ব্যাংক খাতে খেলাপি ঋণ কমাতে এবার ‘এক্সিট সুবিধা’

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

ব্যাংক খাতের প্রধান ক্ষত খেলাপি ঋণ। নানা পদক্ষেপ নিয়েও এই ক্ষত নিরাময় করতে পারছে না নিয়ন্ত্রণ সংস্থা। উল্টো দিন দিন বাড়ছে। এমন পরিস্থিতিতে এবার ঋণ খেলাপিদের ‘এক্সিট সুবিধা’ দিতে নতুন নীতিমালা জারি করেছে কেন্দ্রীয় ব্যাংক।

ফলে এখন থেকে মাত্র ১০ শতাংশ ডাউন পেমেন্টে বিশেষ সুবিধা পাবেন খেলাপিরা। গতকাল সোমবার বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ এ সংক্রান্ত সুবিধা দিয়ে একটি নীতিমালা জারি করেছে।

নির্দেশনায় কেন্দ্রীয় ব্যাংক জানায়, ঋণগ্রহীতার ব্যবসা, শিল্প বা প্রকল্প কখনো কখনো বিভিন্ন নিয়ন্ত্রণবহির্ভূত কারণে বন্ধ হয়ে যায় অথবা লোকসানে পরিচালিত হয়। এমন পরিস্থিতিতে ঋণের কিস্তি আদায় বাধাগ্রস্ত হয়।

গ্রাহকের এমন আর্থিক অবস্থার কারণে ঋণ আদায়ের সম্ভাবনা না থাকা এমন ঋণ এক্সিটের আওতায় আদায় বা সমন্বয়ের প্রয়োজনীয়তা দেখা দেয়।

স্টকমার্কেটবিডি.কম///

ইপিবির দুই বার গণনায় রপ্তানি তথ্যে গরমিল

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

রপ্তানি প্রক্রিয়াকরণ অঞ্চলের (ইপিজেড) কারখানাগুলোয় তৈরি পোশাক পণ্যের পরিমাণ রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) দুইবার হিসাব করায় রপ্তানি তথ্যে ১৪ বিলিয়ন ডলার বেশি দেখা গেছে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগবিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান।

ইপিবি, বাংলাদেশ ব্যাংক ও জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) মধ্যে সহযোগিতার ঘাটতিকেও তথ্যগত অসামঞ্জস্যতার জন্য দায়ী বলে মনে করেন তিনি।

বাংলাদেশ ব্যাংক সম্প্রতি রপ্তানির হিসাবে অসঙ্গতি সংশোধন করেছে। গত ২০২৩-২৪ অর্থবছরের জুলাই থেকে এপ্রিল পর্যন্ত প্রকৃত রপ্তানি ইপিবির আগে প্রকাশিত তথ্যের তুলনায় প্রায় ১৪ বিলিয়ন ডলার কম।

ইপিবির তথ্য বলছে, ২০২৩-২৪ অর্থবছরের প্রথম ১০ মাসে রপ্তানি ছিল ৪৭ দশমিক ৪৭ বিলিয়ন ডলার। কেন্দ্রীয় ব্যাংকের সংশোধনের পর তা ১৩ দশমিক আট বিলিয়ন ডলার কমে ৩৩ দশমিক ৬৭ বিলিয়ন ডলারে নেমে এসেছে।

ইপিবি যে ভুলটি করেছিল তা হলো—ইপিজেডের কারখানারগুলোর রপ্তানি দুইবার গোনা হয়েছে। প্রথমে ইপিজেড থেকে স্থানীয় কারখানাগুলোয় পাঠানোর সময়। পরে রপ্তানিকারকদের কাছ থেকে জাহাজিকরণের সময়।

গতকাল সোমবার রাজধানীর শেরাটনে হোটেলে ইন্টারন্যাশনাল চেম্বার অব কমার্স-বাংলাদেশের (আইসিসিবি) বাংলাদেশে আন্তর্জাতিক বাণিজ্যের ডিজিটালকরণ বিষয়ক গোলটেবিল বৈঠকে সালমান এফ রহমান এ কথা বলেন।

অনুষ্ঠানে ব্যবসায়ী, সরকারি কর্মকর্তা, বাণিজ্য বিশেষজ্ঞ ও রপ্তানিকারকরা অংশ নেন।

কাটিং, মেকিং ও ট্রিমিং বা সিএমটি হিসেবে পরিচিত পোশাক তৈরির প্রক্রিয়ায় বিক্রয়াদেশের ক্ষেত্রে ইপিবি কাপড় ও অন্যান্য আনুষাঙ্গিক পণ্যের দাম গুনেছে। যদিও এটি শুধু কাপড় কাটা, সেলাই ও পোশাক তৈরির খরচ বিবেচনা করার কথা ছিল।

