চীনের সঙ্গে আরও শক্তিশালী বাণিজ্য সম্পর্ক চায় এফবিসিসিআই

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের অর্থনৈতিক অগ্রযাত্রা ত্বরান্বিত করতে চীনের সাথে শক্তিশালী বাণিজ্য ও অর্থনৈতিক সম্পর্ক চায় দেশের শীর্ষ বাণিজ্য সংগঠন দি ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি -এফবিসিসিআই। এ জন্য চায়না কাউন্সিল ফর দ্য প্রমোশন অফ ইন্টারন্যাশনাল ট্রেড-সিসিপিআইটি এবং চায়না চেম্বার অফ ইন্টারন্যাশনাল কমার্স-সিসিওআইসি’র সাথে যোগাযোগ আরও জোরদার করতে চায় এফবিসিসিআই।

মঙ্গলবার চীনের রাজধানী বেইজিংয়ের চায়না ওয়ার্ল্ড সামিট উইং, শাংরি-লা সার্কেলে চীনের ব্যবসায়ী নেতৃবৃন্দের সঙ্গে অনুষ্ঠিত এক সভায় এই আহ্বান জানান এফবিসিসিআই সভাপতি জনাব মাহবুবুল আলম।

এ সময় সিসিপিআইটি এবং সিসিওআইসি’র ব্যবসায়ী নেতৃবৃন্দ সেখানে উপস্থিত ছিলেন।

বাংলাদেশে বিনিয়োগ সম্ভাবনা তুলে ধরে বৈঠকে এফবিসিসিআই সভাপতি মাহবুবুল আলম বলেন, বিদেশি বিনিয়োগকারীদের জন্য সরকার নানান সুযোগ-সুবিধা ও প্রণোদনা ঘোষণা করেছে।

এ সময় তিনি বাংলাদেশে বিনিয়োগ সম্ভাবনার সুযোগ লুফে নিতে চীনের বিনিয়োগকারীদের প্রতি আহ্বান জানান। বাংলাদেশের শক্তিশালী অবকাঠামোগত উন্নয়ন, কৌশলগত অবস্থান এবং অনুকূল ব্যবসায়িক নীতির কথা তুলে ধরে এফবিসিসিআই সভাপতি বলেন, বাংলাদেশে বিনিয়োগের জন্য একটি অনুকূল পরিবেশ বিদ্যমান এবং চীনা কোনো প্রতিষ্ঠান বাংলাদেশে ব্যবসা শুরু করতে চাইলে এফবিসিসিআই চীনা বিনিয়োগকারীদের সব ধরনের সহায়তা প্রদান করবে বলে মন্তব্য করেন তিনি।

এফবিসিসিআই সভাপতি তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, বস্ত্র ও তৈরি পোশাক, হালকা প্রকৌশল খাতের সম্ভাবনা ও সুযোগকে কাজে লাগাতে সিসিপিআইটি এবং সিসিওআইসি’র যৌথ গবেষণা উদ্যোগ এবং সহযোগিতা অব্যাহত রাখার ওপর বিশেষ জোর দেন। এ সময় প্রযুক্তি স্থানান্তরে চীনা ব্যবসায়ীদের সহায়তাও চান মাহবুবুল আলম। এ সময় তিনি চীনের বিনিয়োগকারীদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান জানান।

সিসিপিআইটির মহাসচিব মি. সান শিয়াও বাংলাদেশের সাম্প্রতিক অবকাঠামোগত উন্নয়নের ভূয়সী প্রশংসা করেন। তিনি চীন ও বাংলাদেশের মধ্যে বিদ্যমান অর্থনৈতিক অংশীদারিত্বের পারস্পরিক সুবিধাগুলোকে আরও শক্তিশালী করে নিরবচ্ছিন্ন বাণিজ্য ও বিনিয়োগ প্রবাহের সুবিধার্থে একটি বৈশ্বিক করিডোর নির্মাণে সিসিপিআইটির কার্যক্রম ও পরিকল্পনা তুলে ধরেন।

