সৌদি আরবে তেল-গ্যাসের নতুন ৭ খনি আবিষ্কার

স্টকমার্কেটবিডি ডেস্ক :

মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরবে তেল-গ্যাসের নতুন সাতটি খনি আবিষ্কার হয়েছে বলে ঘোষণা দিয়েছে দেশটির কর্তৃপক্ষ।

স্থানীয় গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়, সৌদি আরবের জ্বালানিমন্ত্রী আব্দুল আজিজ বিন সালমান বলেন- সৌদি আরবের পূর্বাঞ্চলীয় প্রদেশ এবং আর রুব আল খালি বা এম্পটি কোয়ার্টারে তেল ও গ্যাসের সাতটি খনি পাওয়া গেছে। খনিগুলো সৌদি আরামকো কোম্পানি আবিষ্কার করেছে। এর মধ্যে রয়েছে দু’টি অপ্রচলিত তেলক্ষেত্র, হালকা আরবীয় তেলের একটি আধার, দু’টি প্রাকৃতিক গ্যাস ক্ষেত্র এবং দু’টি প্রাকৃতিক গ্যাসের আধার।

দেশটির পূর্বাঞ্চলীয় প্রদেশে দু’টি অপ্রচলিত তেলক্ষেত্র এবং একটি জলাধার আবিষ্কৃত হয়েছে । আর খালি কোয়ার্টারে দু’টি প্রাকৃতিক গ্যাস ক্ষেত্র এবং দু’টি জলাধার পাওয়া গেছে।

সৌদি আরব বিশ্বের অন্যতম বৃহত্তম অপরিশোধিত তেল রফতানিকারক দেশ এবং পেট্রোলিয়াম রফতানিকারক দেশগুলোর সংগঠনের (ওপেক) শীর্ষস্থানীয় সদস্য।

দেশটিতে খনিজ তেলের বিপুল ভাণ্ডার রয়েছে।

তবে এর সাথে সেখানে পাওয়া যায় অন্য খনিজ পদার্থও। এমনকি স্বর্ণের খনিও সৌদিতে নতুন নয়। গত বছরের ডিসেম্বরের শেষে দিকে মক্কা অঞ্চলে বিপুল সম্ভাবনাময় স্বর্ণের খনি আবিষ্কারের ঘোষণা দিয়েছিল দেশটি।

স্টকমার্কেটবিডি.কম///

১১ বিলিয়ন ডলারের ঋণ প্রস্তাব এসেছে: স্থানীয় সরকারমন্ত্রী

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

স্থানীয় সরকার বিভাগের বিভিন্ন উন্নয়ন প্রকল্পের জন্য বিভিন্ন দাতা সংস্থার কাছ থেকে এ পর্যন্ত ১১ বিলিয়ন ডলারের ঋণ প্রস্তাব এসেছে বলে জানিয়েছেন স্থানীয় সরকার ও সমবায়মন্ত্রী তাজুল ইসলাম।

তিনি বলেন, আমরা সেগুলো বুঝে-শুনে নেব, যাতে তা দিয়ে আয় করা সম্ভব হয়।

কেউ অফার দিলেই আমরা নিয়ে নেব বিষয়টি এমন নয়। যেখানে আমরা লাভবান হব, সেখান থেকেই ঋণ নেব। এ ছাড়া এডিবির ২২ হাজার ৩৫৫ কোটি টাকার বিনিয়োগ আছে।

মঙ্গলবার (২ জুলাই) বিকেলে সচিবালয়ে নিজ দপ্তরে এডিবির প্রতিনিধিদের সঙ্গে বৈঠকের আগে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

স্থানীয় সরকারমন্ত্রী বলেন, এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) সঙ্গে আমাদের বহু প্রকল্পে কাজ চলছে। এডিবির একটি বড় বিনিয়োগ অংশীদার স্থানীয় সরকার মন্ত্রণালয়। বন্যা আশ্রয়কেন্দ্রগুলোতে তাদের বিনিয়োগ আসে। সিলেটে গত বছরের বন্যায় যেসব রাস্তাঘাট ক্ষতিগ্রস্ত হয়েছিল, সেগুলোর জন্য এবং পানি সমস্যার সমাধানে তারা বিনিয়োগ করেছে।

