) হয়েছে ০.৩৩ টাকা।গত বছর এই প্রান্তিকের ব্যাংকটির এই আয় ছিল ০.০৮ টাকা।

চলতি বছরের ৬ মাসে (জানুয়ারি-জুন) ব্যাংকটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০.৪৫ টাকা। যা গত বছরের একই সময় ব্যাংকটির এই আয় ছিল ০.৩৬ টাকা।

এ প্রান্তিকে ব্যাংকটির শেয়ার প্রতি প্রকৃত সম্পদের মূল্য (এনএভি) দাঁড়িয়েছে ১৪.২৯ টাকা। গত ২০২৩ সালের ৩০ জুন এই এনএভি ছিল ১৪.৩১ টাকা।

স্টকমার্কেটবিডি.কম/এসবি