স্টকমার্কেটবিডি.কম////

৩ মাসে জিডিপি প্রবৃদ্ধি ৬ দশমিক ১২ শতাংশ

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

গত অর্থ-বছরের তৃতীয় কোয়ার্টারের (জানুয়ারি-মার্চ ২০২৪) ত্রৈমাসিক জিডিপির হিসাব প্রাক্কলন করেছে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস)।

প্রাক্কলিত হিসাব অনুযায়ী, ২০২৩-২৪ অর্থ-বছরের তৃতীয় প্রান্তিকের প্রবৃদ্ধির দাঁড়িয়েছে ৬ দশমিক ১২ শতাংশ, যা গত বছরের একই সময়ের থেকে প্রবৃদ্ধির হার বেড়েছে। পাশাপাশি কৃষি ও শিল্প খাতে সাফল্য দেখিয়েছে বাংলাদেশ।

মঙ্গলবার বিবিএস ন্যাশনাল অ্যাকাউন্টিং উইং এ তথ্য প্রকাশ করেছে।
বিবিএস জানায়, ২০২৩-২৪ অর্থ-বছরের তৃতীয় কোয়ার্টারের হিসাব অনুযায়ী চলতি মূল্যে জিডিপির আকার ১৩ হাজার ৪৭৮ বিলিয়ন টাকা, যা ২০২২-২৩ অর্থ-বছরের ৩য় কোয়ার্টারে ছিল ১১ হাজার ৪৪৩ বিলিয়ন টাকা।

পয়েন্ট-টু-পয়েন্ট ভিত্তিতে স্থির মূল্যে ২০২৩-২৪ অর্থ-বছরের তৃতীয় কোয়ার্টারে প্রবৃদ্ধি হয়েছে ৬ দশমিক ১২ শতাংশ, যা প্রথম ও দ্বিতীয় কোয়ার্টারে ছিল যথাক্রমে ৬ দশমিক ০১ শতাংশ ও ৩ দশমিক ৭৮ শতাংশ।

২০২২-২৩ অর্থ-বছরে তৃতীয় কোয়ার্টারে প্রবৃদ্ধি ছিল ২ দশমিক ৩০ শতাংশ যা প্রথম ও দ্বিতীয় কোয়ার্টারে ছিল ৭ দশমিক ০৩ শতাংশ ও ৭ দশমিক ০৮ শতাংশ।

স্টকমার্কেটবিডি.কম////

ন্যূনতম মজুরি কার্যকরসহ শ্রমিক ফেডারেশনের ৪ দাবি

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের সব কারখানায় ঘোষিত নিম্নতম মজুরি কার্যকর করাসহ ৪টি দাবি জানিয়েছে সম্মিলিত গার্মেন্টস শ্রমিক ফেডারেশন।

মঙ্গলবার (৯ জুলাই) জাতীয় প্রেসক্লাবের আব্দুস সালাম হলে এক সংবাদ সম্মেলনে এসব দাবি জানায় সংগঠনটি।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন সম্মিলিত গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের কেন্দ্রীয় নেতারা। লিখিত বক্তব্য পাঠ করেন সংগঠনের আন্তর্জাতিক যোগাযোগ বিষয়ক সম্পাদক ইসমেত জেরিন।

তিনি বলেন, ২০১৮ সাল থেকে ২০২৩ এই পাঁচ বছরে মুদ্রাস্ফীতি যে হারে বেড়েছে, সেই প্রেক্ষিতে সম্মিলিত গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের পক্ষ থেকে আমরা দাবি করেছিলাম শ্রমিকদের ২৩ হাজার টাকা মজুরি দেওয়া হোক। কিন্তু আমাদের দাবি মানা হয়নি। সেই দাবিতে আমরা এখনো অনড়।