সালমান এফ রহমান আরও বলেন, ‘সমস্যাটি চিহ্নিত করা হয়েছে। আশা করা যায় যে ইপিবি, বাংলাদেশ ব্যাংক ও এনবিআর এটি সমাধানে এক সঙ্গে বসবে।’

তিনি মনে করেন, ডিজিটালকরণে দেশ অনেক এগিয়েছে। বাংলাদেশ এখন কিউআর কোডভিত্তিক পেমেন্ট সিস্টেম চালু করার কথা ভাবছে।

প্রতিপক্ষের দায়বদ্ধতার কথা তুলে ধরে তিনি আরও বলেন, আন্তর্জাতিক বাণিজ্য শুধু বাংলাদেশের ওপর নির্ভর করে না। চীন ও যুক্তরাষ্ট্রের মতো প্রধান অর্থনীতির দেশগুলো আরও রক্ষণশীল হয়ে উঠছে। আন্তর্জাতিক বাণিজ্যের জন্য কঠোর নিয়ন্ত্রণমূলক নিয়ম বজায় রাখছে।

আইসিসিবির ভাইস প্রেসিডেন্ট একে আজাদ বিশ্ব বাণিজ্য সংস্থার তথ্য তুলে ধরে বলেন, ‘২০২২ সালে মোট ২৫ দশমিক তিন ট্রিলিয়ন ডলারের পণ্য বাণিজ্যের মধ্যে গড়ে ৩৬ নথি ও ২৪০ কপি কাগজপত্রের প্রয়োজন হয়।’

তাই তিনি কাগজবিহীন লেনদেনকে উৎসাহিত করার জন্য জাতীয় কমিটি গঠনের আহ্বান জানান। এর ফলে দক্ষতা বাড়বে এবং ব্যবসার খরচ কমবে।

স্টকমার্কেটবিডি.কম//

আইসিটি সূচকে পিছিয়ে বাংলাদেশ

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

বৈশ্বিক ডিজিটাল সূচকে বাংলাদেশ ১০০ এর মধ্যে ৬২ স্কোর করেছে। আইসিটি অগ্রগতিতে বাংলাদেশের এই স্কোর অনেক সমঅর্থনীতির চেয়ে কম।

ইন্টারন্যাশনাল টেলিকমিউনিকেশন ইউনিয়নের আইসিটি ডেভেলপমেন্ট ইনডেক্স অনুযায়ী, বৈশ্বিক গড় স্কোর ৭৪ দশমিক ৮। নিম্নমধ্যম আয়ের দেশগুলোর গড় স্কোর ৬৪ দশমিক ৮। সূচকে বাংলাদেশকে নিম্নমধ্যম আয়ের দেশ হিসেবে তালিকাভুক্ত করা হয়েছে।

সূচকে বৈশ্বিক গড় ও নিম্নমধ্যম আয়ের দেশগুলোর গড় স্কোর দুটোতেই পিছিয়ে রয়েছে বাংলাদেশ। মিয়ানমার, শ্রীলঙ্কা, মালদ্বীপ, ভিয়েতনাম ও ভুটানের পরেই বাংলাদেশের অবস্থান।
প্রতিবেশী দেশগুলোর মধ্যে বাংলাদেশের চেয়ে কিছুটা পিছিয়ে আছে কেবল পাকিস্তান। সূচকে ভারতকে অন্তর্ভুক্ত করা হয়নি।

দশটি সূচকের মধ্যে সাতটিতেই নিম্ন মধ্যম আয়ের দেশগুলোর গড় স্কোরের চেয়ে বাংলাদেশের স্কোর কম। তবে বাংলাদেশ মোবাইল নেটওয়ার্ক কভারেজে (থ্রিজি এবং ফোরজি) ভালো করেছে। মোবাইল ইন্টারনেট ব্যবহারকারীর সাবস্ক্রিপশনে নিম্ন মধ্যম আয়ের দেশগুলোর গড় সূচককে ছাড়িয়ে গেছে। তবে এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে এখনো পিছিয়ে আছে।

বাংলাদেশে মানুষের মধ্যে ব্যক্তি পর্যায়ে ইন্টারনেট ব্যবহারের হার ৩৮ দশমিক ৯ শতাংশ এবং ৩৮ দশমিক ১ শতাংশ পরিবারে ইন্টারনেট ব্যবহারের সুযোগ রয়েছে।

স্টকমার্কেটবিডি.কম//////

মাতারবাড়ী রেল প্রকল্পে জাপানকে বিনিয়োগের আহ্বান

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

বাংলাদেশের মাতারবাড়ী রেলওয়ে প্রকল্পে আর্থিক ও কারিগরি সহযোগিতা দিতে জাপানের প্রতি আহ্বান জানিয়েছেন রেলপথমন্ত্রী মো. জিল্লুল হাকিম।

