দুই দেশের অর্থনীতিতেই অবদান রাখছেন ওমানে প্রবাসী বাংলাদেশিরা: প্রধানমন্ত্রী

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

বাংলাদেশি জনশক্তি ওমান এবং বাংলাদেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদান রাখছে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এই মানব সম্পদ থেকে দুই দেশই উপকৃত হচ্ছে বলে জানান তিনি।

বৃহস্পতিবার গণভবনে বাংলাদেশে নিযুক্ত ওমানের রাষ্ট্রদূত আবদুল গাফফার বিন আবদুল করিম আল-বালুশী প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাতকালে তিনি এসব কথা বলেন।

এ বিষয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে একমত পোষণ করে ওমানের রাষ্ট্রদূত আবদুল গাফফার বলেন, এটা সত্য এবং তারা দুই দেশের অর্থনীতির জন্যই কাজ করছে।

বৈঠকে ওমানের রাষ্ট্রদূত বলেন, ওমান দীর্ঘ সময় ধরে ৭ শতাংশ জিডিপি প্রবৃদ্ধি বজায় রাখছে এবং আগামীতে প্রবৃদ্ধি দ্বিগুণ অঙ্কে পৌঁছাতে পারে। স্বল্পোন্নত দেশ থেকে উত্তরণে বাংলাদেশকে সহযোগিতা করার বিষয়ে আলোচনা হয় বৈঠকে।

সার আমদানি বিষয়ে রাষ্ট্রদূত বলেন, সরকারের সঙ্গে সরকার (জিটুজি) চুক্তির প্রস্তাব দিয়েছে। বাংলাদেশ সরকার এই প্রস্তাব যাচাই করবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বাংলাদেশিদের ওপর ভিসা বিধিনিষেধের বিষয়ে রাষ্ট্রদূত জানান, ওমানে প্রায় ১০ লাখ বাংলাদেশি কাজ করছেন। এটা (বিধিনিষেধ) সুনির্দিষ্ট করে বাংলাদেশের জন্য নির্ধারণ করা হয়নি। চাহিদা নির্ধারণের জন্য আমরা পর্যায়ক্রমে শ্রমবাজার পর্যালোচনা করি। সেই পর্যালোচনার ভিত্তিতে আমরা অনেক সময় যেসব দেশে জনবল বেশি, সেসব দেশ থেকে শ্রমিক নেওয়া স্থগিত করি। স্থগিতাদেশ শিথিল করার জন্য আপনাকে পরবর্তী পর্যালোচনা পর্যন্ত অপেক্ষা করতে হবে।

বাংলাদেশের ওপর কড়া বিধিনিষেধ আরোপ করা হয়েছে- বিষয়টি যে এমন নয় তা স্পষ্ট করে তিনি বলেন, কিন্তু বাস্তবে ব্যাপারটা এমন ছিল না। জনশক্তি ভিসা ছাড়া ফ্যামিলি ভিসা ও ট্যুরিস্ট ভিসাসহ অন্য সব ভিসা দেওয়া হচ্ছে।

স্টকমার্কেটবিডি.কম/////

তিস্তা প্রকল্প নিয়ে চীন-ভারতের মধ্যে কোনো টেনশন নেই: রাষ্ট্রদূত

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

ঢাকাস্থ চীনের রাষ্ট্রদূত ইয়াও ওয়েন বলেছেন, তিস্তা বাংলাদেশের নদী। সে তার অংশে যে কোনো প্রকল্প নিতে পারে। এতে কোন প্রকল্প হবে নাকি হবে না, সিদ্ধান্ত নেবে বাংলাদেশ। তিস্তা নিয়ে চীন-ভারতের মধ্যে কোনো টেনশন নেই বলেও উল্লেখ করেন তিনি।

বৃহস্পতিবার জাতীয় প্রেস ক্লাবে ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্টস অ্যাসোসিয়েশন, বাংলাদেশ (ডিক্যাব) আয়োজিত ডিক্যাব টকে তিনি এসব কথা বলেন।

ইয়াও ওয়েন বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার এবারের চীন সফর দুই দেশের কৌশলগত উন্নয়নকে প্রাধান্য দিয়ে সাজানো হয়েছে। চীন বাংলাদেশের সর্বোচ্চ নির্ভরযোগ্য অংশীদার। বাংলাদেশের দক্ষিণাঞ্চলের উন্নয়ন নিয়ে আমরা পরিকল্পনা করেছি। বিস্তারিত যথা সময়ে ঘোষণা করা হবে।