ইসমেত জেরিন আরও বলেন, এই দাবি প্রকাশ করতে গিয়ে ৪ জন শ্রমিক নিহত হয়েছেন, অসংখ্য শ্রমিক গুরুতর আহত হয়েছেন। তারা এখনো তাদের স্বাভাবিক কর্মজীবনে ফিরে আসতে পারেননি। প্রায় ৪০টির অধিক মামলা হয়েছে। এসব মামলায় নামে-বেনামে ২০ হাজারের বেশি শ্রমিককে আসামি করা হয়েছে। এর মধ্যে ১২০ জন শ্রমিক জেল খেটেছেন। অসংখ্য শ্রমিককে চাকরিচ্যুতি করাসহ কালো তালিকাভুক্ত করা হয়েছে। যারা এখনো কোথাও চাকরি নিতে পারছেন না।

ঘোষিত বাজেটেও গার্মেন্টস শ্রমিকদের মূল্যায়ন হয়নি জানিয়ে ইসমেত জেরিন বলেন, ঘোষিত বাজেটেও দেশের অর্থনীতির চালিকা শক্তি গার্মেন্টস শ্রমিকদের বিষয়টি বিবেচনা করা হয়নি। তাই আমরা জোর দাবি করছি যে, যারা দেশের ৮৪ শতাংশ রপ্তানি পণ্য উৎপাদন করে, যাদের শ্রমে-ঘামে দেশ চলে তাদের জন্য রেশনিং ব্যবস্থা চালু ও ঘোষিত নিম্নতম মজুরি পুনর্বিবেচনা করে সকল শ্রমিকদের জন্য একই হারে মজুরি দিতে হবে।

সম্মিলিত গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের উত্থাপিত দাবিগুলো হলো:

১. পোশাক শিল্পের সকল শ্রমিকদের জন্য অবিলম্বে রেশনিং ব্যবস্থা চালু করতে হবে।

২. ঘোষিত নিম্নতম মজুরি সকল পর্যায়ের শ্রমিকদের সমহারে (৫৬.৭%) বৃদ্ধি করতে হবে।

৩. সকল কারখানায় ঘোষিত নিম্নতম মজুরি কার্যকর করতে হবে।

৪. চাকরিচ্যুত শ্রমিকদের বিজিএমইএ নিয়ন্ত্রিত বায়োমেট্রিক ডাটাবেজে অন্তর্ভুক্ত করে পুনরায় চাকরি পাওয়ার ক্ষেত্রে হয়রানি বন্ধ করতে হবে এবং বিজিএমইএ প্রণীত ও এককভাবে নিয়ন্ত্রিত বায়োমেট্রিক ডাটাবেজে সরকারি তদারকি নিশ্চিত করতে হবে।

স্টকমার্কেটবিডি.কম////

চীনের ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

চীনের ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, বাংলাদেশে বিনিয়োগের এখনই সময়, আমরা এক সঙ্গে বড় কিছু অর্জন করতে পারি।

দ্বিপক্ষীয় সফরের দ্বিতীয় দিনে মঙ্গলবার সকালে বেইজিংয়ের একটি হোটেলে ‘বাংলাদেশ ও চীনের মধ্যে ব্যবসা-বাণিজ্য এবং বিনিয়োগ সুবিধা’ শীর্ষক সম্মেলনে প্রধানমন্ত্রী এ আহ্বান জানান। যৌথ ভাবে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন এবং চায়না কাউন্সিল ফর দ্য প্রমোশন অব ইন্টারন্যাশনাল ট্রেড (সিসিপিআইটি) সাংগ্রিলা হোটেলে সম্মেলনটির আয়োজন করে।

বিনিয়োগের জন্য চীনা ব্যবসায়ীদের বাংলাদেশের প্রধান সেক্টরগুলোকে বিবেচনা করার পরামর্শ দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, আমাদের অবকাঠামো, জ্বালানি ও লজিস্টিক সেক্টরে বিনিয়োগের অপার সুযোগ রয়েছে। এছাড়া বাংলাদেশের সম্ভাবনাময় সেক্টর তথ্যপ্রযুক্তি, পর্যটন, কৃষি-প্রক্রিয়াজাতকরণ শিল্প এবং উন্নয়ন খাতে বড় ধরনের বিনিয়োগ নিয়ে আসতেও বিনিয়োগকারীদের আহ্বান জানান শেখ হাসিনা।