মন্ত্রী তাজুল ইসলাম বলেন, এসব প্রকল্পের অগ্রগতি নিয়ে দুপক্ষের মধ্যে আজ আলোচনা চলছে। । এসব প্রকল্পে এডিবির ২২ হাজার ৩৫৫ কোটি টাকা বিনিয়োগ আছে। ঘূর্ণিঝড় রিমালে যোগাযোগ ব্যবস্থার যে ক্ষতি হয়েছে, সেগুলোর উন্নয়নেও এডিবির বিনিয়োগ থাকবে।

সবমিলিয়ে ১০টি প্রকল্পে আন্তর্জাতিক দাতাসংস্থাটি বিনিয়োগ করছে জানিয়ে তিনি বলেন, বন্যায় ক্ষতিগ্রস্ত সিলেটের রাস্তাঘাট উন্নয়নে তিন হাজার কোটি টাকার প্রকল্প নেওয়া হয়েছিল। তা এসব প্রকল্পের বাইরে। গত বছর এ প্রকল্প নেওয়া হয়েছিল।

স্টকমার্কেটবিডি.কম/

১২ কেজির এলপিজি সিলিন্ডারের দাম বেড়ে ১৩৬৬ টাকা

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশে ১২ কেজির তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাসের (এলপিজি) সিলিন্ডারের দাম ভোক্তাপর্যায়ে তিন টাকা বাড়িয়ে এক হাজার ৩৬৬ টাকা নির্ধারণ করেছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)।

আজ মঙ্গলবার সন্ধ্যা ৬টা থেকে ঘোষিত নতুন দর কার্যকর হবে।

এর আগের তিন মাসে টানা কমেছিল এলপিজির দাম। গত মাসে গ্যাসের দাম ৩০ টাকা কমিয়ে এক হাজার ৩৬৩ টাকা নির্ধারণ করা হয়েছিল।

স্টকমার্কেটবিডি.কম/

দেশের নিট রিজার্ভ এখন ১৬ বিলিয়ন ডলার: বাংলাদেশ ব্যাংক

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

প্রথমবারের মতো নিট আন্তর্জাতিক রিজার্ভের (এনআইআর) হিসাব প্রকাশ করেছে বাংলাদেশ ব্যাংক। কেন্দ্রীয় ব্যাংকের তথ্য মতে, দেশের সর্বশেষ নিট (ব্যয়যোগ্য) রিজার্ভের পরিমাণ এখন ১৬ দশমিক ০৩ বিলিয়ন ডলার।

মঙ্গলবার বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. মেজবাউল হক গণমাধ্যমকে এ তথ্য জানান।

তিনি বলেন, দেশের বর্তমান গ্রস রিজার্ভের পরিমাণ ২৬ দশমিক ৮১ বিলিয়ন ডলার। আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) হিসাব পদ্ধতি অনুযায়ী রিজার্ভের পরিমাণ ২১ দশমিক ৮৩ বিলিয়ন ডলার (বিপিএম৬) এবং নিট আন্তর্জাতিক রিজার্ভের (এনআইআর) পরিমাণ ১৬ দশমিক ০৩ বিলিয়ন ডলার।

এতদিন বাংলাদেশ ব্যাংক বৈদেশিক মুদ্রায় গঠিত বিভিন্ন তহবিলসহ গ্রস এবং আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) হিসাব পদ্ধতি অনুসারে রিজার্ভের তথ্য প্রকাশ করতো। এবারই প্রথম নিট রিজার্ভের হিসাব প্রকাশ করল কেন্দ্রীয় ব্যাংক।

স্টকমার্কেটবিডি.কম/

উত্তরা ব্যাংকের এমডির শেয়ার ক্রয়ের ঘোষণা 

স্টকমার্কেটবিডি ডেস্ক :

শেয়ারবাজারে তালিকাভুক্ত ব্যাংকিং খাতের কোম্পানির উত্তরা ব্যাংক পিএলসির ব্যবস্হাপনা পরিচালক বা এমডি শেয়ার ক্রয়ের ঘোষণা দিয়েছেন। ঢাকা স্টক একচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