তিনি আরও বলেন, চীনের একার পক্ষে রাখাইনের যুদ্ধ বন্ধ করা সম্ভব না। এশিয়াসহ সবার কাজ করতে হবে। চীন চায় প্রতিবেশীর সঙ্গে বাংলাদেশের সুসম্পর্ক বজায় থাকুক।

চীনা রাষ্ট্রদূত আরও বলেন, রিজার্ভ সংকট মোকাবিলায় প্রথমবাবের মতো প্রস্তাব দিয়েছে বাংলাদেশ। আশা করছি, এই সফরের মধ্য দিয়ে কোনো একটা ব্রেকথ্রু/অগ্রগতির ঘোষণা আসবে।

স্টকমার্কেটবিডি.কম/////

আইসিসিবিতে চলছে আন্তর্জাতিক জুয়েলারি মেশিনারিজ প্রদর্শনী

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশে প্রথমবারের মতো ‘আন্তর্জাতিক জুয়েলারি মেশিনারিজ প্রদর্শনী-২০২৪’-এর আয়োজন করেছে বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশন (বাজুস)। তিন দিনব্যাপী প্রদর্শনীটি আজ বৃহস্পতিবার সকাল থেকে শুরু হয়েছে। চলবে আগামী শনিবার পর্যন্ত। প্রদর্শনীটি ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরার (আইসিসিবি) ২ নম্বর হলে (পুষ্পগুচ্ছ) অনুষ্ঠিত হচ্ছে।

প্রতিদিন সকাল ১১টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত দর্শনার্থীদের জন্য উন্মুক্ত থাকবে এ প্রদর্শনী। প্রদর্শনীর প্রতিপাদ্য বিষয় ‘গহনায় হোক প্রযুক্তির ছোঁয়া’।

এই প্রদর্শনীতে প্রবেশের জন্য কোনো টিকিট লাগছে না। দেশের ঐতিহ্যবাহী ও পণ্যভিত্তিক সর্ববৃহৎ বাণিজ্য সংগঠন বাজুস ও ভারতীয় প্রতিষ্ঠান কেএনসি সার্ভিসেসের যৌথ আয়োজনে প্রদর্শনীটি হচ্ছে।

বাজুস সূত্রে জানা গেছে, দেশে নতুন জুয়েলারি কারখানা স্থাপন ও পুরনো কারখানাগুলোতে আধুনিক প্রযুক্তির সংযোজন এবং রপ্তানিমুখী খাত হিসেবে গড়ে তোলার লক্ষ্যে প্রথম আন্তর্জাতিক জুয়েলারি মেশিনারিজ প্রদর্শনী শুরু হলো। আন্তর্জাতিক জুয়েলারি মেশিনারিজ প্রদর্শনীতে অংশ নিয়েছে ভারত, ইতালি, তুরস্ক, সংযুক্ত আরব আমিরাত, জার্মানি, চীন, থাইল্যান্ডসহ বিশ্বের প্রায় ১০টি দেশের ৩০টি প্রতিষ্ঠান।

স্টকমার্কেটবিডি.কম/////

এ মাসেই নেপাল থেকে বিদ্যুৎ আমদানির চুক্তি

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ জানিয়েছেন, এ মাসেই নেপাল থেকে বিদ্যুৎ আমদানির জন্য চূড়ান্ত চুক্তি সই হবে। আজ বৃহস্পতিবার দুপুরে বিদ্যুৎ বিভাগের সম্মেলন কক্ষে আয়োজিত এক সাংবাদিক সম্মেলনে তিনি এ কথা জানান।

প্রতিমন্ত্রী বলেন, ‘আমরা জুলাই মাসেই চুক্তি করতে যাচ্ছি। বিদ্যুৎ কেন্দ্রটি থেকে ২০ বছর একই দরে বিদ্যুৎ পাওয়া যাবে। অন্যদিকে গ্যাস ও কয়লাচালিত বিদ্যুৎ কেন্দ্রের বিদ্যুতের দাম স্থিতিশীল নয়। কয়লা ও গ্যাসের দাম ওঠা-নামার সঙ্গে দাম কমবেশি হয়। যে গ্যাস ৭ ডলারে কিনেছি একই পরিমাণ গ্যাস ৬৭ ডলার দিয়ে কিনতে হয়েছে। এতে পেট্রোবাংলার ৩৫ হাজার কোটি টাকা বেশি খরচ হয়েছে।’