তিনটি বিশেষ পর্যটন অঞ্চল প্রতিষ্ঠার পরিকল্পনার কথা উল্লেখ করে শেখ হাসিনা বলেন, চীন এখানে রিয়েল স্টেট ও সেবা খাতে বিনিয়োগ করতে পারে। এসব সেক্টরের বাইরেও নতুন নতুন খাতে বিনিয়োগ সম্ভবনা অনুসন্ধান করার আহ্বান জানান তিনি।

বাংলাদেশ এখন ডিজিটাল যুগে আছে উল্লেখ করে শেখ হাসিনা বলেন, তার সরকার সক্রিয় ভাবে তথ্য প্রযুক্তি সেক্টরকে এগিয়ে নিতে কাজ করছে। স্টার্টআপদের প্রণোদনা, টেক পার্কে বিনিয়োগ, উদ্ভাবন ও উদ্যোক্তা তৈরিকে উৎসাহিত করছে।

বাংলাদেশে ভূকৌশলগত অবস্থানের গুরুত্বের কথা উল্লেখ করে শেখ হাসিনা বলেন, সকল আন্তর্জাতিক বাণিজ্য ও পরিবহন রুটের সঙ্গে বাংলাদেশের সরাসরি কানেকটিভিটি রয়েছে। এছাড়াও আমরা দক্ষিণ এশিয়া, দক্ষিণপূর্ব এশিয়া এবং পূর্ব এশিয়া কেন্দ্রে। আমরা অব্যাহত ভাবে আমাদের সমুদ্র বন্দর, বিমানবন্দর এবং স্থলপথগুলোকে আন্তর্জাতিক মানে উন্নতি করে যাচ্ছি।

বাংলাদেশে ব্যবসাবান্ধব পরিবেশের কথা উল্লেখ করে শেখ হাসিনা বলেন, ব্যবসা লাভজনক করতে বাংলাদেশ প্রতিশ্রুতিবদ্ধ। সারাদেশে ১০০ বিশেষ অর্থনৈতিক অঞ্চল এবং ৩৮ হাইটেক পার্ক প্রতিষ্ঠার কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, শিল্প ও বিনিয়োগের জন্য এসব অর্থনৈতিক ভালো ভাবে প্রস্তুত।

‘বাংলাদেশ ও চীনের মধ্যে ব্যবসা-বাণিজ্য এবং বিনিয়োগ সুবিধা’ শীর্ষক এ সম্মেলনে বাংলাদেশ ও চীনের কয়েকশ উদ্যোক্তা, বিনিয়োগকারী ও ব্যবসায়ী অংশ নেন। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, বাণিজ্য বিষয়ক চীনা ভাইস মিনিস্টার লি ফেই, চায়না কমিউনিকেশন্স কনস্ট্রাকশন গ্রুপ কোম্পানি লিমিটেডের চেয়ারম্যান ওয়াং টংজোউ, এইচএসবিসি চীনের প্রেসিডেন্ট অ্যান্ড সিইও মার্ক ওয়াং, হুয়াওয়ে সিনিয়র ভাইস প্রেসিডেন্ট সাইমন লিন, বাংলাদেশে নিযুক্ত চায়নার রাষ্ট্রদূত ইয়াও ওয়েন, বেইজিংয়ে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. জসিম উদ্দিন ও বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) নির্বাহী চেয়ারম্যান লোকমান হোসেন মিয়া।

পরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে বাংলাদেশ ও চীনের বিভিন্ন কোম্পানি এবং প্রতিষ্ঠানের মধ্যে ১৬ টি সমঝোতা স্মারক সই হয়।

স্টকমার্কেটবিডি.কম////

লেনদেনের শীর্ষে সী পার্লস; ২য় স্থানে ক্যাপিটাক গ্রোথ ফান্ড

স্টকমার্কেটবিডি ডেস্ক :

সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার দিনশেষে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনের শীর্ষে উঠে এসেছে সী পার্লস। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, এদিন কোম্পানিটির ৫৩ কোটি ৫৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনের তালিকায় দ্বিতীয় স্থানে ক্যাপিটাক গ্রোথ মি. ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে ৪৫ কোটি ৪৭ লাখ টাকা।

বিচ হ্যাচারির ২৬ কোটি ১৯ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে উঠে এসেছে।

লেনদেনের তালিকায় থাকা অন্যান্য কোম্পানিগুলোর মধ্যে রয়েছে- সালভো কেমিক্যালসের ২৩ কোটি ৪০ লাখ, লাভেলো আইসক্রিমের ২১ কোটি ৮৩ লাখ, এশিয়াটিক ল্যাবরেটরিজের ২১ কোটি ৬৯ লাখ, ওরিয়ন ফার্মার ১৯ কোটি ৩ লাখ, ফারইষ্ট নিটিং এন্ড ডায়িংর ১৮ কোটি ৪০ লাখ, আলিফ ইন্ডাস্ট্রিজের ১৬ কোটি ১৮ লাখ ও সেন্ট্রাল ইন্স্যুরেন্সের ১৪ কোটি ৮৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

স্টকমার্কেটবিডি.কম/এসবি

ডিএসইতে লেনদেন হাজার কোটি টাকা ছাড়ালো

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সবগুলো সূচক বেড়েছে। তবে এদিন সেখানে লেনদেন আগের দিনের চেয়ে বেড়ে এক হাজার কোটি টাকা ছাড়িয়েছে। অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচক বাড়লেও লেনদেন কমেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার দিনশেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৩০.০১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫৯৪ পয়েন্টে। আর ডিএসই শরীয়াহ সূচক ৮.১৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১২২৩ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৪.৬৩ পয়েন্ট কমে অবস্থান করছে ১৯৬৪ পয়েন্টে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ১০১৯ কোটি ৮ লাখ টাকা। গতকাল সোমবার সেখানে লেনদেনের পরিমাণ ছিল৮৮৮ কোটি ৫৭ লাথ টাকা।

ডিএসইতে দিনভর ৩৯৩টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ২৩৭টি শেয়ারের দর বেড়েছে, কমেছে ১১১টির আর অপরিবর্তিত আছে ৪৫টির দর।

এদিন ডিএসইতে লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো – সী পার্লস, ক্যাপিটাক গ্রোথ মি. ফান্ড, বিচ হ্যাচারি, সালভো কেমিক্যালস, লাভেলো আইসক্রিম, এশিয়াটিক ল্যাবরেটরিজ, ওরিয়ন ফার্মা, ফারইষ্ট নিটিং এন্ড ডায়িং, আলিফ ইন্ডাস্ট্রিজ ও সেন্ট্রাল ইন্স্যুরেন্স।

অন্যদিকে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স ৬৪.৬৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৫ হাজার ৮৮৯ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ২৮১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৭৩টির, কমেছে ৭৭টির ও দর অপরিবর্তিত রয়েছে ৩১টির।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ১১ কোটি ২ লাখ টাকা। গতকাল সোমবার সেখানে লেনদেন হয়েছে ১৯ কোটি ৪৭ লাখ টাকার।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে রয়েছে বেক্সিমকো ও এশিয়াটিক ল্যাবরেটরিজ।

স্টকমার্কেটবিডি.কম/এসবি

  1. সী পার্লস
  2. ক্যাপিটাক গ্রোথ মি. ফান্ড
  3. বিচ হ্যাচারি
  4. সালভো কেমিক্যালস
  5. লাভেলো আইসক্রিম
  6. এশিয়াটিক ল্যাবরেটরিজ
  7. ওরিয়ন ফার্মা
  8. ফারইষ্ট নিটিং এন্ড ডায়িং
  9. আলিফ ইন্ডাস্ট্রিজ
  10. সেন্ট্রাল ইন্স্যুরেন্স।