কোম্পানির এমডি মো: রবিউল হোসেন ৫০ হাজার শেয়ার বর্তমান বাজার দরে ক্রয় করবেন।

আর এই ঘোষণার ৩০ কার্য দিনের মধ্যে উল্লেখিত পরিমাণ শেয়ার  ক্রয় করবেন বলে কোম্পানিটির পক্ষ থেকে জানানো হয়।

স্টকমার্কেটবিডি.কম/এসবি

ইসলামী ব্যাংকের ৩৪ লাখ শেয়ার বিক্রি সম্পন্ন

স্টকমার্কেটবিডি ডেস্ক :

শেয়ারবাজারে তালিকাভুক্ত ব্যাংকিং খাতের প্রতিষ্ঠান ইসলামী ব্যাংক বাংলাদেশ পিএলসির এক কর্পোরেট উদ্দ্যোক্তা ৩৪ লাখ শেয়ার বিক্রয় সম্পন্ন করেছেন। ডিএসই’র ওয়েবসাইটে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, বাংলাদেশ ইসলামী সেন্টার নামে এই উদ্দ্যোক্তা ব্যাংকটির মোট ৩৪ লাখ শেয়ার বিক্রয় করলেন।

ঘোষণার পর ৩০ দিনের মধ্যে পাবলিক মার্কেটে এই উদ্দ্যোক্তা পরিচালক উল্লেখিত পরিমাণ শেয়ার বিক্রয় করা হয়।

স্টকমার্কেটবিডি.কম/এসবি

লেনদেনের শীর্ষে বিচ হ্যাচারি; ২য় স্থানে সালভো

স্টকমার্কেটবিডি ডেস্ক :

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস মঙ্গলবার দিনশেষে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনের শীর্ষে উঠে এসেছে বিচ হ্যাচারি। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, এদিন কোম্পানিটির ১৯ কোটি ৭০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনের তালিকায় দ্বিতীয় স্থানে সালভো কেমিক্যালসের শেয়ার লেনদেন হয়েছে ১৪ কোটি ৯৩ লাখ টাকা।

আলিফ ইন্ডাস্ট্রিজের ১২ কোটি ৩২ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে উঠে এসেছে।

লেনদেনের তালিকায় থাকা অন্যান্য কোম্পানিগুলোর মধ্যে রয়েছে- এশিয়াটিক ল্যাবরেটরিজের ১২ কোটি ২০ লাখ, মালেক স্পিনিংয়ের ৯ কোটি ৯৭ লাখ, স্কয়ার ফার্মার ৯ কোটি ৮৬ লাখ, বিএটিবিসির ৭ কোটি ৭৬ লাখ, আইসিবি সোনালী ফার্ষ্ট মি. ফা.র ৭ কোটি ৪০ লাখ, ফারইষ্ট নিটিংর ৬ কোটি ৪৬ লাখ ও জেমিনী সী ফুডসের ৬ কোটি ৩৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

স্টকমার্কেটবিডি.কম/এসবি

  1. বিচ হ্যাচারি
  2. সালভো কেমিক্যালস
  3. আলিফ ইন্ডাস্ট্রিজ
  4. এশিয়াটিক ল্যাবরেটরিজ
  5. মালেক স্পিনিং
  6. স্কয়ার ফার্মা
  7. বিএটিবিসি
  8. আইসিবি সোনালী ফার্ষ্ট মি. ফা
  9. ফারইষ্ট নিটিং
  10. জেমিনী সী ফুডস।

দিনশেষে সূচকের মিশ্রাবস্থায় কমেছে লেনদেন

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের মিশ্রাবস্থায় লেনদেন শেষ হয়েছে। এদিন সেখানে লেনদেন আগের দিনের চেয়ে কমেছে। অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচক বাড়লেও লেনদেন কমেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস মঙ্গলবার ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ১১.৭৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫৩৪০ পয়েন্টে। আর ডিএসই শরীয়াহ সূচক ২.২৬ পয়েন্ট কমে অবস্থান করছে ১১৭৭ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৫.০১ পয়েন্ট কমে অবস্থান করছে ১৯০৪ পয়েন্টে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৪৪০ কোটি ৬৩ লাখ টাকা। গত রবিবার সেখানে লেনদেনের পরিমাণ ছিল ৭১২ কোটি ৬৮ লাথ টাকা।