গত ১১ জুন সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভায় নেপাল থেকে বিদ্যুৎ আমদানির প্রস্তাব অনুমোদন দেন। নেপাল থেকে আসবে জলবিদ্যুৎ যা মূলত বর্ষা মৌসুমে আসবে। আর শীতের সময় পানি শুকিয়ে যায় যে কারণে জলবিদ্যুতের উৎপাদন কোথাও কমে যায় ও কোথাও বন্ধ হয়ে যায়। নেপালের ওই বিদ্যুৎ ভারতের উপর দিয়ে আনতে হওয়ায় ভারতকে সঞ্চালন চার্জ ও ট্রেডিং চার্জ দিতে হবে।

স্টকমার্কেটবিডি.কম/////

গ্লোবাল ইসলামী ব্যাংকের এজিএমের ভেণ্যু নির্ধারণ

স্টকমার্কেটবিডি ডেস্ক :

শেয়ারবাজারে তালিকাভুক্ত ব্যাংকিং খাতের খাতের প্রতিষ্ঠান গ্লোবাল ইসলামী ব্যাংকের বার্ষিক সাধারণ সভার (এজিএম) ভেণু নির্ধারণ করা হয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

ব্যাংকটির ১১তম এই এজিএমটি রাজধানীর কুর্মিটোলা গলফ ক্লাবে অনুষ্ঠিত হবে।

তবে ব্যাংকটির এজিএম সংক্রান্ত অন্যান্য বিষয় অপরিবর্তিত থাকবে।

স্টকমার্কেটবিডি.কম////

লেনদেনের শীর্ষে ওরিয়ন ফার্মা; ২য় স্থানে ব্র্যাক ব্যাংক

স্টকমার্কেটবিডি ডেস্ক :

সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার দিনশেষে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনের শীর্ষে উঠে এসেছে ওরিয়ন ফার্মা। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, এদিন কোম্পানিটির ২৭ কোটি ৫৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনের তালিকায় দ্বিতীয় স্থানে ব্র্যাক ব্যাংকের শেয়ার লেনদেন হয়েছে ১৯ কোটি ৯৪ লাখ টাকা।

সী পার্লসের ১৭ কোটি ২১ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে উঠে এসেছে।

লেনদেনের তালিকায় থাকা অন্যান্য কোম্পানিগুলোর মধ্যে রয়েছে- আলিফ ইন্ডাস্ট্রিজের ১৩ কোটি ৭৯ লাখ, বিএটিবিসির ১২ কোটি ৩ লাখ, সাইফ পাওয়ারটেকের ১১ কোটি ৬৬ লাখ, এশিয়াটিক ল্যাবরেটরিজের ১১ কোটি ৬০ লাখ, লাভেলো আইসক্রিমের ১১ কোটি ৩২ লাখ, বেষ্ট হোল্ডিংসের ১০ কোটি ৯৩ লাখ ও মালেক স্পিনিং মিলসের ১০ কোটি ৯২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

স্টকমার্কেটবিডি.কম/এসবি

  1. ওরিয়ন ফার্মা
  2. ব্র্যাক ব্যাংক
  3. সী পার্লস
  4. আলিফ ইন্ডাস্ট্রিজ
  5. বিএটিবিসি
  6. সাইফ পাওয়ারটেক
  7. এশিয়াটিক ল্যাবরেটরিজ
  8. লাভেলো আইসক্রিম
  9. বেষ্ট হোল্ডিংস
  10. মালেক স্পিনিং মিলস।

দুই এক্সচেঞ্জেই সূচকের বড় উত্থান

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের বড় উত্থান হয়েছে। এদিন সেখানে লেনদেনও আগের দিনের চেয়ে বেড়েছে। অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচক বাড়লেও লেনদেন অনেকটাই বেড়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ১২৩.৭১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫৪৯৭ পয়েন্টে। আর ডিএসই শরীয়াহ সূচক ২২.১৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১২০৮ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৩৮.৪০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৯৫১ পয়েন্টে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৫৩৯ কোটি ২৭ লাখ টাকা। গতকাল বুধবার সেখানে লেনদেনের পরিমাণ ছিল ৫৩৯ কোটি ২৭ লাথ টাকা।