রিনসাইন টেক্সটাইল ও ঢাকা ব্যাংকের বৈঠক

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

রিনসাইন টেক্সটাইলের ব্যবস্থাপনা পরিচালক অনিরূদ্ধ পিয়ালের নেতৃত্বে একটি দল ও ঢাকা ব্যাংক পিএলসির সাথে এক বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

গত ৮ জুলাই অনুষ্ঠিত ঢাকা ব্যাংক পিএলসির ২৯তম করপোরেট বার্ষিক উৎযাপন উপলক্ষে এই বৈঠক অনুষ্ঠিত হয়। সে সময় ব্যাংকটির এমডিসহ উর্দ্ধতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এ সময় রিনসাইন টেক্সটাইলের ব্যবস্থাপনা পরিচালক অনিরূদ্ধ পিয়ালের নেতৃত্বে আরো উপস্থিত ছিলেন কোম্পানিটির অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক সুং ওয়েং লি, কোম্পানি সচিব মশিহর রহমান, মেহেদী আল আমিন ও কমার্সিয়াল বিভাগের সিনিয়ার এক্সকিউটিভ সাইফুল ইসলাম।

অন্যদিকে ঢাকা ব্যাংকের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক ও ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক এ কে এম শাহনেওয়াজ, সহকারী ব্যবস্থাপনা পরিচালক ও চিফ ইমার্জিং মার্কেট অফিসার মোসতাক আহমেদ ও আরএমজি ডিভিশনের প্রধান মোকাররম হোসেন চৌধুরী এসইভিপি উপস্থিত ছিলেন।

সে সময় কোম্পানিটির পাশে থাকায় ঢাকা ব্যাংককে আন্তরিক কৃতজ্ঞতা পেশ করে এবং ব্যবসা বৃদ্ধিতে ব্যাংকটির আরো সর্মথন আশা করে রিনসাইন টেক্সটাইল।

স্টকমার্কেটবিডি.কম////

বিজিআইসি’র অগ্নি বীমার দাবী পরিশোধ

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

বাংলাদেশ জেনারেল ইনসিওরেন্স কোম্পানী (বিজিআইসি) পিএলসি.-এর বীমা গ্রহীতা ভিআইপি ইন্ডাস্ট্রিজ লিমিটেড, মোংলা ইপিজেড, খুলনায় ভিআইপি-১ এর ব্যাগ কারখানায় ভয়াবহ অগ্নিকান্ড সংঘটিত হয় গত ৩১ শে জানুয়ারি ২০২৩ তারিখে।

তারই প্রেক্ষিতে বীমা গ্রহীতা ভিআইপি ইন্ডাস্ট্রিজ ২৫ শে ফেব্রুয়ারি ২০২৪ তারিখে অন একাউন্ট অগ্রিম প্রদানের জন্য বিজিআইসি’র নিকট আবেদন করে। বিজিআইসি স্বল্পতম সময়ের মধ্যে বিদেশি পুন:বীমাকারীর নিকট থেকে পাঁচ কোটি টাকা প্রাপ্ত হয়ে ৮ জুলাই ২০২৪ তারিখে বিজিআইসি’র প্রধান কার্যালয়ে বীমা গ্রহীতা ভিআইপি ইন্ডাস্ট্রিজকে আংশিক বীমা দাবীর চেক হস্তান্তর করে।

চেক হস্তান্তর অনুষ্ঠানে বিজিআইসি’র মাননীয় চেয়ারম্যান তওহিদ সামাদ এবং ভিআইপি’র মুখ্য নির্বাহী কর্মকর্তা অঞ্জন মোহন্তী উপস্থিত ছিলেন। এছাড়াও বিজিআইসি’র মুখ্য নির্বাহী কর্মকর্তা আহমেদ সাইফুদ্দীন চৌধুরীসহ বিজিআইসি ও ভিআইপি-এর উর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