ডিএসইতে দিনভর ৩৯৪টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ২১৩টি শেয়ারের দর বেড়েছে, কমেছে ১২৫টির আর অপরিবর্তিত আছে ৫৬টির দর।

এদিন ডিএসইতে লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো – বিচ হ্যাচারি, সালভো কেমিক্যালস, আলিফ ইন্ডাস্ট্রিজ, এশিয়াটিক ল্যাবরেটরিজ, মালেক স্পিনিং, স্কয়ার ফার্মা, বিএটিবিসি, আইসিবি সোনালী ফার্ষ্ট মি. ফা, ফারইষ্ট নিটিং ও জেমিনী সী ফুডস।

অন্যদিকে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স ৫.২৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৫ হাজার ৭২ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ২১৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১০৪টির, কমেছে ৮২টির ও দর অপরিবর্তিত রয়েছে ৩১টির।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ১৩ কোটি ৫৬ লাখ টাকা।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে রয়েছে বিএটিবিসি ও প্রগতি লাইফ ইন্স্যুরেন্স।

স্টকমার্কেটবিডি.কম/এসবি

গাজীপুরে শ্রমিক বিক্ষোভে পুলিশের সঙ্গে সংঘর্ষ, আহত ৭

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

বোনাস ও ছুটির বকেয়া টাকার দাবিতে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে কারখানা শ্রমিকদের বিক্ষোভে পুলিশের সঙ্গে সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে পুলিশের পাঁচ সদস্যসহ সাত জন আহত হয়েছেন।

আজ মঙ্গলবার দুপুর ১২টার দিকে গাজীপুরের শ্রীপুরে আনোয়ারা নিট কম্পোজিট লিমিটেড কারখানার শ্রমিকেরা বকেয়া দাবিতে সড়কে নেমে বিক্ষোভ করে। এসময় দুপুর ১২টা থেকে দুইটা পর্যন্ত মহাসড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়।

পুলিশের পক্ষ থেকে বলা হয়, আন্দোলনরত শ্রমিকদের সড়কে থেকে সরে যাওয়ার জন্য বলা হলে তারা পুলিশকে ইট-পাটকেল ছোড়ে।

গাজীপুর শিল্প পুলিশের পুলিশ সুপার সারোয়ার আলম দ্য ডেইলি স্টারকে বলেন, আন্দোলনরত শ্রমিকদের সড়কে থেকে সরে যাওয়ার জন্য অনুরোধ করা হয়েছিল। পরে তারা পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল ছোড়ে। এতে একজন পুলিশ পরিদর্শকসহ কয়েকজন আহত হয়েছেন। এরপর পুলিশ সেখানে সাউন্ড গ্রেনেড ও রাবার বুলেট ছুড়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। পরে সড়কে যান চলাচল স্বাভাবিক হয়।

গাজীপুর শিল্প পুলিশের পরিদর্শক আ স ম আব্দুর নুর বলেন, ‘আমার মাথা ফেটে গেছে। আমি এখন আল হেরা হাসপাতালে ভর্তি আছি। এছাড়া আরও চার কনস্টেবল আহত হয়েছেন। শ্রমিকদের নিক্ষেপ করা ইটের আঘাতে আমি মাথায় আঘাত পেয়েছি। আমার মাথায় তিনটি সেলাই লেগেছে। বাকিরাও ইটের আঘাতে আহত হয়েছেন। তাদের চিকিৎসা দেওয়া হচ্ছে।’

অপরদিকে আন্দোলনরত শ্রমিকেরা জানিয়েছেন, পুলিশের সাউন্ড গ্রেনেড ও রাবার বুলেটের আঘাতে তাদের দুই শ্রমিক আহত হয়েছেন।

স্টকমার্কেটবিডি.কম/