সোমবার (৮ জুলাই) রাজধানীর রেলভবনে মন্ত্রী মো. জিল্লুল হাকিমের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইওয়ামা কিমিনোরি।

জাপানের প্রতি আহ্বান জানিয়ে মন্ত্রী বলেন, মাতারবাড়ীকে কেন্দ্র করে যে উন্নয়ন কার্যক্রম পরিচালনা করা হচ্ছে, তা সম্পন্ন হলে অর্থনৈতিক ক্ষেত্রে যুগান্তকারী পরিবর্তন ঘটবে। এজন্য সরকার যোগাযোগব্যবস্থার উন্নয়নে জোর দিচ্ছে।

তিনি বলেন, মাতারবাড়ী গভীর সমুদ্রবন্দর রেল নেটওয়ার্কে যুক্ত হলে গভীর সমুদ্রবন্দর থেকে সরাসারি রেলপথে কন্টেইনার পরিবহন করা যাবে এবং মাতারবাড়ি বন্দর থেকে বিভিন্ন স্থানে পণ্য পরিবহন করা যাবে দ্রুত।

মন্ত্রী বলেন, জাপান বাংলাদেশের বিশ্বস্ত ও পরীক্ষিত বন্ধু। বাংলাদেশ তার উন্নয়নের জন্য জাপানের কাছ থেকে অনেক বেশি পরিমাণে সরকারি উন্নয়ন সহায়তা পেয়ে থাকে।

বঙ্গবন্ধু রেলওয়ে সেতুর কাজ দ্রুতগতিতে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য ধন্যবাদ জানান রেলমন্ত্রী। তিনি রেলওয়ের চলমান বিভিন্ন প্রকল্প নিয়ে আলোচনা করেন।

তিনি বলেন, জাপান বাংলাদেশের বিভিন্ন উন্নয়নমূলক প্রকল্পে আর্থিক ও কারিগরি সহায়তা দিচ্ছে। বাংলাদেশ রেলওয়ের অনেক প্রকল্প বাস্তবায়ন করছে। ভবিষ্যতেও রেলওয়ের প্রকল্পে জাপানের কাজ করার সুযোগ রয়েছে।

স্টকমার্কেটবিডি.কম//////

কাস্টমস কমিশনার এনামুল হকের দেশত্যাগে নিষেধাজ্ঞা

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

সিলেটের কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনার মোহাম্মদ এনামুল হকের ওপর দেশত্যাগে নিষেধাজ্ঞা দিয়েছেন আদালত।

দুদকের আবেদনের পরিপ্রেক্ষিতে সোমবার ঢাকার মহানগর সিনিয়র স্পেশাল জজ মোহাম্মদ আসসামছ জগলুল হোসেন এ আদেশ দেন।

দুদকের প্রসিকিউটর মীর আহমেদ আলী সালাম বিষয়টি নিশ্চিত করেছেন।

প্রায় ১০ কোটি টাকা জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগে দুদকের করা মামলায় গত ৪ জুলাই এনামুলের স্থাবর সম্পত্তি ক্রোকের আদেশ দেন একই আদালত।

স্টকমার্কেটবিডি.কম//////

সোনার দাম ভরিতে বাড়ল ১৬১০ টাকা

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের বাজারে বেড়েছে সোনার দাম। প্রতি ভরিতে ভালো মানের সোনার দামে বেড়েছে এক হাজার ৬১০ টাকা। এখন থেকে দেশের বাজারে ভালো মানের সোনা প্রতি ভরি (২২ ক্যারেট) বিক্রি হবে এক লাখ ১৮ হাজার ৮৯১ টাকায়। আজ ৮ জুলাই থেকে সারা দেশে সোনার নতুন এ দর কার্যকর হবে।

রবিবার (৭ জুলাই) বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশন (বাজুস) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায়। এতে বলা হয়, ‘স্থানীয় বাজারে তেজাবী (পিওর গোল্ড) সোনার মূল্য বৃদ্ধি পেয়েছে। সে কারণে সোনার দাম সমন্বয়ের সিদ্ধান্ত নিয়েছে বাজুস।’

নতুন মূল্য অনুযায়ী ২১ ক্যারেটের এক ভরি সোনার দাম বেড়ে এক লাখ ১৩ হাজার ৪৯১ টাকা নির্ধারণ করা হয়েছে।