স্টকমার্কেটবিডি.কম////

আট কর্মকর্তাকে বাধ্যতামূলক অবসরের নির্দেশ সিএসইর

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

স্বেচ্ছা অবসর স্কিমের (ভিআরএস) অধীনে দুই ব্যবস্থাপক এবং তিনজন উপ-ব্যবস্থাপকসহ আট কর্মকর্তাকে বাধ্যতামূলক অবসরের নির্দেশ দিয়েছে দেশের দ্বিতীয় বৃহত্তম শেয়ারবাজার চট্রগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) পিএলসি।

গত ২৭ জুন সিএসইর ব্যবস্থাপনা পরিচালক (এমডি) এম সাইফুর রহমান মজুমদার আলাদা চিঠি দিয়ে তাদের ৩১ জুলাইয়ের মধ্যে ভিআরএস গ্রহণ করতে বা অন্যথায় চাকরিচ্যুত করার কথা বলেছেন।

চিঠিতে বলা হয়, আমরা কর্মকর্তাদের অনুরোধ করছি ভিআরএস প্রস্তাবনা গ্রহণ করুন। অন্যথায় কর্তৃপক্ষ আপনার অ্যাপয়েন্টমেন্ট বাতিল করতে মানব সম্পদ বিভাগ ম্যানুয়াল পদ্ধতি অনুসরণ করতে পারে।

এতে আরও বলা হয়, পরিবর্তিত পরিস্থিতিতে সামগ্রিক ব্যবসায়িক পরিস্থিতিকে নতুন করে সাজানোর অভিপ্রায়ে, সিএসইর বোর্ডের পরিচালনা পর্ষদ জনবল রদবদল করতে বেশ কয়েকটি বৈঠকে সিদ্ধান্ত নিয়েছে।

সিএসইর আট কর্মকর্তারা হলেন- ব্যবস্থাপক মো. নুরুল আজিম ও মো. ইমতিয়াজুল ইসলাম; উপ-ব্যবস্থাপক নাজিম বিন নজরুল, রাহী ইফতেখার রেজা ও মাসুদা বেগম; সহকারী ব্যবস্থাপক মো. আলী রাগেব এবং চৌধুরী তানভীর সালাহউদ্দিন; এবং সিনিয়র অফিসার শাহিন আক্তার।

গতকাল সোমবার একটি যৌথ চিঠি পাঠিয়ে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যানের কাছে সহায়তা চেয়েছে তারা।

চিঠিতে তারা বলেছে, যদি সিএসই ব্যবস্থাপনা এই জোরপূর্বক পদত্যাগে সফল হয়, তাহলে আমরা আমাদের পরিবারের সদস্যদের নিয়ে গুরুতর সমস্যায় পড়ব, যা শুধুমাত্র সিএসইর ভাবমূর্তিই নয়, পুরো পুঁজিবাজারের ভাবমূর্তিকেও ক্ষতিগ্রস্ত করবে।

তারা বলেছেন সিএসই পরিচালনা পর্ষদ সম্প্রতি কর্মীদের জন্য ভিআরএস স্কিম পাস করেছে। কিন্তু দুর্ভাগ্যবশত, ম্যানেজিং ডিরেক্টর আমাদের আট সিএসই কর্মচারীকে স্কিমটি গ্রহণ করার জন্য চিঠি দিয়েছেন এবং যদি আমরা স্কিমটি গ্রহণ না করি তাহলে কোনো অভিযোগ বা নিয়ম লঙ্ঘন ছাড়াই পদত্যাগ করার কথা বলেছে।

এছাড়া তারা আরও দাবি করেছে, সিএসইর ব্যবস্থাপনা পরিচালক আমাদের পদত্যাগ করতে বাধ্য করার জন্য চিঠি পাঠিয়েছেন, যা বেআইনি এবং অমানবিক। শীর্ষ পরিচালনা পর্ষদ স্বল্প সময়ের মধ্যে আমাদের আরও সহকর্মীদের চিঠি দেওয়ার পরিকল্পনা করেছে।

স্টকমার্কেটবিডি.কম////