ডিএসইতে দিনভর ৩৯৬টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ৩৬৫টি শেয়ারের দর বেড়েছে, কমেছে ১৩টির আর অপরিবর্তিত আছে ১৮টির দর।

এদিন ডিএসইতে লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো – ওরিয়ন ফার্মা, ব্র্যাক ব্যাংক, সী পার্লস, আলিফ ইন্ডাস্ট্রিজ, বিএটিবিসি, সাইফ পাওয়ারটেক, এশিয়াটিক ল্যাবরেটরিজ, লাভেলো আইসক্রিম, বেষ্ট হোল্ডিংস ও মালেক স্পিনিং মিলস।

অন্যদিকে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স ৩০৬.৪৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৫ হাজার ৪৬৩ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ২৪৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৯৯টির, কমেছে ৩১টির ও দর অপরিবর্তিত রয়েছে ১৭টির।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ২৪ কোটি ৬৫ লাখ টাকা। গতকাল বুধবার সেখানে লেনদেন হয়েছে ৫ কোটি ৫৫ লাখ টাকার।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে রয়েছে বিকন ফার্মা ও প্রিমিয়ার সিমেন্ট।

স্টকমার্কেটবিডি.কম/এসবি

সরকারের খরচ ও কর্মকর্তাদের বিদেশ ভ্রমণ কমানোর সিদ্ধান্ত

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

চলতি ২০২৪-২৫ অর্থবছরে সব মন্ত্রণালয়, বিভাগ ও অন্যান্য প্রতিষ্ঠান; মন্ত্রণালয়ের আওতাধীন অধিদপ্তর, পরিদপ্তর, দপ্তর, স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান, পাবলিক সেক্টর করপোরেশন এবং রাষ্ট্রীয় মালিকানাধীন প্রতিষ্ঠানগুলোর পরিচালন ও উন্নয়ন বাজেটের কয়েকটি খাতে টাকা খরচে মিতব্যয়ী হওয়ার সিদ্ধান্তের কথা বলা হয়েছে।

আজ বৃহস্পতিবার অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগের বাজেট অনুবিভাগের পরিপত্রে এ তথ্য জানানো হয়।

অর্থনৈতিক কোড উল্লেখ করে বলা হয়, চলতি অর্থবছরের বাজেটে পরিচালন বাজেটের আওতায় সব ধরনের থোক বরাদ্দ থেকে খরচ বন্ধ থাকবে।

বিদ্যুৎ-গ্যাস-জ্বালানি খাতে বরাদ্দ দেওয়ার টাকার সর্বোচ্চ ৮০ শতাংশ খরচ করা যাবে।

পরিচালন বাজেটের আওতায় শিক্ষা, স্বাস্থ্য, কৃষি মন্ত্রণালয়ের স্থাপনা ছাড়া নতুন আবাসিক-অনাবাসিক ও অন্যান্য ভবন তৈরি বন্ধ থাকবে।

তবে চলমান নির্মাণকাজ অন্তত ৭০ শতাংশ শেষ হয়ে থাকলে অর্থ মন্ত্রণালয়ের অনুমতি নিয়ে খরচ চালানো যাবে।

স্টকমার্কেটবিডি.কম///

দ্যা পেনিনসুলা চিটাগংয়ের নতুন নাম অনুমোদন

স্টকমার্কেটবিডি ডেস্ক :

শেয়ারবাজারে তালিকাভুক্ত ভ্রমণ ও প্রণোদনা শিল্প খাতের কোম্পানি দ্যা পেনিনসুলা চিটাগং লিমিটেডের নতুন নামকে অনুমোদন দিয়েছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সম্প্রতি অনুষ্ঠিত বোর্ড সভায় এই সিদ্ধান্ত নেয় ডিএসইর পরিচালনা বোর্ড। আগামী রবিবার থেকে কোম্পানিটির এই নতুন নাম কার্যকর হবে।

কোম্পানিটির নতুন নাম হয়েছে দ্যা পেনিনসুলা চিটাগং পিএলসি। কোম্পানিটির আগের নাম ছিল দ্যা পেনিনসুলা চিটাগং লিমিটেড।

যথাযথ আইন মেনে কোম্পানির নাম পরিবর্তন করা হয়েছে বলে জানিয়েছে কোম্পানিটি। এ ক্ষেত্রে শেয়ারহোল্ডারদেরও সম্মতি নেওয়া হয়েছে।

স্টকমার্কেটবিডি.কম///