এ ছাড়া ১৮ ক্যারেটের এক ভরি সোনার দাম ৯৭ হাজার ২৭৮ টাকা নির্ধারণ করা হয়েছে। আর সনাতন পদ্ধতির এক ভরি সোনার দাম ৮০ হাজার ৪২৩ টাকা করা হয়েছে।
তবে অপরিবর্তীত রয়েছে রুপার দাম। ক্যাটাগরি অনুযায়ী বর্তমানে ২২ ক্যারেটের রুপার দাম ভরি দুই হাজার ১০০ টাকা।

স্টকমার্কেটবিডি.কম//////

আইএফআইসি ব্যাংকের বোনাস বিওতে প্রেরণ

স্টকমার্কেটবিডি ডেস্ক :

শেয়ারবাজারে তালিকাভুক্ত বীমা খাতের কোম্পানি আইএফআইসি ব্যাংক পিএলসির ঘোষিত লভ্যাংশের বোনাস শেয়ার বিনিয়োগকারীদের বিও হিসাবে জমা হয়েছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

ইতিমধ্যে ব্যাংকটির লভ্যাংশের শেয়ার বিও (বেনিফিশীয়ারি ওনার্স) হিসাবে জমা হয়েছে। গত ২০২৩ সালের সমাপ্ত হিসাব বছরে ব্যাংকটি শেয়ারহোল্ডারদের জন্য ৫ শতাংশ বোনাস লভ্যাংশ দিয়েছে।

উল্লেখ্য, ব্যাংকটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) গত ৯ জুন অনুষ্ঠিত হয়েছে । কোম্পানির রেকর্ড ডেট ছিল গত ৯ মে।

স্টকমার্কেটবিডি.কম/এসবি

ডাচ বাংলা ব্যাংকের বোনাস বিওতে প্রেরণ

স্টকমার্কেটবিডি ডেস্ক :

শেয়ারবাজারে তালিকাভুক্ত বীমা খাতের কোম্পানি ডাচ বাংলা ব্যাংক পিএলসির ঘোষিত লভ্যাংশের বোনাস শেয়ার বিনিয়োগকারীদের বিও হিসাবে জমা হয়েছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

ইতিমধ্যে ব্যাংকটির লভ্যাংশের শেয়ার বিও (বেনিফিশীয়ারি ওনার্স) হিসাবে জমা হয়েছে। গত ২০২৩ সালের সমাপ্ত হিসাব বছরে ব্যাংকটির শেয়ারহোল্ডারদের জন্য ১২.৫০ শতাংশ নগদ ও ১২.৫০ শতাংশ বোনাস লভ্যাংশ দিয়েছে।

উল্লেখ্য, ব্যাংকটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) গত ৫ জুন অনুষ্ঠিত হয়েছে । কোম্পানির রেকর্ড ডেট ছিল গত ১২ মে।

স্টকমার্কেটবিডি.কম/এসবি

লেনদেনের শীর্ষে সী পার্লস; ২য় স্থানে ফারইষ্ট নিটিং 

স্টকমার্কেটবিডি ডেস্ক :

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার দিনশেষে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনের শীর্ষে উঠে এসেছে সী পার্লস। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, এদিন কোম্পানিটির ৩৭ কোটি ৬৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনের তালিকায় দ্বিতীয় স্থানে ফারইষ্ট নিটিং এন্ড ডায়িংর শেয়ার লেনদেন হয়েছে ২৫ কোটি ৬৩ লাখ টাকা।

ওরিয়ন ফার্মার ২৩ কোটি ৫৯ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে উঠে এসেছে।

লেনদেনের তালিকায় থাকা অন্যান্য কোম্পানিগুলোর মধ্যে রয়েছে- এশিয়াটিক ল্যাবরেটরিজের ২০ কোটি ০০ লাখ, বিচ হ্যাচারির ১৬ কোটি ৮ লাখ, আফতাব অটোসর ১৫ কোটি ৩৭ লাখ, সালভো কেমিক্যালসের ১৫ কোটি ১৫ লাখ, বিএটিবিসির ১৪ কোটি ৫৩ লাখ, রূপালী লাাইফ ইন্স্যুরেন্সের ১৩ কোটি ৪০ লাখ ও সেন্ট্রাল ইন্স্যুরেন্সের ১৩ কোটি ২৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

স্টকমার্কেটবিডি.কম/এসবি

  1. সী পার্লস
  2. ফারইষ্ট নিটিং এন্ড ডায়িং
  3. ওরিয়ন ফার্মা
  4. এশিয়াটিক ল্যাবরেটরিজ
  5. বিচ হ্যাচারি
  6. আফতাব অটোস
  7. সালভো কেমিক্যালস
  8. বিএটিবিসি
  9. রূপালী লাাইফ ইন্স্যুরেন্স
  10. সেন্ট্রাল ইন্স্যুরেন্স।